কম্পিউটার

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

গেমিং ল্যাপটপগুলি পোর্টেবল এবং সুবিধাজনক হতে পারে, কিন্তু অসম্ভব-আঁটসাঁট জায়গায় উচ্চ-ক্ষমতাসম্পন্ন উপাদানগুলিকে ক্র্যাম করা দুর্যোগের একটি রেসিপি। ওয়ারেন্টি শেষ হওয়ার কয়েকমাস পরে যার মালিকানা আছে তারা অবিলম্বে ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যার সম্মুখীন হতে পারেন।

প্রসেসরকে কম করে দেওয়া থেকে শুরু করে অপারেটিং সিস্টেম চালানোর পদ্ধতি পরিবর্তন করা পর্যন্ত (যেমন উইন্ডোজ পুনরায় ইনস্টল করা থেকে ল্যাপটপ বন্ধ এবং আবার চালু করা পর্যন্ত) অনেকগুলি ফিক্স করা আছে বলে মনে হয় না।

সমস্যা আরও গভীরে (অভ্যন্তরীণভাবে)

একটি থার্মাল থ্রটলিং প্রসেসর এবং জিপিইউ সহ একটি গেমিং ল্যাপটপের আরও হ্যান্ড-অন পদ্ধতির প্রয়োজন। দুটি প্রাথমিক কারণ রয়েছে কেন এই ডিভাইসগুলি সাধারণত দুই বছরের চিহ্নের চারপাশে গুরুতর তাপীয় থ্রটলিংয়ে ভোগে৷

হিটসিঙ্ক ব্লকেজ: ল্যাপটপ কুলিং সিস্টেমগুলি ক্ষুদ্রাকৃতির হতে পারে, তবে তাদের অন্তর্নিহিত প্রযুক্তি আফটারমার্কেট সিপিইউ এয়ার কুলারের মতোই। এর মধ্যে দুটি কোল্ড প্লেট প্রসেসর এবং জিপিইউ থেকে তাপ নিয়ে আসে, যা দুই বা ততোধিক তামার তাপ পাইপ দ্বারা (সাধারণত) একজোড়া ক্ষুদ্র রেডিয়েটর থেকে নিষ্কাশন ভেন্টে সমাপ্ত হয়। রেডিয়েটারগুলি প্রসেসর এবং GPU থেকে টানা তাপকে দক্ষতার সাথে তাদের পৃষ্ঠের ক্ষেত্রফলকে কয়েকটি ক্ষুদ্র পাখনার সাহায্যে সর্বাধিক করে ফেলে। দুই বা ততোধিক পাখা নিচ থেকে ঠাণ্ডা বাতাস টেনে আনে এবং তা পাখনার উপর দিয়ে উড়িয়ে দেয় এবং সর্বোত্তম তাপ বিনিময় অর্জনের জন্য নিষ্কাশন ভেন্টের মাধ্যমে বের করে দেয়।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

এটি একটি দক্ষ সিস্টেম যা তার কাজটি ভাল করে। অর্থাৎ, যতক্ষণ না রেডিয়েটারের ছোট পাখনাগুলি ধুলো খরগোশ দ্বারা সম্পূর্ণরূপে আটকে না যায়৷ ধুলোর একটি পুরু স্তর শুধুমাত্র হিটসিঙ্কের উপর শীতল বায়ুপ্রবাহকে আটকায় না বরং তাপ বিনিময়কে বাধা দেওয়ার নিখুঁত অন্তরকের মতো কাজ করে। এটি ল্যাপটপ কুলিং সিস্টেমকে প্রায় অকেজো করে দেয়, যা উল্লেখযোগ্যভাবে উন্নত সিস্টেমের তাপমাত্রার দিকে পরিচালিত করে। এভাবেই প্রসেসর এবং জিপিইউ থার্মাল থ্রোটল শুরু করে এবং ল্যাপটপ সমস্ত চাহিদাপূর্ণ অ্যাপ্লিকেশনে খারাপভাবে কাজ করে।

তাপীয় যৌগ ব্যর্থতা: উপরে উল্লিখিত কোল্ড প্লেটগুলি প্রসেসরের পাশাপাশি একটি পাতলা স্তরের তাপীয় যৌগ সহ GPU-তে মাউন্ট করা হয়। এটি একটি তাপীয় পরিবাহী গ্রীস যা কপার কোল্ড প্লেটের ম্যাটিং পৃষ্ঠ এবং প্রসেসর/জিপিইউ সাবস্ট্রেটের মধ্যে ক্ষুদ্র বায়ু ফাঁক পূরণ করার জন্য ডিজাইন করা মাইক্রোস্কোপিক পরিবাহী কণার সমন্বয়ে গঠিত। এটি করার ফলে ঠান্ডা প্লেটটি কার্যকরভাবে গরম উপাদানগুলি থেকে তাপকে দূরে সরিয়ে দেয়।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

দুর্ভাগ্যবশত, ল্যাপটপ নির্মাতাদের দ্বারা ব্যবহৃত সস্তা তাপীয় যৌগটি সময়ের সাথে সাথে শুকিয়ে যায় এবং ক্র্যাক হয়ে যায় এবং অনেক গরম এবং শীতল চক্র। শুষ্ক এবং ফাটল পদার্থ একটি নিরোধকের মতো কাজ করতে শুরু করে এবং ঠান্ডা প্লেট এবং উপাদানগুলির মধ্যে ছোট বায়ু ফাঁক তৈরি করে। তাই তাপীয় যৌগ ব্যর্থতা ল্যাপটপ কুলিং সিস্টেমের কার্যকারিতাকে বিরূপভাবে প্রভাবিত করে।

স্ক্রু ড্রাইভার বের করার সময়

এখানে প্রধান উপায় হল যে ল্যাপটপ খোলা ছাড়া এই সমস্যাগুলির কোনটিই ঠিক করা যায় না। ভেন্টগুলিতে ভ্যাকুয়াম বা ব্লোয়ার ব্যবহার করলে কেবলমাত্র কুলিং ফ্যানগুলি তাদের রেট করা RPM স্পেসিফিকেশনের বাইরে ঘুরতে পারে এবং অকালে ব্যর্থ হবে। রেডিয়েটরের ফিন স্ট্যাককে আটকে থাকা ধুলো জমাট বাঁধা খুব একগুঁয়ে এবং দূরবর্তী যা চুষে ফেলা বা উড়িয়ে দেওয়া যায় না। বহিরাগত ল্যাপটপ কুলারগুলিও অসারতার একটি অনুশীলন। যখন অভ্যন্তরীণ কুলিং সিস্টেম অতিরিক্ত গরম হওয়া উপাদানগুলি থেকে তাপকে দূরে সরিয়ে নিতে অক্ষম তখন ল্যাপটপকে বাহ্যিকভাবে শীতল করার কোনও মানে নেই৷

দ্রষ্টব্য :সার্ভিসিং এর জন্য একটি সাধারণ গেমিং ল্যাপটপ বিচ্ছিন্ন করা রকেট বিজ্ঞান নয়, তবে আপনি যদি সতর্ক না হন তবে আপনি এখনও কিছু গুরুতর ক্ষতি করতে পারেন। এই নির্দেশিকাটি স্ক্রু ড্রাইভারের সাথে দক্ষতার একটি প্রাথমিক স্তরের প্রত্যাশা করে। নিশ্চিত করুন যে আপনি একটি অ্যান্টিস্ট্যাটিক কব্জির চাবুক ব্যবহার করছেন যা ইলেক্ট্রোস্ট্যাটিক স্রাব (ESD) থেকে ক্ষতি প্রতিরোধ করতে গ্রাউন্ড করা হয়েছে। স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি ঠেকাতে একটি পাটির উপর দাঁড়ানো এবং খালি পায়ে কাজ করা এড়িয়ে চলুন।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

এই নির্দেশিকায় যে ল্যাপটপটি বিচ্ছিন্ন করা হচ্ছে তা হল HP Omen সিরিজের গেমিং ল্যাপটপ, কিন্তু ভালো খবর হল যে কার্যত সমস্ত গেমিং ল্যাপটপ নির্মাণের একই মৌলিক উপায়গুলি ভাগ করে। আপনার ল্যাপটপ আলাদা হতে পারে, কিন্তু চেসিস খোলার এবং কুলিং মেকানিজম ডিসসেম্বল করার সাধারণ ধাপগুলো কমবেশি একই রকম।

গুরুত্বপূর্ণ নোট: এটা বলার অপেক্ষা রাখে না যে এটি করলে আপনার ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে। কিন্তু এটি বিবেচনা করে যে আপনি ল্যাপটপটি যেভাবেই হোক ওয়ারেন্টির অধীনে বিনামূল্যে মেরামতের জন্য প্রস্তুতকারকের কাছে ফেরত পাঠানো বেছে নিতে পারেন।

শুরু করতে আপনার যা দরকার

উপযুক্ত স্ক্রু ড্রাইভার: প্রয়োজনীয় সরঞ্জামগুলির ক্ষেত্রে একটি ল্যাপটপের পরিষেবা প্রদান করা অনেকাংশে জটিল নয়। বেশিরভাগ ল্যাপটপ PH0 এবং PH00 আকারের টিপস/বিট সহ ফিলিপস হেড স্ক্রু ড্রাইভার দিয়ে খোলা যেতে পারে। যদি আপনার ল্যাপটপে অভিনব টরক্স বা মেশিনের স্ক্রু থাকে, তাহলে একটি ভালো স্ক্রু ড্রাইভার সেট কেনা অপরিহার্য হয়ে পড়ে।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

প্লাস্টিক প্রাই টুল: বেশিরভাগ ল্যাপটপেই প্লাস্টিক রিটেনশন ট্যাব দিয়ে সুরক্ষিত চ্যাসিস থাকে যেগুলিকে অবশ্যই ক্রেডিট কার্ড বা ডেডিকেটেড প্লাস্টিক স্পুজার প্রিয়িং টুলের মতো নরম উপকরণ দিয়ে বন্ধ করতে হবে। পরবর্তীটি কঠোরভাবে ঐচ্ছিক, কারণ একটি পুরানো ক্রেডিট কার্ড বা Costco/Walmart সদস্যতা কার্ড ঠিক একইভাবে কাজ করে। শুধুমাত্র সেই উদ্দেশ্যে একটি ফ্ল্যাটহেড স্ক্রু ড্রাইভার বা অন্য কোন শক্ত ধাতব বস্তু ব্যবহার করার চেষ্টা করবেন না।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

ESD নিরাপদ ক্লিনিং টুলস: একবার আপনি ল্যাপটপটি বিচ্ছিন্ন করে ফেললে, আপনার কাছে ধুলো জমে থাকা ফ্যান এবং রেডিয়েটারগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করার অ্যাক্সেস থাকবে। একটি গৃহস্থালী ভ্যাকুয়াম ক্লিনার আপনার ল্যাপটপকে ধ্বংস করতে পারে, তবে আপনি যতক্ষণ না পরিষ্কার করার আগে ল্যাপটপ মাদারবোর্ড থেকে ফ্যান এবং রেডিয়েটর/কোল্ড প্লেট কুলিং অ্যাসেম্বলিকে শারীরিকভাবে আলাদা করবেন ততক্ষণ আপনি ঠিক থাকবেন৷

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

যাইহোক, সংবেদনশীল ল্যাপটপের PCB উপাদানগুলি শুধুমাত্র ESD নিরাপদ বৈদ্যুতিক ডাস্টার যেমন উজ্জ্বল DataVac ইলেকট্রিক ডাস্টারের সাহায্যে নিরাপদে পরিষ্কার করা যেতে পারে। যাইহোক, যদি আপনি একটি ডেডিকেটেড ইলেকট্রিক ডাস্টারের জন্য $80 দিতে না পারেন, তাহলে আপনার অন্তত একটি ভাল ESD নিরাপদ নাইলন ব্রাশ কিটে বিনিয়োগ করা উচিত।

তাপীয় যৌগ: ধুলো ছাড়াও, খারাপ মানের তাপীয় যৌগ আপনার অতিরিক্ত উত্তাপের সমস্যাগুলির আরেকটি কারণ। অনেকগুলি ভাল বিকল্প রয়েছে, তবে তরল ধাতব বৈচিত্র্য থেকে দূরে থাকার জন্য এটি একটি বিন্দু তৈরি করুন। গ্যালিয়াম অ্যালুমিনিয়ামকে ধ্বংস করার প্রবণতা দেখায় এবং তামার সাথে বিরূপ প্রতিক্রিয়া দেখায়, এইগুলি কোল্ড প্লেট নির্মাণে ব্যবহৃত প্রাথমিক উপকরণ। আমি যে ল্যাপটপের কুলিং সিস্টেমের সম্মুখীন হয়েছি সেখানে কোল্ড প্লেটের জন্য খালি তামা (বা খুব বিরল ক্ষেত্রে অ্যালুমিনিয়াম) ব্যবহার করা হয়েছে। তরল ধাতু শুধুমাত্র নিকেল-ধাতুপট্টাবৃত কপার কোল্ড প্লেটের সাথে ব্যবহারের জন্য সুপারিশ করা হয়।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

যদি না আপনি প্রায়শই আপনার ল্যাপটপ ডিসঅ্যাসেম্বল করতে চান, আমি এমন একটি থার্মাল কম্পাউন্ড বেছে নেওয়ার সুপারিশ করব যা কাঁচা শীতল কার্যক্ষমতার তুলনায় দীর্ঘস্থায়ী হবে (কঠিন বা ক্র্যাকিং ছাড়া)। অনেক থার্মাল যৌগ নির্মাতারা তাদের পণ্যের সহনশীলতাকে রেট দেয় না, কিন্তু Noctua NT-H1 এবং NT-H2 উভয় তাপীয় পেস্ট ইনস্টলেশনের পরে ভাল পাঁচ বছর স্থায়ী হয়। আর্কটিক কুলিং MX-4 থার্মাল পেস্ট, যদিও, একটি সম্পূর্ণ আট বছর ধরে বিজ্ঞাপন দেওয়া হয়। আমি বছরের পর বছর ধরে উভয় ব্র্যান্ডকে দারুণ প্রভাব ফেলেছি।

অ্যালকোহল ওয়াইপস বা আইসোপ্রোপাইল অ্যালকোহল (IPA): পুরানো তাপীয় যৌগটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে আপনার অ্যালকোহল মোছার প্রয়োজন হবে। IPA এছাড়াও কাজ করে, যদি আপনি ন্যূনতম 70 শতাংশ বিশুদ্ধতা বজায় রাখেন। 90 এবং 99 শতাংশ বিশুদ্ধ IPA-এর উপর নির্ভর করা বাঞ্ছনীয়, তবে যে কোনও উপায়ে তাপীয় যৌগটি মুছে ফেলার জন্য আপনার একটি লিন্ট-মুক্ত উপাদানেরও প্রয়োজন হবে। মাইক্রো ফাইবার কাপড় এবং কফি ফিল্টার পেপার এই উদ্দেশ্যে আদর্শ।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

গভীর পরিষ্কারের জন্য প্রস্তুত!

সমস্ত বিশৃঙ্খলার কর্মক্ষেত্র সাফ করুন এবং আলগা/বিচ্ছিন্ন উপাদানগুলি সংরক্ষণ করার জন্য যথেষ্ট বড় একটি পৃথক এলাকা উৎসর্গ করুন৷

বিচ্ছিন্ন করার প্রতিটি ধাপের ছবি তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ, অথবা আপনি কীভাবে ল্যাপটপটিকে সঠিকভাবে পুনরায় একত্রিত করবেন তা ভুলে যেতে পারেন। আপনি যদি নির্দিষ্ট কেবলের রাউটিং পাথ নিশ্চিত করার প্রয়োজনের মতো জটিল বিশদগুলি দেখতে পান, তবে সাবধানে সেগুলি কাগজের টুকরোতে বিশদভাবে নোট করুন এবং সেই অনুযায়ী সেই অংশের ছবি তুলুন৷

স্ক্রু ধরে রাখার জন্য আলাদা পাত্রে রাখুন এবং প্রতিটি পাত্রে লেবেল করুন। উদাহরণ স্বরূপ, চেসিস ধরে রাখা লম্বা স্ক্রুগুলি একটি পাত্রে যেতে পারে যাতে আপনি ভুলবশত সেগুলিকে মিশ্রিত করতে না পারেন এবং অন্য উপাদানগুলির জন্য অগভীর স্ক্রু পোস্টে স্ক্রু করতে পারেন। এমনকি ফ্যান অ্যাসেম্বলির মতো একই উপাদানের মধ্যেও, আপনার কিছু স্ক্রু থাকতে পারে যা লম্বা বা ছোট। পর্যাপ্ত ছবি তুলুন এবং প্রতিটি স্ক্রু কোথায় যায় তার একটি নোট করুন।

কার্পেট থেকে সরে যান, পাদুকা খুলে ফেলুন এবং একটি অ্যান্টিস্ট্যাটিক কব্জির স্ট্র্যাপ পরুন এবং এটি সঠিকভাবে গ্রাউন্ড করা নিশ্চিত করুন।

1. ল্যাপটপ বন্ধ করুন, পাওয়ার অ্যাডাপ্টারের সংযোগ বিচ্ছিন্ন করুন এবং ব্যাটারি সরান৷ যদি আপনার ল্যাপটপে অভ্যন্তরীণ ব্যাটারি থাকে, তাহলে পরবর্তী ধাপে তা করুন।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

2. নীচের দিকটি প্রকাশ করতে ল্যাপটপটি উল্টান৷ আমরা অভ্যন্তরীণ দিকে যাওয়ার আগে, আমাদের অবশ্যই নীচের চ্যাসিসের দুটি অর্ধেক (অংশটি প্রদর্শন/ঢাকনা ছাড়া) একসাথে ধরে থাকা সমস্ত স্ক্রু সরিয়ে ফেলতে হবে। এই বিশেষ ল্যাপটপে, আটটি স্ক্রুই সরল দৃষ্টিতে দৃশ্যমান।

কিছু ল্যাপটপ নির্মাতারা, তবে, আপনার কাজকে আরও কঠিন করতে এবং কমপ্লায়েন্স লেবেল এবং রাবার পায়ের পিছনে কিছু বা সমস্ত স্ক্রু লুকিয়ে রাখতে পছন্দ করে। লেবেলের পিছনে লুকানো স্ক্রুগুলিকে স্ক্রু ড্রাইভারের ডগা দিয়ে লেবেলের পৃষ্ঠটি পরীক্ষা করে বা কেবলমাত্র পুরো লেবেলটি খোসা ছাড়িয়ে সনাক্ত করা যেতে পারে। রাবারের পায়ে লুকানো স্ক্রুগুলির জন্য একই রকম।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

3. ল্যাপটপ চ্যাসিসের দুটি অর্ধেক আলাদা করার জন্য সমস্ত স্ক্রু অপসারণ করা যথেষ্ট নয়। আপনি যদি চ্যাসিসের প্রান্তগুলির চারপাশে তাকান, চেসিসটি কোথায় আলাদা হবে তা নির্দেশ করে টেলটেল সীমটি দৃশ্যমান হওয়া উচিত। যাইহোক, এই দুটি অর্ধেক প্লাস্টিকের ধারণ ট্যাব দ্বারা একসাথে রাখা হয়। এগুলি আলাদা হয়ে যাওয়ার আগে একটু চেষ্টা করা দরকার৷

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

সীমের প্রতিটি বর্গ ইঞ্চি পরিদর্শন করুন, এবং আপনার লক্ষ্য করা উচিত যে প্রায় সমস্ত সীম একটি প্রিয়িং টুল ঢোকানোর জন্য খুব টাইট, সীমের একটি ছোট অংশ ব্যতীত যা কাজটি সম্পন্ন করার জন্য যথেষ্ট প্রশস্ত ব্যবধানে রয়েছে। বেশিরভাগ ল্যাপটপে, সিমের এই অংশটি পিছনের দিকে এবং সাধারণত ভেন্টগুলির মধ্যে অবস্থিত হবে। এই এইচপি ওমেন ল্যাপটপের ক্ষেত্রেও এটি।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

একটি ক্রেডিট কার্ড বা প্লাস্টিকের প্রিয়িং টুল ঢোকাতে সীমের খোলা অংশটি ব্যবহার করুন। একবার ভিতরে, ধীরে ধীরে ক্রেডিট কার্ডটি উপরের দিকে ঘুরিয়ে দিন যতক্ষণ না আপনি একটি ক্লিক শুনতে পান। এই ক্লিকটি নীচের চ্যাসিসের দুটি অর্ধেক সুরক্ষিত করে ধরে রাখার ট্যাবগুলির উত্তোলন নির্দেশ করে। তারপরে, এটি ল্যাপটপের ঘের জুড়ে সীম বরাবর সরানো একটি বিষয়, ধীরে ধীরে ধরে রাখার ট্যাবগুলি একে একে খুলতে। প্রথম ট্যাবটি (তুলনামূলকভাবে) সবচেয়ে কঠিন, যেখানে বাকি ট্যাবগুলি খুব সহজেই পপ অফ হয়ে যাবে৷

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

4. এখানেই আপনাকে অবশ্যই আপনার চিন্তার ক্যাপ লাগাতে হবে এবং আপনার ল্যাপটপের অভ্যন্তরীণ নির্মাণের টপোলজিটি ঘনিষ্ঠভাবে দেখতে হবে। আমাদের উদ্দেশ্য হল প্রসেসরে যাওয়া এবং তাপীয় যৌগ প্রতিস্থাপন করার জন্য GPU মারা যায়।

যাইহোক, এটি শুধুমাত্র কুলিং অ্যাসেম্বলি (কোল্ড প্লেট, হিট পাইপ এবং রেডিয়েটর সমন্বিত), কুলিং ফ্যান, এসএসডি, ফ্যান বন্ধনী এবং নিষ্কাশন ভেন্টের মতো কয়েকটি উপাদান অপসারণের পরে করা যেতে পারে। এই উপাদানগুলি এই নির্দিষ্ট ল্যাপটপে ইনস্টল করার ক্রমে তালিকাভুক্ত করা হয়েছে। যখন আমি এই ল্যাপটপের অভ্যন্তরীণ নির্মাণ টপোলজি উল্লেখ করি তখন আমি মূলত এটাই বলতে চাই।

এই উদাহরণে, আমাদের অবশ্যই নিষ্কাশন ভেন্ট বন্ধনী (সবুজ), তারপরে ফ্যান বন্ধনী (সাদা), তারপরে SSD (হলুদ), কুলিং ফ্যান (নীল) এবং অবশেষে ঠান্ডা প্লেট সমন্বিত কুলিং সমাবেশ (লাল) অপসারণ করতে হবে। এবং রেডিয়েটারগুলিকে আমরা তাপীয় যৌগ প্রতিস্থাপন করার আগে।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

ভাল খবর হল কার্যত সমস্ত গেমিং ল্যাপটপ একই ধরনের মৌলিক অভ্যন্তরীণ নির্মাণ প্রদর্শন করে। যাইহোক, এটি এখনও আপনার নির্দিষ্ট ল্যাপটপের উপাদান টপোলজিতে ঘনিষ্ঠভাবে নজর দেওয়ার জন্য অর্থ প্রদান করে। উদাহরণস্বরূপ, কিছু ল্যাপটপে চ্যাসিতে ঢালাই করা নির্দিষ্ট নিষ্কাশন ভেন্ট থাকবে, যা অপসারণের প্রয়োজন নেই। অন্যদের এমনকি SSD কুলিং ফ্যান সমাবেশে বাধা নাও থাকতে পারে, তাই এটি অপসারণেরও প্রয়োজন হবে না।

সংক্ষেপে, আপনার ল্যাপটপের কম্পোনেন্ট টপোলজি বের করে সঠিক ক্রমে উপরে উল্লিখিত কম্পোনেন্টগুলো অপসারণ করা সহজ করে দেয় এবং প্রসেসরকে এক্সপোজ করে এবং GPU রিপেস্ট করার জন্য মারা যায়। এই উপাদানগুলির মধ্যে কোনটি অন্যের উপরে ইনস্টল করা আছে তা দুবার পরীক্ষা করার জন্য এটি একটি দ্রুত ভিজ্যুয়াল পরিদর্শন করে। বিচ্ছিন্ন করা একটি হাওয়া যখন আপনি এটি চিত্রিত করা হয়.

5. উভয় নিষ্কাশন ভেন্ট বন্ধনী সরান।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

6. পরের দিকে কুলিং ফ্যান বন্ধনী আছে। কম্পোনেন্ট টপোলজির একটি নোট তৈরি করার সময় কেবল এবং তারগুলিকে উপেক্ষা করবেন না। এই HP Omen গেমিং ল্যাপটপের বাম-পাশের বন্ধনীটি ল্যাপটপ মাদারবোর্ডের সাথে পাওয়ার তারের সাথে মিলিত ছয়-পিন JST XH সংযোগকারীকে সংযোগ বিচ্ছিন্ন না করে সরানো যাবে না (নীচের ছবি)।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

এটি নিরাপদ ওয়্যার-হ্যান্ডলিং অনুশীলনের বিপরীত মনে হতে পারে, তবে তারের কাছে টাগ করা হল ক্রিমড JST সংযোগকারীগুলিকে সংযোগ বিচ্ছিন্ন করার সঠিক উপায়। অভ্যন্তরীণ পাওয়ার কেবলটি সরান এবং ফ্যানের বন্ধনীটি খুলুন। অভ্যন্তরীণ পাওয়ার কেবলটি কীভাবে বন্ধনীর মধ্য দিয়ে রাউট করা হয় এবং এটি মাদারবোর্ডের সাথে যে বিন্দুতে মিলিত হয় তা একটি নোট করতে ভুলবেন না। প্রচুর ছবি তুলুন।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

ডান পাশের ফ্যান বন্ধনীটি সরাতে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

7. ল্যাপটপ মাদারবোর্ড থেকে পাওয়ার তারের সংযোগ বিচ্ছিন্ন করার আগে কুলিং ফ্যানের স্ক্রু খুলে ফেলবেন না। এগুলিতে সাধারণত 4-পিন JST PH 2.0 পাওয়ার-কাম-PWM সংকেত সংযোগকারী থাকে। আলতো করে তারের দ্বারা তাদের টাগ আউট.

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

8. বাম পাশের কুলিং ফ্যানটি সহজেই বেরিয়ে আসে, তবে অন্যটি একটু বেশি জটিল৷

এই কুলিং ফ্যান সমাবেশে একটি m.2 SSD মাউন্টিং বন্ধনীও রয়েছে। এটি SSD অপসারণ বাধ্যতামূলক করে তোলে। এতে SSD মাউন্টিং স্ক্রু অপসারণ জড়িত, যার ফলে স্প্রিং-লোডেড m.2 স্লট মাদারবোর্ড থেকে SSD প্রায় 30 ডিগ্রী উপরে উঠতে পারে। SSD এখন অনায়াসে স্লাইড বন্ধ করা উচিত।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

ফ্যানের পাওয়ার তারের সংযোগ বিচ্ছিন্ন করুন, কিন্তু আপনি এখনও মাদারবোর্ড থেকে কুলিং ফ্যানটি খুলতে এবং সরাতে পারবেন না।

9. আপনি যদি ছবিটির পাশাপাশি মনোযোগ দেন, তাহলে আপনি ক্যাবল ম্যানেজমেন্ট চ্যানেলের মাধ্যমে ফ্যান সমাবেশের সাথে সংযুক্ত একটি মোলেক্স নমনীয় ফ্ল্যাট কেবল (এফএফসি) দেখতে পাবেন।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

হাইব্রিড মোলেক্স এফএফসিকে প্রথমে "ফ্লিপ অ্যাকচুয়েটর" রিটেনশন মেকানিজম রিলিজ না করে সংযোগকারী থেকে বাদ দেওয়া যাবে না। এটি একটি ছোট কালো ট্যাব যা মুক্তির জন্য তারের থেকে উত্তোলন/ঘোরানো আবশ্যক। এটা আপনার নখ দিয়ে সহজে বন্ধ pried করা যাবে. FFC তখন সকেট থেকে অনায়াসে স্লাইড করতে পারে৷

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

ফ্যান সমাবেশে রাউটিং চ্যানেলগুলি থেকে হাইব্রিড FFC ছেড়ে দিন। এখন আপনি শেষ অবশিষ্ট কুলিং ফ্যান সমাবেশটি খুলতে এবং অপসারণ করতে মুক্ত৷

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

10. প্রসেসর এবং জিপিইউ মারা যাওয়ার মধ্যে শুধুমাত্র একটি বাধা অবশিষ্ট থাকে:কুলিং সমাবেশ। এটি সাধারণত ল্যাপটপের মাদারবোর্ডে প্রসেসর এবং GPU-এর জন্য বোঝানো কোল্ড প্লেটগুলিকে সুরক্ষিত করতে চার সেট স্ক্রু (প্রতিটি) ব্যবহার করে মাউন্ট করা হয়। এই চারটি ফাস্টেনার খুলে ফেলুন, এবং সম্পূর্ণ অ্যাসেম্বলিটি কোল্ড প্লেট, হিট পাইপ এবং রেডিয়েটর দিয়ে পরিপূর্ণ হয়ে উঠতে হবে। অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

শক্ত তাপীয় যৌগ বিরল পরিস্থিতিতে অপসারণকে কঠিন করে তুলতে পারে। সেক্ষেত্রে অতিরিক্ত শক্তি ব্যবহার করবেন না। থার্মাল পেস্ট গরম করার জন্য সর্বাধিক সেটিং (80 ডিগ্রি সেন্টিগ্রেড) বা সর্বনিম্ন সেটিং (প্রায় 150 ডিগ্রি সেন্টিগ্রেড) এ একটি হেয়ার ড্রায়ার ব্যবহার করুন। থার্মাল পেস্টকে সঙ্গতিপূর্ণ এবং সরানো সহজ করতে ঠান্ডা প্লেটে গরম বাতাসকে ফোকাস করুন।

প্রসেসর এবং GPU মুক্ত করতে কিছুটা মোচড়ের গতি প্রয়োগ করার পরে কুলিং অ্যাসেম্বলিটি বন্ধ হওয়া উচিত। প্রক্রিয়ায় আপনার আঙ্গুল পোড়া এড়িয়ে চলুন।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

11. ল্যাপটপ মাদারবোর্ড এবং অন্যান্য অভ্যন্তরীণ পরিষ্কার করার জন্য একটি ESD-নিরাপদ বৈদ্যুতিক ডাস্টার ব্যবহার করার এখনই উপযুক্ত সময়। অনুগ্রহ করে নিয়মিত ভ্যাকুয়াম ব্যবহার করবেন না, কারণ এটি সরাসরি ভাজা বা অস্পষ্টভাবে সংবেদনশীল ইলেকট্রনিক উপাদানের আয়ুষ্কাল কমাতে যথেষ্ট ESD তৈরি করতে পারে। পরিবর্তে একটি ESD-নিরাপদ নাইলন ব্রাশ ব্যবহার করুন। আপনার হাতে কোনো ESD-নিরাপদ ক্লিনিং টুল না থাকলে, ল্যাপটপ মাদারবোর্ডকে একা ছেড়ে দেওয়াই ভালো।

12. একবার ল্যাপটপ থেকে আলাদা হয়ে গেলে, কুলিং ফ্যান, বন্ধনী এবং কুলিং অ্যাসেম্বলিতে কোনো ESD-সংবেদনশীল ইলেকট্রনিক্স থাকে না। তাই আপনি এই উপাদানগুলি পরিষ্কার করার জন্য যেকোনো যুক্তিসঙ্গত উপায় ব্যবহার করতে পারেন।

যাইহোক, সর্বত্র উড়তে থাকা ধুলো থেকে থার্মাল প্যাডগুলিকে রক্ষা করা স্মার্ট। এই থার্মাল প্যাডগুলি হয় মাদারবোর্ডের উপাদানগুলিতে (যেমন VRAM মডিউল, MOSFET, এবং ইন্ডাক্টর) আটকে থাকবে বা সরাসরি কোল্ড প্লেটে আটকে থাকবে, যেমনটি এই ল্যাপটপের ক্ষেত্রে। প্লাস্টিকের ক্লিং র‍্যাপ ফিল্মকে যথাযথ আকারে কেটে তাপ প্যাডে লাগালে তা তাপ-অন্তরক ধুলোর স্তর দিয়ে কেক হওয়া থেকে রক্ষা করবে।

এর বাইরে, একটি ভ্যাকুয়াম ক্লিনার/ইলেকট্রিক ডাস্টার ব্যবহার করে সমস্ত রেডিয়েটারের পাখনার স্তুপগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন৷ কুলিং ফ্যানগুলি পুঙ্খানুপুঙ্খভাবে ব্রাশিং এবং ইমপেলার এবং ভেন্টগুলিকে ফুঁ দিয়েও ব্যবহার করতে পারে। শুধু নিশ্চিত করুন যে ইম্পেলারগুলিকে ব্লোয়ার থেকে খসড়া থেকে অবাধে ঘুরতে দেওয়া হচ্ছে না। এটি ইম্পেলারগুলিকে তাদের অভ্যন্তরীণ বিয়ারিংয়ের রেটেড RPM অতিক্রম করতে পারে এবং অকালে ব্যর্থ হতে পারে৷

আপনার পরিষ্কার করার পরে তাপ প্যাড থেকে প্লাস্টিকের ক্লিং র্যাপটি সরিয়ে ফেলতে ভুলবেন না। এটি করতে ব্যর্থ হলে এই উপাদানগুলির অতিরিক্ত গরম হবে৷

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

13. পুরানো তাপীয় যৌগটি হয় অ্যালকোহল ওয়াইপ বা আইসোপ্রোপাইল অ্যালকোহল এবং লিন্ট-ফ্রি ওয়াইপস (মাইক্রোফাইবার কাপড় বা কফি ফিল্টার পেপার) এর সংমিশ্রণ দিয়ে পরিষ্কার করুন। এই প্রক্রিয়াটি প্রসেসর এবং GPU উভয়ের জন্যই করা উচিত এবং কোল্ড প্লেটের জন্যও পুনরাবৃত্তি করা উচিত। নিশ্চিত করুন যে এই পৃষ্ঠগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা হয়েছে এবং সমস্ত দূষক মুক্ত। তাজা তাপীয় যৌগ পুনরায় প্রয়োগ করার আগে অ্যালকোহলকে বাষ্পীভূত হতে কয়েক মিনিটের অনুমতি দিন।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

14. প্রসেসরে একটি ছোট চালের দানার আকারের ড্রপ থার্মাল কম্পাউন্ডের পাশাপাশি জিপিইউ ডাইসে লাগান। নীচে দেখানো অ্যাপ্লিকেশনটি পরম সর্বোচ্চ যা অনুমোদিত হতে পারে। প্রসেসর/জিপিইউ ডাই থেকে আরও বেশি পরিমাণে থার্মাল পেস্ট বের করে দেওয়া হবে। আপনি যদি পরিবাহী তাপীয় যৌগ ব্যবহার করেন তবে এটি সম্ভাব্য বিপজ্জনক।

ঠান্ডা প্লেটগুলিতে তাপীয় যৌগ প্রয়োগ করবেন না।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

15. ডাইস সম্মুখের কুলিং সমাবেশ নিরাপদ. মাউন্টিং স্ক্রুগুলিকে সর্বত্র শক্ত করবেন না। প্রথমে তাদের জায়গায় স্লট করুন এবং প্রতিটি স্ক্রুকে ধীরে ধীরে শক্ত করার সময় এক স্ক্রু থেকে পরের দিকে তির্যকভাবে সরান। ধারণাটি হল প্রতি ডাই চারটি মাউন্টিং স্ক্রু জুড়ে অসম পরিমাণ টর্ক প্রয়োগ করা এড়ানো। এটি নিশ্চিত করে যে কোল্ড প্লেট সর্বোত্তম তাপীয় যোগাযোগের জন্য ডাইতে অভিন্ন চাপ প্রয়োগ করে।

অভ্যন্তরীণ থেকে একটি ওভারহিটিং ল্যাপটপ কীভাবে ঠিক করবেন

16. সমাবেশ হল বিচ্ছিন্নকরণ প্রক্রিয়ার ঠিক বিপরীত যা এখানে প্রদর্শিত হয়েছে।

ল্যাপটপ সিল করার আগে সমস্ত তার এবং সংযোগকারী দুবার চেক করতে ভুলবেন না। আপনার ল্যাপটপ প্রসেসরের পাশাপাশি জিপিইউ উভয়ের জন্য অনেক কম নিষ্ক্রিয় এবং লোড তাপমাত্রা প্রদর্শন করা উচিত। তাজা থার্মাল পেস্ট প্রয়োগ সম্পূর্ণরূপে নিরাময় হয়ে গেলে শীতল কার্যক্ষমতা আরও উন্নত হবে৷


  1. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন

  2. ওয়াই-ফাই থেকে সংযোগ বিচ্ছিন্ন থাকা ল্যাপটপকে কীভাবে ঠিক করবেন

  3. ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে স্লো স্টার্টআপ উইন্ডোজ 11 ঠিক করবেন? ল্যাপটপ স্টার্টআপ স্লো উইন্ডোজ 11?