কম্পিউটার

মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

ক্রিপ্টোকারেন্সি পাওয়ার অনেক উপায় আছে। মাইনিং এবং ট্রেডিং হল দুটি জনপ্রিয় উপায়। উভয়েরই তাদের সুবিধা এবং অসুবিধা রয়েছে এবং আপনার জ্ঞান এবং দক্ষতার উপর নির্ভর করে, একটি অন্যটির চেয়ে ভাল হতে পারে। আপনি যদি ভাবছেন যে আপনার জন্য কোনটি ভাল, এখানে একটি নিবন্ধ রয়েছে যা উভয়ের সুবিধা এবং অসুবিধাগুলি ব্যাখ্যা করে৷

খনির সুবিধা বনাম ট্রেডিং

আপনি যদি একজন প্রযুক্তিবিদ হন, তাহলে মাইনিং ক্রিপ্টোকারেন্সি সম্ভবত আপনার প্রথম পছন্দ। খনির স্বাদ পেতে আপনার কাছে সম্ভবত ইতিমধ্যেই কিছু সরঞ্জাম রয়েছে তবে এখনও ভাবছেন যে এই প্রচেষ্টাটি আরও ভাল খনির সরঞ্জামগুলিতে বিশাল বিনিয়োগের যোগ্য কিনা। আপনার মন তৈরি করার সময় খনির কিছু সুবিধা এখানে বিবেচনা করতে হবে।

মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

  • কম ঝুঁকিপূর্ণ . যদিও খনির ঝুঁকি রয়েছে, তবুও এটি ট্রেডিংয়ের চেয়ে কম ঝুঁকিপূর্ণ। উদাহরণ স্বরূপ, যখন আপনার কারেন্সির দাম অনেক সময় কমে যায়, তখন আপনি হয়ত কখনোই আপনার বিনিয়োগ শোধ করতে পারবেন না। বিদ্যুতের খরচ আপনার খননের মূল্যের চেয়ে বেশি হলে আপনি অর্থ হারাতে পারেন। যাইহোক, আপনি সর্বদা নগদে আপনার সরঞ্জাম বিক্রি করতে পারেন (যদিও লাভে নাও হতে পারে), ট্রেড করার সময় যদি আপনার পোর্টফোলিওতে থাকা কয়েনগুলি মূল্য হারায় তবে আপনার কিছুই অবশিষ্ট থাকবে না।
  • কম সময় সাপেক্ষ . একবার আপনি আপনার খনির সরঞ্জাম সেট করলে, এটি মূলত অটোপাইলটে যায়। জিপিইউ মাইনিং এর সাথে আপনাকে মাঝে মাঝে আপনার সফ্টওয়্যার আপডেট করতে হবে (যেমন যখন কাঁটা থাকে) এবং মাঝে মাঝে আপনার রিগগুলি যদি কমে যায় তবে এটি পুনরায় চালু করতে হবে, তবে এটি ক্রমাগত বাজার দেখার তুলনায় কিছুই নয়। মাইনিং হল আয়ের আরও প্যাসিভ ফর্ম, এবং ট্রেডিং স্বয়ংক্রিয় করার জন্য টুল থাকলেও, ট্রেডিং এখনও অনেক বেশি সময়সাপেক্ষ৷
  • কম চাপযুক্ত . ক্রিপ্টোকারেন্সির দামের সমস্ত ওঠানামার সাথে, ট্রেডিং হৃৎপিণ্ডের অজ্ঞান হওয়ার জন্য নয়, বিশেষ করে যখন প্রচুর পরিমাণে অর্থ জড়িত থাকে। মানসিক চাপের ক্ষেত্রে, খনির একটি কেক মাত্র।

বাণিজ্য বনাম খনির সুবিধা

যদি রিগস এবং ASIC-এর সাথে তালগোল পাকানো আপনার চায়ের কাপ না হয় এবং আপনি সংখ্যায় ভাল হন, তাহলে ট্রেডিং এমন কিছু যা আপনি চেষ্টা করতে চাইতে পারেন। খনির তুলনায় এটি এর কিছু ভাল দিক।

মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

  • সরঞ্জাম এবং প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন নেই৷৷ ট্রেডিং শুরু করা সহজ কারণ আপনার কোনো সরঞ্জামের প্রয়োজন নেই। আপনার কিছু মূলধন দরকার, তবে আপনি $10 বা তার কম দিয়ে শুরু করতে পারেন এবং আপনি এটির দক্ষতা অর্জন করার পরে, আপনি আরও অর্থ বিনিয়োগ করতে পারেন।
  • এর থেকে বেছে নিতে আরও অনেক কয়েন . খনির সাথে, আপনার হার্ডওয়্যার আপনার কয়েনের পছন্দকে সীমাবদ্ধ করে। এটি ট্রেডিংয়ের ক্ষেত্রে নয় - যেহেতু আপনি একটি নির্দিষ্ট মুদ্রা বা অ্যালগরিদমের সাথে আবদ্ধ নন, তাই বেছে নেওয়ার জন্য হাজার হাজার কয়েন রয়েছে। সব কয়েন সমান নয় - কম ট্রেডিং ভলিউম এবং/অথবা কম দামের ওঠানামার কারণে তাদের মধ্যে কিছুর বিপুল আয়ের সম্ভাবনা নেই, তবে ট্রেডিংয়ের জন্য ভালো মুদ্রাও শত শতের মধ্যে হতে পারে।
  • বিশাল আয়ের সম্ভাবনা . সব সমান, একই পরিমাণ অর্থ বিনিয়োগ করে, ট্রেডিংয়ের মাধ্যমে আপনি অনেক বেশি উপার্জন করতে পারেন। ভাল সময়ে খনন করার সময়, আপনার সরঞ্জাম চার থেকে ছয় মাসের মধ্যে পরিশোধ করে, তবুও ট্রেডিংয়ের মাধ্যমে আপনি এক মাসেরও কম সময়ে আপনার অর্থ দ্বিগুণ করতে পারেন। এমনকি আপনি বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যবসায়ী না হলেও, আপনি যদি এটি নিরাপদে খেলেন, আপনি দিনে তিন থেকে পাঁচ শতাংশ উপার্জন করতে পারেন (অথবা একটি বিশেষ দিনে দশ শতাংশ বা তারও বেশি)। অবশ্যই, কখনই ভুলে যাবেন না যে আপনি আপনার সমস্ত অর্থ হারাতে পারেন, তাই ধনী হওয়ার একটি নিশ্চিত উপায় ট্রেডিংকে বিবেচনা করবেন না – যদি এটি এত সহজ এবং লাভজনক হত, তবে প্রত্যেকে দিনে চব্বিশ ঘন্টা ট্রেড করা ছাড়া আর কিছুই করত না!

কোনটি বেছে নেবেন?

এখন যখন আপনি খনন এবং ট্রেডিংয়ের সুবিধা এবং অসুবিধাগুলি জানেন, আপনি সম্ভবত ইতিমধ্যেই আপনার মন তৈরি করে ফেলেছেন যে আপনার জন্য কোনটি ভাল। এমনকি যদি আপনার এখনও না থাকে তবে উভয়টি না করার কোন কারণ নেই - কে বলে যে আপনাকে অবশ্যই তাদের মধ্যে একটি বেছে নিতে হবে? আপনি যদি ক্রিপ্টোকারেন্সিতে সম্পূর্ণ নতুন হয়ে থাকেন, তাহলে ট্রেডিং শুরু করা নিরাপদ (অবশ্যই অল্প পরিমাণে)।

অন্যদিকে, আপনার যদি ইতিমধ্যে কিছু খনির সরঞ্জাম থাকে তবে আপনি এটি দিয়ে শুরু করতে পারেন। যাই হোক না কেন, আপনি একজন খনি শ্রমিক হলেও, কিছু ট্রেডিং দক্ষতা পেতে ক্ষতি হবে না – এইভাবে আপনি আপনার লাভ সর্বাধিক করতে পারেন (অথবা সেগুলি হারাতে পারেন, যদি আপনি না জানেন যে আপনি কী করছেন)।


  1. নিরাপদ ক্রিপ্টোকারেন্সি ট্রেডিংয়ের জন্য 6টি কৌশল

  2. Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

  3. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?