কম্পিউটার

লিনাক্সে জম্বি এবং অরফান প্রসেস


জম্বি, অরফান এবং ডেমন প্রক্রিয়া সম্পর্কে বিশদ বিবরণ নিম্নরূপ দেওয়া হয়েছে

জম্বি প্রসেস

একটি জম্বি প্রক্রিয়া হল এমন একটি প্রক্রিয়া যার কার্য সম্পাদন সম্পন্ন হয়েছে কিন্তু এটি এখনও প্রক্রিয়া সারণীতে একটি এন্ট্রি রয়েছে। জম্বি প্রক্রিয়াগুলি সাধারণত শিশু প্রক্রিয়াগুলির জন্য ঘটে, কারণ পিতামাতার প্রক্রিয়াটিকে এখনও তার সন্তানের প্রস্থান অবস্থা পড়তে হবে। একবার ওয়েটিং সিস্টেম কল ব্যবহার করে এটি সম্পন্ন হলে, জম্বি প্রক্রিয়াটি প্রক্রিয়া টেবিল থেকে বাদ দেওয়া হয়। এটি জম্বি প্রক্রিয়া কাটা হিসাবে পরিচিত।

একটি চিত্র যা একটি জম্বি প্রক্রিয়ার সৃষ্টি এবং সমাপ্তি প্রদর্শন করে তা নিম্নরূপ দেওয়া হল

লিনাক্সে জম্বি এবং অরফান প্রসেস

জম্বি প্রক্রিয়াগুলি কোনও সিস্টেম সংস্থান ব্যবহার করে না তবে তারা তাদের প্রক্রিয়া আইডি ধরে রাখে। যদি প্রচুর জম্বি প্রসেস থাকে, তাহলে সমস্ত উপলব্ধ প্রক্রিয়া আইডি তাদের দ্বারা একচেটিয়া হয়। এটি অন্যান্য প্রক্রিয়াগুলিকে চলতে বাধা দেয় কারণ সেখানে কোনও প্রক্রিয়া আইডি উপলব্ধ নেই৷

অনাথ প্রক্রিয়া

অরফান প্রসেস হল সেই সমস্ত প্রসেস যেগুলি এখনও চলছে যদিও তাদের প্যারেন্ট প্রসেস শেষ বা শেষ হয়ে গেছে। একটি প্রক্রিয়া ইচ্ছাকৃতভাবে বা অনিচ্ছাকৃতভাবে অনাথ হতে পারে।

একটি ইচ্ছাকৃতভাবে অনাথ প্রক্রিয়া কোনো ম্যানুয়াল সমর্থন ছাড়াই পটভূমিতে সঞ্চালিত হয়। এটি সাধারণত একটি অনির্দিষ্টকালের জন্য চলমান পরিষেবা শুরু করতে বা ব্যবহারকারীর মনোযোগ ছাড়াই একটি দীর্ঘ-চলমান কাজ সম্পূর্ণ করার জন্য করা হয়৷

একটি অনিচ্ছাকৃতভাবে অনাথ প্রক্রিয়া তৈরি হয় যখন এর মূল প্রক্রিয়া ক্র্যাশ বা সমাপ্ত হয়। প্রসেস গ্রুপ মেকানিজম ব্যবহার করে অনিচ্ছাকৃত এতিম প্রক্রিয়াগুলি এড়ানো যেতে পারে।


  1. ভয়েড লিনাক্স কি এবং কিভাবে এটি ইনস্টল করতে হয়

  2. লিনাক্সে I/O প্রক্রিয়াগুলির অগ্রাধিকার কীভাবে পরিচালনা করবেন

  3. লিনাক্সে একটি প্রক্রিয়া কীভাবে মেরে ফেলা যায়

  4. লিনাক্সে প্রতিক্রিয়াশীল প্রোগ্রামগুলি কীভাবে বন্ধ করবেন