কম্পিউটার

কিভাবে সেরা CPU ডিল পাবেন:ব্ল্যাক ফ্রাইডে 2019

2019 CPU-গুলির জন্য একটি ব্যস্ত বছর ছিল, এবং এর অর্থ ব্ল্যাক ফ্রাইডে টেক ডিল সিজনে বড় ডিল। ইন্টেল তার দানবীয় 28-থ্রেড Xeon W-3175X, এবং Intel Core i5-9400F এর মতো GPU-অক্ষম চিপ চালু করেছে। এবং ক্যাসকেড লেক এক্স খাড়া দাম কমানোর সাথে ঘোষণা করা হয়েছে (এবং একই 14nm+ প্রক্রিয়া)। AMD সফলভাবে Zen 2 আর্কিটেকচার এবং AMD Ryzen 3000 প্রসেসরের একটি সম্পূর্ণ লাইনআপ নিয়ে এসেছে, যদিও বুস্ট ক্লকগুলির সাথে কিছু সমস্যা ছিল, টপ-এন্ড 16-কোর Ryzen 9 3950X চিত্তাকর্ষক কর্মক্ষমতা প্রদান করে যখন Core i9-9900KS ধারাবাহিকভাবে 5GHz-হিট করে .. মান এবং মাল্টি-কোর প্রোডাক্টিভিটির পরিপ্রেক্ষিতে, প্রকৃতপক্ষে, এএমডি আপাতত বড় নীল দলের চেয়ে এগিয়ে।

ডিল-সন্ধানী CPU ক্রেতার জন্য এর অর্থ কী? আমরা এই ব্ল্যাক ফ্রাইডে সিজনে আগের প্রজন্মের, 2000-সিরিজের CPU-তে খুব ভাল Ryzen CPU ডিল দেখতে পাচ্ছি, সেইসাথে নতুন Ryzen 3000 প্রসেসরের কিছু ডিলও। এবং AMD-এর সাথে আরও ভালোভাবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য Intel এর আসন্ন CPU-গুলির দাম কমানোর সাথে, আমরা 8th- এবং 9th-Gen Intel CPU-তে আরও কিছু মিষ্টি ডিল দেখে অবাক হব না।

কিভাবে সেরা CPU ডিল পাবেন:ব্ল্যাক ফ্রাইডে 2019

সুতরাং পুরানো এবং নতুন এই সমস্ত সিপিইউগুলির সাথে, আপনি একটি ভাল চুক্তি পাচ্ছেন তা নিশ্চিত করার সময় আপনি কীভাবে একটি নতুন সিপিইউ কেনাকাটা করবেন? আপনি যদি ইন্টেল বা এএমডি উভয়ের সাথেই বিবাহিত না হন, তাহলে আপনাকে সাধারণ পরামর্শের জন্য আমাদের সিপিইউ কেনার নির্দেশিকা, প্রতিযোগিতার সাথে প্রসেসরের তুলনা এবং আমাদের সেরা গেমিং সিপিইউ, ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জন্য সেরা সিপিইউ এবং সেরাগুলি দেখার জন্য সিপিইউ হায়ারার্কি পৃষ্ঠাটি দেখতে হবে। আপনার অনুসন্ধানকে সংকুচিত করতে সহায়তা করার জন্য সস্তা CPUs ($130 এর নিচে) পৃষ্ঠা।

এএমডির 2000-সিরিজের দিকে নজর রাখুন

যদিও আপনি একটি পুরানো 2000-সিরিজের Ryzen CPU বেছে নেওয়ার মাধ্যমে সর্বোত্তম পারফরম্যান্স পাবেন না, এই চিপগুলি এখনও যথেষ্ট সক্ষম, বিশেষ করে উচ্চ কোর এবং থ্রেড গণনা সহ সেই মডেলগুলির সাথে উচ্চ-সম্পন্ন উত্পাদনশীলতার উদ্দেশ্যে। পুরানো 1000-সিরিজের Ryzens বিবেচনা করা মূল্যবান হতে পারে যদি আপনার বাজেট টাইট হয় এবং আপনি একটি খুব ভাল চুক্তি দেখতে পান। এটি বলেছিল, যখন AM4 CPU সকেটের ধারাবাহিকতা AMD এর পুরানো প্রসেসরগুলির শেলফ লাইফকে প্রসারিত করে, আপনি যদি একটি নতুন সিপিইউতে প্রচুর পরিমাণে অর্থ ড্রপ করতে যাচ্ছেন, আপনি একটি চিপের উপর একটু বেশি ব্যয় করার কথা বিবেচনা করতে পারেন। এখন দুই প্রজন্মের পুরনো নয়।

কুলার সম্পর্কে ভুলবেন না

নতুন বনাম পুরানো রাইজেন সিপিইউ সম্পর্কে মনে রাখতে একটি শেষ জিনিস:সমস্ত 3000- এবং 2000-সিরিজের রাইজেন 5 এবং 7 প্রসেসরগুলি বাক্সে একটি কুলার সহ জাহাজে পাঠানো হয়, যদিও 1000-সিরিজের কিছু মডেলের ক্ষেত্রে এটি ছিল না . তাই কেনার আগে নিশ্চিত হন যে আপনি কী পাচ্ছেন। যদি আপনাকে একটি কুলারের খরচের উপর ফ্যাক্টর করতে হয়, তাহলে Ryzen 5 1600X এমন চুক্তি নাও হতে পারে যা মনে হয়। ইন্টেলের আনলক করা কে-সিরিজের সিপিইউগুলিও কুলার ছাড়াই পাঠানো হয়, তাই কেনাকাটা করার সময়ও এটি মনে রাখবেন।

শক্তিশালী ডিলগুলির জন্য AMD থ্রেড্রিপার দেখুন

এছাড়াও, আপনি যদি উচ্চ-সম্পদ উত্পাদনশীলতার উদ্দেশ্যে সত্যিকারের শক্তিশালী কিছুর জন্য বাজারে থাকেন, তাহলে পুরানো প্রথম এবং দ্বিতীয়-প্রজন্মের থ্রেড্রিপার চিপগুলির দিকে নজর রাখুন। আবার, দ্বিতীয়-প্রজন্মের অংশগুলি আরও ভাল, এবং আমরা অতীতে সেই সিপিইউগুলিতে ডিল দেখেছি। এখন যেহেতু AMD-এর মূলধারার CPU-তে আগের চেয়ে বেশি কোর রয়েছে এবং Threadripper 3000 চিপগুলি দিগন্তে রয়েছে বলে মনে হচ্ছে। তাই আপনি যদি সমস্ত কোর এবং থ্রেড সহ একটি CPU-তে একটি মিষ্টি চুক্তির পরে থাকেন তবে নজর রাখুন৷

কিভাবে সেরা CPU ডিল পাবেন:ব্ল্যাক ফ্রাইডে 2019

একটি মৃত প্ল্যাটফর্মে কেনা এড়িয়ে চলুন

তাহলে, যদি সেই চিপগুলি আপনার সন্ধান করা উচিত, তাহলে আপনার কোন সিপিইউগুলি এড়ানো উচিত? সংক্ষেপে, এমন কিছু পরিহার করুন যা একটি মৃত প্ল্যাটফর্মের অংশ এবং/অথবা যেটি আরও বেশি আধুনিক চিপগুলির তুলনায় লক্ষণীয়ভাবে খারাপ কার্যকারিতা প্রদান করে যার দাম বেশি নয়৷

চিপগুলির এই তালিকাটি আমরা মনে করি আপনার এড়িয়ে যাওয়া উচিত যে কোনও এএমডি প্রসেসর যার নামে একটি এফএক্স রয়েছে। এই চিপগুলি যখন নতুন ছিল তখন ঠিক দুর্দান্ত ছিল না (একক-থ্রেড পারফরম্যান্সে ইন্টেলের পিছনে পড়েছিল, যদিও কম দক্ষ ছিল), এবং তারা যে AM3+ সকেট/প্ল্যাটফর্মে ড্রপ করেছিল তা 2016 সালের সেপ্টেম্বরে AM4 সকেট চালু হওয়ার পর থেকে মারা গেছে। AMD-এর পুরানো "APUs" এর ক্ষেত্রেও একই কথা সত্য, যেগুলি FM2+ সকেট ব্যবহার করে এবং তাদের পণ্যের নামগুলিতে A4, A6, A8 বা A10 দিয়ে শুরু করে৷

একইভাবে, যদি না আপনার কাছে একটি বিদ্যমান পুরানো ইন্টেল মাদারবোর্ড থাকে যার জন্য একটি ভাল CPU প্রয়োজন, আমরা এই মুহুর্তে 8 তম প্রজন্মের চেয়ে পুরানো ইন্টেল চিপগুলি এড়িয়ে চলব। এখনও কিছু 7ম প্রজন্মের "কাবি লেক" সিপিইউ উপলব্ধ আছে, কিন্তু তারা নতুন মডেলের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম বিক্রি করে না। এবং যদি আপনি একটি সামঞ্জস্যপূর্ণ 200-সিরিজ মাদারবোর্ডের সাথে একটি কিনে থাকেন, তাহলে আপনি আবার একটি ডেড-এন্ড প্ল্যাটফর্মের সাথে আটকে যাবেন, নেটিভ USB 3.1 Gen2 সমর্থন বা অতিরিক্ত কোরগুলি ছাড়াই যা ইন্টেলের 8ম প্রজন্মের CPU-এর বৈশিষ্ট্য।

ট্র্যাক মূল্য

প্রদত্ত বিক্রয় ভাল বা না তা বলার সর্বোত্তম উপায় হল সময়ের সাথে দামগুলি ট্র্যাক করতে Camelcamelcamel বা PCpartPicker এর মতো একটি সাইট ব্যবহার করা। এইভাবে আপনি দেখতে পাবেন যে বর্তমান মূল্যটি একটি CPU বিক্রি করা সবচেয়ে ভাল (বা প্রায় সেরা) কিনা বা একটি চুক্তিকে মিষ্টি দেখানোর জন্য যখন এটি আসলে টকের দিকে ঝুঁকে পড়ে তখন দামটি জ্যাক করা হয়েছিল।

কিভাবে সেরা CPU ডিল পাবেন:ব্ল্যাক ফ্রাইডে 2019

নিচের লাইন:স্মার্ট কিনুন

আপনি যদি একটি নতুন পিসি তৈরি করার জন্য একটি নতুন সিপিইউতে একটি চুক্তি খুঁজছেন, তবে ট্র্যাক ডাউন করার পরিবর্তে আপনি সিপিইউ বা মাদারবোর্ডকে লাইনের নিচে আপগ্রেড করতে চাইবেন--অথবা সহজেই উপলব্ধ র‌্যাম যোগ করার একটি ভাল সুযোগ রয়েছে কিছু পুরানো DDR3. তাই চিপগুলি বেছে নেওয়া এড়িয়ে চলুন যা আপনাকে CPU সকেট বা অন্যান্য মূল উপাদানগুলিতে লক করে যা আর সমর্থিত নয়। একটি কম দামে একটি পুরানো চিপ আজ একটি চুক্তি মত মনে হতে পারে. কিন্তু যদি আপনাকে আরও ভালো কিছু পেতে এক বা দুই বছরের মধ্যে মাদারবোর্ড, প্রসেসর এবং অন্যান্য যন্ত্রাংশ টস করতে হয়, তাহলে আপনি চাইবেন যে আপনি 2019 সালে এখানে আরও বর্তমান কিছু কিছুর জন্য আরও কিছু ডলার ব্যয় করতেন।


  1. কিভাবে সেরা গ্রাফিক্স কার্ড ডিল পেতে

  2. সেরা ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবার ডিলগুলি কীভাবে সন্ধান করবেন

  3. 2.4 GHz নাকি 5 GHz? কিভাবে সেরা ওয়াই-ফাই পারফরম্যান্স পাবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে সেরা পারফরম্যান্স পাবেন