কম্পিউটার

আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

আপনি কি জানেন যে আপনার Wi-Fi সিগন্যালে একটি চ্যানেল আছে? অনেকগুলি Wi-Fi ডিভাইস আমাদের জীবনে আধিপত্য বিস্তার করে, পূর্ণ-বিকশিত কম্পিউটার থেকে শুরু করে ইন্টারনেট অফ থিংস পর্যন্ত, যোগাযোগগুলি বেশ ভিড় করতে পারে৷

ডিভাইসগুলির একে অপরের সাথে যতটা সম্ভব কম দ্বন্দ্ব আছে তা নিশ্চিত করার জন্য, চ্যানেলগুলিকে একে অপরের থেকে ডিভাইসগুলিকে আলাদা করতে এবং একটি ভাল সংকেত সংযোগ অর্জন করতে ব্যবহার করা হয়। অবশ্যই, আপনার কাছে যত বেশি ডিভাইস থাকবে, এই চ্যানেলগুলি তত বেশি ভিড় করবে, এবং ফলস্বরূপ আপনার Wi-Fi গুণমান ক্ষতিগ্রস্ত হবে। যেমন, কী ঘটছে তা দেখতে আপনার Wi-Fi চ্যানেলগুলি পরীক্ষা করা একটি ভাল ধারণা৷

চ্যানেল কিভাবে কাজ করে?

একটি চ্যানেল বাছাই করার সময়, আপনি 5GHz বা 2.4GHz ব্যান্ড ব্যবহার করছেন কিনা তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি 5GHz ব্যবহার করেন তবে আপনি কেবল এমন চ্যানেলগুলি সন্ধান করতে পারেন যা ব্যবহার করা হচ্ছে না। সেগুলির মধ্যে অনেকগুলি আছে, তাই বেছে নিন!

আপনি যদি 2.4GHz ব্যবহার করেন তবে আপনার কাছে শুধুমাত্র এগারোটি চ্যানেল আছে এবং আপনি যেটি বেছে নিচ্ছেন সেটি উপরের এবং নীচের দুটি চ্যানেলের সাথে ওভারল্যাপ করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি চ্যানেল 3 এ একটি কম্পিউটার রাখেন, তাহলে চ্যানেলটি চ্যানেল 1 থেকে 5 পর্যন্ত ওভারল্যাপ করবে৷ এটি সহজেই একটি ভিড় Wi-Fi স্থান তৈরি করতে পারে, এমনকি প্রতিটি ডিভাইসের নিজস্ব চ্যানেল থাকলেও৷

আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

এই সমস্যাটি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল এমন চ্যানেলগুলি বাছাই করা যা একে অপরের সাথে ওভারল্যাপ করে না। এটি অর্জন করার একটি খুব সহজ উপায় রয়েছে - কেবল নিশ্চিত করুন যে আপনার সমস্ত ডিভাইস চ্যানেল 1, 6, বা 11 এ রয়েছে এবং তারা স্বাভাবিকভাবেই একে অপরের সাথে ওভারল্যাপ করবে না। এটি শ্বাসনালী পরিষ্কার রাখা সহজ করে তোলে।

একটি চ্যানেল খোঁজা

বেশিরভাগ সময় ডিভাইসগুলি স্বয়ংক্রিয়ভাবে সেরা চ্যানেলগুলি খুঁজে পেতে এবং শব্দ কম রাখতে তাদের সাথে অদলবদল করার জন্য প্রোগ্রাম করা হয়। যাইহোক, প্রযুক্তি জগতে "স্বয়ংক্রিয়" দুটি রূপে আসে:নিখুঁত, এবং তাই ত্রুটিপূর্ণ আপনি ম্যানুয়ালি এটি করাই ভালো!

আপনি যদি দেখতে চান যে বর্তমানে কোন চ্যানেলগুলি দখল করা হচ্ছে, আপনি Windows এবং Mac এর জন্য inSSIDer ব্যবহার করে তা করতে পারেন (Linux ব্যবহারকারীরা LinSSID চেক আউট করতে পারেন)। লাইট সংস্করণটি বিনামূল্যে, তবে ব্যবহারের আগে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। একবার আপনার সবকিছু ইনস্টল এবং সেট আপ হয়ে গেলে, আপনি inSSIDer খুলতে পারেন এবং আপনার আশেপাশের সমস্ত বেতার নেটওয়ার্কগুলি পরীক্ষা করতে পারেন৷ এমনকি আপনি নীচের দিকের চ্যানেলগুলি এবং যেখানে ওভারল্যাপ রয়েছে তা দেখতে পারেন!

আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

আপনার যদি এমন রাউটার থাকে যা সহকর্মী ব্রডব্যান্ড গ্রাহকদের জন্য হটস্পট হিসাবে দ্বিগুণ হয় তবে সতর্ক থাকুন। InSSIDer একই চ্যানেলে আপনার ব্যক্তিগত SSID এবং হটস্পট SSID/গুলি দেখতে পাবে এবং যানজটের রিপোর্ট করবে৷ এখানে, আমার ব্যক্তিগত রাউটার হল BTHub6-T2T2, কিন্তু BT ব্যবহারকারীরা "BtWiFi-with-FON" এবং "BTWifi-X" ব্যবহার করে এটির সাথে সংযোগ করতে পারেন৷ InSSIDer ধারণা দেয় যে এই চ্যানেলে তিনটি রাউটার রয়েছে, যখন আসলে এটি মাত্র একটি রাউটার তিনবার রিপোর্ট করছে!

আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

আপনি যদি Wi-Fi চ্যানেল পরিবর্তন করতে চান তবে আপনি আপনার রাউটারের মাধ্যমে তা করতে পারেন। দুর্ভাগ্যক্রমে, রাউটারের প্রতিটি মডেল এটি তাদের নিজস্ব উপায়ে করে, তাই আপনাকে আপনার রাউটারের ম্যানুয়ালটি আপনার নির্দিষ্ট মডেলের সাথে কীভাবে পরিবর্তন করতে হবে তা পড়তে হবে। এতে সম্ভবত আপনার ব্রাউজারের মাধ্যমে আপনার রাউটারে লগ ইন করা এবং সেভাবে একটি সেটিং পরিবর্তন করা জড়িত থাকবে, তাই আপনি যদি ম্যানুয়ালটি কোথায় রেখেছিলেন তা মনে না করতে পারেন!

চ্যানেল সার্ফিং

আপনি যদি একটি কঠিন Wi-Fi সংকেত পেতে লড়াই করে থাকেন, তাহলে চ্যানেল পরিবর্তন করা এই সমস্যাটি সমাধান করার সর্বোত্তম উপায় হতে পারে। রাউটারগুলি সাধারণত স্বয়ংক্রিয়ভাবে তাদের চ্যানেল সেট করার সময়, আপনি এটি একটি ভাল কাজ করছে কিনা তা পরীক্ষা করতে পারেন এবং আপনার প্রয়োজন হলে কম জনাকীর্ণ এলাকায় অদলবদল করতে পারেন।

এটি কি আপনার Wi-Fi সংকেতকে উন্নত করেছে? নিচে আমাদের জানান।

ইমেজ ক্রেডিট:মাইকেল গাউথিয়ার, ওয়্যারলেস নেটওয়ার্কিং ইন দ্য ডেভেলপিং ওয়ার্ল্ড


  1. উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে সেরা ওয়াই-ফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন

  2. কিভাবে 5GHz ফ্রিকোয়েন্সির জন্য সেরা Wi-Fi চ্যানেল খুঁজে বের করবেন

  3. আপনার Wi-Fi নেটওয়ার্কে ডিভাইসগুলির জন্য কীভাবে স্ক্যান করবেন

  4. আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?