কম্পিউটার

ডিজিটাল আফটারলাইফ - আপনার চূড়ান্ত বিষয়গুলি পরিচালনা করা

আপনি আপনার জীবনের শেষ পর্যায়ের দিকে তাকালে, আপনি বুঝতে পারেন যে একটি নির্দিষ্ট পরিমাণ কাগজপত্র অবশ্যই পরিচালনা করতে হবে। এমনকি আমরা আমাদের অতীতের একটি নিবন্ধে এই তথ্যের একটি বড় অংশ কভার করেছি, আপনার শেষ উইল এবং টেস্টামেন্ট - আপনি মারা গেলে আপনার ডেটার কী হবে?

আসুন এই সবের ঘনীভূত সংস্করণটি একবার দেখে নেওয়া যাক। আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলি পরিচালনা করার জন্য আপনার সঠিক আইটেমগুলি কী কী? আপনি যদি উত্তর না জানেন, আমি প্রধান প্যাক করেছি একটি সুন্দর, কামড়-আকারের তালিকায় স্টাফ যা প্রায় যে কেউ পরিচালনা করতে পারে। এটা ঠিক যে, আপনি এর কোনোটি করার আগে, আপনাকে অবশ্যই আপনার অ্যাটর্নি পাওয়ার ব্যবস্থা করতে হবে। এইভাবে, সঠিক কাগজ সঠিক ব্যক্তির দ্বারা সঠিক পদ্ধতিতে বিতরণ করা হবে।

  • একটি জীবিত হবে
  • A উইল
  • আপনার অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য একটি পরিকল্পনা

উপরন্তু, আপনি একটি মাস্টার কপি রাখতে চাইবেন এমন আরও কয়েকটি নথি রয়েছে, তবে আমরা এই নিবন্ধটির উদ্দেশ্যে সেগুলির বিশদ বিবরণে ডুব দেব না। শুধু জেনে রাখুন যে সেগুলি গুরুত্বপূর্ণ, এবং আপনার প্রয়োজন:

  • জন্ম শংসাপত্র, নাগরিকত্বের কাগজপত্র, দত্তক নেওয়ার কাগজপত্র।
  • সামাজিক নিরাপত্তা নম্বর/কার্ড, চালকের লাইসেন্স।
  • বিবাহের শংসাপত্র, বিবাহবিচ্ছেদ/বিচ্ছেদের কাগজপত্র।
  • ওষুধের রেকর্ড।
  • পছন্দের চিকিৎসা সেবা প্রদানকারীদের তালিকা।
  • সামরিক রেকর্ড।
  • রিয়েল এস্টেট রেকর্ড।
  • গুরুত্বপূর্ণ পরিচিতির জন্য তথ্য।

আপনার অতীত সংরক্ষণ করা

ডিজিটাল আফটারলাইফ - আপনার চূড়ান্ত বিষয়গুলি পরিচালনা করা

এটা সাধারণ জ্ঞান, সত্যিই. মূলত, এটি এখন আপনার কাছে গুরুত্বপূর্ণ হলে, আপনার মৃত্যুর ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ হবে। এটিকে দূরে কোথাও সংরক্ষণ করুন।

কিন্তু এখানে একটি প্রশ্ন: কোথায়  এটা কি কোথাও ? ভাল, আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যের জন্য, আমি একাধিক হার্ড ড্রাইভে এই ডেটা রাখার পরামর্শ দিই। বিশ্বস্ত বন্ধু এবং পরিবারের কাছে সেগুলি থাকতে দিন এবং নিশ্চিত করুন যে এরা এমন ধরনের লোক নয় যারা সুযোগ পেলে আপনার তথ্য চুরি করবে৷ এমনকি আপনি কোথাও একটি লকবক্সে একটি ড্রাইভ রাখতে চাইতে পারেন। সংক্ষেপে, এই জিনিসটি নিরাপদ রাখুন - এটি হয় আপনার জীবন, সর্বোপরি।

কেউ কেউ বলতে পারেন যে হার্ড কপিতে সবকিছু লিখে রাখা ভাল। হ্যাঁ আমি সম্মত যে জিনিস রাখা একটি ভাল উপায়. কিন্তু যদি আপনার কাছে একাধিক স্টোরেজ পদ্ধতি ব্যবহার করে আপনার তথ্য ব্যাক আপ করার বিকল্প থাকে, তাহলে আপনি কি এটি ব্যবহার করতে চান না?

একইভাবে, আমি বলি নির্দিষ্ট তথ্যের জন্য মেঘের সুবিধা নিন - সম্ভবত আপনার ইচ্ছা বা আপনার অন্ত্যেষ্টিক্রিয়া বা স্মৃতিসৌধের রূপরেখা। আমি আপনার সামাজিক নিরাপত্তা নম্বরের মতো গুরুত্বপূর্ণ তথ্য আপলোড করার সুপারিশ করব না কারণ এটি ডিজিটাল বিশ্বে রয়েছে।

আপনার বাস্তব জীবনের সাথে সম্পর্কিত এই গুরুত্বপূর্ণ তথ্যের বাইরে, একটি স্প্রেডশীট ফাইলে বিভিন্ন পরিষেবার জন্য আপনার অ্যাকাউন্টের সমস্ত তথ্যের একটি তালিকা রাখা একটি ভাল ধারণা৷ এটি আপনার পরিবার বা বন্ধুদের লোকেদের কী ঘটেছে সে সম্পর্কে আপডেট করতে সাহায্য করবে এবং সেইসাথে তাদের এই অ্যাকাউন্টগুলি বন্ধ করার ক্ষমতা দেবে৷ যাইহোক, Google-এর নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ম্যানেজারের মতো পরিষেবাগুলির সাথে, এটি সময়ের সাথে কম প্রয়োজন হতে পারে৷

মূল বিষয় হল - আপনার তথ্য সঞ্চয় করার জন্য ডিজিটাল মিডিয়াকে আরেকটি টুল হিসেবে ব্যবহার করুন।

চা-চিং!

ডিজিটাল আফটারলাইফ - আপনার চূড়ান্ত বিষয়গুলি পরিচালনা করা

সবাই জানে টাকা গুরুত্বপূর্ণ। যাইহোক, যদি আপনার আর্থিক রেকর্ড একটি পরম বিপর্যয় হয় , তাহলে আপনার উত্তরসূরিদের স্কেল করতে ঝামেলার পাহাড় হতে চলেছে। আপনার পরিবারের একটি উপকার করুন - আপনার আর্থিক ভাল রেকর্ড রাখুন. উপরন্তু, আপডেট রাখুন আপনার আর্থিক রেকর্ড। রেসের সময় আপনি যে $713,000 ঋণ নিয়েছিলেন তা আপনার পরিবারের জানা উচিত। তাদেরও সম্ভবত সেই একটি গেমিং অ্যাপে আপনার করা ডলারের বিনিয়োগ সম্পর্কে জানা উচিত যার ফলে দুই-মিলিয়ন ডলার রিটার্ন হয়েছে।

একইভাবে, রেকর্ড রাখুন যা লোকেদের কোথায়  জানতে দেয় আপনার টাকা হয়. পেপ্যাল ​​ইমেল এবং পাসওয়ার্ড, স্কোয়ার অ্যাকাউন্টের তথ্য, অনলাইন ব্যাঙ্কিং কী - এই সবগুলি একটি নিরাপদ জায়গায় রাখা উচিত যা প্রিয়জনের কাছে অ্যাক্সেসযোগ্য। বিশেষ করে, এগুলিকে একটি হার্ড ড্রাইভে রাখুন এবং অনলাইন স্টোরেজ থেকে দূরে রাখুন৷ তারপরে আবার, ক্লাউড স্টোরেজ আপনার পাসওয়ার্ডে বিশ্বাসী তাদের জন্য আরও কার্যকর বিকল্প হতে পারে।

আপনার অন্ত্যেষ্টিক্রিয়ার পরিকল্পনায় ফিরে গিয়ে, আপনি আপনার অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য অর্থ প্রদান করে এমন একটি স্ট্যাশও দূরে রাখতে চাইতে পারেন। যেহেতু এটি এমন একটি রোগাক্রান্ত বিষয়, তাই আপনার মৃত্যুর আগে এটি কোথায় তা আপনি প্রকাশ করতে চান না। পরিবর্তে, আপনার পোস্টমর্টেম রেকর্ডে এই তথ্যটি অন্তর্ভুক্ত করুন - শুধু নিশ্চিত হন যে কেউ এটি খুঁজে পাবে।

স্মৃতি তৈরি করা

ডিজিটাল আফটারলাইফ - আপনার চূড়ান্ত বিষয়গুলি পরিচালনা করা

আরও আবেগপূর্ণ নোটে, আপনি স্মৃতির মাধ্যমে আপনার ডিজিটাল পরকাল পরিচালনা করতে প্রযুক্তি ব্যবহার করতে পারেন। ফটো, ভিডিও এবং এমনকি ব্লগ পোস্টগুলি আপনি চলে যাওয়ার সময় লোকেদের কাছে আপনার একটি অংশ পেতে দেওয়ার দুর্দান্ত উপায়। যদিও তিক্ত মিষ্টি, আপনি আপনার পরিবারের জন্য একটি ব্যক্তিগত ভিডিও লগও রাখতে পারেন যা একটি গোপন YouTube চ্যানেলের মাধ্যমে বা একটি হার্ড ড্রাইভে অ্যাক্সেসযোগ্য৷

এই পৃথিবীতে, প্রযুক্তিগত উপায়ে কাউকে বাঁচিয়ে রাখা এতটা অসুস্থ নয়। হ্যারি পটারের জগতে, ডাম্বলডোর পেনসিভ-এ তার স্মৃতি সংরক্ষণ করেন। আপনি কয়েকটি হার্ড ড্রাইভ, একটি ক্যামেরা, একটি ভয়েস রেকর্ডার এবং একটি ওয়ার্ড প্রসেসর দিয়ে একই জিনিস করতে পারেন৷

আপনার চূড়ান্ত বিষয়গুলি পরিচালনা করতে আপনি প্রযুক্তি ব্যবহার করবেন অন্য কোন উপায়ে? উপরের উপায়গুলো কি খুব কার্যকর?


  1. ইন্টারনেট থেকে আপনার ডিজিটাল ফুটপ্রিন্ট মুছে ফেলার 9 উপায়!

  2. আপনার পিসিতে ডিজিটাল ভল্টে গোপনীয় তথ্য কীভাবে সংরক্ষণ করবেন?

  3. আপনার ডিজিটাল স্মৃতি থেকে মেটাডেটা তথ্য কীভাবে সাফ করবেন

  4. আপনার স্মার্ট টিভি সুরক্ষিত করার এবং হ্যাকারদের দূরে রাখার ৫ টিপস