কম্পিউটার

অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) কি?


অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) হল "অবজেক্ট" এর ধারণার উপর ভিত্তি করে একটি প্রোগ্রামিং প্যারাডাইম, যেটিতে ডেটা থাকতে পারে, ফিল্ড আকারে, যা প্রায়ই অ্যাট্রিবিউট নামে পরিচিত; এবং কোড, পদ্ধতির আকারে, প্রায়ই পদ্ধতি হিসাবে পরিচিত। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি এমন একটি বস্তু যার নির্দিষ্ট বৈশিষ্ট্য যেমন উচ্চতা, লিঙ্গ, বয়স ইত্যাদি রয়েছে। এর কিছু নির্দিষ্ট পদ্ধতিও রয়েছে যেমন চলাফেরা, কথা বলা ইত্যাদি।

অবজেক্ট

এটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের মৌলিক একক। এটি ডেটা এবং ফাংশন উভয়ই যা ডেটার উপর কাজ করে একটি অবজেক্ট নামে একটি ইউনিট হিসাবে একত্রিত হয়।

শ্রেণি

যখন আপনি একটি ক্লাস সংজ্ঞায়িত করেন, আপনি একটি বস্তুর জন্য একটি ব্লুপ্রিন্ট সংজ্ঞায়িত করেন৷ এটি আসলে কোনও ডেটা সংজ্ঞায়িত করে না, তবে এটি ক্লাসের নামের অর্থ কী তা নির্ধারণ করে, অর্থাৎ, ক্লাসের একটি অবজেক্ট কী নিয়ে গঠিত এবং এই ধরনের একটি বস্তুতে কী অপারেশন করা যেতে পারে৷

OOP এর চারটি মৌলিক ধারণা রয়েছে যার উপর এটি সম্পূর্ণরূপে ভিত্তিক৷ আসুন আলাদাভাবে সেগুলি দেখে নেই -

  • বিমূর্ততা - এটি বোঝায়, বহির্বিশ্বকে শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য প্রদান করা এবং তাদের পটভূমির বিবরণ গোপন করা। উদাহরণস্বরূপ, একটি ওয়েব সার্ভার লুকিয়ে রাখে কিভাবে এটি প্রাপ্ত ডেটা প্রক্রিয়া করে, শেষ ব্যবহারকারী শুধু শেষ পয়েন্টে আঘাত করে এবং ডেটা ফেরত পায়।
  • এনক্যাপসুলেশন - এনক্যাপসুলেশন হল ডেটা মেম্বার (ভেরিয়েবল, প্রপার্টি) এবং সদস্য ফাংশন (পদ্ধতি) একক ইউনিটে আবদ্ধ করার একটি প্রক্রিয়া। এটি নির্দিষ্ট বৈশিষ্ট্য বা উপাদানগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করারও একটি উপায়। এনক্যাপসুলেশনের সেরা উদাহরণ হল একটি ক্লাস।
  • উত্তরাধিকার - বিদ্যমান ক্লাস থেকে একটি নতুন ক্লাস তৈরি করার ক্ষমতাকে বলা হয় উত্তরাধিকার। উত্তরাধিকার ব্যবহার করে, আমরা একটি পিতামাতার শ্রেণী থেকে একটি শিশু শ্রেণী তৈরি করতে পারি যাতে এটি পিতামাতার শ্রেণীর বৈশিষ্ট্য এবং পদ্ধতিগুলি উত্তরাধিকার সূত্রে পায় এবং এর নিজস্ব অতিরিক্ত বৈশিষ্ট্য এবং পদ্ধতি থাকতে পারে। উদাহরণ স্বরূপ, যদি আমাদের একটি ক্লাস ভেহিকেল থাকে যার কালার, প্রাইস ইত্যাদির মত বৈশিষ্ট্য থাকে, তাহলে আমরা এটি থেকে বাইক এবং কারের মতো 2টি ক্লাস তৈরি করতে পারি যেগুলির মধ্যে সেই 2টি বৈশিষ্ট্য এবং অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি রয়েছে যা তাদের জন্য বিশেষায়িত যেমন একটি গাড়ির নম্বরঅফউইন্ডোজ থাকে যখন একটি বাইক পারে না। একই পদ্ধতিতে প্রযোজ্য।
  • পলিমরফিজম - পলিমরফিজম শব্দের অর্থ অনেক রূপ থাকা। সাধারণত, পলিমরফিজম ঘটে যখন শ্রেণিগুলির একটি শ্রেণিবিন্যাস থাকে এবং সেগুলি উত্তরাধিকার দ্বারা সম্পর্কিত হয়। C++ পলিমরফিজম মানে হল যে সদস্য ফাংশনে কল করার ফলে ফাংশন চালু করা বস্তুর ধরনের উপর নির্ভর করে একটি ভিন্ন ফাংশন কার্যকর করা হবে।

  1. C# এ উত্তরাধিকার কি?

  2. C# এ একটি অ্যারে ক্লাস কি?

  3. C# এ অ্যারে ক্লাসের বৈশিষ্ট্যগুলি কী কী?

  4. Python OOP বেসিক কি?