কম্পিউটার

ইন্টারনেটের একটি সংক্ষিপ্ত ইতিহাস - কে এটি আবিষ্কার করেছে, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে এটি আমরা আজ ব্যবহার করি এমন ওয়েবে পরিণত হয়েছে

ইন্টারনেট সম্পর্কে কিছু ভুল ধারণা দূর করে শুরু করা যাক। ইন্টারনেট ওয়েব নয়। ইন্টারনেট একটি মেঘ নয়. এবং ইন্টারনেট জাদু নয়।

এটি স্বয়ংক্রিয় কিছু বলে মনে হতে পারে যা আমরা মঞ্জুর করে নিই, তবে একটি সম্পূর্ণ প্রক্রিয়া রয়েছে যা পর্দার আড়ালে ঘটে যা এটিকে চালিত করে।

তাই...ইন্টারনেট। এটা কি?

ইন্টারনেট আসলে একটি তার। ঠিক আছে, অনেকগুলি তার যা সারা বিশ্বের কম্পিউটারকে সংযুক্ত করে।

ইন্টারনেটও অবকাঠামো। এটি আন্তঃসংযুক্ত কম্পিউটারগুলির একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক যা সেট প্রোটোকলের সাথে একটি প্রমিত উপায়ে যোগাযোগ করে।

সত্যিই, এটা নেটওয়ার্কের একটি নেটওয়ার্ক. এটি কম্পিউটিং ডিভাইসগুলির একটি সম্পূর্ণ বিতরণ করা সিস্টেম এবং এটি নেটওয়ার্কের প্রতিটি অংশের মাধ্যমে শেষ থেকে শেষ সংযোগ নিশ্চিত করে। লক্ষ্য হল প্রতিটি ডিভাইস অন্য যেকোনো ডিভাইসের সাথে যোগাযোগ করতে সক্ষম হবে।

ইন্টারনেটের একটি সংক্ষিপ্ত ইতিহাস - কে এটি আবিষ্কার করেছে, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে এটি আমরা আজ ব্যবহার করি এমন ওয়েবে পরিণত হয়েছে
ইন্টারনেটে একটি সম্ভাব্য রাউটিং পথের ভিজ্যুয়ালাইজেশন। উইকিমিডিয়া ফাউন্ডেশন থেকে ছবি।

ইন্টারনেট এমন একটি জিনিস যা আমরা সবাই প্রতিদিন ব্যবহার করি এবং আমাদের মধ্যে অনেকেই এটি ছাড়া আমাদের জীবন কল্পনা করতে পারে না। ইন্টারনেট এবং এটি যে সমস্ত প্রযুক্তিগত অগ্রগতি দেয় তা আমাদের সমাজকে বদলে দিয়েছে। এটি আমাদের কাজ, আমরা যেভাবে সংবাদ গ্রহণ করি এবং তথ্য ভাগ করে থাকি এবং আমরা একে অপরের সাথে যোগাযোগের উপায় পরিবর্তন করেছি।

এটি অনেক সুযোগ তৈরি করেছে এবং মানবতার অগ্রগতিতে সহায়তা করেছে এবং আমাদের মানবিক অভিজ্ঞতাকে রূপ দিয়েছে।

এটির মতো আর কিছুই নেই - এটি সর্বকালের সর্বশ্রেষ্ঠ আবিষ্কারগুলির মধ্যে একটি। কিন্তু আমরা কি কখনও ভাবতে থেমে যাই কেন এটি প্রথম স্থানে তৈরি হয়েছিল, কীভাবে এটি ঘটেছিল বা কার দ্বারা এটি তৈরি হয়েছিল? কিভাবে ইন্টারনেট আজ যা হয়ে উঠেছে?

এই নিবন্ধটি সময় ফিরে একটি যাত্রা আরো. আমরা ইন্টারনেটের উৎপত্তি সম্পর্কে জানব এবং এটি সারা বছর ধরে কতদূর এসেছে, কারণ এটি আমাদের কোডিং যাত্রায় উপকারী হতে পারে।

কীভাবে ইন্টারনেট তৈরি হয়েছিল তার ইতিহাস সম্পর্কে শেখা আমাকে বুঝতে পেরেছে যে সবকিছুই সমস্যা সমাধানে নেমে আসে। এবং যে কোডিং সব সম্পর্কে কি. একটি সমস্যা হচ্ছে, এটির একটি সমাধান খোঁজার চেষ্টা করা, এবং সেই সমাধানটি পাওয়া গেলে সেটির উন্নতি করা৷

ইন্টারনেট, একটি প্রযুক্তি এত বিস্তৃত এবং সর্বদা পরিবর্তনশীল, শুধুমাত্র একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাজ ছিল না। অনেক লোক নতুন বৈশিষ্ট্য বিকাশ করে এর বৃদ্ধিতে অবদান রেখেছে।

তাই সময়ের সাথে সাথে এর বিকাশ ঘটেছে। এটি তৈরিতে কমপক্ষে 40 বছর ছিল এবং বিকশিত হতে রাখা (ভালভাবে, এখনও রাখে)।

এবং এটি শুধুমাত্র কিছু তৈরি করার জন্য তৈরি করা হয়নি। আমরা আজ যে ইন্টারনেট জানি এবং ব্যবহার করি তা একটি পরীক্ষার ফলাফল, আরপানেট, ইন্টারনেটের পূর্বসূরী নেটওয়ার্ক।

এবং এটি একটি সমস্যার কারণে শুরু হয়েছিল৷

স্পুটনিকের ভয়ে

1957 সালের 4 অক্টোবর স্নায়ুযুদ্ধের মধ্যেই সোভিয়েতরা স্পুটনিক নামে মহাকাশে প্রথম মানবসৃষ্ট উপগ্রহ উৎক্ষেপণ করে।

যেহেতু এটি মহাকাশে ভাসতে বিশ্বের প্রথম কৃত্রিম বস্তু ছিল, এটি আমেরিকানদের জন্য উদ্বেগজনক ছিল।

সোভিয়েতরা শুধু বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে ছিল না, তারা ছিল হুমকি। আমেরিকানরা ভয় করত যে সোভিয়েতরা তাদের শত্রুদের গুপ্তচরবৃত্তি করবে, স্নায়ুযুদ্ধে জয়লাভ করবে এবং আমেরিকার মাটিতে পারমাণবিক হামলা সম্ভব।

ইন্টারনেটের একটি সংক্ষিপ্ত ইতিহাস - কে এটি আবিষ্কার করেছে, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে এটি আমরা আজ ব্যবহার করি এমন ওয়েবে পরিণত হয়েছে
উইকিমিডিয়া ফাউন্ডেশন থেকে ছবি

তাই আমেরিকানরা বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে আরও গুরুত্বের সাথে ভাবতে শুরু করে। স্পুটনিক জেগে ওঠার পর, মহাকাশ দৌড় শুরু হয়। 1958 সালে ইউএস অ্যাডমিনিস্ট্রেশন বিভিন্ন সংস্থাকে অর্থায়ন করেছিল, যার মধ্যে একটি হল ARPA।

ARPA এর অর্থ হল Advanced Research Project Agency। এটি ছিল কম্পিউটার সায়েন্সে প্রতিরক্ষা বিভাগের গবেষণা প্রকল্প, বিজ্ঞানী এবং গবেষকদের তথ্য, ফলাফল, জ্ঞান এবং যোগাযোগ করার একটি উপায়। এটি কম্পিউটার সায়েন্সের ক্ষেত্রটিকে বিকাশ ও বিকশিত করতে অনুমতি দেয় এবং সহায়তা করে।

সেখানেই J.C.R-এর দৃষ্টি ছিল। Licklider, ARPA এর অন্যতম পরিচালক, আগামী বছরগুলিতে গঠন করা শুরু করবে।

ARPA ছাড়া ইন্টারনেটের অস্তিত্ব থাকবে না। এই প্রতিষ্ঠানের কারণেই ইন্টারনেটের প্রথম সংস্করণ তৈরি হয়েছিল - আরপানেট।

কম্পিউটারের একটি গ্লোবাল নেটওয়ার্ক তৈরি করা

যদিও ARPANET তৈরির কয়েক বছর আগে লিকলাইডার ARPA ত্যাগ করেছিলেন, তার ধারণা এবং তার দৃষ্টি ইন্টারনেট তৈরির ভিত্তি এবং বিল্ডিং ব্লক তৈরি করেছিল। সত্য যে এটি হয়ে উঠেছে যা আমরা জানি আজকে আমরা মঞ্জুর করতে পারি।

তখনকার সময়ে কম্পিউটার ছিল না যেমনটা আমরা এখন জানি। তারা বিশাল এবং অত্যন্ত ব্যয়বহুল ছিল. তাদের সংখ্যা-ক্রঞ্চিং মেশিন এবং বেশিরভাগ ক্যালকুলেটর হিসাবে দেখা হত এবং তারা শুধুমাত্র সীমিত সংখ্যক কাজ সম্পাদন করতে পারত।

তাই মেইনফ্রেম কম্পিউটারের যুগে প্রত্যেকটি শুধুমাত্র একটি নির্দিষ্ট কাজ চালাতে পারত। একটি পরীক্ষা করার জন্য একাধিক কাজের প্রয়োজন, এটি একাধিক কম্পিউটারের প্রয়োজন হবে। কিন্তু এর মানে আরো দামী হার্ডওয়্যার কেনা।

এর সমাধান?

একই নেটওয়ার্কে একাধিক কম্পিউটারকে সংযুক্ত করা এবং একে অপরের সাথে যোগাযোগ করার জন্য একই ভাষায় কথা বলার জন্য সেই ভিন্ন সিস্টেমগুলি পাওয়া।

একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত একাধিক কম্পিউটারের ধারণা নতুন ছিল না। এই ধরনের অবকাঠামো 1950 এর দশকে বিদ্যমান ছিল এবং একে WAN (ওয়াইড এরিয়া নেটওয়ার্ক) বলা হত।

যাইহোক, WAN-এর অনেক প্রযুক্তিগত সীমাবদ্ধতা ছিল এবং ছোটখাটো ক্ষেত্রে এবং তারা যা করতে পারে উভয় ক্ষেত্রেই সীমাবদ্ধ ছিল। প্রতিটি মেশিন তার নিজস্ব ভাষায় কথা বলত যা অন্য মেশিনের সাথে যোগাযোগ করা অসম্ভব করে তোলে।

তাই একটি 'গ্লোবাল নেটওয়ার্ক'-এর এই ধারণাটি যেটি লিকলাইডার প্রস্তাব করেছিলেন এবং তারপরে 1960 এর দশকের শুরুতে জনপ্রিয় করেছিলেন তা ছিল বিপ্লবী। এটি তার বৃহত্তর দৃষ্টিভঙ্গির সাথে সংযুক্ত ছিল, যা কম্পিউটার এবং মানুষের মধ্যে নিখুঁত সিম্বিয়াসিস।

তিনি নিশ্চিত ছিলেন যে ভবিষ্যতে কম্পিউটারগুলি জীবনের মান উন্নত করবে এবং পুনরাবৃত্তিমূলক কাজগুলি থেকে মুক্তি পাবে, মানুষের জন্য সৃজনশীল, আরও গভীরভাবে চিন্তা করার জন্য এবং তাদের কল্পনাকে প্রবাহিত করার জন্য জায়গা এবং সময় ছেড়ে দেবে৷

এটি শুধুমাত্র তখনই ফলপ্রসূ হতে পারে যদি বিভিন্ন সিস্টেম ভাষার বাধা ভেঙ্গে একটি বিস্তৃত নেটওয়ার্কে একত্রিত হয়। "নেটওয়ার্কিং" এর এই ধারণাটিই আজ আমরা যে ইন্টারনেট ব্যবহার করি তা তৈরি করে। এটি মূলত যোগাযোগের জন্য বিভিন্ন সিস্টেমের জন্য সাধারণ মানগুলির প্রয়োজন৷

একটি বিতরণ করা প্যাকেট সুইচড নেটওয়ার্ক তৈরি করা

এই বিন্দু পর্যন্ত (1960 এর শেষের দিকে), আপনি যখন কম্পিউটারে কাজ চালাতে চেয়েছিলেন, তখন "সার্কিট সুইচিং" নামক একটি পদ্ধতি ব্যবহার করে টেলিফোন লাইনের মাধ্যমে ডেটা পাঠানো হয়েছিল।

এই পদ্ধতিটি ফোন কলের জন্য ঠিক কাজ করেছিল কিন্তু কম্পিউটার এবং ইন্টারনেটের জন্য খুবই অদক্ষ ছিল।

এই পদ্ধতিটি ব্যবহার করে আপনি শুধুমাত্র একটি পূর্ণ প্যাকেট হিসাবে ডেটা পাঠাতে পারেন, যা নেটওয়ার্কের মাধ্যমে পাঠানো ডেটা, এবং একবারে শুধুমাত্র একটি কম্পিউটারে। তথ্য হারিয়ে যাওয়া এবং শুরু থেকেই পুরো প্রক্রিয়াটি পুনরায় শুরু করা সাধারণ ছিল। এটা সময়সাপেক্ষ, অকার্যকর এবং ব্যয়বহুল ছিল।

এবং তারপর ঠান্ডা যুদ্ধের যুগে, এটিও বিপজ্জনক ছিল। টেলিফোন সিস্টেমে আক্রমণ পুরো যোগাযোগ ব্যবস্থাকে ধ্বংস করে দেবে।

সেই সমস্যার উত্তর ছিল প্যাকেট সুইচিং।

এটি ডেটা স্থানান্তর করার একটি সহজ এবং কার্যকর পদ্ধতি ছিল। একটি বড় স্ট্রিম হিসাবে ডেটা পাঠানোর পরিবর্তে, এটি এটিকে টুকরো টুকরো করে দেয়।

তারপরে এটি তথ্যের প্যাকেটগুলিকে ব্লকে বিভক্ত করে এবং যত দ্রুত সম্ভব এবং যতগুলি সম্ভাব্য দিকনির্দেশনা দেয়, প্রত্যেকে তাদের গন্তব্যে না পৌঁছানো পর্যন্ত নেটওয়ার্কে তার নিজস্ব ভিন্ন রুট গ্রহণ করে।

সেখানে একবার, তারা পুনরায় একত্রিত হয়। এটি সম্ভব হয়েছে কারণ প্রতিটি প্যাকেটে প্রেরক, গন্তব্য এবং একটি নম্বর সম্পর্কে তথ্য রয়েছে। এটি তখন রিসিভারকে তাদের আসল আকারে একসাথে রাখতে দেয়৷

এই পদ্ধতিটি বিভিন্ন বিজ্ঞানীদের দ্বারা গবেষণা করা হয়েছিল, কিন্তু বিতরণ করা নেটওয়ার্কগুলিতে পল বারানের ধারণাগুলি পরে ARPANET দ্বারা গৃহীত হয়েছিল৷

বারান পারমাণবিক হামলা থেকে বাঁচতে পারে এমন একটি যোগাযোগ ব্যবস্থা বের করার চেষ্টা করছিলেন। মূলত তিনি এমন একটি যোগাযোগ ব্যবস্থা আবিষ্কার করতে চেয়েছিলেন যা ব্যর্থতা সামলাতে পারে।

তিনি এই উপসংহারে এসেছিলেন যে নেটওয়ার্কগুলি দুটি ধরণের কাঠামোকে ঘিরে তৈরি করা যেতে পারে:কেন্দ্রীভূত এবং বিতরণ করা।

এই কাঠামোগুলি থেকে তিনটি ধরণের নেটওয়ার্ক এসেছে:কেন্দ্রীভূত, বিকেন্দ্রীকৃত এবং বিতরণ। এই তিনটির মধ্যে, এটি শুধুমাত্র শেষটি ছিল যেটি আক্রমণ থেকে বাঁচার জন্য উপযুক্ত ছিল৷

ইন্টারনেটের একটি সংক্ষিপ্ত ইতিহাস - কে এটি আবিষ্কার করেছে, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে এটি আমরা আজ ব্যবহার করি এমন ওয়েবে পরিণত হয়েছে
র্যান্ড কর্পোরেশন থেকে ছবি

যদি এই ধরণের নেটওয়ার্কের একটি অংশ ধ্বংস হয়ে যায়, তবে এটির বাকি অংশটি কাজ করবে এবং কাজটি অন্য অংশে সরানো হবে৷

সেই সময়ে, তাদের মনে নেটওয়ার্কের দ্রুত সম্প্রসারণ ছিল না - আমাদের এটির প্রয়োজন ছিল না। এবং পরবর্তী বছরগুলিতেই এই সম্প্রসারণটি রূপ নিতে শুরু করে। বারানের ধারণাগুলি তার সময়ের আগে ছিল, তবে, তারা এখন কীভাবে ইন্টারনেট কাজ করে তার ভিত্তি স্থাপন করেছিল৷

পরীক্ষামূলক প্যাকেট সুইচড নেটওয়ার্ক একটি সফলতা ছিল। এটি ARPANET স্থাপত্যের প্রাথমিক সৃষ্টির দিকে পরিচালিত করেছিল যা এই পদ্ধতিটি গ্রহণ করেছিল।

আরপানেট কীভাবে তৈরি হয়েছিল

ঠান্ডা যুদ্ধের হুমকির প্রতিক্রিয়া হিসাবে যা শুরু হয়েছিল তা অন্য কিছুতে পরিণত হয়েছিল। ইন্টারনেটের প্রথম প্রোটোটাইপ ধীরে ধীরে আকার নিতে শুরু করে এবং প্রথম কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করা হয়, আরপানেট।

এখন লক্ষ্য ছিল সম্পদ ভাগাভাগি, সেটা ডেটা, অনুসন্ধান বা অ্যাপ্লিকেশন হোক। এটি লোকেদেরকে অনুমতি দেবে, তারা যেখানেই থাকুক না কেন, ব্যয়বহুল কম্পিউটিংয়ের শক্তিকে কাজে লাগাতে যা অনেক দূরে ছিল, যেন তারা তাদের সামনেই ছিল।

এই বিন্দু পর্যন্ত বিজ্ঞানীরা কম্পিউটারে উপলব্ধ সংস্থানগুলি ব্যবহার করতে পারেননি যা অন্য জায়গায় ছিল। প্রতিটি মেইনফ্রেম কম্পিউটার তার নিজস্ব ভাষায় কথা বলে তাই সিস্টেমের মধ্যে যোগাযোগের অভাব এবং অসঙ্গতি ছিল।

কম্পিউটারগুলি কার্যকর হওয়ার জন্য, যদিও, তাদের একই ভাষায় কথা বলতে হবে এবং একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকতে হবে৷

তাই এর সমাধান ছিল এমন একটি নেটওয়ার্ক তৈরি করা যা একাধিক রিসোর্স-শেয়ারিং মেইনফ্রেম সুপার কম্পিউটারের মধ্যে যোগাযোগের সংযোগ স্থাপন করে যা মাইল দূরে ছিল।

একটি পরীক্ষামূলক দেশব্যাপী প্যাকেট সুইচড নেটওয়ার্কের বিল্ডিং শুরু হয়েছে যা এজেন্সি এবং বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত কেন্দ্রগুলিকে সংযুক্ত করেছে৷

29 অক্টোবর 1969-এ বিভিন্ন কম্পিউটার তাদের প্রথম সংযোগ তৈরি করে এবং কথা বলে, একটি 'নোড থেকে নোড' যোগাযোগ একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে। এটি একটি পরীক্ষা যা যোগাযোগের বিপ্লব ঘটাতে চলেছে।

UCLA (ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, লস এঞ্জেলেস) থেকে SRI (স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট) কে প্রথম বার্তা পাঠানো হয়েছিল।

এটি কেবল "LO" পড়ে।

"লগইন" বলতে যা বোঝানো হয়েছিল তা প্রথমে সম্ভব ছিল না, কারণ সিস্টেমটি ক্র্যাশ হয়ে গিয়েছিল এবং পুনরায় বুট করতে হয়েছিল৷ কিন্তু এটা কাজ! প্রথম পদক্ষেপ করা হয়েছে এবং ভাষার বাধা ভেঙে গেছে।

1969 সালের শেষ নাগাদ সমগ্র নেটওয়ার্কের চারটি নোডের মধ্যে একটি সংযোগ স্থাপন করা হয়েছিল যার মধ্যে UCLA, SRI, UCSB (University of California Santa Barbara) এবং Utah University অন্তর্ভুক্ত ছিল।

ইন্টারনেটের একটি সংক্ষিপ্ত ইতিহাস - কে এটি আবিষ্কার করেছে, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে এটি আমরা আজ ব্যবহার করি এমন ওয়েবে পরিণত হয়েছে

কিন্তু নেটওয়ার্কটি বছরের পর বছর ধরে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে এবং আরও বেশি সংখ্যক বিশ্ববিদ্যালয় যোগ দিয়েছে।

1973 সালের মধ্যে ইংল্যান্ড এবং নরওয়ের সাথে সংযোগকারী নোডগুলিও ছিল। ARPANET বিশ্ববিদ্যালয়গুলি দ্বারা পরিচালিত এই সুপারকম্পিউটিং কেন্দ্রগুলিকে তার নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে পরিচালিত করেছে৷

সেই সময়ের সবচেয়ে বড় অর্জন ছিল একটি নতুন সংস্কৃতির উদ্ভব। একটি সংস্কৃতি যা ভাগ করে নেওয়ার মাধ্যমে সমস্যার সমাধান করা এবং নেটওয়ার্কিংয়ের মাধ্যমে সম্মিলিতভাবে সর্বোত্তম সম্ভাব্য সমাধান খোঁজার চারপাশে আবর্তিত।

সেই সময়ে বিজ্ঞানী এবং গবেষকরা নেটওয়ার্কের প্রতিটি দিক নিয়ে প্রশ্ন করছিলেন - প্রযুক্তিগত দিকগুলির পাশাপাশি জিনিসগুলির নৈতিক দিকগুলিও।

যে পরিবেশে এই আলোচনাগুলি অনুষ্ঠিত হচ্ছিল তা সকলের জন্য স্বাগত এবং শ্রেণিবিন্যাসের মুক্ত ছিল। প্রত্যেকেই তাদের মতামত প্রকাশ করতে এবং উদ্ভূত বড় সমস্যাগুলি সমাধান করতে সহযোগিতা করতে স্বাধীন ছিল।

আমরা আজকের ইন্টারনেটে সেই ধরণের সংস্কৃতিকে বহন করতে দেখি। ফোরাম, সোশ্যাল মিডিয়া এবং এই ধরনের মাধ্যমে, লোকেরা উত্তর পেতে প্রশ্ন জিজ্ঞাসা করে বা সমস্যাগুলি মোকাবেলা করার জন্য একত্রিত হয়, সেগুলি যাই হোক না কেন, যা মানুষের অবস্থা এবং অভিজ্ঞতাকে প্রভাবিত করে৷

সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে, আরও স্বাধীন প্যাকেট সুইচড নেটওয়ার্কের আবির্ভাব ঘটে যেগুলি আরপানেটের সাথে সম্পর্কিত ছিল না (যা আন্তর্জাতিক স্তরে বিদ্যমান ছিল এবং 1970 এর দশকে সংখ্যাবৃদ্ধি শুরু হয়েছিল)। এটি একটি নতুন চ্যালেঞ্জ ছিল।

এই বিভিন্ন নেটওয়ার্কগুলির নিজস্ব উপভাষা ছিল, এবং কীভাবে ডেটা স্থানান্তর করা হয়েছিল তার জন্য তাদের নিজস্ব মান ছিল। এই বৃহত্তর নেটওয়ার্কে একীভূত করা তাদের পক্ষে অসম্ভব ছিল, আমরা আজ যে ইন্টারনেট জানি।

এই বিভিন্ন নেটওয়ার্কগুলিকে একে অপরের সাথে কথা বলার জন্য - বা ইন্টারনেটওয়ার্কিং, এই প্রক্রিয়াটির জন্য বিজ্ঞানীরা ব্যবহৃত একটি শব্দ - একটি চ্যালেঞ্জ হিসাবে প্রমাণিত হয়েছে৷

সাধারণ মানদণ্ডের প্রয়োজন

এখন আমাদের ডিভাইসগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে তারা স্বয়ংক্রিয়ভাবে বিস্তৃত বিশ্ব নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে৷ কিন্তু তখন এই প্রক্রিয়াটি ছিল একটি জটিল কাজ।

এই বিশ্বব্যাপী অবকাঠামো, নেটওয়ার্কের নেটওয়ার্ক যাকে আমরা ইন্টারনেট বলি, কিছু সম্মত প্রোটোকলের উপর ভিত্তি করে। এগুলি নেটওয়ার্কগুলি কীভাবে যোগাযোগ করে এবং ডেটা বিনিময় করে তার উপর ভিত্তি করে৷

ARPANET-এর প্রথম দিন থেকে, এটি এখনও তার নিজস্ব নেটওয়ার্কের বাইরের কম্পিউটারগুলির নিজস্ব নেটওয়ার্কে কম্পিউটারের সাথে যোগাযোগ করতে সক্ষম হওয়ার জন্য একটি সাধারণ ভাষার অভাব ছিল। যদিও এটি একটি নিরাপদ এবং নির্ভরযোগ্য প্যাকেট-সুইচড নেটওয়ার্ক ছিল।

কিভাবে এই প্রাথমিক নেটওয়ার্ক একে অপরের সাথে যোগাযোগ করতে পারে? একটি 'গ্লোবাল নেটওয়ার্ক' এর দৃষ্টিভঙ্গি বাস্তবে রূপান্তরিত করার জন্য আমাদের নেটওয়ার্কটি আরও প্রসারিত করার প্রয়োজন ছিল৷

নেটওয়ার্কের একটি উন্মুক্ত নেটওয়ার্ক তৈরি করতে, একটি সাধারণ প্রোটোকল প্রয়োজন ছিল। অর্থাৎ, নিয়মের একটি সেট।

নিরাপদ ডেটা স্থানান্তরের জন্য এই নিয়মগুলি যথেষ্ট কঠোর হতে হবে কিন্তু ডেটা স্থানান্তর করার সমস্ত উপায়গুলিকে মিটমাট করার জন্য যথেষ্ট শিথিল হতে হবে৷

TCP/IP দিন বাঁচায়

Vint Cerf এবং Bob Khan এর ডিজাইনে কাজ শুরু করেন যাকে আমরা এখন ইন্টারনেট বলি। 1978 সালে ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল এবং ইন্টারনেট প্রোটোকল তৈরি করা হয়েছিল, অন্যথায় TCP/IP নামে পরিচিত।

আন্তঃসংযোগের নিয়ম ছিল:

  • স্বাধীন নেটওয়ার্ক পরিবর্তন করার প্রয়োজন ছিল না
  • যোগাযোগ অর্জনের একটি প্রচেষ্টা ছিল
  • গেটওয়ে ছাড়াও অভ্যন্তরীণ নেটওয়ার্কগুলি বিদ্যমান থাকবে যা এই নেটওয়ার্কগুলিকে সংযুক্ত করবে। তাদের কাজ হবে নেটওয়ার্কের মধ্যে অনুবাদ করা। একটি সার্বজনীন হবে, এটির জন্য প্রোটোকলের উপর সম্মত৷
  • কোন কেন্দ্রীয় নিয়ন্ত্রণ থাকবে না, কোন ব্যক্তি বা সংস্থার দায়িত্ব থাকবে না।

যেমন সার্ফ ব্যাখ্যা করেছেন:

TCP-এর কাজ হল শুধুমাত্র একটি HOST দ্বারা উত্পাদিত বার্তাগুলির একটি স্ট্রিম নেওয়া এবং পরিবর্তন ছাড়াই একটি বিদেশী গ্রহণকারী HOST-এ স্ট্রিমটি পুনরুত্পাদন করা৷

ইন্টারনেট প্রোটোকল (IP) উপলব্ধ মেশিনের আধিক্যের মধ্যে খোঁজার সময় তথ্য সনাক্ত করা সম্ভব করে।

তাহলে ডেটা কীভাবে ভ্রমণ করে?

তাহলে কিভাবে একটি প্যাকেট এক গন্তব্য থেকে অন্য গন্তব্যে যায়? পাঠানোর গন্তব্য থেকে গ্রহনকারীকে বলুন? এতে TCP/IP কী ভূমিকা পালন করে এবং কীভাবে এটি যাত্রাকে সম্ভব করে তোলে?

যখন একজন ব্যবহারকারী তথ্য পাঠায় বা গ্রহণ করে, তখন প্রথম ধাপটি হল প্রেরকের মেশিনে TCP-এর জন্য সেই ডেটা প্যাকেটে বিভক্ত করা এবং বিতরণ করা। এই প্যাকেটগুলি ইন্টারনেটের মাধ্যমে রাউটার থেকে রাউটারে ভ্রমণ করে।

এই সময়ে আইপি প্রোটোকল সেই প্যাকেটগুলির ঠিকানা এবং ফরওয়ার্ড করার দায়িত্বে থাকে। শেষে, TCP প্যাকেটগুলিকে তাদের আসল অবস্থায় পুনরায় একত্রিত করে।

ইন্টারনেটের সাথে পরবর্তীতে কী ঘটেছিল?

80 এর দশক জুড়ে এই প্রোটোকলটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছিল এবং অনেক নেটওয়ার্ক দ্বারা গৃহীত হয়েছিল। ইন্টারনেট কেবল দ্রুত গতিতে বৃদ্ধি এবং স্কেল অব্যাহত রেখেছে।

নেটওয়ার্কগুলির আন্তঃসংযুক্ত বিশ্বব্যাপী নেটওয়ার্ক অবশেষে ঘটতে শুরু করেছিল। এটি এখনও প্রধানত গবেষক, বিজ্ঞানী এবং প্রোগ্রামাররা বার্তা এবং তথ্য বিনিময়ের জন্য ব্যাপকভাবে ব্যবহার করত। সাধারণ জনগণ এটি সম্পর্কে বেশ অসচেতন ছিল।

কিন্তু এটি 80 এর দশকের শেষের দিকে পরিবর্তন হতে চলেছে যখন ইন্টারনেট আবার পরিবর্তন করে।

এটি টিম বার্নার্স লিকে ধন্যবাদ যিনি ওয়েবের প্রবর্তন করেছিলেন – আমরা কীভাবে আজ ইন্টারনেট জানি এবং ব্যবহার করি।

ইন্টারনেট শুধুমাত্র একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে বার্তা পাঠানো থেকে শুরু করে আন্তঃসংযুক্ত ওয়েবসাইটগুলির একটি সংগ্রহ প্রথমে যা ছিল তা ব্রাউজ করার জন্য একটি অ্যাক্সেসযোগ্য এবং স্বজ্ঞাত উপায় তৈরি করে। ওয়েব ইন্টারনেটের উপরে নির্মিত হয়েছিল। ইন্টারনেট তার মেরুদণ্ড।

আমি আশা করি এই নিবন্ধটি আমরা আজ ব্যবহার করি এমন তথ্যের এই ছায়াপথের উত্স সম্পর্কে কিছু প্রসঙ্গ এবং অন্তর্দৃষ্টি দিয়েছে। এবং আমি আশা করি যে এটি আসলে কীভাবে শুরু হয়েছিল এবং আজকে আমরা যে ইন্টারনেট জানি এবং ব্যবহার করি তা হয়ে উঠতে এটি যে পথ নিয়েছে সে সম্পর্কে শিখতে আপনি উপভোগ করেছেন৷


  1. উইন্ডোজ 8 এবং 10 এ কীভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করবেন

  2. একটি ভিপিএন কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. কীভাবে GMAIL লগইন ইতিহাস এবং ওয়েবে আপনার Google অ্যাকাউন্ট কার্যকলাপ দেখতে হয়।

  4. কিভাবে নতুন Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড সক্ষম ও ব্যবহার করবেন