কম্পিউটার

HTML এবং ASP এর মধ্যে পার্থক্য।


এইচটিএমএল এবং এএসপি উভয়ই ওয়েব ডেভেলপমেন্ট ল্যাঙ্গুয়েজ এবং ওয়েব সার্ভার পেজ এবং অ্যাপ্লিকেশন তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

উভয় ভাষার প্রকৃতির ভিত্তিতে আমরা HTML এবং ASP-এর মধ্যে নিম্নরূপ পার্থক্য করতে পারি -

Sr. না। কী HTML ASP
1 সংজ্ঞা এইচটিএমএল হল একটি ক্লায়েন্ট-সাইড ল্যাঙ্গুয়েজ যা মূলত ইউজার ইন্টারফেস ডেভেলপ করার জন্য ব্যবহার করে।এইচটিএমএল মানে হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ যেখানে "হাইপারটেক্সট" একটি HTML পৃষ্ঠায় থাকতে পারে এমন হাইপারলিঙ্কগুলিকে বোঝায় এবং "মার্কআপ ভাষা" পৃষ্ঠার বিন্যাস এবং পৃষ্ঠার মধ্যে উপাদানগুলিকে সংজ্ঞায়িত করার জন্য ট্যাগগুলি যেভাবে ব্যবহার করা হয় তা বোঝায়৷ অন্যদিকে ASP হল Microsoft দ্বারা বিকশিত একটি সার্ভার-সাইড ল্যাঙ্গুয়েজ অর্থাৎ, যে কোডটি লেখা হয় তা প্রসেসিংয়ের জন্য সার্ভারে পাঠানো হয়। ASP মানে Active Server Pages এবং ক্লায়েন্টের একটি নির্দিষ্ট অনুরোধের উপর ভিত্তি করে গতিশীলভাবে ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করার ক্ষমতাও রয়েছে৷
2 প্রক্রিয়া হচ্ছে এইচটিএমএল ট্যাগ ব্যবহার করে তার কোড লেখার জন্য যা ওয়েব ব্রাউজার দ্বারা ব্যাখ্যা করা হয় এমন বিষয়বস্তু প্রদর্শনের জন্য যা ওয়েবপেজে এম্বেড করা ছবি এবং বস্তু অন্তর্ভুক্ত করে। অন্যদিকে ASP স্ক্রিপ্টিং ভাষা ব্যবহার করে যা ডায়নামিক প্রোগ্রামিংকে ইন্টারেক্টিভ ওয়েব পৃষ্ঠাগুলি বিকাশের অনুমতি দেয় যার মধ্যে অনুরোধ এবং প্রতিক্রিয়ার সার্ভার প্রক্রিয়াকরণের সাথে ইন্টারেক্টিভ ব্যবহারকারীর মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত থাকে।
3 পৃষ্ঠার ধরন স্ট্যাটিক টাইপ পৃষ্ঠাগুলি প্রাথমিকভাবে HTML ভাষা দিয়ে তৈরি করা হয়। অন্যদিকে ব্যবহারকারী-ইন্টারেক্টিভ বা গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি ASP দিয়ে তৈরি করা হয়।
4 ডাটাবেস সমর্থন যেহেতু এইচটিএমএল ক্লায়েন্ট সাইড ল্যাঙ্গুয়েজ এবং তাই ডাটাবেস সমর্থন করে না এছাড়াও সরাসরি এর সাথে সংযুক্ত হতে পারে না। অন্যদিকে ASP এর ক্ষেত্রে সার্ভারের ইন্টারঅ্যাকশন তার গতিশীল বিষয়বস্তুর জন্য সমর্থিত এবং তাই ডাটাবেসের সাথে সংযুক্ত হতে পারে যাতে এর বিষয়বস্তু পাওয়া যায়।
5 ফাইল এক্সটেনশন HTML ফাইলের এক্সটেনশন হল .html. অন্যদিকে ASP ফাইলের জন্য ফাইল এক্সটেনশন হল .aspx,.aspx.cs।

  1. Go এবং C++ এর মধ্যে পার্থক্য।

  2. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।