কম্পিউটার

কীভাবে নকল ব্যাঙ্কিং অ্যাপ আপনাকে ব্যক্তিগতভাবে ঠকাতে পারে

আপনি যদি আপনার নিজের কিছু বিক্রি করতে চান তবে ক্রেতার সাথে ব্যক্তিগতভাবে দেখা করা সাধারণত অনলাইনে লেনদেন করার চেয়ে নিরাপদ। চোরেরা IRL (বাস্তব জীবনে) মিটিং পছন্দ করে না এবং অনেক জনপ্রিয় অনলাইন স্ক্যাম ব্যক্তিগতভাবে কাজ করে না।

দুর্ভাগ্যবশত, আইআরএল মিটিং সম্পূর্ণভাবে ছিঁড়ে যাওয়ার ঝুঁকি দূর করে না। অনেক চোর আসলে ব্যক্তিগতভাবে পণ্য চুরি করতে বিশেষজ্ঞ। এটি করার একটি উপায় হল একটি জাল পেমেন্ট পাঠাতে একটি জাল ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহার করা৷

তাহলে জাল ব্যাংকিং অ্যাপগুলি কীভাবে কাজ করে এবং আপনি কীভাবে এগুলি ব্যবহার করেন এমন ক্রেতাদের এড়াতে পারেন? চলুন জেনে নেওয়া যাক।

জাল ব্যাংকিং অ্যাপ কি?

কীভাবে নকল ব্যাঙ্কিং অ্যাপ আপনাকে ব্যক্তিগতভাবে ঠকাতে পারে

একটি জাল ব্যাঙ্কিং অ্যাপ হল এমন একটি অ্যাপ যেটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন এটি একটি ব্যাঙ্ক থেকে এসেছে কিন্তু আসলে এটি প্রতারণার জন্য ব্যবহৃত হয়।

দুটি ভিন্ন ধরনের জাল ব্যাঙ্কিং অ্যাপ রয়েছে:ফিশিং অ্যাপ এবং অ্যাপ যেগুলো চোরেরা IRL ব্যবহার করে।

ফিশিং জাল ব্যাঙ্কিং অ্যাপস

চোরেরা ফিশিং উদ্দেশ্যে প্রথম ধরনের জাল ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহার করে। এই অ্যাপগুলি ব্যাঙ্কগুলি প্রদান করা অ্যাপগুলির সাথে অভিন্ন দেখায়৷ চোর স্প্যাম ইমেল ব্যবহার করে তাদের প্রচার করে এবং অনেক লোক বিশ্বাস করে যে তারা আসলে তাদের ব্যাঙ্ক থেকে একটি ইমেল পাচ্ছে।

একবার একজন ভিকটিম অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করলে, চোরেরা তাদের প্রদান করা যেকোনো তথ্য চুরি করতে পারে। প্রায়শই, তারা এই তথ্যটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করতে ব্যবহার করে।

IRL ফেক ব্যাঙ্কিং অ্যাপস

দ্বিতীয় ধরনের জাল ব্যাঙ্কিং অ্যাপ IRL কেলেঙ্কারির চারপাশে ঘোরে। এই ধরনের অ্যাপ তথ্য চুরি করে না। পরিবর্তে, চোররা জাল পেমেন্ট পাঠাতে এটি ব্যবহার করে।

এই উদ্দেশ্যে, অপরাধীরা পরিবর্তে তাদের ফোনে অ্যাপটি ইনস্টল করে। তারপরে তারা ব্যাঙ্ক ট্রান্সফারের প্রমাণ হিসাবে অ্যাপটি ব্যবহার করে যা আসলে ঘটে না।

অনেক লোক বিশ্বাস করবে যে তারা টাকা পেতে চলেছে যদি অপরিচিত ব্যক্তির ফোনে দেখা যায় যে এটি পাঠানো হয়েছে।

অনুগ্রহ করে মনে রাখবেন, এই নিবন্ধে, যখন আমরা "ভুয়া ব্যাংকিং অ্যাপ" শব্দটি ব্যবহার করি, তখন আমরা দ্বিতীয় প্রকারের কথা উল্লেখ করছি।

কিভাবে জাল ব্যাংকিং অ্যাপ স্ক্যাম কাজ করে?

এই কেলেঙ্কারীটি শুরু হয় ভিকটিম অনলাইনে কিছু বিক্রি করার চেষ্টা করে। আক্রমণকারী তারপর ব্যক্তিগতভাবে আইটেমটি কেনার প্রস্তাব দিয়ে তাদের সাথে যোগাযোগ করবে। হাস্যকরভাবে, লোকেরা সাধারণত সমস্যা এড়ানোর উদ্দেশ্যে ব্যক্তিগতভাবে বিক্রয় করে।

যখন লেনদেন সঞ্চালিত হয়, ক্রেতা অনুরোধ করবে যে বিক্রেতা একটি অ্যাপ ব্যবহার করে অর্থ প্রদান করবে। ক্রেতা তারপর জাল অ্যাপ খুলবে।

ক্রেতা বিক্রেতাকে অ্যাপে তাদের ব্যাঙ্কের বিবরণ লিখতে বলবেন। তারপরে তারা বিক্রেতাকে নিশ্চিতকরণ দেখাবে যে একটি স্থানান্তর শুরু হয়েছে৷

অনেক বিক্রেতা এটিকে প্রমাণ হিসাবে গ্রহণ করবে যে একটি অর্থপ্রদান ঘটেছে। ক্রেতা তারপর আইটেম সঙ্গে চলে যেতে পারেন.

ব্যাঙ্ক ট্রান্সফার না আসা পর্যন্ত বিক্রেতা সাধারণত বুঝতে পারবেন না যে একটি সমস্যা আছে৷

কেন জাল ব্যাঙ্কিং অ্যাপ স্ক্যামগুলি কার্যকর?

কীভাবে নকল ব্যাঙ্কিং অ্যাপ আপনাকে ব্যক্তিগতভাবে ঠকাতে পারে

এই কেলেঙ্কারীটি জটিল নয় কিন্তু এটি কার্যকর হতে বাধা দেয় না।

জাল ব্যাঙ্কিং অ্যাপগুলিকে বাস্তব জিনিসের সাথে একই রকম দেখতে ডিজাইন করা হয়েছে এবং গড়পড়তা মানুষ তাদের অস্তিত্ব সম্পর্কে সচেতন নয়৷

ব্যাঙ্ক স্থানান্তর প্রক্রিয়া করতে প্রায়ই কয়েক দিন সময় লাগে। বিক্রেতা তাত্ক্ষণিক অর্থপ্রদানের আশা করছেন না এবং তাই তাত্ক্ষণিক নিশ্চিতকরণ পাওয়ার আশা করতে পারেন না৷

বিক্রেতার খুব বেশি দিন ক্রেতাকে বিশ্বাস করতে হবে না। ক্রেতাকে শুধুমাত্র বিক্রেতার সাথে প্রতারণা করতে হবে যাতে আইটেমটি রেখে যেতে হয়।

আপনি যদি একটি জাল ব্যাংকিং অ্যাপ কেলেঙ্কারির শিকার হন তাহলে কী হবে?

আপনি যদি এই কেলেঙ্কারীর শিকার হন তবে সাধারণত কোন উপায় নেই। সাইবার অপরাধীরা যোগাযোগ শুরু করতে বেনামী অ্যাকাউন্ট ব্যবহার করে। এর মধ্যে চুরি হওয়া সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং পরিচয় নথির ব্যবহার অন্তর্ভুক্ত৷

কেলেঙ্কারীটি ব্যক্তিগতভাবে ঘটেছে তা সাধারণত অপ্রাসঙ্গিক। আপনি বা অন্য কেউ ক্যামেরায় মিথস্ক্রিয়া রেকর্ড না করলে, চুরি হয়েছে এমন কোন প্রমাণ নেই। এবং মিথস্ক্রিয়া রেকর্ড করা হলেও, অপরাধীকে শনাক্ত করার জন্য একা ভিডিও সাধারণত যথেষ্ট নয়৷

এটি লক্ষণীয় যে এই কেলেঙ্কারীটি সম্ভবত কেবলমাত্র সেই ব্যক্তিদের লক্ষ্য করে যারা উচ্চ-মূল্যের পণ্য বিক্রি করছে। এটি কারণ এটি অনলাইন স্ক্যামের চেয়ে বেশি কাজের প্রয়োজন এবং সম্ভাব্য আরও ঝুঁকি বহন করে৷

চোররা কোন ব্যাঙ্কিং অ্যাপের প্রতিলিপি করতে পারে?

জাল ব্যাংকিং অ্যাপ তৈরি করা কঠিন নয়। তারা আসলে কিছুই করে না, তাই এটি একটি ইন্টারফেস তৈরি করার বিষয় যা বাস্তবসম্মত দেখায়৷

অপরাধীরা ক্যাশ অ্যাপ বা ভেনমোর মতো ওয়ালেট অ্যাপ কপি করে বলে মনে হয় না কারণ বেশির ভাগ ব্যবহারকারী তাৎক্ষণিক নিশ্চিতকরণের আশা করবে।

পরিবর্তে, তারা এমন অ্যাপ ব্যবহার করে যা ব্যাঙ্ক ট্রান্সফার শুরু করে। তারা একটি নির্দিষ্ট ব্যাঙ্ক থেকে একটি অ্যাপের প্রতিলিপি করতে পারে, অথবা তারা জেনেরিক কিছু ব্যবহার করতে পারে।

যদি ক্রেতা বিক্রেতার চেয়ে আলাদা ব্যাঙ্ক ব্যবহার করার দাবি করে, তবে বিক্রেতা নির্দিষ্ট চেহারার আশাও করবেন না।

কিভাবে ব্যক্তিগতভাবে আইটেম বিক্রি করবেন

কীভাবে নকল ব্যাঙ্কিং অ্যাপ আপনাকে ব্যক্তিগতভাবে ঠকাতে পারে

এই ধরনের স্ক্যাম হওয়া সত্ত্বেও, ব্যক্তিগতভাবে আইটেম বিক্রি করা এখনও অনলাইনে বিক্রি করার চেয়ে নিরাপদ। নিরাপদে তা করার জন্য এখানে কয়েকটি সহজ উপায় রয়েছে৷

শুধুমাত্র সম্মানিত ব্যক্তিদের কাছে বিক্রি করুন

সম্ভাব্য ক্রেতা সম্পর্কে আপনি যত বেশি জানবেন, আপনার সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা তত কম। শুধুমাত্র স্বনামধন্য মার্কেটপ্লেসে বিক্রি করার চেষ্টা করুন যেখানে আইডি যাচাইকরণ এবং ব্যবহারকারীর রেটিং প্রয়োজন। এটি কখনও কখনও করা থেকে বলা সহজ হয়৷

অতি আগ্রহী ক্রেতাদের এড়িয়ে চলুন

এমন কোনো ক্রেতাকে এড়িয়ে চলুন যা আপনার কাছ থেকে কেনার জন্য অতিরিক্ত আগ্রহী বলে মনে হয়। উদাহরণস্বরূপ, যদি একজন সম্ভাব্য ক্রেতা আরও বেশি অর্থ প্রদানের প্রস্তাব দেয়, তাহলে সাধারণত এর একটি কারণ থাকে। যদি একজন ক্রেতা অত্যধিক বন্ধুত্বপূর্ণ আচরণ করে, এটিও সন্দেহজনক।

নগদ অর্থপ্রদানে সম্মত হন

কারো সাথে দেখা করার আগে অর্থপ্রদানের পদ্ধতিতে সম্মত হন এবং শুধুমাত্র নগদ গ্রহণ করুন। অ্যাপ-ভিত্তিক অর্থপ্রদানের অনুরোধ করার বেশ কয়েকটি বৈধ কারণ রয়েছে। কিন্তু কোনো ক্রেতা যদি কোনো অ্যাপ ব্যবহার করার জন্য জোর দেয়, তাহলে তা গ্রহণ করার কোনো কারণ নেই।

জনসাধারণের মধ্যে দেখা করুন

অপরাধীরা স্পষ্টতই ব্যক্তিগত জায়গায় মিটিং পছন্দ করে। এটি সাক্ষীর সম্ভাবনাকে সরিয়ে দেয় এবং বল প্রয়োগে উৎসাহিত করে। অনলাইন খ্যাতি কোনো ধরনের জাল হতে পারে. অতএব, আপনার সম্ভাব্য ক্রেতাদের সাথে ব্যক্তিগত বৈঠক এড়ানো উচিত।

অনলাইন আইটেম বিক্রি করার জন্য সতর্কতা প্রয়োজন

জাল ব্যাঙ্কিং অ্যাপ স্ক্যামের মতো অপরাধের ব্যাপকতার কারণে অনলাইনে আইটেম বিক্রি করা ক্রমশ কঠিন হয়ে উঠছে। সাইবার অপরাধীরা এখন জনপ্রিয় মার্কেটপ্লেস ব্রাউজ করে এবং বিক্রির জন্য প্রতিটি আইটেমকে শিকারের সম্ভাব্য রুট হিসেবে দেখে।

এটি লক্ষণীয় যে ব্যক্তিগতভাবে আইটেম বিক্রি করা এখনও পোস্টের মাধ্যমে বিক্রির চেয়ে নিরাপদ বলে মনে করা হয় কারণ এটি ক্রেতাকে চার্জব্যাক করতে বা চুরি করা অর্থপ্রদানের তথ্য ব্যবহার করতে বাধা দেয়৷

আপনি পোস্টের মাধ্যমে বা ব্যক্তিগতভাবে বিক্রি করছেন তা নির্বিশেষে, নিরাপদে এটি করার একমাত্র উপায় হল সতর্কতা অবলম্বন করা এবং কোনো ক্রেতাকে অতিরিক্ত বিশ্বাস না করা।


  1. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  2. আপনি কিভাবে Android-এ অ্যাপ ফাইল (Apks) আর্কাইভ করতে পারেন?

  3. 5 সহজ উপায়ে আপনি Android এ অ্যাপ শেয়ার করতে পারেন

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন