কম্পিউটার

গুগলের ফেস ম্যাচ ফিচার কীভাবে অক্ষম করবেন

ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি গোপনীয়তার জন্য হুমকি হিসাবে ক্রমবর্ধমানভাবে যাচাই করা হচ্ছে, আইন প্রয়োগকারীরা এবং সর্বজনীন স্থানে এর ব্যবহার। তবে এটি কেবল বাইরে নয় যে আপনাকে মুখের স্বীকৃতি সম্পর্কে চিন্তা করতে হবে।

গুগলের মতো কোম্পানিগুলো স্মার্ট হোম ডিভাইস তৈরি করতে শুরু করেছে যেগুলো ফেসিয়াল রিকগনিশনও ব্যবহার করে। একটি Google ডিভাইসে ফেস ম্যাচ নামে একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার মুখের একটি মডেল তৈরি করে৷

আপনি যদি আপনার গোপনীয়তাকে গুরুত্ব দেন, তাহলে Face Match কী এবং কীভাবে এটি অক্ষম করা যায় সে সম্পর্কে আরও তথ্য এখানে রয়েছে।

Google Face Match কি?

গুগলের ফেস ম্যাচ ফিচার কীভাবে অক্ষম করবেন

Google Face Match হল একটি বৈশিষ্ট্য যা বর্তমানে Google Nest Hub Max ডিভাইসে উপলব্ধ। আপনার স্মার্ট হোম ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে এবং Google অ্যাসিস্ট্যান্টে সহজে অ্যাক্সেসের অনুমতি দেওয়ার জন্য Google এই স্মার্ট হোম ডিসপ্লেগুলি ডিজাইন করেছে৷ ডিভাইসটি আপনার মুখ চিনতে Face Match ব্যবহার করে যাতে এটি আপনার বা অন্য ব্যবহারকারীদের কাছে ব্যক্তিগতকৃত সামগ্রী দেখাতে পারে।

Google স্পষ্ট করে দিয়েছে যে ফেস ম্যাচ কোনও নিরাপত্তা বৈশিষ্ট্য নয়। এটি Apple FaceID এর মতো নয়, যা আপনার iPhone আনলক করতে আপনার মুখের একটি ছবি ব্যবহার করে৷ এবং এটি ফেসবুকের ফেসিয়াল রিকগনিশন অ্যালগরিদমের মতোও নয় যা ফটোগুলি আপলোড করার পরে লোকেদের সনাক্ত করে৷

পরিবর্তে, Face Match হল রিয়েল টাইমে ডিভাইসের ব্যবহারকারীকে শনাক্ত করার একটি উপায়। একটি মুখের মডেল তৈরি করতে ডিভাইসটি আপনার মুখ স্ক্যান করে। ভবিষ্যতে, এটি এই মডেলটি ব্যবহার করে আপনাকে শনাক্ত করতে সক্ষম হবে এবং আপনাকে অন্য লোকেদের থেকে আলাদা করে বলতে পারবে৷ তারপর ডিভাইসটি আপনাকে ব্যক্তিগতকৃত সামগ্রী এবং বিজ্ঞাপন পরিবেশন করতে পারে৷

ফেস ম্যাচের সমস্যা কি?

সমস্যাটি হল যে Nest Hub Max তার ক্যামেরা ব্যবহার করে মুখ শনাক্ত করার জন্য তার চারপাশের অবস্থা পর্যবেক্ষণ করতে। তার মানে আপনার ডিভাইসের ক্যামেরা সর্বদা চালু এবং সর্বদা দেখছে।

এটি কিছু উপায়ে অ্যালেক্সা বা অ্যামাজন ইকো ডিভাইসের মতো স্মার্ট স্পিকার থেকে গোপনীয়তার ঝুঁকির মতো। কিন্তু যদিও এই ডিভাইসগুলিতে একটি সর্বদা-অন-অন-অন মাইক্রোফোন থাকে, যা তার নিজস্ব উপায়ে সম্পর্কিত, Nest Hub Max একটি সর্বদা-অন ক্যামেরা থাকার মাধ্যমে আরও এক ধাপ এগিয়ে যায়।

আরেকটি সমস্যা হল যে Google তাদের মুখের মডেল নিয়ে অনেকেই অস্বস্তি বোধ করেন। গুগল বলেছে যে ডিভাইস দ্বারা তৈরি আসল মুখের প্রোফাইলগুলি তাদের সার্ভারে পাঠানো হয় না। তারা বলে যে প্রোফাইলগুলি শুধুমাত্র ডিভাইসে বিদ্যমান।

যাইহোক, তারা স্বীকার করে যে অভিজ্ঞতা উন্নত করার জন্য কিছু মুখের ডেটা ক্লাউডে পাঠানো হয়। অতএব, আপনি নিশ্চিত হতে পারবেন না যে আপনার মুখের একটি মডেল Google এর সার্ভারে শেষ হবে না৷

কিভাবে Google Face Match নিষ্ক্রিয় করবেন

গুগলের ফেস ম্যাচ ফিচার কীভাবে অক্ষম করবেন

আপনার কাছে Google Nest Hub Max থাকলে, আপনি Face Match ফিচারটি বন্ধ করতে পারেন। আপনি ডিভাইস বা Google আপনার মুখ সম্পর্কে তথ্য ধরে রাখতে না চাইলে এটি পরামর্শ দেওয়া হয়। বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে অক্ষম করা উচিত। তবে আপনি যদি গোপনীয়তা নিয়ে উদ্বিগ্ন হন তবে সেটিংসটি পরীক্ষা করা একটি ভাল ধারণা৷

বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে বা অন্যান্য Nest Hub Max সেটিংস পরিবর্তন করতে, আপনার স্মার্টফোনে Google Home অ্যাপ ইনস্টল করতে হবে। আপনি Android বা iOS-এর জন্য বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

নেস্ট হাব ম্যাক্সে ফেস ম্যাচ অক্ষম করার পদক্ষেপগুলি

Nest Hub Max-এ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার জন্য এখানে ধাপগুলি রয়েছে:

  1. একই Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে একটি স্মার্টফোন ব্যবহার করুন যার সাথে Nest Hub Max সংযুক্ত আছে৷
  2. Google Home অ্যাপ খুলুন।
  3. সেটিংস আইকনে আলতো চাপুন, যা দেখতে অনেকটা কগের মতো।
  4. Google সহকারী পরিষেবাগুলি খুঁজুন হেডার আরো সেটিংস-এ আলতো চাপুন .
  5. Assistant-এ যান , তারপর Face Match-এ .
  6. Face Match চালু আছে এমন ডিভাইসগুলির একটি তালিকা দেখতে পাবেন। এই তালিকা থেকে Nest Hub Max মুছুন।

আপনার ফেস ম্যাচ প্রোফাইল মুছুন

এই আগের ধাপটি ভবিষ্যতে আপনার Nest Hub Max ডিভাইসটিকে আপনার মুখ স্ক্যান করা থেকে বিরত রাখবে। যাইহোক, এটি অতীতে আপনার মুখ সম্পর্কে সংগৃহীত কোনো তথ্য মুছে ফেলবে না। এই তথ্যটি সরাতে, আপনাকে এই ধাপগুলি অনুসরণ করে আপনার Face Match প্রোফাইল মুছতে হবে:

  1. স্মার্টফোন বা কম্পিউটারে আপনার Google কার্যকলাপ পৃষ্ঠায় যান৷
  2. তারপর অন্যান্য Google কার্যকলাপ বেছে নিন বাম হাতের মেনুতে।
  3. ভয়েস এবং ফেস ম্যাচ এনরোলমেন্ট-এ স্ক্রোল করুন শিরোনাম
  4. ডেটা দেখুন এ ক্লিক করুন .
  5. ভয়েস এবং ফেস ম্যাচ এনরোলমেন্টে পৃষ্ঠায়, সমস্ত নথিভুক্তি মুছুন নির্বাচন করুন . এটি আপনার Nest Hub Max-এর সংগ্রহ করা Face Match ডেটা মুছে দেবে।

নেস্ট হাব ম্যাক্সে ক্যামেরা সেন্সিং বন্ধ করুন

গুগলের ফেস ম্যাচ ফিচার কীভাবে অক্ষম করবেন

আপনি যদি না চান যে আপনার Nest Hub Max আপনার মুখের ছবি তুলুক, তাহলে আপনি ক্যামেরা সেন্সিং পুরোপুরি বন্ধ করতে চাইতে পারেন। ক্যামেরা সেন্সিং বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ফেস ম্যাচ এবং অন্যান্য যেমন দ্রুত অঙ্গভঙ্গি। ডিভাইসের চারপাশে কী ঘটছে তা বোঝার জন্য Nest Hub Max-এর ক্যামেরা ব্যবহার করে এইগুলি কাজ করে।

আপনার ডিভাইসে ক্যামেরা সেন্সিং প্রক্রিয়াকরণ করা হয়। এর মানে হল যে ছবিগুলি এটি রেকর্ড করে তা Google-এ পাঠানো হয় না। যাইহোক, তারা ডিভাইসে সফ্টওয়্যার দ্বারা বিশ্লেষণ করা হয়. আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য আপনি এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার পাশাপাশি Face Match নিষ্ক্রিয় করতে চাইতে পারেন।

Nest Hub Max-এ কীভাবে ক্যামেরা সেন্সিং বন্ধ করবেন তা এখানে দেওয়া হল:

  1. একই Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে একটি স্মার্টফোন ব্যবহার করুন যার সাথে Nest Hub Max সংযুক্ত আছে৷
  2. Google Home অ্যাপ খুলুন।
  3. সেটিংস আইকনে আলতো চাপুন।
  4. আরো খুঁজুন বিভাগ এবং স্বীকৃতি এবং ব্যক্তিগতকরণ নির্বাচন করুন .
  5. ক্যামেরা সেন্সিং খুঁজুন স্থাপন. এটিকে চালু থেকে টগল করুন৷ বন্ধ করতে .

আপনি ক্যামেরা সেন্সিং বন্ধ করলে, এটি Face Matchও বন্ধ করে দেবে। তবে, ভুলে যাবেন না যে আপনাকে এখনও আপনার Google অ্যাক্টিভিটি পৃষ্ঠা থেকে আপনার ফেস ম্যাচ প্রোফাইল মুছে ফেলতে হবে।

আপনার গোপনীয়তা রক্ষা করতে ফেসিয়াল রিকগনিশন অপ্ট আউট করা

দুর্ভাগ্যবশত, মানুষের পক্ষে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি এড়ানো প্রায় অসম্ভব। যাইহোক, আপনি আপনার বাড়ির ডিভাইসে মুখের স্বীকৃতি অক্ষম করতে পারেন। আপনার Nest Hub Max-এ Face Match বন্ধ করতে বেশি সময় লাগে না। তবে এটি আপনার গোপনীয়তার জন্য একটি গুরুতর সুবিধা হতে পারে৷

ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি কেন এমন একটি জটিল বিষয় সে সম্পর্কে আরও জানতে, কীভাবে ফেসিয়াল রিকগনিশন অনুসন্ধান আপনার গোপনীয়তা নষ্ট করছে সে সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন৷


  1. কিভাবে ইনস্টাগ্রামে কার্যকলাপ বৈশিষ্ট্য অক্ষম করবেন?

  2. Windows 10 এ অটোরান বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট থেকে মুখ শনাক্তকরণ নিষ্ক্রিয় করবেন?