কম্পিউটার

C++ প্রোগ্রামিং ভাষা কি?


C++ হল একটি প্রোগ্রামিং ভাষা যা Bjarne Stroustrup দ্বারা 1979 সালে বেল ল্যাবসে তৈরি করা হয়েছিল। C++ একটি মধ্য-স্তরের ভাষা হিসাবে বিবেচিত হয়, কারণ এতে উচ্চ-স্তরের এবং নিম্ন-স্তরের ভাষা বৈশিষ্ট্যের সমন্বয় রয়েছে। এটি সি এর একটি সুপারসেট, এবং কার্যত যেকোনো আইনি সি প্রোগ্রাম একটি আইনি সি++ প্রোগ্রাম। C++ বিভিন্ন প্ল্যাটফর্মে চলে, যেমন Windows, Mac OS, এবং UNIX-এর বিভিন্ন সংস্করণ।

এটি একটি ভাষা যা −

  • স্থিরভাবে টাইপ করা − রান-টাইমের বিপরীতে কম্পাইল-টাইমে টাইপ চেকিং সঞ্চালিত হলে একটি প্রোগ্রামিং ভাষা স্ট্যাটিক টাইপিং ব্যবহার করে বলে দাবি করা হয়।
  • সংকলিত - একটি সংকলিত ভাষা হল একটি প্রোগ্রামিং ভাষা যার বাস্তবায়ন সাধারণত কম্পাইলার (অনুবাদক যেগুলি উত্স কোড থেকে মেশিন কোড তৈরি করে), এবং দোভাষী নয় (সোর্স কোডের ধাপে ধাপে নির্বাহক, যেখানে কোনও প্রাক-রানটাইম অনুবাদ হয় না)।
  • সাধারণ-উদ্দেশ্য - একটি সাধারণ-উদ্দেশ্য ভাষা এমন একটি ভাষা হতে পারে যা সাধারণত অ্যাপ্লিকেশন ডোমেন জুড়ে প্রযোজ্য এবং একটি নির্দিষ্ট ডোমেনের জন্য বিশেষ বিকল্পগুলির অভাব রয়েছে। এটি একটি ডোমেন-নির্দিষ্ট ভাষা (DSL) এর বিপরীতে, যা একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ডোমেনে বিশেষায়িত৷
  • কেস-সংবেদনশীল - C++ হল কেস সংবেদনশীল, অর্থাৎ, সমস্ত শনাক্তকারী, কীওয়ার্ড, ইত্যাদির অর্থ ভিন্ন জিনিস যখন তারা ভিন্ন ক্ষেত্রে থাকে।
  • ফ্রি-ফর্ম - একটি ফ্রি-ফর্ম ল্যাঙ্গুয়েজ হল একটি প্রোগ্রামিং ভাষা যেখানে প্রোগ্রাম টেক্সটে পৃষ্ঠায় অক্ষরগুলির অবস্থান নগণ্য৷
  • প্রক্রিয়াগত প্রোগ্রামিং - একটি পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা হল একটি গুরুত্বপূর্ণ প্রোগ্রামিং ভাষা যার প্রোগ্রামগুলি প্রাথমিকভাবে পুনর্ব্যবহারযোগ্য পদ্ধতির পরিপ্রেক্ষিতে গঠন করার ক্ষমতা রাখে, যেমন সাবরুটিন এবং/অথবা ফাংশন।
  • অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং - অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) হল "অবজেক্ট" এর ধারণার উপর ভিত্তি করে একটি প্রোগ্রামিং প্যারাডাইম, যেটিতে ডেটা থাকতে পারে, ফিল্ড আকারে, যা প্রায়ই অ্যাট্রিবিউট নামে পরিচিত; এবং কোড, পদ্ধতির আকারে, প্রায়ই পদ্ধতি হিসাবে পরিচিত।
  • জেনারিক প্রোগ্রামিং - জেনেরিক প্রোগ্রামিং হল কম্পিউটার প্রোগ্রামিং এর একটি শৈলী যেখানে অ্যালগরিদমগুলিকে পরবর্তীতে-নির্দিষ্ট-নির্দিষ্ট ধরণের পরিপ্রেক্ষিতে লেখা হয় যা পরামিতি হিসাবে প্রদত্ত নির্দিষ্ট প্রকারের জন্য প্রয়োজন হলে তাৎক্ষণিক করা হয়৷

  1. কম্পিউটার সায়েন্সে C++ এর ভূমিকা কী?

  2. C++ প্রোগ্রামিং এর অ্যাপ্লিকেশন কি কি?

  3. C# প্রোগ্রামিং কি?

  4. জাভা প্রোগ্রামিং কি?