কম্পিউটার

Colusion Watches the Watchers - খুঁজে বের করুন কে আপনাকে অনলাইনে ট্র্যাক করছে [Firefox]

যে সাইটগুলো আপনাকে ট্র্যাক করছে সেগুলো ট্র্যাক করুন। Collusion হল Firefox-এর জন্য একটি বিনামূল্যের এক্সটেনশন যা প্রতিবার আপনি অনলাইনে ট্র্যাক করার সময় রেকর্ড করে, যাতে আপনি দেখতে পারেন কে আপনাকে ট্র্যাক করছে এবং কেন তা খুঁজে বের করার চেষ্টা করুন। মজিলা ফাউন্ডেশন বলেছে যে এক্সটেনশনটি ব্যবহারকারীদের অনলাইন ট্র্যাকিং সম্পর্কে শেখাতে সাহায্য করার উদ্দেশ্যে।

"সব ট্র্যাকিং খারাপ নয়,৷ " Mozilla.org-এ Collusion-এর সাইট বলে "কিন্তু বেশিরভাগ ট্র্যাকিং ব্যবহারকারীদের সম্মতি ছাড়া এবং তাদের অজান্তেই ঘটে৷ এটা ঠিক না। কখন, কিভাবে এবং যদি আপনি ট্র্যাক করতে চান তা আপনার হওয়া উচিত। এটি করতে আপনাকে সাহায্য করার জন্য মিলন একটি শক্তিশালী হাতিয়ার হবে।"

আপনার উপর নজর রাখা হচ্ছে। আপনি এই সাইটটি ব্রাউজ করার সাথে সাথে আপনাকে Google Analytics দ্বারা ট্র্যাক করা হচ্ছে, যা ওয়েবে অনেক সাইট তাদের ব্যবহারকারীদের নিরীক্ষণ করতে ব্যবহার করে৷ আপনি যদি একটি সামাজিক নেটওয়ার্কিং অ্যাকাউন্টে সাইন ইন করে থাকেন, তাহলে এটি সম্ভবত আপনাকেও ট্র্যাক করছে৷ আর সেই বিজ্ঞাপনগুলো দেখছেন? তাদের অধিকাংশই আপনাকে কোনো না কোনোভাবে ট্র্যাক করছে, আপনাকে অনুসরণ করছে যখন আপনি কী বিষয়ে আগ্রহী তা খুঁজে বের করতে আপনি সাইট থেকে অন্য সাইটে যান৷

হয়তো আপনি আগে এই লক্ষ্য করেছেন. আপনি Amazon-এ একটি পণ্য নিয়ে গবেষণা করেছেন, শুধুমাত্র সেই নির্দিষ্ট পণ্যের বিজ্ঞাপন দেখার জন্য আপনি যে অর্ধেক সাইটে পরে যান। এটিকে একটি রিটার্গেটিং বিজ্ঞাপন বলা হয়, এবং এটি আপনার কার্যকলাপ নিরীক্ষণ এবং বিশ্লেষণের জন্য ওয়েবে ব্যবহৃত অনেক সাইটগুলির মধ্যে একটি মাত্র৷ Facebook-এর মতো সোশ্যাল নেটওয়ার্কগুলি এই ধরণের ট্র্যাকিংকে তাদের দীর্ঘমেয়াদী কৌশলের অংশ হিসাবে দেখে – তাদের ব্যবহারকারীদের সম্পর্কে তাদের কাছে যে তথ্য রয়েছে তা কোম্পানিটিকে মূল্যবান করে তোলে। এবং MakeUseOf বিজ্ঞাপন নেটওয়ার্কগুলিকে আপনার কার্যকলাপ ট্র্যাক করার অনুমতি দেয় যাতে সেই নেটওয়ার্কগুলি ট্র্যাক করতে পারে আপনি কোন বিজ্ঞাপনগুলি করেন এবং ক্লিক করেন না – এটি এবং অন্যান্য সাইটে৷ আমরা আউটলাইয়ার নই:বেশিরভাগ সাইটই এটি করে।

আপনি প্যারানয়েড নন - তারা সত্যিই আপনাকে দেখছে। মিলনের মাধ্যমে আপনি কল্পনা করতে পারেন কে আপনাকে কোন সাইটে ট্র্যাক করছে৷

ট্র্যাকারদের ট্র্যাক করা

মিলন ইনস্টল করুন এবং এটি অবিলম্বে ট্র্যাকারদের ট্র্যাকিং শুরু করবে। আপনি আপনার ব্রাউজারের নীচে একটি নতুন আইকন দেখতে পাবেন:

Colusion Watches the Watchers - খুঁজে বের করুন কে আপনাকে অনলাইনে ট্র্যাক করছে [Firefox]

আপনি যদি আইকনটি দেখতে না পান তবে আপনাকে অ্যাড-অন বারটি সক্ষম করতে হবে - URL এবং ঠিকানা বারের মধ্যে খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং আপনি এটি করার বিকল্প পাবেন৷ আপনি যে কোনো সময় মিলন চার্ট খুলতে আইকনে ক্লিক করতে পারেন, যা দেখতে মাকড়সার জালের মতো:

Colusion Watches the Watchers - খুঁজে বের করুন কে আপনাকে অনলাইনে ট্র্যাক করছে [Firefox]

ওয়েবের কেন্দ্রে আইকনগুলি হল প্রকৃত সাইটগুলি যা আপনি পরিদর্শন করেছেন, কিন্তু আপনি যদি বেশিরভাগ লোকের মতো হন তবে আপনি এখানে যে পরিষেবাগুলি দেখছেন তার বেশিরভাগই আপনি চিনতে পারবেন না৷ এই সাইটগুলি আপনাকে ট্র্যাক করার অনুমতি দেয় এমন বিভিন্ন পরিষেবা। আপনি যে সাইটগুলি পরিদর্শন করেছেন তার একটিতে ক্লিক করুন এবং আপনি সমস্ত ট্র্যাকিং পরিষেবাগুলির একটি তালিকা দেখতে পাবেন যা সাইটটি সক্ষম করে:

Colusion Watches the Watchers - খুঁজে বের করুন কে আপনাকে অনলাইনে ট্র্যাক করছে [Firefox]

আমি মিথ্যা বলতে যাচ্ছি না - আমরা তাদের অনেকগুলিকে সক্ষম করি৷

এই ট্র্যাকিং পরিষেবাগুলির মধ্যে কয়েকটি হল বিজ্ঞাপন নেটওয়ার্ক, যা লোকেদের তাদের আগ্রহ খুঁজে বের করার জন্য বিভিন্ন সাইট জুড়ে যেতে দেখতে পছন্দ করে। এই পরিষেবাগুলির মধ্যে কয়েকটি হল সামাজিক নেটওয়ার্ক, যা আপনাকে ওয়েবে অনুসরণ করে, শেয়ার বোতাম এবং অন্যান্য সমন্বিত সরঞ্জামগুলির সৌজন্যে। এবং কিছু সাইট নিজেই সম্পর্কিত. গুগল অ্যানালিটিক্স, উদাহরণস্বরূপ, একটি টুল যা আমরা এবং অন্যান্য অনেক সাইট ব্যবহার করি কোন ধরণের নিবন্ধ লোকেরা সবচেয়ে ভাল পছন্দ করে তা খুঁজে বের করার জন্য – যা আমাদেরকে আরও বেশি বিষয়বস্তু লিখতে শেখায় যা লোকেরা পড়তে পছন্দ করে।

ট্র্যাকিং সাইটের বিশাল সংখ্যাগরিষ্ঠ, তবে, বিজ্ঞাপন সম্পর্কিত। মিলন আপনাকে শুধুমাত্র কোন নির্দিষ্ট সাইট আপনাকে ট্র্যাক করতে দেয় তা দেখার অনুমতি দেয় না। যাইহোক, আপনি নিয়মিত ব্যবহার করেন এমন একাধিক সাইটে কোন বিজ্ঞাপন নেটওয়ার্ক লাইভ তাও দেখতে পারেন। দেখতে যেকোনো বিজ্ঞাপন নেটওয়ার্কে ক্লিক করুন:

Colusion Watches the Watchers - খুঁজে বের করুন কে আপনাকে অনলাইনে ট্র্যাক করছে [Firefox]

তথ্যটি অগত্যা 100% নির্ভুল নয়, তবে এটি আপনাকে প্রতিবার ওয়েব ব্যবহার করার সময় কী ঘটবে তার অন্তর্দৃষ্টি দেয়৷

এই একটি শট দিতে প্রস্তুত? এগিয়ে যান এবং ফায়ারফক্সের জন্য কলুশন ডাউনলোড করুন [ব্রোকেন ইউআরএল রিমুভড]।

অপেক্ষা কর...কি?

এখানে কি হচ্ছে নিশ্চিত না? ওয়েব আপনার সম্পর্কে যা জানে তার উপর টিনার টুকরো ব্যাখ্যা করতে সাহায্য করতে পারে, যেমন আপনি কীভাবে ইন্টারনেটে আপনার আত্মা বিক্রি করেছেন সে সম্পর্কে জোশুয়ার টুকরো।

আপনি অনলাইন ট্র্যাকিং সম্পর্কে যাই ভাবুন না কেন - এবং অনেক লোক যুক্তি দেয় যে এটিই আজ ওয়েবকে কাজ করে - আপনাকে স্বীকার করতে হবে যে বেশিরভাগ ওয়েব ব্যবহারকারীদের কোন ধারণা নেই যে তারা এই পরিমাণে ট্র্যাক করা হচ্ছে। কোন সাইটগুলি আপনাকে ট্র্যাক করার জন্য পরিষেবাগুলিকে অনুমতি দিচ্ছে তা আপনাকে দৃশ্যমানভাবে দেখিয়ে সহযোগিতা করে। অনেকেই এটিকে বন্ধ করে দেবেন, কিন্তু অন্যরা অবাক হবেন যে ওয়েবে কতগুলি সত্তা তাদের অনুসরণ করছে।

আমার সহকর্মী জেমস যুক্তি দেন যে এই ধরনের ট্র্যাকিং ছাড়া একটি বিষয়বস্তু কোম্পানির পক্ষে লাভজনক হওয়া অসম্ভব। তিনি AdBlock, Ghostery এবং NoScript কে মন্দ বলে অভিহিত করেছেন কারণ এই ট্র্যাকিংটি ঘটতে পারে। তিনি আমার চেয়ে বেশি ওয়েবসাইট চালান - আমি শুধু লিখি - তাই আমি এখানে বিশেষজ্ঞ নই। তবুও, আমি সাহায্য করতে পারি না কিন্তু মনে করি এই ধরণের ট্র্যাকিং ছাড়াই অনলাইনে অর্থ উপার্জনের একটি উপায় থাকতে হবে৷

ট্র্যাক হচ্ছে সম্পর্কে উদ্বিগ্ন? ঠিক আছে, আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে সামাজিক নেটওয়ার্কগুলিকে আপনাকে ট্র্যাক করা থেকে ব্লক করতে হয়। আপনি যখন ট্র্যাক করতে চান না তখন আপনি ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করতে পারেন – আপনি অনলাইনে কেনাকাটা করার সময় এটি বিশেষভাবে কার্যকর, ট্র্যাকিংয়ের ফলে মূল্য বৃদ্ধি এড়াতে। আপনার ডু নট ট্র্যাকের দিকেও নজর দেওয়া উচিত, যদিও যুক্তিযুক্তভাবে বিজ্ঞাপন নেটওয়ার্কগুলি ফিরে আসায় এটি কম দরকারী হয়ে উঠছে৷

কে আপনাকে অনলাইনে ট্র্যাক করছে তা খুঁজে বের করার জন্য আপনার কি আরও কিছু টিপস আছে? নীচের মন্তব্যে তাদের ছেড়ে দিন.


  1. আপনি কিভাবে জাভাস্ক্রিপ্টে কলার ফাংশন খুঁজে পাবেন?

  2. আপনাকে কে কল করেছে তা খুঁজে বের করতে 10টি ফ্রি রিভার্স ফোন লুকআপ সাইট

  3. আপনি কিভাবে খুঁজে পাবেন কে আপনাকে গুগল করছে?

  4. ডিল বাউন্টি হান্টিং – কীভাবে ইন্টারনেটে সেরা ডিল সাইটগুলি খুঁজে পাবেন