কম্পিউটার

মেশিন লার্নিংয়ের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

মেশিন লার্নিং বর্তমানে পরবর্তী প্রযুক্তিগত বিপ্লবের অগ্রভাগে রয়েছে এর ব্যাঘাতমূলক প্রকৃতির জন্য ধন্যবাদ। আপনি যদি একজন মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার হতে চান, তাহলে আপনাকে Python শিখতে হবে, যা আজকালকার বিশেষজ্ঞদের দ্বারা ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় সাধারণ-উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি। উচ্চাকাঙ্ক্ষী মেশিন লার্নিং ইঞ্জিনিয়ারদের জন্য প্রচুর শেখার সুযোগ রয়েছে।

এই নিবন্ধে, আপনি মেশিন লার্নিং-এ পাইথনের ভূমিকা, পাইথন শেখার জন্য প্রয়োজনীয় টাইমলাইন এবং পাইথন শেখার গুরুত্ব সম্পর্কে জানতে যাচ্ছেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, আপনাকে আজ উপলব্ধ বিভিন্ন শিক্ষা বিকল্পের সাথে পরিচয় করিয়ে দেওয়া হবে, সেইসাথে আপনার জন্য সঠিক বিকল্পটি বেছে নেওয়ার টিপস।

পাইথন কি?

পাইথন হল একটি সাধারণ-উদ্দেশ্য, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা যার প্রযুক্তি শিল্পে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন রয়েছে। এটি একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা যা ছোট এবং বড় আকারের প্রকল্পগুলির সময় কোড পাঠযোগ্যতার উপর জোর দেয়। ব্যাখ্যা করা প্রোগ্রামিং ভাষার একটি অন্তর্নির্মিত ডেটা কাঠামো রয়েছে যা দ্রুত অ্যাপ্লিকেশন বিকাশকে সক্ষম করে।

যেহেতু এটি প্রাথমিকভাবে পাইথন সফটওয়্যার ফাউন্ডেশন দ্বারা 1991 সালে প্রকাশিত হয়েছিল, পাইথনটি ওয়েব ডেভেলপমেন্ট, ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং প্রকল্পের বিস্তৃত পরিসরের জন্য ব্যবহৃত হয়েছে। এর বহুমুখীতা এবং সরলতা এটিকে নতুন প্রোগ্রামারদের জন্য আদর্শ করে তোলে যারা এখনও বিশেষীকরণ বেছে নেননি। গণিতবিদ এবং গবেষকরাও পাইথন শেখার মাধ্যমে উপকৃত হতে পারেন।

মেশিন লার্নিং-এ পাইথন কী ব্যবহার করা হয়?

পাইথন মেশিন লার্নিং প্রকল্পের সময় অ্যালগরিদম এবং ডেটা যাচাইকরণের জন্য ব্যবহার করা হয়। যেহেতু এটি অবজেক্ট ওরিয়েন্টেড, এটি মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার বা ডেটা সায়েন্টিস্টদের স্ক্র্যাচ থেকে বেস কোড পুনর্লিখন না করেই একটি প্রোগ্রামে বেশ কিছু বৈশিষ্ট্য যোগ করতে দেয়।

পাইথন মেশিন লার্নিংয়ের জন্য আদর্শ প্রোগ্রামিং ভাষা হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছে কারণ এটি চারটি ভিন্ন লাইব্রেরিতে অ্যাক্সেস প্রদান করে। এগুলি হল statsmodels, Matplotlib, Keras এবং Pandas. এই বৈচিত্র্যময় এবং বহুমুখী লাইব্রেরিগুলি ব্যবহার করে, একজন মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার প্রকল্পের প্রবাহকে ব্যাহত না করে একসাথে বেশ কয়েকটি গবেষণা সম্পাদন করতে পারেন।

মেশিন লার্নিংয়ের জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

আপনি দুই মাস বা তার কম সময়ে মেশিন লার্নিংয়ের জন্য পাইথন শিখতে পারেন। পাইথনের প্রবেশে কম বাধা রয়েছে কারণ এটি ইংরেজি ভাষার অনুরূপ। প্রোগ্রামিং শৈলীর পূর্বে জ্ঞান আছে এমন কেউ কয়েক সপ্তাহের চেয়ে কয়েক সপ্তাহের মধ্যে পাইথন শিখতে পারে।

অভিজ্ঞতা ছাড়াও, মেশিন লার্নিংয়ের জন্য আপনি পাইথনে দক্ষতা অর্জনের জন্য যে রুটটি গ্রহণ করেন তা আপনার টাইমলাইনেও প্রভাব ফেলবে। উদাহরণস্বরূপ, ফ্ল্যাটিরন স্কুলের মতো বুটক্যাম্প সহ একটি অনলাইন পাইথন কোর্স বা Udemy-এর মতো একটি অনলাইন কোর্স প্রদানকারী, তিন মাসেরও কম সময় স্থায়ী হতে পারে। একটি কলেজ ডিগ্রী সম্পূর্ণ হতে দুই থেকে চার বছর সময় লাগতে পারে, ডিগ্রীর প্রকারের উপর নির্ভর করে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

কেন আপনি মেশিন লার্নিং এর জন্য পাইথন শিখবেন?

মেশিন লার্নিংয়ের জন্য আপনার পাইথন শেখা উচিত কারণ এতে অনেক লাইব্রেরি রয়েছে, এটি শেখা সহজ, অবিশ্বাস্যভাবে বহুমুখী এবং নমনীয়। পাইথন ডেটা বিজ্ঞানী এবং মেশিন লার্নিং বিশেষজ্ঞদের দ্বারা ব্যবহৃত R এবং অন্যান্য অনুরূপ প্রোগ্রামিং ভাষার চেয়েও বেশি মাপযোগ্য।

একাধিক লাইব্রেরি

পাইথনের সাথে, আপনি স্ট্যাটস মডেল, ম্যাটপ্লটলিব, কেরাস এবং পান্ডাসে অ্যাক্সেস পাবেন। এই জনপ্রিয় লাইব্রেরিগুলির সবকটিতেই মেশিন লার্নিং-এ দরকারী অ্যাপ্লিকেশন রয়েছে এবং এগুলিই একমাত্র পাইথন লাইব্রেরি নয় যা আপনি ব্যবহার করতে পারেন। ডেটা অন্বেষণ এবং পরিসংখ্যানগত অ্যালগরিদমের জন্য স্ট্যাটসমডেলগুলি অন্যতম সেরা লাইব্রেরি।

উচ্চ-স্তরের ডেটা বিশ্লেষণ এবং ডেটা স্ট্রাকচারের জন্য পান্ডাস হল চূড়ান্ত ডেটা ম্যানিপুলেশন টুল। Matplotlib পাইথনে ইন্টারেক্টিভ ডেটা ভিজ্যুয়ালাইজেশনের জন্য ব্যবহৃত একটি লাইব্রেরি। মেশিন লার্নিং প্রকল্পের সময়, আপনি হিস্টোগ্রাম, 2D প্লট এবং সিদ্ধান্ত গাছের মতো চার্ট তৈরি করতে 2D প্লটিং লাইব্রেরি ব্যবহার করতে পারেন। কেরাস হল একটি উচ্চ-স্তরের নিউরাল নেটওয়ার্ক লাইব্রেরি যা গভীর শিক্ষার কার্যকারিতার জন্য ব্যবহৃত হয়।

শিখতে সহজ

মেশিন লার্নিং একটি জটিল ক্ষেত্র তাই শেখার প্রক্রিয়াটিকে সহজ করার জন্য আপনাকে যা করতে পারেন তা করতে হবে। আপনার শিক্ষাগত পটভূমি নির্বিশেষে পাইথন শেখা সহজ। যতক্ষণ আপনি পাইথন জানেন ততক্ষণ মেশিন লার্নিং অন্বেষণ করার জন্য আপনাকে গণিতবিদ বা পরিসংখ্যানবিদ হতে হবে না।

এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনাকে মেশিন লার্নিং-এ প্রয়োগ করতে সক্ষম হতে উন্নত পাইথন শেখার দরকার নেই। আপনার যা দরকার তা হল প্রোগ্রামিং ভাষার একটি প্রাথমিক বোঝা যা আপনাকে সহজবোধ্য কোড লিখতে দেয়।

বহুমুখীতা

পাইথন বর্তমানে বিশ্বের অন্যতম বহুমুখী প্রোগ্রামিং ভাষা। আপনি সহজে বিভিন্ন অপারেটিং সিস্টেমে পাইথন ব্যবহার করতে পারেন। এটি ম্যাকওএস, উইন্ডোজ, ইউনিক্স, লিনাক্স এবং লিনাক্সের মতো অপারেটিং সিস্টেমে চলে।

এর ক্রস-প্ল্যাটফর্ম বহুমুখীতার কারণে, মেশিন লার্নিংয়ের সময় সফ্টওয়্যার পরীক্ষা পাইথনের সাথে সহজ। কোডের একটি অংশ পরীক্ষা করার জন্য আপনাকে যা করতে হবে তা হল আপনার পাইথন অ্যাপ্লিকেশনগুলিকে একটি প্যাকেজে বান্ডিল করতে এবং পরীক্ষা শুরু করতে PyInstaller ইনস্টল করুন।

নমনীয়তা

জাভা এবং C++ এর তুলনায় পাইথন নমনীয়। এটি একটি সাধারণ-উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষা যা একটি নির্দিষ্ট টেমপ্লেট বা API এর মধ্যে সীমাবদ্ধ নয়। মেশিন লার্নিং ছাড়াও, পাইথন ওয়েব ডেভেলপমেন্ট, টাস্ক অটোমেশন, এমনকি মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের জন্যও ব্যবহার করা যেতে পারে।

পাইথন অন্যান্য প্রোগ্রামিং ভাষার সাথে খরচ বাঁচাতে, প্রকল্প প্রক্রিয়ার গতি বাড়াতে এবং বাগগুলির ঝুঁকি কমাতে ব্যবহার করা যেতে পারে। পাইথনের সাথে অন্য একটি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করার জন্য আপনাকে যে পরিবর্তনগুলি করতে হবে তা করতে আপনাকে পাইথন সোর্স কোডটি পুনরায় কম্পাইল করতে হবে না।

মাপযোগ্যতা

যদিও পাইথন জাভার মতো স্কেলযোগ্য নাও হতে পারে, এটি আর প্রোগ্রামিং ভাষার চেয়ে বেশি মাপযোগ্য, মেশিন লার্নিংয়ের আরেকটি সাধারণ বিকল্প। পাইথনকে স্কেলযোগ্য করে তোলে এমন কিছু কারণ হল ডায়নামিক বাইন্ডিং, অন্তর্নির্মিত ডেটা স্ট্রাকচার, দ্রুত বিকাশ এবং গতিশীল টাইপিং।

যখন একটি আঠালো স্ক্রিপ্টিং প্রোগ্রামিং ভাষা হিসাবে ব্যবহার করা হয়, তখন পাইথন ইঞ্জিনিয়ারদের নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে এবং কার্যকারিতার সাথে আপস না করে অ্যাপ্লিকেশনগুলিকে উন্নত ও প্রসারিত করতে দেয়। যেহেতু পাইথন ওপেন সোর্স, তাই আপনি বিনা মূল্যে স্কেলেবিলিটি উন্নত করার জন্য প্রয়োজনীয় তথ্য পেতে পারেন।

আমি কিভাবে মেশিন লার্নিং এর জন্য পাইথন শিখতে পারি?

মেশিন লার্নিংয়ের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

আপনি একটি কোডিং বুটক্যাম্পে, বইয়ের মাধ্যমে বা বিশাল অনলাইন ওপেন কোর্সে (MOOCs) নথিভুক্ত করে মেশিন লার্নিংয়ের জন্য পাইথন শিখতে পারেন। পাইথন শেখা সহজ তাই আপনি স্ব-গতিসম্পন্ন বা প্রশিক্ষকের নেতৃত্বে পাঠ গ্রহণ করলে তা কোন ব্যাপার না।

কোডিং বুটক্যাম্প

কোডিং বুটক্যাম্প, বিশেষ করে ডেটা সায়েন্স বুটক্যাম্প, পাইথন শেখার জন্য সবচেয়ে জনপ্রিয় জায়গাগুলির মধ্যে একটি। সেরা পাইথন বুটক্যাম্পগুলি আপনাকে কীভাবে প্রোগ্রামিং ভাষা ব্যবহার করতে হয় তা শেখায় না, তবে কীভাবে এটি প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করতে হয়। কৃত্রিম বুদ্ধিমত্তার কোর্সও মেশিন লার্নিংয়ের জন্য আদর্শ।

বুটক্যাম্পগুলি কাঠামো, জবাবদিহিতা এবং কর্মজীবন পরিষেবা প্রদান করে। এর মানে হল বুটক্যাম্প থেকে স্নাতক হওয়ার পরে আপনার চাকরি পাওয়ার সম্ভাবনা স্ব-শিক্ষিত ব্যক্তির তুলনায় বেশি হবে। পাইথন শেখার জন্য আপনার কিছু দুর্দান্ত বুটক্যাম্প বিবেচনা করা উচিত তা হল চিন্তাশীল, ব্রেনস্টেশন, কোডিং ডোজো এবং সাধারণ সমাবেশ।

অনলাইন কোর্স

MOOCs হল মেশিন লার্নিং বুটক্যাম্প এবং অন্যান্য ধরনের আনুষ্ঠানিক শিক্ষার কার্যকর বিকল্প। Udemy, Coursera, Udacity এবং edX-এর মতো প্ল্যাটফর্মগুলিতে উচ্চাকাঙ্ক্ষী মেশিন লার্নিং বিশেষজ্ঞদের জন্য অনলাইন পাইথন কোর্সের একটি হোস্ট রয়েছে। এই কোর্সগুলি সংক্ষিপ্ত, সহজবোধ্য, সাশ্রয়ী মূল্যের এবং বিভিন্ন অসুবিধা স্তরে উপলব্ধ।

মেশিন লার্নিং এর জন্য পাইথন শেখার জন্য কিছু দুর্দান্ত কোর্স হল Udacity থেকে TensorFlow এর সাথে মেশিন লার্নিং এর Intro, Coursera থেকে Python এর সাথে মেশিন লার্নিং এবং Udemy থেকে Python এর সাথে মেশিন লার্নিং, ডেটা সায়েন্স এবং ডিপ লার্নিং।

বই

আপনি যদি তত্ত্বাবধানহীন শিক্ষা পছন্দ করেন, তাহলে আপনি এই বিকল্পটি অন্বেষণ করে উপকৃত হতে পারেন। মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা নীতির জন্য পাইথনের মূল ধারণাগুলি কভার করে এমন শত শত অনলাইন বই রয়েছে।

কিছু দুর্দান্ত বই হল পাইথন মেশিন লার্নিং Vahid Mirjalili এবং Sebastian Raschka, এবং পাইথনের সাথে মেশিন লার্নিংয়ের ভূমিকা:ডেটা বিজ্ঞানীদের জন্য একটি নির্দেশিকা Andreas C. Müller এবং Sarah Guido দ্বারা।

মেশিন লার্নিং লাইব্রেরির জন্য সেরা পাইথন

পাইথন লাইব্রেরি হল সংকলন বা ফাংশনগুলির বিভাগ যা প্রোগ্রামিংয়ের সময় ব্যবহার করা হয় যাতে কোডগুলি পুনঃলিখনের প্রয়োজনীয়তা কমানো বা দূর করা যায়। এই লাইব্রেরি ব্যবহার করে কোড করার জন্য প্রয়োজনীয় সময় কমে যায়। ডেটা ভিজ্যুয়ালাইজেশন, ডেটা ম্যানিপুলেশন, ডেটা অ্যানালিটিক্স এবং মেশিন লার্নিংয়ের জন্য লাইব্রেরি রয়েছে। নীচে মেশিন লার্নিংয়ের জন্য শীর্ষ পাঁচটি পাইথন লাইব্রেরির একটি তালিকা রয়েছে।

  • statsmodels
  • ম্যাটপ্লটলিব
  • কেরাস
  • পান্ডা
  • টেনসরফ্লো

আপনি কি জানেন যে আজ পৃথিবীতে হাজার হাজার পাইথন লাইব্রেরি রয়েছে? এই লাইব্রেরিগুলির সকলেরই অনন্য বৈশিষ্ট্য রয়েছে, সেইসাথে সুবিধা এবং অসুবিধা রয়েছে এবং সেগুলি সবই মেশিন লার্নিংয়ের জন্য আদর্শ নয়৷ এমনকি আপনি যদি এমন একটি খুঁজে পান যা মেশিন লার্নিংয়ের জন্য উপযোগী, তবুও আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি কার্যকর।

মেশিন লার্নিংয়ের জন্য পাইথন কীভাবে শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

মেশিন লার্নিং এর জন্য পাইথন শেখা পৃষ্ঠের উপর একটি কঠিন প্রক্রিয়া বলে মনে হতে পারে কিন্তু এর মানে এই নয় যে এটি অসম্ভব। আপনার প্রোগ্রামিংয়ে অভিজ্ঞতা থাকুক বা না থাকুক, আপনি মেশিন লার্নিং শিখতে পারেন। আপনি যদি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করেন, তাহলে আপনি মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার হওয়ার যাত্রার অংশ হিসাবে পাইথন শিখতে পারেন।

বেসিক সিনট্যাক্স দিয়ে শুরু করুন

এটি মেশিন লার্নিং এবং ডেটা সায়েন্সের জন্য পাইথন শেখার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। Python-এ, সিনট্যাক্স বলতে নিয়ম ও প্রবিধানের সেট বোঝায় যা নির্ধারণ করে কিভাবে প্রোগ্রাম লেখা ও ব্যাখ্যা করা হবে। এটি সিনট্যাক্স যা প্রোগ্রামিং ভাষার কাঠামোকে সংজ্ঞায়িত করে।

সিনট্যাক্স গুরুত্বপূর্ণ কারণ এটি সঠিক না হলে, কোড কম্পাইল করা হবে না। যদিও সিনট্যাক্স শেখা অপ্রতিরোধ্য হতে পারে, বেশ কিছু সংস্থান আপনাকে হেডস্টার্ট পেতে সাহায্য করতে পারে। বেসিক পাইথন সিনট্যাক্স পরিচিতি হল Coursera-এর একটি ক্র্যাশ কোর্স এবং পাইথন সিনট্যাক্স সম্পর্কে শেখার সেরা কোর্সগুলির মধ্যে একটি। পাইথন সিনট্যাক্স বোঝার জন্য অনেক ভিডিও এবং লিখিত টিউটোরিয়াল রয়েছে।

পাইথন কোড লিখতে শিখুন

আপনি পাইথনে মৌলিক সিনট্যাক্স এবং শব্দার্থবিদ্যা শেখার পরে, আপনাকে পাইথনে কীভাবে কোড করতে হয় তা শিখতে হবে। আপনার যদি ইতিমধ্যে প্রোগ্রামিং অভিজ্ঞতা থাকে তবে এই পর্যায়টি সহজ হবে। যাইহোক, এমনকি কোনো প্রোগ্রামিং অভিজ্ঞতা ছাড়াই, ইংরেজি ভাষার সাথে পাইথনের মিল লেখাকে সহজ করে তোলে।

আপনি যখন কোড করতে শিখবেন, তখন নিশ্চিত করুন যে আপনি যেতে যেতে যা কিছু শিখবেন তার পর্যাপ্ত নোট রাখবেন। নোট নেওয়ার দক্ষতা উচ্চাকাঙ্ক্ষী পাইথন প্রোগ্রামারদের কাছে কোড লেখার মতোই গুরুত্বপূর্ণ। হাতে নোট নেওয়া বেশিরভাগ প্রোগ্রামারদের পছন্দের বিকল্প কিন্তু টাইপিংও কাজ করে।

মেশিন লার্নিং এর জ্ঞান

আপনি পাইথন সম্পর্কে ভাল ধারণা অর্জন করার পরে, আপনাকে মেশিন লার্নিং এর মূল বিষয়গুলি বুঝতে হবে। মেশিন লার্নিং হল কৃত্রিম বুদ্ধিমত্তার একটি শাখা যার লক্ষ্য স্পষ্টভাবে প্রোগ্রামিং ছাড়াই সঠিক ভবিষ্যদ্বাণীমূলক মডেল তৈরি করা। এটি রৈখিক রিগ্রেশন, মাল্টিভেরিয়েবল লিনিয়ার রিগ্রেশন, লজিস্টিক রিগ্রেশন এবং বৈজ্ঞানিক কম্পিউটিং এর মত বিষয়গুলির উপর নির্ভর করে।

মেশিন লার্নিং সম্পর্কে আপনি কী করতে পারেন তা পড়ুন তারপর মেশিন লার্নিং ক্ষেত্রে পাইথন কী ভূমিকা পালন করে তা খুঁজে বের করুন। কিছু কোর্স আপনাকে একই সাথে পাইথন এবং মেশিন লার্নিং সম্পর্কে শেখায়। যারা শক্তিশালী মেশিন লার্নিং টুল ব্যবহার করতে চান তাদের জন্য এগুলি সেরা কোর্স।

করার মাধ্যমে শিখুন

পাইথন বা অন্য কোনো প্রোগ্রামিং ভাষা আয়ত্ত করার সর্বোত্তম উপায় হল ব্যবহারিক অ্যাপ্লিকেশন এবং হ্যান্ডস-অন প্রজেক্টের মাধ্যমে। নিজে থেকে মেশিন লার্নিং অ্যালগরিদম লিখুন এবং আপনার পোর্টফোলিওতে যোগ করুন। আপনি পাইথন সম্প্রদায়গুলিতে যোগদান করতে পারেন এবং আপনার কাজের উন্নতি করতে সাহায্য করার জন্য সহকর্মী পর্যালোচনাগুলি সন্ধান করতে পারেন৷

সহজ বাস্তব জীবনের উদাহরণ দিয়ে শুরু করুন যেমন স্মার্ট ইমোজি তৈরি করা এবং ছবি অ্যানিমেটিং করা, আরও জটিল কিছু যেমন MNIST ডিজিট শ্রেণীবিভাগ এবং স্টক মূল্য পূর্বাভাস মডেল। মেশিন লার্নিং এর বিভিন্ন দিক আছে যা আপনি অন্বেষণ করতে পারেন।

প্রদান করা শুরু করুন

আপনি যদি আপনার দক্ষতায় আত্মবিশ্বাসী হন, তাহলে প্রিমিয়াম পণ্য তৈরি বা অর্থপ্রদানের গিগগুলির জন্য শিকার করার কথা বিবেচনা করুন। ক্লায়েন্টের কাছ থেকে অর্থপ্রদানের চেয়ে শেখার এবং উন্নত করার জন্য আর কোন ভাল প্রেরণা নেই। আপনি ফ্রিল্যান্স পাইথন ডেভেলপমেন্টের সাথে শুরু করতে পারেন এবং স্থায়ী অবস্থানে আপনার পথে কাজ করতে পারেন। যাই হোক না কেন, মেশিন লার্নিং প্রজেক্টের জন্য পাইথন শেখার অনেক বাস্তব কেরিয়ারের সুবিধা রয়েছে।

মেশিন লার্নিং ইন্ডাস্ট্রিতে পাইথন ডেভেলপারদের কিছু শীর্ষ নিয়োগকর্তা হল MobiDev, Indium Softwares, এবং InData Labs। Spotify, JP Morgan Chase, Pixar, এবং Netflix এছাড়াও Python ব্যবহার করে এমন জনপ্রিয় কোম্পানিগুলির মধ্যে রয়েছে।

আজই মেশিন লার্নিংয়ের জন্য পাইথন শেখা শুরু করুন

ZipRecruiter অনুযায়ী মেশিন লার্নিং ইঞ্জিনিয়াররা বছরে গড় বেতন $157,676 উপার্জন করে। যেহেতু পাইথন উন্নত মেশিন লার্নিং বিশেষজ্ঞদের জন্য সবচেয়ে দরকারী টুলগুলির মধ্যে একটি, তাই এই সাধারণ-উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষা শেখা প্রযুক্তি শিল্পে একটি লাভজনক কর্মজীবনের পথ তৈরি করবে। আপনাকে যা করতে হবে তা হল সঠিক অনলাইন কোর্স বাছাই করা, মেশিন লার্নিংয়ের জন্য পাইথন শিখুন এবং প্রকল্প তৈরি করা শুরু করুন।


  1. পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  2. বেসিক ইউক্লিডীয় অ্যালগরিদমের জন্য পাইথন প্রোগ্রাম

  3. স্কিট-লার্নে শেখার মডেল বিল্ডিং:একটি পাইথন মেশিন লার্নিং লাইব্রেরি

  4. পাইথন ব্যবহার করে মেশিন লার্নিং এর ভূমিকা