কম্পিউটার

একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

বিগত কয়েক বছর ধরে গুগল নিঃশব্দে "ওয়েবপি" নামে একটি নতুন ইমেজ ফরম্যাট উন্মোচন করেছে। ওয়েবপি ফরম্যাটটিকে উবার-জনপ্রিয় JPEG-এর উত্তরসূরি হিসেবে ঘোষণা করা হয়েছে। ব্যান্ডউইথ ব্যবহার এবং/অথবা ইন্টারনেট গতির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য, এটি একটি ভাল জিনিস। ডিজিটাল ইমেজ নিয়ে কাজ করার চেষ্টা করা ব্যবহারকারীদের জন্য, এটি একটি মাথাব্যথা হতে পারে।

WebP কি?

Google গুণমানের সাথে আপস না করেই ছবির ফাইলের আকার কমানোর লক্ষ্য নিয়ে বেশ কয়েক বছর ধরে WebP-এ কাজ করছে। এটি করার জন্য WebP চিত্র বিন্যাসে আরও দক্ষ কম্প্রেশন অ্যালগরিদম নিয়োগ করা হয়েছে। এটি ওয়েবে ছবিগুলির ফাইলের আকারকে JPEG বা PNG এর থেকে উল্লেখযোগ্যভাবে ছোট করে তোলে৷

একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

Google এর মতে, WebP ফরম্যাট চিত্র ফাইলের আকার ঊনিশ থেকে চৌষট্টি শতাংশ পর্যন্ত কমিয়ে দেয়। এর ফলে ওয়েবসাইটগুলি দ্রুত লোড হয় এবং কম ব্যান্ডউইথ ব্যবহার করে। এই কারণে, অনেক বেশি ট্রাফিক ওয়েবসাইট WebP ফর্ম্যাট ব্যবহার করে, কারণ একটি দ্রুত লোডিং সাইট একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতার সমান। এটা অনুমান করা নিরাপদ যে সবাই একমত হতে পারে যে একটি দ্রুততর ইন্টারনেট একটি ভাল ইন্টারনেট, তাহলে সমস্যা কি?

WebP-এর সমালোচনা

প্রায় সাত বছর ধরে বিকশিত হওয়া সত্ত্বেও, WebP ফর্ম্যাটটি ব্যাপক সমর্থন উপভোগ করে না। Adobe Photoshop-এর মতো অনেক সাধারণ ইমেজ ম্যানিপুলেশন টুল নেটিভভাবে WebP চিনতে পারে না। কিছু প্রোগ্রাম (যেমন ফটোশপ) তৃতীয় পক্ষের প্লাগইনগুলির সাথে এই অসামঞ্জস্যতা খুঁজে পায়। যাইহোক, কিছু প্রোগ্রাম সহজভাবে WebP বিন্যাস চিনতে ব্যর্থ হয়। এটি WebP ফর্ম্যাটটিকে কাজ করতে কিছুটা কষ্ট দেয়। সৌভাগ্যবশত, WebP ছবিগুলিকে এমন একটি ফর্ম্যাটে রূপান্তর করার একটি উপায় রয়েছে যা অন্যদের সাথে ভাল খেলতে পারে৷

একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

আমাদের আরও লক্ষ্য করা উচিত যে কম্প্রেশনের একটি পার্শ্ব প্রতিক্রিয়া প্রায়শই গুণমানের ক্ষতি হয়। যদিও গুণমানের এই ক্ষতি গড় ব্যবহারকারীর কাছে লক্ষণীয় নাও হতে পারে, তবে এটি নির্দিষ্ট পেশাদারদের (যেমন ফটোগ্রাফারদের) জন্য সমস্যা তৈরি করতে পারে।

কিভাবে ওয়েবপিকে একটি JPEG বা PNG হিসাবে সংরক্ষণ করবেন

সৌভাগ্যবশত, ওয়েবপি ছবিগুলিকে তাদের আসল JPEG বা PNG ফর্ম্যাটে ম্যানুয়ালি রূপান্তর করা সম্ভব৷ এই ছোট কৌশলটি কাজ করার জন্য, আপনাকে অবশ্যই আপনার ব্রাউজার হিসাবে Chrome বা Opera ব্যবহার করতে হবে। Mozilla জানিয়েছে যে Firefox ভবিষ্যতে WebP সমর্থন পাবে, কিন্তু এই লেখা পর্যন্ত শুধুমাত্র পূর্বোক্ত ব্রাউজারগুলোই কাজ করবে। আপনি যখন একটি WebP ছবিতে যান যা আপনি সংরক্ষণ করতে চান, তখন সেটিতে ডান-ক্লিক করুন এবং "নতুন ট্যাবে ছবি খুলুন" নির্বাচন করুন৷

একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

এখন যেহেতু ছবিটি তার নিজস্ব ট্যাবে রয়েছে, আপনার কার্সারটিকে ঠিকানা বারে নির্দেশ করুন। ইউআরএল ফিল্ডে ইউআরএল অ্যাড্রেসের শেষ তিনটি অক্ষর "-rw" মুছে দিন এবং "এন্টার" চাপুন। এটি ছবিটিকে তার আসল বিন্যাসে (সাধারণত JPEG বা PNG) প্রদর্শন করবে। ছবিটি সংরক্ষণ করার জন্য, কেবল ডান-ক্লিক করুন এবং "ছবিটি এই হিসাবে সংরক্ষণ করুন" নির্বাচন করুন। "টাইপ হিসাবে সংরক্ষণ করুন" ক্ষেত্রে, ছবিটি JPEG বা PNG ফর্ম্যাটে হওয়া উচিত। এটা ঠিক যে, এটি একটু ক্লান্তিকর হতে পারে, কিন্তু এটি একটি মোটামুটি সহজ সমাধান।

একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

Chrome এক্সটেনশনের সাথে PNG হিসাবে ওয়েবপি কীভাবে সংরক্ষণ করবেন

আসুন এটির মুখোমুখি হই, আপনি সম্ভবত প্রতিবার একটি ফটো সংরক্ষণ করতে চাইলে URLটি পরিবর্তন করতে চান না। যদিও এটি একটি চিমটি মধ্যে তাদের জন্য একটি অপেক্ষাকৃত সহজ সমাধান, এটি ঠিক ব্যবহারিক নয়। এটি বিশেষ করে যারা প্রচুর পরিমাণে WebP ছবি নিয়ে কাজ করেন তাদের জন্য সত্য। সৌভাগ্যবশত, Google Chrome-এর জন্য একটি হালকা এক্সটেনশন রয়েছে যা জিনিসগুলিকে স্ট্রিমলাইন করে৷

একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

একবার এক্সটেনশন ইনস্টল হয়ে গেলে, আপনি URL পরিবর্তন না করেই ছবিটি PNG ফর্ম্যাটে সংরক্ষণ করতে সক্ষম হবেন। এটি করতে, আপনি যে ছবিটি ডাউনলোড করতে চান তা কেবলমাত্র ডান-ক্লিক করুন। প্রদর্শিত মেনু বাক্সে "PNG হিসাবে চিত্র সংরক্ষণ করুন" লেবেলযুক্ত একটি বিকল্প থাকা উচিত। এটি নির্বাচন করুন এবং ইউআরএল নিয়ে ঝগড়া করার জন্য বিদায় জানান।

WebP বিন্যাস সম্পর্কে আপনার মতামত কি? আপনি কি WebP কে দ্রুত এবং সহজে JPEG বা PNG ফর্ম্যাটে রূপান্তর করার অন্য কোন উপায় জানেন? কমেন্টে আমাদের জানান!


  1. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

  2. Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

  3. আসপেক্ট রেশিও কী এবং আপনি কীভাবে এটি বজায় রাখবেন?

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?