কম্পিউটার

CSS ড্রপডাউন মেনু

আজ, ড্রপডাউন মেনুগুলি বেশিরভাগ আধুনিক ওয়েবসাইটগুলির মধ্যে একটি সাধারণ বৈশিষ্ট্য৷ এই মেনুগুলি আপনাকে আরও কাস্টমাইজড নেভিগেশন বৈশিষ্ট্যগুলি তৈরি করতে দেয় যাতে ব্যবহারকারীরা সহজেই একটি ওয়েবসাইটে যে সামগ্রীটি খুঁজছেন তা খুঁজে পেতে পারেন৷

CSS ব্যবহার করা যেতে পারে, HTML ছাড়াও, একটি ড্রপডাউন মেনু তৈরি করতে যা শুধুমাত্র যখন ব্যবহারকারী ড্রপডাউনের মেনু লেবেলের উপর ঘোরাফেরা করে তখন বিষয়বস্তু দেখায়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ আলোচনা করবে কিভাবে CSS এ একটি ড্রপডাউন মেনু তৈরি করা যায়। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনার নিজের ড্রপডাউন মেনু তৈরি করতে আপনার প্রয়োজনীয় সরঞ্জাম এবং কোড থাকবে।

CSS ড্রপডাউন মেনু

HTML-এ, ড্রপডাউন মেনু তৈরির জন্য কোনো নির্দিষ্ট ট্যাগ নেই।

যাইহোক, যদি আমরা CSS ব্যবহার করি, আমরা একটি মেনু তৈরি করতে পারি যা পাঠ্য বা লিঙ্কগুলির একটি তালিকা দেখায় যখন ব্যবহারকারী মেনুতে ঘোরে। সুতরাং, এই টিউটোরিয়ালের জন্য, আমরা একটি ড্রপডাউন মেনু তৈরি করতে এইচটিএমএল এবং সিএসএস উভয়ই লিভারেজ করতে যাচ্ছি।

একটি স্থানীয় ব্যাডমিন্টন ক্লাব আমাদেরকে তাদের ক্লাব সম্পর্কে তথ্য অনলাইনে শেয়ার করার জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে বলেছে৷ এই ওয়েবসাইটটিতে ক্লাব, এর ইতিহাস এবং কীভাবে যোগদান করবেন সে সম্পর্কে অনেকগুলি পৃষ্ঠা থাকবে।

ক্লাবটি জিজ্ঞাসা করেছে যে আমরা একটি ড্রপডাউন মেনু তৈরি করতে পারি যা ব্যবহারকারী যখন মেনুতে ঘোরায় তখন ট্রিগার হয়। এই মেনুতে তিনটি পৃষ্ঠার একটি তালিকা প্রদর্শন করা উচিত:সরঞ্জাম, শুরু করা এবং সদস্যতার তথ্য। এই মেনুর লেবেলটি "নতুন সদস্য" হওয়া উচিত।

ড্রপডাউন মেনু উদাহরণ

আসুন জেনে নেই কিভাবে আমরা CSS-এ এই ড্রপডাউন মেনু তৈরি করতে পারি।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আমাদের ড্রপডাউন মেনু তৈরি করতে, আমরা প্রথমে HTML এ একটি মৌলিক মেনু তৈরি করতে যাচ্ছি। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

<div class="menu">
	<button class="dropdown_button">New Members</button>
	<div class="content">
		<a href="equipment.html">Equipment</a>
		<a href="gettingstarted.html">Getting Started</a>
		<a href="membership.html">Membership Information</a>
	</div>
</div>

আমাদের কোডে, আমাদের আছে:

  • ক্লাস menu সহ একটি
    ট্যাগ তৈরি করেছে যা আমাদের মেনুর কোড সংরক্ষণ করে।
  • New Members পাঠ্য সহ একটি বোতাম তৈরি করেছে৷ দেখাচ্ছে।
  • একটি নতুন
    তৈরি করা হয়েছে যাতে আমাদের লিঙ্কগুলির তালিকা প্রদর্শিত হয়।
  • উপকরণ, শুরু করা এবং সদস্যতা তথ্য পৃষ্ঠাগুলির লিঙ্ক তৈরি করতে তিনটি ট্যাগ ব্যবহার করা হয়েছে৷

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

CSS ড্রপডাউন মেনু

এখন পর্যন্ত, আমরা আমাদের ড্রপডাউন মেনুতে কোনো শৈলী যোগ করিনি, তাই এটি সরল HTML-এ প্রদর্শিত হয়। ব্যাডমিন্টন ক্লাবের ওয়েবসাইটের জন্য আমাদের ড্রপডাউন মেনু স্টাইল করতে আমরা যে কোডটি ব্যবহার করতে যাচ্ছি তা এখানে:

.dropdown_button {
	background-color: #90EE90;
	color: white;
	padding: 10px;
	font-size: 15px;
	border: none;
}

.menu {
	display: inline-block;
	position: relative;
}

.content {
	display: none;
	background-color: lightgray;
	min-width: 150px;
	z-index: 1;
	position: absolute;
}

.content a {
	text-decoration: none;
	display: block;
	color: black;
	padding: 16px;
}

.content a:hover {
	background-color: #f7f7f7;
}

.menu:hover .content {
	display: block;
}

আমাদের কোড ফিরে আসে:

[Code result here]

আসুন আমাদের কোড কীভাবে কাজ করে তা ভাঙ্গুন।

dropdown_button class ড্রপডাউন বোতাম স্টাইল করতে ব্যবহৃত হয়। আমাদের কোডে, আমরা বোতামের পটভূমির রঙ হালকা সবুজে সেট করি, বোতামের পাঠ্যের রঙ সাদাতে পরিবর্তন করি, বোতামের চারপাশে একটি 10px প্যাডিং যুক্ত করি, বোতামের ফন্টের আকার 15px এ সেট করি এবং আমরা চারপাশের সীমানা সরিয়ে ফেলি বোতামটি.

বিষয়বস্তু শ্রেণী আমাদের ড্রপডাউন মেনুর বিষয়বস্তুর শৈলী সংরক্ষণ করে। এই ক্লাসটি ডিফল্টরূপে লুকানো থাকে (ডিসপ্লে ব্যবহার করে:কোনটিই নয়) এবং একটি হালকা ধূসর পটভূমি রয়েছে। উপরন্তু, বিষয়বস্তু শ্রেণী ব্যবহার করে উপাদানগুলির ন্যূনতম প্রস্থ হল 150px, এবং উপাদানটি একেবারে অবস্থান করা হয়েছে৷ বিষয়বস্তু শ্রেণীতে 1-এর একটি x-সূচীও রয়েছে, যা এটিকে ওয়েব পৃষ্ঠায় অন্যান্য সমস্ত উপাদানের উপরে প্রদর্শিত করে।

মেনু ক্লাস আমাদের সম্পূর্ণ মেনুর শৈলী সংরক্ষণ করে। আমাদের কোডে, আমরা আমাদের <div class=”menu”>-এর বিষয়বস্তু রাখি ট্যাগ ওয়েব পৃষ্ঠার অন্যান্য উপাদানের সাথে আপেক্ষিক হতে হবে। এছাড়াও আমরা ইনলাইন-ব্লক স্টাইল ব্যবহার করে মেনু প্রদর্শন করি, যা আমাদের উপাদানটিকে ইনলাইন-ব্লক কন্টেইনার হিসেবে প্রদর্শন করে।

আমাদের ড্রপডাউন মেনুতে লিঙ্কগুলিকে স্টাইল করতে .content a স্টাইল ব্যবহার করা হয়। এই স্টাইলটি লিঙ্কগুলি থেকে সমস্ত আন্ডারলাইন সরিয়ে দেয় (টেক্সট-সজ্জা ব্যবহার করে:কোনটি নয়;), ব্লক স্টাইলে প্রতিটি লিঙ্ক প্রদর্শন করে, প্রতিটি লিঙ্কের রঙ কালোতে সেট করে এবং প্রতিটি লিঙ্কের চারপাশে 16px এ প্যাডিং সেট করে।

আমাদের কোডের শেষে, ব্যবহারকারী যখন তাদের কার্সার ব্যবহার করে আমাদের ড্রপডাউন মেনুতে একটি লিঙ্কের উপর ঘোরায় তখন কী ঘটবে তা নির্ধারণ করতে আমরা .content a:hover নিয়ম ব্যবহার করি। এই ক্ষেত্রে, ব্যবহারকারী যখন মেনুতে লিঙ্কের উপর ঘোরাফেরা করেন, তখন লিঙ্কটির পটভূমির রঙ হালকা ধূসর (#f7f7f7) তে পরিবর্তিত হয়।

আমরা একটি নিয়মও নির্দিষ্ট করেছি .menu:hover .content যা আমাদের মেনুর বিষয়বস্তুকে ব্লক হিসাবে প্রদর্শন করে যখন ব্যবহারকারী মেনুতে ঘোরাফেরা করে।

আপনি যদি CSS :hover নির্বাচক আরও গভীরে কীভাবে কাজ করে সে সম্পর্কে জানতে আগ্রহী হন, তাহলে আমাদের CSS :hover নির্বাচক নির্দেশিকা পড়ুন।

ডান ড্রপডাউন মেনু

আমাদের উপরের উদাহরণে, আমরা HTML এবং CSS ব্যবহার করে একটি ড্রপডাউন মেনু তৈরি করেছি যা স্ক্রিনের বাম দিকে প্রদর্শিত হয়। যাইহোক, আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি স্ক্রিনের ডানদিকে আপনার ড্রপডাউন মেনুটি দেখতে চান।

এটি ঘটানোর জন্য, আপনি উপরের কোডে নিম্নলিখিত CSS নিয়ম প্রয়োগ করতে পারেন:

.content {
	right: 0;
}

এই নিয়মটি ড্রপডাউন এবং এর বিষয়বস্তুকে স্ক্রিনের ডানদিকে নিয়ে যাবে।

উপসংহার

একটি ড্রপডাউন মেনুর মৌলিক কাঠামো তৈরি করতে HTML ব্যবহার করা যেতে পারে। তারপর, আপনি একটি সম্পূর্ণ এবং নান্দনিকভাবে আনন্দদায়ক ড্রপডাউন মেনু তৈরি করতে শৈলী প্রয়োগ করতে CSS ব্যবহার করতে পারেন।

এই টিউটোরিয়ালটি একটি উদাহরণের সাথে আলোচনা করা হয়েছে, কিভাবে HTML এবং CSS ব্যবহার করে একটি ড্রপডাউন মেনু তৈরি করা যায়। এই নিবন্ধে আমরা যে কোডটি আলোচনা করেছি তা ব্যবহার করে, আপনি HTML এবং CSS-এ আপনার নিজস্ব ড্রপডাউন মেনু তৈরি করতে সক্ষম হবেন৷


  1. কিভাবে CSS দিয়ে ড্রপআপ মেনু তৈরি করবেন?

  2. সিএসএস দিয়ে কীভাবে একটি স্প্লিট বোতাম ড্রপডাউন তৈরি করবেন?

  3. CSS ইমেজ স্প্রাইট ব্যবহার করে একটি নেভিগেশন মেনু তৈরি করা

  4. Tkinter ব্যবহার করে একটি ড্রপডাউন মেনু তৈরি করা