কম্পিউটার

5টি সেরা ব্যক্তিগত অনুসন্ধান ইঞ্জিন যা আপনার ডেটাকে সম্মান করে৷

এমন একটি সার্চ ইঞ্জিন খুঁজে পাওয়া যা আপনার তথ্য বিক্রির জন্য কার্যকরী এবং নরক-নিচু নয়। সৌভাগ্যবশত, সেগুলি বিদ্যমান, এবং আপনার থেকে বেছে নেওয়ার জন্য সেগুলির মধ্যে প্রচুর রয়েছে৷

এখানে কিছু সেরা প্রাইভেট সার্চ ইঞ্জিন রয়েছে যা আপনাকে পণ্য হিসেবে ব্যবহার করবে না।

1. DuckDuckGo

5টি সেরা ব্যক্তিগত অনুসন্ধান ইঞ্জিন যা আপনার ডেটাকে সম্মান করে৷

টর ব্রাউজারের জন্য ডিফল্ট সার্চ ইঞ্জিনের চেয়ে এই তালিকাটি শুরু করার আর কী ভাল উপায়? যারা ইন্টারনেট অনুসন্ধান করার সময় তাদের গোপনীয়তা অক্ষুণ্ণ রাখতে চান তাদের জন্য US-ভিত্তিক DuckDuckGo একটি চমৎকার পছন্দ।

DuckDuckGo কোনো ব্যক্তিগত তথ্য বিক্রি করে না, কারণ এটি কখনই প্রথম স্থানে সংরক্ষণ করে না। যদি DuckDuckGo কে সরকার দ্বারা ডেটা হস্তান্তর করতে বলা হয়, তারা মেনে চলবে; যাইহোক, যদি তারা কোন তথ্য সঞ্চয় না করে, তবে এটি একটি খুব বিরল ডাটাবেস হবে।

যেহেতু DuckDuckGo আপনার ডেটা বিক্রি করে না, তাই এর উপার্জনের বিকল্প উপায় প্রয়োজন। এটি আপনাকে বিজ্ঞাপন দেখায়, কিন্তু বিজ্ঞাপনগুলি আপনি এইমাত্র যা অনুসন্ধান করেছেন তার সাথে সম্পর্কিত৷ আপনার জন্য একটি বিজ্ঞাপন-ভিত্তিক প্রোফাইল তৈরি করতে তারা আপনার অনুসন্ধানগুলিকে ট্র্যাক করে না৷

দুর্ভাগ্যবশত, DuckDuckGo Yahoo-এর অনুসন্ধান ফলাফল ব্যবহার করে। এর মানে হল যে যারা Google-এর দক্ষ সার্চের ফলাফলে অভ্যস্ত তারা DuckDuckGo কে একটু অলস মনে করতে পারে।

2. স্টার্টপেজ

5টি সেরা ব্যক্তিগত অনুসন্ধান ইঞ্জিন যা আপনার ডেটাকে সম্মান করে৷

আপনি যদি একটি সার্চ ইঞ্জিন পছন্দ করেন যা গুগলের মতো, তাহলে নেদারল্যান্ডস-ভিত্তিক স্টার্টপেজ ব্যবহার করে দেখুন। এটি Google অনুসন্ধান ফলাফল ব্যবহার করে, যদি আপনি DuckDuckGo-এর ফলাফলের অভাব খুঁজে পান তবে এটি দুর্দান্ত। স্টার্টপেজ তার অনুসন্ধান ফলাফলের জন্য Google-কে অর্থ প্রদান করে এটি অর্জন করে, তারপরে সেগুলিকে তার নিজস্ব পরিষেবার জন্য ব্যবহার করে যা আপনার তথ্য সংগ্রহ করে না।

স্টার্টপেজ অনুসন্ধানের সুপারিশের সাথেও অনেক যত্ন নেয়। সাধারণত, একটি সার্চ ইঞ্জিন অন্য লোকেরা কী অনুসন্ধান করছে তার উপর ভিত্তি করে আপনি টাইপ করার সাথে সাথে অনুসন্ধানের পদগুলি সুপারিশ করবে। যাইহোক, ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে সার্চ ইঞ্জিনের প্রয়োজন হয়, যা স্টার্টপেজ সমর্থন করে না।

পরিবর্তে, স্টার্টপেজ আপনার অনুসন্ধানের সাথে অভিধানে, উইকিপিডিয়ায় বা আপনার অনুসন্ধানের ফলাফল ধারণ করা সাধারণ বাক্যাংশের সাথে মেলে। এটি স্টার্টপেজকে পূর্বের অনুসন্ধানগুলিকে অবলম্বন না করে আপনি যা খুঁজছেন তা খুঁজে পেতে সহায়তা করার অনুমতি দেয়৷

আপনার পছন্দগুলি সংরক্ষণ করতে স্টার্টপেজ আপনার ব্রাউজারে একটি কুকি ব্যবহার করে। আপনি যদি পছন্দ করেন যে এটি একটি কুকি তৈরি করেনি, স্টার্টপেজ একটি বিকল্প প্রস্তাব করে:একটি কাস্টম URL যা একবার ক্লিক করলে আপনার সেটিংস লোড করে। এর মানে হল সবচেয়ে প্যারানয়েড ওয়েব সার্ফার আপনার পিসিতে কোনো চিহ্ন না রেখেই URL বুকমার্ক করতে পারে৷

বেনামে অনুসন্ধান করা একটি জিনিস, কিন্তু আপনি যদি আপনার তথ্য প্রকাশ না করেও পৃষ্ঠাগুলি দেখতে পারেন? আপনার গোপনীয়তা সুরক্ষিত করতে স্টার্টপেজ এটি করে। আপনি যদি যেকোনো অনুসন্ধান ফলাফলের পাশে "বেনামী ভিউ" এ ক্লিক করেন, তাহলে স্টার্টপেজ একটি প্রক্সি সার্ভারের মাধ্যমে আপনার ট্রাফিককে রুট করবে, তাই আপনি কখনই ওয়েবসাইটে আপনার পরিচয় প্রকাশ করবেন না। এটি স্টার্টপেজকে উপলব্ধ সেরা বেনামী সার্চ ইঞ্জিনগুলির মধ্যে একটি করে তোলে৷

3. MetaGer

5টি সেরা ব্যক্তিগত অনুসন্ধান ইঞ্জিন যা আপনার ডেটাকে সম্মান করে৷

MetaGer হল একটি জার্মান-ভিত্তিক, গোপনীয়তা-কেন্দ্রিক, সার্চ ইঞ্জিন। স্টার্টপেজের মতো, মেটাগারও প্রক্সি-সার্ভার প্রযুক্তি ব্যবহার করে আপনার অবস্থান লুকানোর জন্য যখন আপনি কোনো ওয়েবসাইট পরিদর্শন করেন।

আপনি যখন MetaGer-এ একটি শব্দ অনুসন্ধান করেন, তখন আপনি প্রতিটি ফলাফলের নীচে একটি অতিরিক্ত বিকল্প লক্ষ্য করবেন "বেনামীভাবে খুলুন।" ক্লিক করা হলে, মেটাগার একটি প্রক্সি সার্ভার সেট আপ করবে এবং এর মাধ্যমে আপনি যে ওয়েবসাইটটি চান তা নির্দেশ করবে। যেহেতু MetaGer হল আপনার প্রশ্নের উৎস, আপনার ভিজিট বেনামী থেকে যায়।

দুর্ভাগ্যবশত, মেটাগার সেটিংস এবং বিকল্পগুলির জন্য বেশ বেয়ার-বোন, এবং এটি তার অনুসন্ধান ফলাফলের জন্য স্কোপিয়া এবং বিং ব্যবহার করে। যাইহোক, কিছু সার্চ ইঞ্জিনের বিপরীতে, MetaGer অনুদান দ্বারা সমর্থিত একটি অলাভজনক সংস্থা হিসাবে কাজ করে। এটি এমন যেকোন ব্যক্তির জন্য সুসংবাদ যারা এমন একটি ব্যবসায় বিশ্বাস করবেন না যার একটি লাভ-সন্ধানী উদ্দেশ্য রয়েছে৷

4. Qwant

5টি সেরা ব্যক্তিগত অনুসন্ধান ইঞ্জিন যা আপনার ডেটাকে সম্মান করে৷

কোয়ান্ট একটি ফরাসি-ভিত্তিক সার্চ ইঞ্জিন যা বৈশিষ্ট্যে পরিপূর্ণ। যাইহোক, এই বৈশিষ্ট্যগুলির মধ্যে কিছু আপনার অবস্থান বা আপনার ব্যক্তিগত বিবরণ প্রয়োজন। এর মানে হল এটা এমন লোকেদের জন্য আদর্শ বাছাই নয় যারা সর্বোচ্চ গোপনীয়তা চায়।

তা সত্ত্বেও, আপনি যদি এমন একটি সার্চ ইঞ্জিন চান যাতে সব আছে কিন্তু আপনার সার্চ হিস্ট্রি সঞ্চয় না করে, তাহলে Qwant হল আপনার জন্য সেরা বিনামূল্যের ব্যক্তিগত সার্চ ইঞ্জিন .

আপনি এটির হোম পেজ লোড করার মুহুর্তে বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত পরিসর দেখতে পারেন৷ কোয়ান্টের একটি মিউজিক সার্চ ইঞ্জিন, বাচ্চাদের জন্য একটি "জুনিয়র" সংস্করণ, একটি মানচিত্র বৈশিষ্ট্য এবং পৃষ্ঠার নীচে খবর রয়েছে৷ আমার অভিজ্ঞতা থেকে, খবরটি আমার শহরের জন্য কিছুটা স্থানীয় বলে মনে হচ্ছে, যা লোকেশন ট্র্যাকিং সংকেত দিতে পারে . যাইহোক, এটি একটি কাকতালীয়ও হতে পারে।

এছাড়াও আপনি "Qoz" সক্ষম করতে পারেন, একটি মুদ্রার ফর্ম যা আপনার অনুসন্ধানের সাথে সাথে জমা হয়। সঞ্চিত Qoz প্রতি মাসের শেষে একটি দাতব্য কাজে দান করে --- Qwant ব্যবহার করার একটি চমৎকার পার্শ্ব প্রতিক্রিয়া।

এই সমস্ত বৈশিষ্ট্যগুলি একটি প্রশ্ন উত্থাপন করে:আপনার গোপনীয়তাকে সম্মান করার সাথে সাথে Qwant কীভাবে এই বৈশিষ্ট্যগুলি চালায়? Qoz বৈশিষ্ট্যের জন্য, Qwant বলে যে আপনি কী অনুসন্ধান করেছেন তা তারা ট্র্যাক করে না, আপনি কতবার অনুসন্ধান করেছেন। কারও কারও জন্য, এই পরিমাণ ট্র্যাকিং তাদের বৈশিষ্ট্যটি ব্যবহার করে বন্ধ করার জন্য যথেষ্ট। সৌভাগ্যবশত, আপনি Qoz নিষ্ক্রিয় করতে পারেন যদি আপনি আপনার অনুসন্ধানগুলিকে লম্বা করার ধারণাটি পছন্দ না করেন৷

যাইহোক, আপনি যদি আরও কিছু বৈশিষ্ট্যের বিনিময়ে একটু অতিরিক্ত ট্র্যাকিং করতে কিছু মনে না করেন, তাহলে আপনার বিশদ বিবরণ বিক্রি না করেই Qwant একটি কুলুঙ্গি পূরণ করে। এটি নম্র গোপনীয়তা-সম্মানজনক সার্চ ইঞ্জিন এবং অসামান্য, শক্তিশালী, তবুও আর্থিকভাবে চালিত ব্যক্তিদের মধ্যে কোয়ান্টকে একটি চমৎকার "মিডওয়ে পয়েন্ট" করে তোলে৷

5. Mojeek

5টি সেরা ব্যক্তিগত অনুসন্ধান ইঞ্জিন যা আপনার ডেটাকে সম্মান করে৷

আপনি হয়ত আগের সার্চ ইঞ্জিনগুলির সাথে একটি প্যাটার্ন লক্ষ্য করেছেন, যেখানে তারা ফলাফল পেতে অন্যান্য, আরও শক্তিশালী সার্চ ইঞ্জিনের উপর নির্ভর করে৷ যদি এটি আপনার জন্য একটি বড় সমস্যা হয়, তাহলে আপনি একটি সার্চ ইঞ্জিন পছন্দ করতে পারেন যা তার নিজস্ব ফলাফল তৈরি করে৷

ইউকে-ভিত্তিক সার্চ ইঞ্জিন মোজিক এটাই সবচেয়ে ভালো করে। অন্য কারো সার্চ ইঞ্জিন ব্যবহার করার পরিবর্তে, আপনার গোপনীয়তাকে সম্মান করা নিশ্চিত করতে Mojeek তাদের নিজস্ব ব্যবহার করে। ফলস্বরূপ, আপনি যে অনুসন্ধান ফলাফল পাবেন তা নিখুঁত হবে না; সর্বোপরি, মোজিককে সেই প্রতিযোগিতার সাথে লড়াই করতে হবে যা বছরের পর বছর ধরে চলে আসছে!

এই সত্ত্বেও, Mojeek হল সেরা ব্যক্তিগত ওয়েব সার্চ ইঞ্জিন ফলাফলের জন্য যেগুলি একটি বড় কোম্পানি দ্বারা প্রভাবিত হয় না৷ Mojeek নিজেরাই তাদের অনুসন্ধানের ফলাফলকে "স্বাধীন এবং নিরপেক্ষ" বলে অভিহিত করে, যা এমন লোকদের সাথে অনুরণিত হওয়া উচিত যারা চান না যে বড় কোম্পানিগুলি তাদের ব্রাউজিং অভিজ্ঞতাকে ভাস্কর্য করুক।

স্টার্টপেজ বনাম DuckDuckGo

ব্যক্তিগত অনুসন্ধান জগতের দুটি বড় জায়ান্ট হল Startpage এবং DuckDuckGo। তারা নিজেরাই কী করতে পারে তা আমরা ইতিমধ্যেই কভার করেছি, কিন্তু কীভাবে তারা একে অপরের বিরুদ্ধে দাঁড়াতে পারে?

আপনি যদি বেনামী ব্রাউজিংয়ের জন্য একটি অন্তর্নির্মিত প্রক্সির ধারণা পছন্দ করেন, তাহলে বিজয়ী হল স্টার্টপেজ . মুহুর্তের মধ্যে একটি প্রক্সি সার্ভার লোড করার এবং গোপনে ওয়েবপৃষ্ঠাটি দেখার ক্ষমতা গোপনীয়তা উদ্বেগযুক্ত ব্যক্তিদের জন্য অত্যন্ত মূল্যবান৷

এছাড়াও, স্টার্টপেজ সামগ্রিকভাবে আরও ভাল ফলাফল পেয়েছে বলে মনে হচ্ছে। এটি সম্ভবত Google-এর অনুসন্ধান অ্যালগরিদম ব্যবহার করে স্টার্টপেজের কারণে, যখন DuckDuckGo-কে Yahoo-এর উপর নির্ভর করতে হয়।

যাইহোক, DuckDuckGo একটি বিভাগে জিতেছে:এটি ওপেন সোর্স . স্টার্টপেজের বিপরীতে যা মালিকানা কোডের পিছনে তাদের অনুসন্ধান লক করে, আপনি নিজের জন্য পরীক্ষা করতে পারেন যে DuckDuckGo তাদের দাবির মতো ব্যক্তিগত কিনা। DuckDuckGo-এর GitHub পৃষ্ঠায় এর সমস্ত কোড রয়েছে, যারা এটি কম্পাইল করতে চান তাদের জন্য উপলব্ধ৷

ফলস্বরূপ, স্টার্টপেজের অনুসন্ধান ফলাফল এবং অন্তর্নির্মিত প্রক্সি সার্ভার এটিকে একটি শক্তিশালী ব্যক্তিগত অনুসন্ধান ইঞ্জিন করে তোলে। অন্যদিকে, DuckDuckGo সবকিছু খালি রাখে যাতে আপনি হুডের নিচে কী ঘটছে তা দেখতে পারেন। শেষ পর্যন্ত, কোন সার্চ ইঞ্জিন সবচেয়ে ভালো তা সিদ্ধান্ত নেওয়া আপনার উপর নির্ভর করে।

আপনার প্রয়োজনের জন্য সেরা ব্যক্তিগত অনুসন্ধান ইঞ্জিনগুলি

আপনি যদি গোপনীয়তার বিষয়ে বড় হন, আপনি জেনে খুশি হবেন যে প্রচুর সার্চ ইঞ্জিন রয়েছে যা Google-এর থেকে আলাদাভাবে কাজ করে এবং আপনার ব্যক্তিগত ডেটাকে সম্মান করে৷ শুধু তাই নয়, তারা প্রত্যেকে টেবিলে নতুন কিছু নিয়ে আসে, যার মানে প্রত্যেকের প্রয়োজনের জন্য সেখানে একটি সার্চ ইঞ্জিন রয়েছে।

আপনি যদি দেখতে চান যে এই সার্চ ইঞ্জিনগুলি কীভাবে একটি প্রযুক্তিগত দৈত্যের বিরুদ্ধে যায়, তাহলে আমাদের DuckDuckGo বনাম Google এর তুলনা পড়তে ভুলবেন না।


  1. Google অনুসন্ধানের সেরা বিকল্পগুলির মধ্যে 4টি৷

  2. ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

  3. আপনার প্রয়োজন অনুসারে সেরা ওয়ার্ডপ্রেস প্লাগইন বেছে নেওয়ার জন্য ব্যবহারকারীর নির্দেশিকা

  4. একাডেমিক গবেষণার জন্য সেরা শিক্ষা অনুসন্ধান ইঞ্জিনগুলির মধ্যে 5টি