কম্পিউটার

কোডিং ছাড়াই iOS এবং Android অ্যাপের প্রোটোটাইপ করার জন্য শীর্ষ 5টি টুল


প্রযুক্তির অগ্রগতি বিশ্বকে ডিজিটাল করেছে এবং মানবজাতিকে জ্যোতির্বিজ্ঞানের অনুপাতের নতুন বিস্ময় অনুভব করতে চালিত করেছে। ইন্টারনেট আমাদের আপেক্ষিক অযৌক্তিকতা থেকে স্বচ্ছতায় ভরা পথে নিয়ে গেছে। আধুনিক ডিজিটাল প্রযুক্তির অনেক প্রতিশ্রুতিশীল বিস্ময়ের মধ্যে দুটি হল ওয়েবসাইট ডেভেলপমেন্ট এবং মোবাইল অ্যাপ ডেভেলপমেন্টের প্রিয় ক্ষেত্র।

প্রোটোটাইপিং কি?

প্রোটোটাইপিং আপনাকে আসলে কিছু কোডিং না করেই আপনার ওয়েবসাইট/অ্যাপের একটি প্রোটোটাইপ সংস্করণ তৈরি করতে দেয়। এই জাতীয় প্রোটোটাইপগুলি অ্যাপ্লিকেশনের একটি মৌলিক কার্যকরী মডেল তৈরি করতে, প্রাথমিক প্রতিক্রিয়া পেতে, ডেমো দিতে, UI/UX নিয়ে পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে।

প্রোটোটাইপিং নিঃসন্দেহে ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট এবং মোবাইল অ্যাপ ডেভেলপমেন্টের অনেক গুরুত্বপূর্ণ ধাপের একটি। ডিজাইনিং টুল এক ডজন টাকা। আপনার মস্তিষ্ক নষ্ট করে কোডে হাত দিয়ে চেষ্টা করার পরিবর্তে, আপনার অ্যাপের প্রোটোটাইপ করার জন্য কিছু সত্যিকারের ভালো টুলের উপর নির্ভর করাই ভালো।

এখানে কোডিং ছাড়াই আপনার অ্যাপের প্রোটোটাইপ করার জন্য যুক্তিযুক্তভাবে সেরা 5টি ওয়্যার-ফ্রেমিং টুলের একটি কিউরেটেড তালিকা রয়েছে:

ফ্রেমার

কোডিং ছাড়াই iOS এবং Android অ্যাপের প্রোটোটাইপ করার জন্য শীর্ষ 5টি টুল


iOS এবং Android অ্যাপের প্রোটোটাইপ করার ক্ষেত্রে, কিছুই Framer কে হারায় না . এটা সম্পর্কে সত্যিই মন্ত্রমুগ্ধ কিছু আছে. Framer সহজ কিন্তু শক্তিশালী সামান্য ভাষা, CoffeScript নিয়ে কাজ করে, যা আয়ত্ত করা একেবারেই সহজ। অবশেষে CoffeScript জাভাস্ক্রিপ্টে কম্পাইল করে। একটি অ্যাপের প্রোটোটাইপ করতে ব্যবহারকারীর যা লাগে তা হল কোডের কয়েকটি লাইন (বলুন 2 0r 3 লাইন)। ফ্রেমার প্রচুর বৈশিষ্ট্য এবং কিছু পছন্দসই প্যাকেজ দ্বারা সমৃদ্ধ। আপনি ফটোশপ থেকে একটি নকশা আমদানি করতে পারেন, এটি গ্রাফিক ডিজাইনিং অ্যাপ থেকে আমদানি করতে পারেন - 'স্কেচ'। আপনি আসল মোবাইল ডিভাইসে আপনার প্রোটোটাইপের পূর্বরূপ দেখতে পারেন এবং এতে প্রয়োজনীয় সমন্বয় করতে পারেন। ফ্রেমার আপনাকে "আচরণে পিক্সেলে যোগ দিতে এবং ইন্টারঅ্যাকশন ডিজাইনের নতুন উদ্দীপক উপায়গুলি আবিষ্কার করতে" দেয়৷

অ্যাপার

কোডিং ছাড়াই iOS এবং Android অ্যাপের প্রোটোটাইপ করার জন্য শীর্ষ 5টি টুল


সমস্ত উদ্দেশ্য এবং উদ্দেশ্যে, অ্যাপার শ্রেষ্ঠত্বের অবিরাম সাধনায় থাকা একজন প্রখর টেকনোফাইলের এনটাইটেলেশন। প্রতিশ্রুতিশীল প্রোটোটাইপগুলি সরবরাহ করার ক্ষেত্রে, অ্যাপার দ্বিতীয় স্থানে নেই। অ্যাপার হল একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন যা IGenApps Inc দ্বারা তৈরি এবং ডিজাইন করা হয়েছে। ওয়েব ডিজাইনারদের এই অ্যাপটি তাদের কিটিতে থাকা উচিত কারণ অ্যাপ প্রকাশ করার পাশাপাশি, এটি আপনাকে পারফরম্যান্স চালিত অ্যাপ তৈরি এবং শেয়ার করতে দেয়। অ্যাপার তার বৈশিষ্ট্যযুক্ত URL বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এই বৈশিষ্ট্যটি অ্যাপটির ইন্টারফেস পরিবর্তন করে। ফলস্বরূপ, নতুন ডিজাইন করা অ্যাপগুলো নেটিভ অ্যাপের মতো। প্ল্যাটফর্ম কাস্টমাইজেশন নিশ্চিত করার জন্য একজন ব্যবহারকারীকে একটি পরিমিত $4.99/মাস দিতে হবে। অন্যান্য সমস্ত খরচ যা দূর করা যেতে পারে তা কেবল ঐচ্ছিক।

ইনভিশন

কোডিং ছাড়াই iOS এবং Android অ্যাপের প্রোটোটাইপ করার জন্য শীর্ষ 5টি টুল


টিমগুলিকে ডিজাইন, প্রোটোটাইপ এবং পরিমার্জিত যোগাযোগে সহযোগিতা করতে, InVision একটি বিনামূল্যে প্রোটোটাইপিং প্ল্যাটফর্ম দিয়ে সজ্জিত করা হয়. এটি মৌলিক অ্যানিমেশন এবং কয়েকটি ট্রানজিশন দিয়ে সজ্জিত। সমাপ্ত এবং অ-সমাপ্ত প্রকল্প উভয় ভাগ করা যেতে পারে. InVision কিছু জনপ্রিয় ডিজাইনিং টুল যেমন ফটোশপ এবং স্কেচের সাথে ইন্টিগ্রেশন সমর্থন করে। 'পারফেক্ট প্রোটোটাইপিং' আর দূরের স্বপ্ন নয়। Adobe, Evernote-এর মতো শীর্ষস্থানীয় কোম্পানি এবং InVision-এ তাদের আস্থা রেখেছে। এবং 4 লক্ষেরও বেশি ব্যবহারকারী এটির পক্ষে প্রমাণ দিয়েছেন। এই সংখ্যাগুলি স্পষ্টভাবে এই প্ল্যাটফর্মের কার্যকারিতা বর্ণনা করে৷

Proto.io

কোডিং ছাড়াই iOS এবং Android অ্যাপের প্রোটোটাইপ করার জন্য শীর্ষ 5টি টুল


সুপার পালিশ অ্যানিমেশন এবং পরিমার্জিত রূপান্তর, Proto.io দিয়ে সজ্জিত আপনাকে ইন্টারেক্টিভ প্রোটোটাইপ তৈরি করতে দেয় যা মাস্টারপিস হিসেবে কাজ করে। আপনি ইন্টারেক্টিভ প্রোটোটাইপ তৈরি করতে পারেন যা নেটিভ অ্যাপের পছন্দ অনুকরণ করে। আপনি ভিজ্যুয়াল এবং ইন্টারেক্টিভ ডিজাইনের মাধ্যমে তথ্য যোগাযোগ করে বাস্তব আনন্দ উপভোগ করতে পারেন। ড্র্যাগ অ্যান্ড ড্রপ বৈশিষ্ট্যটি আরও জাদুর লাঠি চালায় এবং এটিকে আরও ব্যবহারকারী বান্ধব করে তোলে। আপনি আপনার নিজস্ব নিশ্চিত নকশা সম্পদ আমদানি করতে পারেন. এছাড়াও আপনি iOS, Android, বা Windows ফোন UI উপাদানগুলি থেকে আপনার পছন্দগুলি চেরি-পিক করতে পারেন৷ এছাড়াও, আপনি প্রিসেট আইকনগুলির একটি সেট থেকে বেছে নিতে পারেন। Proto.io-এর কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য হল:অ্যাডাপটিভ UI লাইব্রেরি, মেটেরিয়াল ডিজাইন UI লাইব্রেরি, ড্রপবক্স সিঙ্ক এবং অফলাইন মোড। বিবিসি, ডিজনি, ইএসপিএন, অ্যামাজন এবং পেপ্যাল ​​ইতিমধ্যে Proto.io-তে তাদের আস্থা রেখেছে। এখানে নীচের লাইন, প্রোটো আপনাকে মোবাইল অ্যাপ তৈরি করতে দেয় যা ট্যাপ, সোয়াইপ, স্মার্ট টাচ এবং অন্যান্য সাধারণ অ্যাপ অ্যাকশনে পরিপূর্ণ। আপনি বিনামূল্যে শুরু করতে পারেন. যাইহোক, সমস্ত বৈশিষ্ট্য পেতে, আপনাকে $24/মাস দিতে হবে।

মার্ভেল

কোডিং ছাড়াই iOS এবং Android অ্যাপের প্রোটোটাইপ করার জন্য শীর্ষ 5টি টুল


মার্ভেল এটি তার ট্রেডমার্ক দ্রুততার জন্য পরিচিত এবং বিদ্যুতের দ্রুত প্রোটোটাইপিং সমাধান সরবরাহ করার জন্য এটি সেরা বাজি। এটি একটি সুপার-কুল টুল যা আপনার প্রোটোটাইপকে ড্রপবক্সের সাথে লিঙ্ক করে। ড্রপবক্স ফাইলের সংগ্রহস্থল হিসেবে কাজ করে। এটির ইতিমধ্যেই একটি শক্তিশালী 51k+ ব্যবহারকারী বেস রয়েছে। মার্ভেল আপনার পিএসডি এবং আকর্ষণীয় স্কেচগুলিকে কঠিন ওয়েব প্রোটোটাইপে রূপান্তর করতে খুব কম সময় নেয়। এবং এটি বিনামূল্যে, কিন্তু এছাড়াও পেইড প্রো, টিম এবং কোম্পানি সংস্করণ রয়েছে৷

উপসংহার

উল্লিখিত সমস্ত সরঞ্জাম একটি সাধারণ বৈশিষ্ট্য ভাগ করে। ব্যবহারকারীরা 'কোড' বাদ দিতে পারে। তারা 'ড্র্যাগ অ্যান্ড ড্রপ' বৈশিষ্ট্য ব্যবহার করতে পারে। এটা অসাধারণ মহাকর্ষের সাথে বলা যেতে পারে যে প্রোটোটাইপিংয়ের গুরুত্বকে ছাড় দেওয়া যায় না এবং উপেক্ষা করা যায় না। এই টুলগুলি আপনাকে ওয়েব-ডিজাইনিং এবং মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট প্রজেক্টগুলিকে এগিয়ে নিতে সাহায্য করে। এই সরঞ্জামগুলির সর্বোত্তম ব্যবহার করুন এবং নিজের জন্য আশ্চর্যজনক ফলাফলগুলি দেখুন!


  1. iOS এবং Android এর জন্য সেরা 7 ইমেল অ্যাপ

  2. 2022 সালে iOS এবং Android ব্যবহারকারীদের জন্য সেরা গাড়ি কেনার অ্যাপ

  3. Android-এ সেরা 7 টি আমার ফোন অ্যাপ খুঁজুন

  4. জীবনকে স্বাস্থ্যকর করতে Android এর জন্য সেরা 4 ফিটনেস গ্যাজেট এবং অ্যাপস