কম্পিউটার

কম্পিউটার সায়েন্সে C++ এর ভূমিকা কী?


C++ হল একটি প্রোগ্রামিং ভাষা যা Bjarne Stroustrup দ্বারা 1979 সালে বেল ল্যাবসে তৈরি করা হয়েছিল। C++ একটি মধ্য-স্তরের ভাষা হিসাবে বিবেচিত হয়, কারণ এতে উচ্চ-স্তরের এবং নিম্ন-স্তরের ভাষা বৈশিষ্ট্যের সমন্বয় রয়েছে। এটি সি এর একটি সুপারসেট, এবং কার্যত যেকোনো আইনি সি প্রোগ্রাম একটি আইনি সি++ প্রোগ্রাম। C++ বিভিন্ন প্ল্যাটফর্মে চলে, যেমন Windows, Mac OS, এবং UNIX-এর বিভিন্ন সংস্করণ।

এটি সিস্টেম প্রোগ্রামিং এবং এমবেডেড, রিসোর্স সীমাবদ্ধ এবং বড় সিস্টেমের প্রতি পক্ষপাতিত্বের সাথে ডিজাইন করা হয়েছিল, যার নকশা হাইলাইট হিসাবে কার্যকারিতা, দক্ষতা এবং ব্যবহারের নমনীয়তা রয়েছে। এটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন, সার্ভার (যেমন ই-কমার্স, ওয়েব অনুসন্ধান বা এসকিউএল সার্ভার) এবং কর্মক্ষমতা-সমালোচনামূলক অ্যাপ্লিকেশন (যেমন টেলিফোন সুইচ বা স্পেস প্রোব) সহ সফ্টওয়্যার অবকাঠামো এবং সংস্থান-সীমাবদ্ধ অ্যাপ্লিকেশনগুলির বিকাশে ব্যবহৃত হয়েছে।

C++ কে C-এর উত্তরসূরি হিসেবে ডিজাইন করা হয়েছিল এবং এটি একটি নতুন ভাষা যা কম্পিউটার সায়েন্সে অনেক ধারণা চালু করেছিল। C++ জেনেরিক প্রোগ্রামিংয়ের জন্য টেমপ্লেটের ধারণা চালু করেছে। এটি আরএআইআই (রিসোর্স অ্যালোকেশন হল ইনিশিয়ালাইজেশন) এবং ডিটারমিনিস্টিক ডিস্ট্রাক্টর প্রবর্তন করেছে যা আরও ভালো মেমরি ব্যবস্থাপনায় সাহায্য করে।

C++ ব্যবহারকারীর ওভারলোডযোগ্য অপারেটরগুলির ধারণা চালু করেছে যা C++-এ ব্যবহারকারী-সংজ্ঞায়িত প্রকারগুলি অন্তর্নির্মিত প্রকারের মতো মনে করে। এটি একাধিক উত্তরাধিকারকেও সমর্থন করে যা জটিল বাস্তব জীবন গঠনের মডেলিং করতে সাহায্য করে।

অবশেষে, C++ মেশিনের কাছাকাছি একটি খুব কাঠামোগত ভাষা এবং এটি বিভিন্ন কাজের জন্য ব্যবহৃত হয় যেখানে আপনার অপ্রচলিত কর্মক্ষমতা প্রয়োজন। এটি বিভিন্ন অ্যাপ্লিকেশন বাস্তবায়নের জন্য ব্যবহার করা হয়েছে যা অন্য ভাষার সাথে নির্মিত হলে খুব ধীর বা অপরিবর্তনীয় হবে।

উদাহরণস্বরূপ, বেশিরভাগ আর্থিক প্রতিষ্ঠান আর্থিক ডেটা মডেল করতে C++ ব্যবহার করে কারণ এটি খুব দ্রুত। এটি C-এর থেকেও উচ্চতর একটি স্তর কিন্তু C এর মতো একই কার্যকারিতা প্রদান করে এবং তাই এমবেডেড পরিবেশেও ব্যবহার করা যেতে পারে। এটি প্রায়শই গেম ইঞ্জিন, গেমস এবং ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি বিকাশ করতে ব্যবহৃত হয়। অনেক AAA শিরোনাম ভিডিও গেম C++ দিয়ে নির্মিত।


  1. Ako Ransomware কি?

  2. মোজার্ট ম্যালওয়্যার কি?

  3. জেপেলিন র‍্যানসমওয়্যার কি?

  4. মোর_এগস ম্যালওয়্যার কি?