কম্পিউটার

COPPA কী এবং ওয়েবসাইটগুলি কি এটি মেনে চলে?

COPPA, বা চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট হল একটি আমেরিকান ডেটা সুরক্ষা আইন যা 13 বছরের কম বয়সী শিশুদের সুরক্ষার জন্য ডিজাইন করা হয়েছিল৷

COPPA প্রবর্তনের আগে, অনলাইন গোপনীয়তা আইন তাদের বয়স নির্বিশেষে প্রত্যেকের সাথে একই আচরণ করত। আইনের অধীনে, অপ্রাপ্তবয়স্কদের অতিরিক্ত সুরক্ষা দেওয়া হয়।

তাহলে COPPA কিভাবে কাজ করে এবং এটি কি আসলেই কার্যকর?

কেন COPPA তৈরি করা হয়েছিল?

COPPA 1998 সালে তৈরি করা হয়েছিল কিন্তু এটি 2000 সাল পর্যন্ত আইনে পরিণত হয়নি। এটি মূলত এই সত্যটির প্রতিক্রিয়া হিসাবে পাস করা হয়েছিল যে আরও বেশি ইন্টারনেট বিপণন কৌশল শিশুদের লক্ষ্য করতে শুরু করেছে।

সেই সময়ে, বেশিরভাগ ওয়েবসাইটের গোপনীয়তা নীতি ছিল না। এবং শিশুদের লক্ষ্য করে ওয়েবসাইটগুলি তাই সম্মতি ছাড়াই ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে। বিশেষজ্ঞরা আরও যুক্তি দিয়েছিলেন যে শিশুরা সম্মতি দিতে সক্ষম ছিল না কারণ তারা বুঝতে অক্ষম ছিল কিভাবে তাদের বিরুদ্ধে এই ধরনের তথ্য ব্যবহার করা যেতে পারে।

আইনের অধীনে, যদি কোনো কোম্পানি এখন কোনো সন্তানের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে চায়, তাহলে তাদের প্রথমে পিতামাতার সম্মতি নিতে হবে।

কে COPPA এর অধীন?

FTC অনুসারে, নিম্নলিখিতগুলির মধ্যে যেকোনটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হলে আপনি COPPA এর অধীন:

  • আপনি একটি ওয়েবসাইট বা ওয়েব পরিষেবার মালিক যেটি 13 বছরের কম বয়সী শিশুদের লক্ষ্য করে এবং আপনি তাদের সম্পর্কে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেন৷
  • আপনি একটি ওয়েবসাইট বা ওয়েব পরিষেবার মালিক যেটি সাধারণ দর্শকদের লক্ষ্য করে তবে আপনার কাছে প্রকৃত জ্ঞান আছে যে আপনি 13 বছরের কম বয়সী শিশুদের সম্পর্কে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেন৷
  • আপনি একটি বিজ্ঞাপন নেটওয়ার্কের মালিক এবং আপনি এমন ব্যবহারকারীদের সম্পর্কে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেন যারা 13 বছরের কম বয়সী শিশুদের লক্ষ্য করে এমন একটি ওয়েবসাইট বা ওয়েব পরিষেবা পরিদর্শন করেন৷

COPPA সম্মতি কি?

COPPA কী এবং ওয়েবসাইটগুলি কি এটি মেনে চলে?

COPPA সম্মত বলে বিবেচিত হওয়ার জন্য, অনেকগুলি নিয়ম রয়েছে যা সমস্ত কোম্পানিকে অনুসরণ করতে হবে৷

এই নিয়মগুলির মধ্যে রয়েছে:

  • বাচ্চাদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার আগে, কোম্পানিগুলিকে একটি পরিষ্কার গোপনীয়তা নীতি পোস্ট করতে হবে যাতে ঠিক কী ডেটা সংগ্রহ করা হচ্ছে তা ব্যাখ্যা করে৷ এই পৃষ্ঠায় অবশ্যই একটি বিজ্ঞপ্তি অন্তর্ভুক্ত করতে হবে যে এটি করার জন্য পিতামাতার সম্মতি একটি আইনি প্রয়োজন৷
  • শিশুদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার আগে, কোম্পানিগুলিকে তাদের পিতামাতার কাছ থেকে যাচাইযোগ্য সম্মতি নিতে হবে৷ উদাহরণস্বরূপ, পিতামাতার একটি সম্মতি ফর্মে স্বাক্ষর করতে বা জ্ঞান-ভিত্তিক প্রশ্নের উত্তর দিতে হতে পারে
  • অভিভাবকদের যে কোনো সময় তাদের সম্মতি প্রত্যাহার করার বিকল্প দিতে হবে। এবং এটি করার পদ্ধতিটি অবশ্যই স্পষ্টভাবে ব্যাখ্যা করতে হবে।
  • যদি কোনো কোম্পানি শিশুদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে চায়, তাহলে তাদের অবশ্যই সেই ডেটা চুরি হওয়া বা প্রয়োজনের চেয়ে বেশি সময় ধরে রাখা রোধ করার জন্য পদ্ধতি প্রয়োগ করতে হবে। একই নিয়ম যে কেউ পরবর্তীতে ডেটা দখল করে তাদের ক্ষেত্রে প্রযোজ্য।

ওয়েবসাইটগুলি কি COPPA মেনে চলে?

COPPA প্রবর্তনের আগে, বেশিরভাগ ওয়েবসাইট শিশুদের ডেটা গোপনীয়তাকে খুব গুরুত্ব সহকারে নেয়নি। কারণ এটি করতে ব্যর্থ হওয়ার কোন বাস্তব ফলাফল ছিল না।

আইনটি পাশ হওয়ার পর, অনেক ওয়েবসাইট তাদের ডেটা সংগ্রহের নীতিগুলি সম্পূর্ণরূপে পুনর্লিখন করতে বাধ্য হয়েছিল। 13 বছরের কম বয়সী দর্শকদের বেশির ভাগ ওয়েবসাইট এখন COPPA সম্মত। আইনের কারণে অনেক ওয়েবসাইট 13 বছরের কম বয়সী ব্যবহারকারীদের অনুমতি দেয় না।

FTC-এর মতে, যদি কোনো কোম্পানি COPPA-এর প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যর্থ হয়, তাহলে তাদের প্রতি ঘটনায় $43,280 পর্যন্ত জরিমানা করা যেতে পারে।

ব্যয়বহুল মামলার সম্ভাবনা থাকা সত্ত্বেও, কিছু কোম্পানি COPPA উপেক্ষা করে। এর প্রমাণ পাওয়া যায় হাই প্রোফাইল কেসের সংখ্যায় যেগুলো ঘটেছে।

এই আইনের অধীনে যেসব কোম্পানির বিচার করা হয়েছে তাদের মধ্যে রয়েছে Yelp যাদের 2014 সালে $450,000 জরিমানা করা হয়েছিল এবং TikTok কে 2019 সালে $5,700,000 জরিমানা করা হয়েছিল।

YouTube কি COPPA মেনে চলে?

আপনি যখন ইউটিউবে যান তখন তর্কাতীতভাবে COPPA-এর সবচেয়ে বড় প্রভাব দেখা যায়। 2019 সালে, FTC গুগলকে $170,000,000 জরিমানা দেওয়ার নির্দেশ দেয়। এটি আইনের অধীনে সংগৃহীত সবচেয়ে বড় জরিমানা এবং নিষ্পত্তিতে প্ল্যাটফর্মে ব্যাপক পরিবর্তন করার জন্য Google এর পক্ষ থেকে একটি চুক্তি অন্তর্ভুক্ত করা হয়েছে৷

সেই সময়ে, FTC দাবি করেছিল যে Google পিতামাতার সম্মতি না নিয়ে জেনেশুনে শিশুদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে৷

নতুন নিয়মের অধীনে, সমস্ত বিষয়বস্তু নির্মাতাদের জিজ্ঞাসা করা হয় যে তাদের বিষয়বস্তু শিশুদের লক্ষ্য করা হয়েছে কি না। প্রতি-ভিডিও বা প্রতি-চ্যানেল ভিত্তিতে এই প্রশ্নের উত্তর দেওয়া যেতে পারে। যদি কোনো ভিডিও বা চ্যানেল শিশুদের লক্ষ্য করে লেবেল করা হয়, তাহলে YouTube এখন তার দর্শকদের কাছ থেকে উল্লেখযোগ্যভাবে কম ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে।

এটি ব্যবহারকারীর বয়স নির্বিশেষে প্রযোজ্য৷

পরিবর্তনের ফলে, YouTube এবং শিশুদের লক্ষ্য করে এমন বিষয়বস্তুর নির্মাতা উভয়েই বিজ্ঞাপনের আয় উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। ইউটিউব লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন দ্বারা প্রচুর পরিমাণে নগদীকরণ হয়। এবং ব্যক্তিগত তথ্য সংগ্রহ ছাড়া লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন অনেকাংশে অসম্ভব।

COPPA-এর সমালোচনা

COPPA কী এবং ওয়েবসাইটগুলি কি এটি মেনে চলে?

কিন্তু COPPA সমালোচনা ছাড়া হয়নি। আইনটির সমালোচকরা এটিকে অসাংবিধানিক এবং অকার্যকর উভয়ই বলে চিহ্নিত করেছেন।

এটিকে অসাংবিধানিক হিসাবে বিবেচনা করা হয় কারণ অনেক ওয়েবসাইট এখন 13 বছরের কম বয়সী ব্যবহারকারীদের সাইন আপ করতে বাধা দেয়৷ এটি যুক্তিযুক্ত যে এটি এই ধরনের ব্যবহারকারীদের তাদের বাক স্বাধীনতার অধিকার প্রয়োগ করতে বাধা দিতে পারে৷

এটি বিভিন্ন কারণে অকার্যকর বলে বিবেচিত হয়, যার মধ্যে রয়েছে:

  • আইনের ভাষা অস্পষ্ট এবং তাই ব্যাখ্যার জন্য উন্মুক্ত। উদাহরণস্বরূপ, একটি ওয়েবসাইট আসলে শিশুদের লক্ষ্য করে কিনা তা প্রায়শই বিতর্কিত। এটি কখনও কখনও বিচার করা কঠিন করে তোলে।
  • পিতামাতার সম্মতি পাওয়ার জন্য ব্যবহৃত কিছু প্রক্রিয়া তৈরি করা সহজ। অনেক ব্যবহারকারী শুধু তাদের বয়স সম্পর্কে মিথ্যা.
  • যখন একটি ওয়েবসাইট একটি শিশুকে সাইন আপ করতে বাধা দেয়, তখন যুক্তি দেওয়া হয় যে তারা সম্ভবত আরও ঝুঁকি বহন করে এমন অন্য ওয়েবসাইটে যেতে পারে।
  • যখন আইনটি প্রথম লেখা হয়েছিল, তখন ইন্টারনেট একটি খুব আলাদা জায়গা ছিল। ইউটিউব, উদাহরণস্বরূপ, এমনকি বিদ্যমান ছিল না. এই সত্য সত্ত্বেও, COPPA-তে খুব কম পরিবর্তন করা হয়েছে।

COPPA কি যথেষ্ট কার্যকর?

অনলাইন ডেটা সংগ্রহের সাথে জড়িত সমস্যাগুলি এখন সর্বজনবিদিত। এবং COPPA প্রবর্তন ছিল 13 বছরের কম বয়সীদের তাদের থেকে রক্ষা করার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। আইনের কারণে ইন্টারনেট শিশুদের জন্য একটি নিরাপদ স্থান।

এইসব তথ্য থাকা সত্ত্বেও, এটাও অস্বীকার করার কিছু নেই যে আইনটি ততটা কার্যকর নয় যতটা হতে পারে এবং সম্ভবত হওয়া উচিত। তা হলে এত হাই প্রোফাইল কেস থাকত না। এবং আজ অবধি, কিছু ওয়েবসাইট এখনও ফলাফল ছাড়াই এটিকে উপেক্ষা করে৷


  1. VulkanRT কি এবং এটি কি নিরাপদ?

  2. আইপি স্পুফিং কি এবং এটি কিসের জন্য ব্যবহৃত হয়?

  3. হানিগেইন কি এবং এটা কি বৈধ?

  4. splwow64.exe কি এবং এটি কেন চলছে