কম্পিউটার

শিশুদের কোড শেখানোর জন্য শীর্ষ 3 টি সংস্থান

শিশুদের কোড শেখানোর জন্য শীর্ষ 3 টি সংস্থান

দশ থেকে পনের বছরের মধ্যে আজকের বাচ্চাদের জন্য যে চাকরির সুযোগ পাওয়া যাবে তা আমরা অতীতের তুলনায় অনেক আলাদা হবে। অনেক চাকরি যার জন্য এখন কম্পিউটারের দক্ষতার প্রয়োজন হয় না তাদের জন্য এই বাচ্চাদের চাকরি খোঁজার সময় কোড করার ক্ষমতার প্রয়োজন হতে পারে।

কোড শেখা শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে সাহায্য করে। সৌভাগ্যবশত তাদের জন্য, মজাদার, ইন্টারেক্টিভ উপায়ে কোডিং শেখার জন্য তাদের জন্য বিভিন্ন সাইট, ক্লাস এবং অ্যাপ রয়েছে।

একজন প্রাক্তন প্রাথমিক শিক্ষক হিসেবে যিনি অল্পবয়সী বাচ্চাদের প্রযুক্তি শেখানোর সময়ও কাটিয়েছেন, আমি কয়েকটি সাইট চিহ্নিত করেছি যেগুলি চার বছরের কম বয়সী ছাত্রদের কোড সম্পর্কে শেখা শুরু করতে দেয়। সেখানে আরও অনেক আছে, কিন্তু এই তিনটি হল সবচেয়ে আকর্ষক, এবং তারা ভালো শিক্ষাদানের অনুশীলন ব্যবহার করে।

শিশুদের কোড শেখানোর জন্য শীর্ষ 3 টি সংস্থান

1. স্ক্র্যাচ এবং স্ক্র্যাচJr

স্ক্র্যাচ, বাচ্চাদের জন্য অনলাইন কোডিং প্ল্যাটফর্ম, এমআইটি লাইফলং কিন্ডারগার্টেন গ্রুপ তৈরি করেছে। আপনি এটি অনলাইন ব্যবহার করতে পারেন, অথবা আপনি অফলাইন ব্যবহারের জন্য এটি ডাউনলোড করতে পারেন। বাচ্চারা তাদের ট্যাবলেট বা ওয়েবে স্ক্র্যাচ ব্যবহার করতে পারে। স্ক্র্যাচ জুনিয়র শুধুমাত্র ট্যাবলেটে উপলব্ধ৷

স্ক্র্যাচের জন্য বাচ্চাদের তাদের কাজ স্ক্র্যাচ সার্ভারে সংরক্ষণ করতে হবে। কারণ সব স্তরের শিক্ষার্থীরা দেখতে পারে যে আরও উন্নত শিক্ষার্থীরা কী তৈরি করছে এবং তাদের কাছ থেকে ধারণা পেতে পারে।

একটি সহজে ব্যবহারযোগ্য ভিজ্যুয়াল ব্লক ইন্টারফেস, যাতে বাচ্চাদের কোড টাইপ করতে হয় না, শুরুর কোডারদের জন্য একটি বিশাল সুবিধা। ব্লকগুলি বাচ্চাদের কোড নিয়ে পরীক্ষা করতে এবং গেম ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং অ্যানিমেশনের মৌলিক বিষয়গুলি শিখতে দেয়।

শিশুদের কোড শেখানোর জন্য শীর্ষ 3 টি সংস্থান

স্ক্র্যাচ ব্যবহার করার আরেকটি সুবিধা হল প্রোগ্রামটি ব্যবহারকারীদের তাদের সৃষ্টি সম্প্রদায়ের সাথে শেয়ার করতে দেয়।

স্ক্র্যাচ প্ল্যাটফর্মটি সৃজনশীলতা এবং সমালোচনামূলক চিন্তাভাবনাকে উত্সাহিত করার পাশাপাশি কোডিংয়ের ধারণাগুলি শেখানোর একটি দুর্দান্ত কাজ করে। বাচ্চারা পটভূমি থেকে শব্দ পর্যন্ত তাদের ডিজাইনের প্রায় প্রতিটি দিক নিয়ন্ত্রণ করতে পারে!

প্রায় আট বছর বা তার বেশি বয়সী বাচ্চাদের দ্বারা স্ক্র্যাচ সবচেয়ে ভালো ব্যবহার করা হয়, কিন্তু স্ক্র্যাচজআর নামক অপাঠক এবং প্রাথমিক পাঠকদের জন্য বিশেষভাবে ডিজাইন করা একটি সংস্করণ রয়েছে।

2. Code.org

Code.org হল সবচেয়ে জনপ্রিয় সাইটগুলির মধ্যে একটি যা শিশুদের জন্য কোডিং টিউটোরিয়াল অফার করে৷ চার বছর বা তার বেশি বয়সী সকল বয়সের জন্য কোর্স উপলব্ধ।

শিশুদের কোড শেখানোর জন্য শীর্ষ 3 টি সংস্থান

Code.org 14-পাঠ প্রি-রিডার এক্সপ্রেস দিয়ে শুরু করে বিভিন্ন জটিলতার পাঁচটি বিনামূল্যের কম্পিউটার বিজ্ঞান কোর্স অফার করে। সাইটটি বিল গেটস এবং মার্ক জুকারবার্গের মতো বিখ্যাত প্রোগ্রামারদের দ্বারা বিতরণ করা ছোট টিউটোরিয়াল ভিডিও সরবরাহ করে। এটিকে আরও আকর্ষণীয় করে তুলতে, শিক্ষার্থীরা Minecraft, Disney এবং কিছু জনপ্রিয় গেমের জনপ্রিয় চরিত্রগুলির সাথে মিনি-গেমগুলি প্রোগ্রাম করতে পারে৷

সাইটে একটি প্রকল্প লাইব্রেরি রয়েছে যেখানে শিক্ষার্থীদের দ্বারা তৈরি করা লক্ষ লক্ষ গেম রয়েছে যা অন্যরা খেলতে বা রিমিক্স করতে পারে।

কোর্সগুলি গ্রেড অনুসারে সাজানো হয়েছে, তাই বাচ্চারা তাদের জন্য খুব কঠিন পাঠ বেছে নেবে না এবং একটি পাঠ সম্পূর্ণ করার স্বীকৃতি দেওয়ার জন্য তাদের একটি শংসাপত্র দিয়ে পুরস্কৃত করা হয়।

3. Tynker এবং Tynker জুনিয়র

নতুনদের জন্য বেশিরভাগ সাইটের মতো, Tynker কোডের ইন্টারলকিং ব্লক ব্যবহার করে। শিশুরা সঠিক আন্দোলন বা অন্যান্য ক্রিয়াকলাপ পেতে কোডের ব্লকগুলিকে সংযুক্ত করে এবং পরীক্ষা করে। বাচ্চারা তাদের নিজস্ব প্রকল্প তৈরি করতে পারে, অনলাইন সম্প্রদায়ের সাথে ভাগ করতে পারে এবং অন্যান্য ব্যবহারকারীদের সাথে সহযোগিতা করতে পারে।

নতুনদের জন্য বিনামূল্যে ছয়-ঘণ্টার কোডিং পাঠ এবং আওয়ার অফ কোড কার্যক্রম রয়েছে। আপনি যদি জাভাস্ক্রিপ্ট এবং পাইথনের সাথে আরও গভীরভাবে, সৃজনশীল অভিজ্ঞতা চান তবে একটি সাবস্ক্রিপশন বিকল্প রয়েছে। পাঠগুলি ভালভাবে ডিজাইন করা এবং আকর্ষক এবং বয়স এবং অভিজ্ঞতার স্তর অনুসারে সংগঠিত এবং লেবেলযুক্ত তাই অভিভাবকরা সহজেই এমন পাঠগুলি বেছে নিতে সক্ষম হবে যা তাদের সন্তানকে চ্যালেঞ্জ করবে কিন্তু হতাশ করবে না৷

পাঠগুলি বিভিন্ন ধরণের থিম ব্যবহার করে ড্রাগন থেকে হট হুইলস থেকে শুরু করে মঙ্গল গ্রহে জীবন পর্যন্ত বিস্তৃত আগ্রহের জন্য আবেদন করে৷

শিশুদের কোড শেখানোর জন্য শীর্ষ 3 টি সংস্থান

ট্যাবলেটের জন্য একটি টাইঙ্কার জুনিয়রও উপলব্ধ। এটি চার থেকে সাত বছর বয়সী শিশুদের কোডিংয়ের সাথে পরিচয় করিয়ে দেয়।

আপনার যদি প্রাথমিক বিদ্যালয়ে বাচ্চা থাকে বা কিছু জানেন তবে তাদের সাথে এই সাইটগুলির কিছু অন্বেষণ করুন। এই ধরনের সাইটগুলি ব্যবহার করার মাধ্যমে, শিক্ষার্থীরা কোডিংয়ের ধারণার সাথে আরও বেশি পরিচিত হবে, যা তাদের কেবল ভবিষ্যতের জন্য প্রস্তুত করবে না বরং সমস্যা সমাধান এবং যোগাযোগের দক্ষতাও উন্নত করবে।


  1. শিশুদের জন্য সেরা 10 রোড ট্রিপ গেম অ্যাপ

  2. 2022 সালে ম্যাকের জন্য সেরা 5 সেরা QR কোড জেনারেটর

  3. এই খেলনাগুলির সাহায্যে আপনার বাচ্চাদের কম্পিউটার কোডিং শেখান

  4. উইন্ডোজ 10 এ Whea অসংশোধিত ত্রুটি ঠিক করার শীর্ষ উপায় (স্টপ কোড:0x0000124)