কম্পিউটার

সোশ্যাল মিডিয়াতে অন্য কেউ কি আপনার ছদ্মবেশ ধারণ করছে?

যদিও আমরা মানুষের মধ্যে সর্বোত্তম আশা করতে চাই, কিছু ব্যক্তি আমাদের প্রতারণা করতে চায়। ছদ্মবেশী করা একটি হাস্যকর ধারণা ছিল যা বাস্তব জীবনে বন্ধ করা কঠিন ছিল। কিন্তু সোশ্যাল মিডিয়ার মানে হল যে আপনি নন এমন কাউকে ভান করা আগের চেয়ে সহজ হয়ে গেছে। কিছু কিছু ক্ষেত্রে, এই স্কিমগুলি আপনার জীবনের মারাত্মক ক্ষতি করতে পারে।

সেখানে কিছু ভীতিকর গল্প আছে যে লোকেরা তাদের বন্ধুর পরামর্শে নিজেকে দেখতে পাচ্ছে বা তাদের মুখ চুরি করে কেউ নাটকের সাথে মোকাবিলা করছে। এগুলি কীভাবে পরিচালনা করতে হয় তা জানার জন্য এই ঘটনাগুলি সম্পর্কে শেখা অপরিহার্য৷

কেন লোকেরা অনলাইনে অন্যদের মত পোজ দেয়?

সোশ্যাল মিডিয়া হল একটি চমত্কার হাতিয়ার যা মানুষকে সারা বিশ্বে অন্যদের সাথে সংযোগ করতে সাহায্য করে৷ এই জাতীয় প্ল্যাটফর্মগুলি কাউকে পুরানো বন্ধুদের সাথে যোগাযোগ রাখতে (বা পুনঃসংযোগ) বা এমনকি নতুন লোকেদের সাথে দেখা করার জন্য উপযুক্ত জায়গা সরবরাহ করে। আপনি যখন এই পরিষেবাগুলি ব্যবহার করেন, তখন আপনি আপনার নিজের ছবি ব্যবহার করবেন এটাই স্বাভাবিক; যাইহোক, সবাই তা করে না।

লোকেরা তাদের প্রোফাইল ছবিগুলিকে তাদের মুখ ছাড়া অন্য কিছু তৈরি করার জন্য বেছে নেওয়ার অনেকগুলি কারণ রয়েছে৷

অনেকেই নিজেদের ছবি শেয়ার করতে অস্বস্তি বোধ করেন এবং পরিবর্তে তাদের প্রিয় সেলিব্রিটি বা কার্টুন চরিত্রের ছবি শেয়ার করেন। সাধারণত, এই লোকেরা অন্য কেউ হওয়ার ভান করে না এবং তাদের মুখ না দেখিয়ে কেবল প্ল্যাটফর্ম উপভোগ করতে চায়।

সোশ্যাল মিডিয়াতে অন্য কেউ কি আপনার ছদ্মবেশ ধারণ করছে?

ছদ্মবেশীতা তখন নয় যখন কারো লজ্জা, শখ বা গোপনীয়তার প্রতি আবেগ তাকে এমন ছবি পোস্ট করতে প্ররোচিত করে যা স্পষ্টতই তারা নয়। এটি এমন ঘটনা যেখানে লোকেরা মিথ্যা পরিচয় বিশ্বাস করার জন্য অন্যকে প্রতারিত করার অভিপ্রায়ে অন্য কারও ভূমিকা গ্রহণ করে।

Reddit-এর মতো কিছু প্ল্যাটফর্ম লোকেদের বেনামে তাদের পরিষেবা উপভোগ করার অনুমতি দেয়, তবে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহারকারীদের সংযোগ করতে এবং নেটওয়ার্ক করতে উত্সাহিত করার জন্য রয়েছে৷

কখনও কখনও, লোকেরা কেবল তারা যা খুঁজে পায় বা পছন্দ করে তা চুরি করে। অনেক জাল (বা বট) অ্যাকাউন্ট সেলিব্রিটি শট বা স্টক ফটো ব্যবহার করে। কিন্তু কিছু ব্যবহারকারী গড় জো-এর ফটো চুরি করাকে আরও বেশি সুবিধাজনক মনে করে, ছদ্মবেশকে কম স্পষ্ট করে তোলে।

এটি একটি এলোমেলো "আক্রমণ" হতে পারে যেখানে কেউ আপনার প্রোফাইলে হোঁচট খেতে পারে এবং কিছু প্রাকৃতিক-সুদর্শন শট চুরি করে। এটি স্ক্যামিং বা ক্যাটফিশিং লোকেদের জন্য প্রোফাইলগুলিকে আরও জৈব এবং নিখুঁত অস্ত্র দেখায়। কিছু কিছু ক্ষেত্রে, এই আক্রমণের লক্ষ্য তারা যাদের কাছে বার্তা বা অনুরোধ পাঠায় তাদের ক্ষতি করার পরিবর্তে ভিকটিমকে আঘাত করা।

এমন কিছু ঘটনা ছিল যেখানে ছদ্মবেশের শিকার ব্যক্তিরা তাদের অপরাধীদের চিনতেন। অপরাধীদের শিকারের বিরুদ্ধে ব্যক্তিগত প্রতিহিংসা ছিল, তাই তারা একটি জাল অ্যাকাউন্ট তৈরি করেছে। এই অ্যাকাউন্টগুলি প্রায়শই আরও বিশ্বাসযোগ্য হয় কারণ ছদ্মবেশকারীর পরিবার, বন্ধুবান্ধব এবং জনসংখ্যা সংক্রান্ত সংবেদনশীল তথ্যের অ্যাক্সেস থাকতে পারে যা প্রোফাইলগুলিকে আরও বেশি বিশ্বাসযোগ্য করে তোলে৷

এটি কখনও কখনও ঘটে যখন কেউ ভুলবশত একটি সর্বজনীন ডিভাইসে একটি অ্যাকাউন্টে লগ ইন থাকে বা তাদের পাসওয়ার্ড শেয়ার করে।

দূষিত ব্যক্তিরা একটি অ্যাকাউন্ট হাইজ্যাক করতে পারে এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে পারে যাতে শুধুমাত্র তারা এটি ব্যবহার করতে পারে। যদি এটি এমন একটি অ্যাকাউন্ট হয় যা আপনি প্রায়শই ব্যবহার করেন না, তবে আপনার প্রোফাইলে কেউ পোস্ট করেছে বা সরাসরি বার্তা পাঠিয়েছে তা বুঝতে অনেক সময় লাগতে পারে।

কেউ যদি আমাকে অনলাইনে পোজ দেয় তাহলে কি আমার যত্ন নেওয়া উচিত?

তারা বলে যে নকল হল চাটুকারের সর্বোচ্চ রূপ, কিন্তু এর অর্থ এই নয় যে আপনি প্রতারণামূলক অ্যাকাউন্টগুলিকে প্রশংসা হিসাবে দেখা উচিত। তারা আপনার সামাজিক এবং পেশাগত উভয় জীবনে উল্লেখযোগ্য বিপর্যয় সৃষ্টি করতে পারে। আমাদের সমাজ সম্পর্ক সহজতর করতে এবং একটি খ্যাতি প্রতিষ্ঠা করতে সোশ্যাল মিডিয়ার উপর অনেক বেশি নির্ভর করে৷

যদিও আমাদের প্রোফাইলের বিষয়বস্তু নিয়ন্ত্রণ করা বেশ সহজ যাতে তারা আমাদের সমস্যায় ফেলতে না পারে, সেই নিয়ন্ত্রণ হারিয়ে গেলে কী হবে? লোকেরা আপনার অ্যাকাউন্টগুলিকে আপনার মুখ এবং আপনার ব্যক্তিত্বের সাথে যুক্ত করে। আপনি যে স্ট্যাটাস লেখেন, আপনার পাঠানো বার্তা এবং আপনি যে অ্যাফিলিয়েশন ঘোষণা করেন তা সবই আপনার চরিত্রের প্রতিফলন।

যদি কেউ অন্যদের কেলেঙ্কারি বা বিতর্কিত (বা সরাসরি আপত্তিকর) জিনিস পোস্ট করার জন্য আপনার মুখ এবং নাম ব্যবহার করে, তাহলে এটি আপনার জন্য ভয়ঙ্কর হতে পারে।

এমনকি যদি আপনি নিঃসন্দেহে আপনার সামাজিক জীবনে এর প্রভাবগুলিকে উপেক্ষা করেন, তবে সম্ভাব্য নিয়োগকারী বা স্কুলের এই ধরনের ক্রিয়াকলাপগুলি অপরিবর্তনীয় হতে পারে। সোশ্যাল মিডিয়া আচরণের কারণে লোকেদের চাকরিচ্যুত করা বা বিশ্ববিদ্যালয়গুলি স্কলারশিপ প্রত্যাহার বা ভর্তির সমস্ত গল্প সম্পর্কে চিন্তা করুন৷

এবং তারপরে আপনার পরিবার এবং বন্ধুদের উপর এর প্রভাব কী হতে পারে তা আপনাকে বিবেচনা করতে হবে। প্রতারিত হওয়া এক জিনিস; এটি আরও গুরুতর হয়ে ওঠে যদি তারা সত্যিকার অর্থে জাল প্রোফাইল মনে করে যদি আপনি, এবং এমন কোনও ব্যক্তিগত তথ্য প্রকাশ করেন যা ফিশিং স্ক্যাম হতে পারে, উদাহরণস্বরূপ।

যদি কেউ অনলাইনে আপনার মত পোজ দেয় তাহলে আপনার কি করা উচিত?

সোশ্যাল মিডিয়াতে অন্য কেউ কি আপনার ছদ্মবেশ ধারণ করছে?

সোশ্যাল মিডিয়া অ্যাডমিনিস্ট্রেটররা সঠিকভাবে এটি গুরুত্ব সহকারে নেয়। এমনকি Reddit আনুষ্ঠানিকভাবে লোকেদের ছদ্মবেশী নিষিদ্ধ করেছে৷

সৌভাগ্যবশত, জাল প্রোফাইল মুছে ফেলা একটি অপেক্ষাকৃত সহজ প্রক্রিয়া হতে পারে।

প্রধান সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে বিশেষ ছদ্মবেশী রিপোর্টিং প্রক্রিয়া রয়েছে। ফেসবুক বা ইনস্টাগ্রামের মতো সাইটগুলির অ্যাকাউন্টগুলি নামিয়ে নেওয়ার জন্য একটি সাধারণ অনলাইন ফর্ম পূরণ করা যথেষ্ট। প্ল্যাটফর্ম কখনও কখনও তদন্তাধীন অ্যাকাউন্টগুলিকে স্থগিত করে দেয় যতক্ষণ না তারা সঠিক মালিক নির্ধারণ করে৷

সন্দেহজনক কার্যকলাপ রিপোর্ট করার জন্য আপনার প্ল্যাটফর্মে একটি অ্যাকাউন্টেরও প্রয়োজন নেই। শুধু সংশ্লিষ্ট ওয়েবসাইটে সহায়তা কেন্দ্রে যান এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

যদিও প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি অ্যাকাউন্ট সুরক্ষিত করার পদক্ষেপগুলি কিছুটা আলাদা, তারা সাধারণত একই আদর্শ পদ্ধতি অনুসরণ করে৷

সোশ্যাল মিডিয়াতে অন্য কেউ কি আপনার ছদ্মবেশ ধারণ করছে?

প্রথমত, আপনাকে অবশ্যই সমস্যা চিহ্নিত করতে হবে, যেমন বিশেষ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিবরণ রিপোর্ট করুন যেমন কেউ আপনার প্রকৃত অ্যাকাউন্ট চুরি করেছে এবং এটি ব্যবহার করছে বা আপনার কোম্পানির ছদ্মবেশ ধারণ করছে কিনা। এরপর, আপনি যে অ্যাকাউন্টটি রিপোর্ট করতে চান তার সাথে লিঙ্ক করুন।

অবশেষে, আপনাকে অবশ্যই পরিচয়ের কিছু প্রমাণ দিতে হবে (যার মধ্যে সরকার-ইস্যু করা লাইসেন্স বা আপনার প্রোফাইল সম্পর্কে প্রশ্নের উত্তর অন্তর্ভুক্ত থাকতে পারে)।

আপনি যে এলাকায় বাস করেন তার উপর নির্ভর করে, ছদ্মবেশী "হয়রানি বা সন্ত্রাস" গঠন করতে পারে, যার অর্থ অপরাধীরা আইনি প্রতিক্রিয়ার সম্মুখীন হতে পারে। যদিও এটি প্রায়শই প্রমাণ করা চ্যালেঞ্জিং, ইভেন্টটি নথিভুক্ত করা একটি ভাল ধারণা। আরও জটিলতা থাকলে এটি আপনার নির্দোষতা প্রতিষ্ঠা করতে সহায়তা করে, যেমন একজন ছদ্মবেশী আপনার পরিচয় ব্যবহার করে অন্যদের প্রতারণা করছে।

আমার কি সোশ্যাল মিডিয়া ছদ্মবেশীদের নিয়ে চিন্তা করা উচিত?

যদিও এটি শোনা যায় না, অনলাইন ছদ্মবেশ সাধারণত বিরল এবং সহজেই সমাধান করা হয়। এটি এমন কিছু নয় যা আপনার সাধারণত ভয় পাওয়ার দরকার, তবে যদি এটি আপনার সাথে ঘটে তবে এটিকে গুরুত্ব সহকারে নিন।

সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। যদি আপনার সাথে এটি আগে হয়ে থাকে তবে আপনাকে অবশ্যই অনলাইন ছদ্মবেশের সমাধান করতে হবে এটি আপনার জীবন ধ্বংস করার সুযোগ আছে।


  1. আপনার সোশ্যাল মিডিয়া অ্যানালিটিক্স ট্র্যাক করতে আপনি ব্যবহার করতে পারেন দরকারী টুল

  2. কেন আপনার একটি সোশ্যাল মিডিয়া ডিটক্স নেওয়া উচিত

  3. সোশ্যাল মিডিয়াতে লোকেদের আনফলো বা আনফ্রেন্ড না করে কীভাবে মিউট করবেন

  4. কীভাবে TikTok সামাজিক মিডিয়াতে আপনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে?