কম্পিউটার

লিনাক্স chmod রিকার্সিভ:কিভাবে ফাইল পারমিশন রিকারসিভ পরিবর্তন করবেন

Linux chmod দিয়ে কমান্ড, আমরা সমস্ত ফাইল এবং ডিরেক্টরিতে ফাইলের অনুমতিগুলি পুনরাবৃত্তি করতে পারি। এই গাইড ব্যাখ্যা করে কিভাবে।

সম্ভবত আপনি এর আগে নিম্নলিখিত ত্রুটিগুলি করেছেন:

111 [Permission Denied]
"Linux-Screw" [Permission Denied]
"Linux-Screw" [readonly]

যে কোনো সিস্টেম ফাইলের জন্য, sudo ব্যবহার করা একটি ফাইল সম্পাদনা করার পছন্দের উপায়। এটি আপনাকে সমস্ত সিস্টেমের প্রসঙ্গ রাখতে দেয়। ব্যবহারকারীর ফাইলের সাথে দৈনন্দিন ব্যবহারের জন্য, অনুমতি পরিবর্তন করা ভাল। chmod আমাদের জন্য এটি করতে পারে। এটি আমাদেরকে অনুমতি বৃদ্ধির প্রয়োজন থেকে বিরত রাখে এবং যখন আমাদের প্রয়োজন হয় তখন আমাদের অ্যাক্সেস দেয়৷

chmod কি? chmod, বা পরিবর্তন মোড, একটি প্রদত্ত ফাইলের ফাইল মোড বিট পরিবর্তন করে। আপনি এটিকে প্রতীকীভাবে বা একটি অক্টাল সংখ্যা উপস্থাপনা দিয়ে পরিবর্তন করতে পারেন।

chmod সিনট্যাক্স

chmod [OPTION] MODE FILE
Or
chmod [OPTION] OCTAL-MODE FILE
Options:
[-c], --changes
Verbose-mode, but only for changes
[-f], --silent, --quiet
Suppress most error messages
[-v], --verbose
Output a diagnostic for every file processed
[-R], --recursive
Change files and directories recursively

তারা উপলব্ধ বিকল্প. মোড সিম্বলিক রেফারেন্সিং বোঝায়। যদি আমি একটি ফাইলে এক্সিকিউটেবল অনুমতি যোগ করতে চাই, আমি প্রবেশ করি:

chmod +x [FILE]

এবং এটি এক্সিকিউটেবল অনুমতি যোগ করবে। আমরা মৌলিক বিষয়গুলি নিয়ে চলেছি, আমরা একটি ফোল্ডার কাঠামো ঠিক করব এবং এটি আমাদের জন্য উপলব্ধ করব৷

chmod পুনরাবৃত্তি

প্রায়শই যখন আপনি একটি ফোল্ডার ডিরেক্টরিতে কাজ করেন, আপনাকে একটি একক ফাইলের অনুমতি পরিবর্তন করতে হবে না। আপনাকে সেই ফাইলের অনুমতি, বর্তমান ফোল্ডারের সমস্ত ফাইল এবং সমস্ত সাবডিরেক্টরি পরিবর্তন করতে হবে৷

সৌভাগ্যবশত, chmod -R আমাদের সকল ফাইলকে বারবার পরিবর্তন করতে দেয়।

chmod -R 755 *
ls -altrR

আমরা অনুমতি পরিবর্তন করার পরে আমাদের নিম্নলিখিত দেখায়৷

লিনাক্স chmod রিকার্সিভ:কিভাবে ফাইল পারমিশন রিকারসিভ পরিবর্তন করবেন

chmod -R

আপনি যদি জানতে চান কেন -altrh এটি আমার ডিফল্ট এবং পছন্দের বিকল্পগুলির সেট, ls এ আমার সাম্প্রতিক নিবন্ধটি দেখুন .

ঠিক আছে, আমরা যাই। উপরে আমরা দেখি আমাদের ডিরেক্টরি এবং ফাইলগুলি 755 এর সাথে মেলে পরিবর্তিত হয়েছে , অথবা rwx r-x r-x . সেই ডিরেক্টরিটি এখন আমাদের কাছে উপলব্ধ কারণ আমরা সেই গ্রুপের (একটি ব্যবহারকারী গোষ্ঠী)। এটি আমাদের কাছেও উপলব্ধ যেহেতু আমরা ব্যবহারকারী। আপনি যদি পূর্ববর্তী ব্যবহারকারীর থেকে ফোল্ডারগুলি পরিষ্কার করেন তবে আপনি chown দিয়ে ফাইলগুলির মালিকানা পরিবর্তন করতে পারেন।

এটি আপনাকে ব্যবহারকারী হিসাবে উপলব্ধ করে তোলে। যাইহোক, উপরের chmod এর সাথে একটি সমস্যা আছে . যখন আপনি আপনার উমাস্ক সেট করেন 0022 এর মতো কিছুতে, ডিফল্ট পারম, ডিরেক্টরি এবং ফাইলগুলি আলাদা। ডিরেক্টরিগুলি 755 এ তৈরি করা হয়েছে। cd-কে অনুমতি দেওয়া হচ্ছে , ডিরেক্টরি পরিবর্তন করুন, সঠিকভাবে কাজ করার জন্য কমান্ড। ফাইলগুলি 644 হিসাবে তৈরি করা হয়, যা ডিরেক্টরির চেয়ে কম। এটি কারণ সাধারণ ফাইলগুলির সম্পাদনের অনুমতির প্রয়োজন হয় না। ডিরেক্টরিগুলি cd এর জন্য করে . তাই আসুন এটিকে খোঁজে দিয়ে ঠিক করি এবং -exec .

Find এর সাথে chmod পুনরাবৃত্তিমূলকভাবে

find <dir> -type d -exec chmod 755{} \; find <dir> -type f -exec chmod 644 {} \;
খুঁজুন লিনাক্স chmod রিকার্সিভ:কিভাবে ফাইল পারমিশন রিকারসিভ পরিবর্তন করবেন

Find

এর সাথে chmod পুনরাবৃত্তিমূলকভাবে

এবং আমরা সেখানে যাই, সবকিছু সংরক্ষিত এবং ডিফল্ট উমাস্কের সাথে সঙ্গতিপূর্ণ। কোন এক্সিকিউটেবল ফাইল নেই, এবং এক্সিকিউটেবল ডিরেক্টরী।

উপসংহার

ফাইল অনুমতি স্টিকি হতে পারে, কিন্তু chmod আমাদের এটি ঠিক করতে সাহায্য করে। এখন আপনি কিভাবে অনুমতি পরিবর্তন করতে জানেন, আপনি সত্যিই আপনার ডিরেক্টরি এবং ফাইলের মালিকানা নিতে পারেন। শেল কমান্ড সহ লিনাক্স পরিকাঠামো নেভিগেট করার বিষয়ে আরও জানতে হবে? এখানে আরো টিউটোরিয়াল পড়ুন।


  1. ফাইন্ড কমান্ড ব্যবহার করে লিনাক্সে একটি ফাইল কীভাবে সন্ধান করবেন

  2. কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

  3. chmod 777 কি এবং এটি লিনাক্সে কি করে?

  4. উইন্ডোজ 10-এ ফাইলের অনুমতি কীভাবে পরিবর্তন করবেন