কম্পিউটার

কীভাবে HTTP কাজ করে এবং কেন এটি গুরুত্বপূর্ণ - সরল ইংরেজিতে ব্যাখ্যা করা হয়েছে

কল্পনা করুন যে আপনার বাড়িটি একটি বিশাল কম্পিউটার। গুডিসন স্ট্রিট বা 4র্থ অ্যাভিনিউয়ের পরিবর্তে, আপনার বাড়ির ঠিকানা নম্বরগুলি নিয়ে গঠিত। যেমন:112.231.31.20।

একটি ভবিষ্যত মুভির মতো, আপনার শহরে আকাশে উচ্চ প্রযুক্তির রোবট রয়েছে যা ঘরে ঘরে যায়, তাদের বার্তা পৌঁছে দেয় এবং প্রতিক্রিয়া বহন করে।

ছবি পেয়েছেন?

ইন্টারনেট কিভাবে কাজ করে তার একটি ওভারভিউ

সামান্য সরলীকৃত, আপনি যখন আপনার ব্রাউজারে একটি ওয়েব ঠিকানা টাইপ করেন তখন এটি ঘটে:

  • এটি "বাড়ির" ঠিকানা খুঁজে পায় যেখানে আপনি অনুরোধ পাঠাতে চান
  • এটি রোবোটিক পোস্টম্যান ব্যবহার করে অনুরোধ পাঠায়
  • এটি ধৈর্য ধরে রোবোটিক পোস্টম্যানের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করে

এখন, এই সব শেষ ব্যবহারকারী হিসাবে আপনার থেকে দূরে বিমূর্ত হয়. আপনি ব্রাউজারে ওয়েব ঠিকানা টাইপ করেন, এবং ওয়েব পৃষ্ঠাটি আপনার চোখের সামনে উপস্থিত হয় - যাদুর মতো।

যে কোনো পর্যাপ্ত উন্নত প্রযুক্তির মতো, গড় ব্যবহারকারী এই বিমূর্ততা ছাড়া ইন্টারনেট ব্যবহার করতে সক্ষম হবে না।

বেশিরভাগ সময়, কোন কিছু কিভাবে কাজ করে তা নিয়ে আপনাকে চিন্তা করার দরকার নেই – আপনাকে শুধু জানতে হবে যে এটি কাজ করে।

তবে কিছু বিষয়ের জন্য, নাট এবং বোল্টের মধ্যে একটু গভীরে ডুব দেওয়া সহায়ক, অথবা কৌতূহলের চুলকানিকে আঁচড় দেয়।

এই নিবন্ধটি পড়ে আপনি ইন্টারনেটের প্রযুক্তিগত বিবরণে একজন বিশেষজ্ঞ হয়ে উঠবেন না – এতে অনেক বেশি সময় এবং প্রচেষ্টা লাগবে – তবে আপনি পাখির চোখের দৃষ্টিভঙ্গি এবং আরও ভাল বোঝার সুবিধা পাবেন।

আপনি যদি খুঁজে পান যে আপনি আরও জানতে চান, আমার কাছে YouTube এ একটি প্লেলিস্ট রয়েছে যা আরও গভীরে যায়৷

মেসেজিং সিস্টেম

এই নিবন্ধের শুরুতে রূপক থেকে, আমরা শিখেছি যে ইন্টারনেট চারপাশে পাস করা বার্তা নিয়ে গঠিত। বেশিরভাগ ক্ষেত্রে, এই বার্তাগুলি পাঠানো হয় যা HTTP প্রোটোকল নামে পরিচিত৷

প্রোটোকল। এটি একটি ভীতিকর শব্দ। এটি একটি চোখ চকচক করে এবং আপনার ব্রাউজার টাইপ শব্দটি বন্ধ করে দেয়। সুতরাং আসুন এটিকে আরও সহজ শর্তে ভেঙে দেওয়া যাক।

একটি প্রোটোকল হল চুক্তির জন্য একটি অভিনব শব্দ।

একটি উপমা দিয়ে এটি পরিষ্কার করা যাক।

বলুন আপনি এবং আপনার সেরা বন্ধু একে অপরকে গোপন বার্তা ছেড়ে যান। যখন আপনি আপনার দরজায় "বলফুট" শব্দটি সহ একটি কাগজের টুকরো খুঁজে পান, আপনি জানেন যে আপনার বন্ধু আজ রাতে 20:00 টায় ফুটবল খেলার জন্য আপনার সাথে দেখা করতে চায়।

আপনি এটি জানেন কারণ আপনি সম্মত হয়েছেন যে আপনার বাড়িতে সরবরাহ করা কাগজের টুকরোতে "বলফুট" শব্দটি খেলার আমন্ত্রণকে প্রতিনিধিত্ব করে৷

এখন, একটি সমস্যা দেখা দেয় যখন আপনি আপনার অন্যান্য বন্ধুদের গোপন অর্থ না বলে নোট "বলফুট" ছেড়ে যেতে শুরু করেন। তারা জানত না তথ্য দিয়ে কি করতে হবে।

তারা তাদের দরজায় নোটটি খুঁজে পাবে, এক মিনিটের জন্য তাদের মাথা আঁচড়াবে, তারপরে তাদের বসার ঘরে ফোর্টনাইট খেলতে থাকবে। এবং আপনি এবং আপনার অন্য একজন বন্ধু আপনার মধ্যে বল পাস করবে। সামনে পিছনে। সামনে পিছনে। যতক্ষণ না একঘেয়েমি অসহ্য হয়ে ওঠে এবং তোমরা দুজনেই বাড়ি চলে যাও।

কিন্তু এটা সেভাবে হতে হবে না। আপনি যদি আপনার বন্ধুদের বলবেন "বলফুট" এর অর্থ কী? এখন আপনার বন্ধুদের প্রত্যেকে জানবে এবং চুক্তিটি শেয়ার করবে যে বিশ্বের সাথে নোট "বলফুট" এর অর্থ হল 20:00 এ স্থানীয় কোর্টে উপস্থিত হওয়া এবং ফুটবল খেলা।

সাফল্য।

এটি হল - সারমর্মে - HTTP প্রোটোকল যা প্রতিনিধিত্ব করে। আমরা সম্মত হয়েছি যে যদি আমরা একটি নির্দিষ্ট উপায়ে একটি বার্তা পাঠাই, সার্ভার তা বুঝতে পারবে এবং বিনিময়ে একটি প্রতিক্রিয়া দেবে৷

বার্তার গঠন

আসুন HTTP চুক্তিটি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক। এটি অনুরোধ এবং প্রতিক্রিয়া নিয়ে গঠিত। সহজ কথায়, আপনি কিছু জিজ্ঞাসা করেন এবং তারপর একটি সার্ভার হিসাবে পরিচিত কিছু থেকে উত্তর পান।

আমরা এগিয়ে যাওয়ার আগে, HTTP অনুরোধ/প্রতিক্রিয়া চক্রগুলি আরও ভালভাবে বোঝার জন্য শুরু থেকে আমাদের রূপকটি সংশোধন করি।

মনে আছে রোবটগুলো ঘরে ঘরে বার্তা নিয়ে যাচ্ছে? এখন কল্পনা করুন যে এই সমস্ত রোবটগুলি কারও কারও।

আপনার নিজের ব্যক্তিগত রোবট আছে এবং আপনি এটিকে বার্তা সহ যেকোনো ঠিকানায় (আইপি ঠিকানা) যেতে বলতে পারেন। একবার আপনার রোবট প্রদত্ত ঠিকানায় আপনার বার্তা নিয়ে পৌঁছালে, এটি প্রবেশ করবে এবং সাহসের সাথে ঘোষণা করবে যে এটির কাছে একটি বার্তা সরবরাহ করার জন্য রয়েছে। তারপর এটি বার্তা বলবে৷

রূপকের খাতিরে, কল্পনা করুন যে ঘরগুলির দরজাগুলি (সার্ভার) লর্ড অফ দ্য রিংসে মোরিয়ার খনির প্রবেশদ্বারের মতো। শব্দগুলো সঠিকভাবে বলা হলেই দরজা খুলবে এবং আপনাকে ঢুকতে দেবে।

এই ক্ষেত্রে, যদি আপনার রোবটগুলি একটি নির্দিষ্ট পদ্ধতিতে বার্তাটি বলে তবেই তারা আপনার কাছে ফিরে যাওয়ার জন্য একটি প্রতিক্রিয়া বার্তা পাবে।

এটি কর্মক্ষেত্রে HTTP প্রোটোকল। অনুরোধ এবং প্রতিক্রিয়া বার্তাগুলি কেমন হবে তা নির্দেশ করে একটি পূর্বনির্ধারিত নিয়ম রয়েছে৷

এই মুহুর্তে আপনি ভাবছেন যে এই বার্তাগুলি কোথা থেকে আসছে। আপনি যখন আপনার ওয়েব ব্রাউজারে ওয়েবসাইটের ঠিকানা লিখবেন তখন আপনি অবশ্যই সেগুলি নিজে লিখবেন না।

ঠিক আছে, এটি ব্রাউজার দ্বারা স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য পরিচালনা করা হয়। আপনি যখন কোনো ঠিকানায় লেখেন, আপনার ব্রাউজার আপনার জন্য HTTP অনুরোধ বার্তা রচনা করার যত্ন নেয় এবং এটি সার্ভারে পাঠায়। HTTP অনুরোধ বার্তাটি এইরকম দেখাচ্ছে:

GET / HTTP/1.1
Host: google.com
User-Agent: Mozilla/5.0 (iPhone; CPU iPhone OS 11_0 like Mac OS X) AppleWebKit/604.1.38 (KHTML, like Gecko) 
Version/11.0 Mobile/15A372 Safari/604.1
Accept: text/html,application/xhtml+xml,application/xml;q=0.9,
image/webp,image/apng,*/*;q=0.8,application/signed-exchange;v=b3
...etc

এটা ভীতিকর দেখাচ্ছে, তাই না?

ভাল জিনিস ব্রাউজার আমাদের জন্য এটি করে.

আসুন শুধুমাত্র প্রথম লাইনটি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক:GET / HTTP/1.1 . এই লাইনটি আপনার রোবটকে Google এর বাড়িতে যেতে বাধ্য করে এবং বলে, "আপনার সাইটের মূলে যা আছে তা কি আমি পেতে পারি?" (এর মানে হল যে আমরা www.google.com এ যা আছে তা পুনরুদ্ধার করতে চাই, www.google.com/home নয়।)

তাই এখন আমরা সঠিক পদ্ধতিতে আমাদের বার্তা গুগলের ঘরে (সার্ভার) পৌঁছে দিয়েছি। দরজাগুলো জ্বলে ওঠে এবং দোল খায়।

ভিতরে আপনি আরেকটি রোবট দেখতে পাচ্ছেন। এর পিছনে GET / HTTP/1.1 এর মত টেক্সট দিয়ে চিহ্নিত লকবক্সের একটি সিরিজ রয়েছে এবং GET /search HTTP/1.1 . যদি আপনার অনুরোধটি সেই লকবক্সগুলির মধ্যে একটির সাথে মিলে যায়, তাহলে রোবট এটিকে আনলক করবে এবং আপনার রোবটকে বিষয়বস্তু দেবে, যা এটিকে দ্রুত প্রতিক্রিয়া সহ আপনার কাছে ফিরে আসার অনুরোধ করবে৷

প্রতিক্রিয়া

আপনি যে প্রতিক্রিয়াটি ফিরে পাবেন তা এইরকম কিছু দেখাবে:

HTTP/1.1 200 OK
Date: Mon, 27 Jul 2009 12:28:53 GMT
Server: Apache/2.2.14 (Win32)
Last-Modified: Wed, 22 Jul 2009 19:15:56 GMT
Content-Length: 88
Content-Type: text/html
Connection: Closed

এখন, আপনি কখনই এই প্রতিক্রিয়াটি দেখতে পাবেন না যদি না আপনি সত্যিই এটি আপনার ব্রাউজারের বিকাশকারী সরঞ্জামগুলিতে পরিদর্শন করতে চান৷ কিন্তু তবুও, আপনি এটি গ্রহণ করেন।

এরপরে কী ঘটবে তা নির্ভর করে আপনি কী ধরনের প্রতিক্রিয়া পেয়েছেন এবং সার্ভারের লকবক্সের ভিতরে কী ছিল।

অনেক ক্ষেত্রে, আপনি বিনিময়ে যা পান তা হল একটি HTML নথি। এইচটিএমএল ওয়েবপৃষ্ঠাগুলির গঠনকে উপস্থাপন করে এবং ব্রাউজারটির কী প্রদর্শন করা উচিত তা সংজ্ঞায়িত করে।

আপনি যদি www.google.com-এ যান, তাহলে আপনি বিনিময়ে একটি HTML ফাইল পাবেন যা আপনার ব্রাউজারে google.com সাইটটি কীভাবে প্রদর্শিত হবে তা নির্ধারণ করে৷

যদি আপনার কাছে কিছু সময় থাকে, এই 11 মিনিটের ভিডিওটি HTTP অনুরোধ এবং প্রতিক্রিয়াগুলির গভীরে যায়:

উপসংহার

এই নিবন্ধে আমরা পর্যালোচনা করেছি কিভাবে ইন্টারনেট কাজ করে এবং কিভাবে আমরা ইন্টারনেটে যোগাযোগ করতে HTTP ব্যবহার করি।

আমরা শিখেছি যে HTTP প্রোটোকল ইন্টারনেটে ব্রাউজার এবং সার্ভারের মধ্যে যোগাযোগ করতে ব্যবহৃত হয় এবং কীভাবে অনুরোধ পাঠানো এবং গৃহীত হয় তার জন্য একটি সাধারণভাবে সম্মত মান নিয়ে গঠিত।

আমরা যোগাযোগের এই ধরনের মান এবং সাধারণভাবে সম্মত মান থাকার সুবিধার গুরুত্বও অন্বেষণ করেছি।

ইন্টারনেট কীভাবে কাজ করে এবং আপনি কী ধরনের প্রতিক্রিয়া পেতে পারেন তা বোঝার আরও অনেক দিক রয়েছে।

আপনার যদি কিছু মুহূর্ত থাকে, এই 18 মিনিটের ভিডিওটি আপনাকে কীভাবে একটি ওয়েব সার্ভার তৈরি করতে হয় তা শেখায় এই নিবন্ধে কভার করা অনেক বিষয় পর্যালোচনা করবে, এবং কিছু নতুন বিষয়ের উপর যাবে:

এখন ইন্টারনেটে যোগাযোগ কীভাবে কাজ করে সে সম্পর্কে আপনার একটি সাধারণ ধারণা থাকা উচিত।

আপনি যদি মনে করেন যে এই নিবন্ধটি থেকে অন্য কেউ উপকৃত হতে পারে, দয়া করে শব্দটি ছড়িয়ে দিন। এবং আপনি যদি জানতে চান আমি কখন আরও কন্টেন্ট পোস্ট করি, আপনি আমার YouTube চ্যানেলে সাবস্ক্রাইব করতে পারেন, অথবা আপনি আমাকে @foseberg টুইটারে অনুসরণ করতে পারেন।


  1. কিভাবে ওয়ার্ডপ্রেস মন্তব্যে একটি আইপি ঠিকানা সংরক্ষণ করা অপসারণ এবং বন্ধ করবেন

  2. কিভাবে ম্যাকের ব্যাকআপ নেওয়া যায় এবং কেন এটি করা গুরুত্বপূর্ণ

  3. কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে ক্যাশে সাফ করবেন (এবং কেন এটি গুরুত্বপূর্ণ)

  4. কিভাবে (এবং কেন) Windows 10 এ একটি স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করবেন