কম্পিউটার

কিভাবে ওয়েব পেজ অটো-রিফ্রেশ নিষ্ক্রিয় করবেন (সকল প্রধান ব্রাউজার)

কিভাবে ওয়েব পেজ অটো-রিফ্রেশ নিষ্ক্রিয় করবেন (সকল প্রধান ব্রাউজার)

একটা সময় ছিল যখন ওয়েব পৃষ্ঠাগুলি লোড হওয়ার পরে স্থির ছিল – আপনার চোখের সামনে কোনও পোস্ট-প্রসেসিং পরিবর্তন করা ওয়েব পেজ ছিল না, কোনও মজার ব্যবসা ছিল না। আজ, স্বয়ংক্রিয়-রিফ্রেশের মতো বৈশিষ্ট্যগুলি আমাদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে কখনও কখনও সেগুলি বাধাগ্রস্ত হতে পারে, যার ফলে আমরা যখন সেগুলি ব্যবহার করার মাঝে থাকি তখন ভিডিও বা পাঠ্যগুলি পুনরায় লোড হয়৷ আপনার জীবনকে একটু সহজ করার জন্য, আমরা আপনাকে দেখাব কিভাবে সমস্ত প্রধান ব্রাউজারে স্বয়ংক্রিয়-রিফ্রেশ অক্ষম করা যায়।

ক্রোমে অটো-রিফ্রেশ অক্ষম করুন (সাহসী এবং অপেরা)

সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম দিয়ে শুরু করা যাক। স্বয়ংক্রিয়-রিফ্রেশ অক্ষম করা একবার এমন কিছু ছিল যা তৃতীয় পক্ষের এক্সটেনশনগুলির মাধ্যমে দ্রুত করা যেতে পারে। দুর্ভাগ্যবশত, Chrome-এর সাম্প্রতিক পরিবর্তনগুলি সেই এক্সটেনশনগুলির প্রয়োজনীয়তাকে বাদ দিয়েছে তাই সেগুলি আর Chrome ওয়েব স্টোরে বিদ্যমান নেই৷ ভাল খবর হল একটি অন্তর্নির্মিত বিকল্প পদ্ধতি রয়েছে যা নিখুঁত নয় তবে কাজটি করে। শুরু করতে, ঠিকানা বারে chrome://discards টাইপ করুন। এই সাইটটি স্বয়ংক্রিয়-রিফ্রেশ বন্ধ করার বিকল্প সহ আপনার বর্তমান সক্রিয় ট্যাবগুলির একটি তালিকা দেখায়৷

কিভাবে ওয়েব পেজ অটো-রিফ্রেশ নিষ্ক্রিয় করবেন (সকল প্রধান ব্রাউজার)

পৃষ্ঠার ডান দিকের কাছে "অটো ডিসকার্ডেবল" খোঁজার মাধ্যমে শুরু করুন, তারপরে আপনি যেখানে স্বয়ংক্রিয়-রিফ্রেশ অক্ষম করতে চান সেই সাইটটি সনাক্ত করুন৷ আপনি যখন পৃষ্ঠাটি সনাক্ত করবেন, তখন "টগল" এ ক্লিক করুন এবং "√" একটি "x" এ পরিবর্তিত হবে৷

কিভাবে ওয়েব পেজ অটো-রিফ্রেশ নিষ্ক্রিয় করবেন (সকল প্রধান ব্রাউজার)

যখন "অটো ডিসকার্ডেবল" সক্রিয় থাকে, তখন অক্ষম করা যেকোনো সাইট রিফ্রেশ হবে না। সতর্কতা হল যে এই সেটিংস স্থায়ী নয়। যে কোনো সময় আপনি ক্রোম বন্ধ করুন, আপনাকে একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে এবং যেকোনো সাইটকে টগল বন্ধ করতে হবে। আপনি যদি ক্রোম বন্ধ না করেন, যতক্ষণ এটি চলছে ততক্ষণ সেটিংটি সক্রিয় থাকবে৷ এটি লক্ষণীয় যে একই পদক্ষেপগুলি সাহসী এবং অপেরার জন্য প্রযোজ্য। শুধু সাহসী://ডিসকার্ডস বা অপেরা://ডিসকার্ডস ব্যবহার করুন এবং "অটো ডিসকার্ডেবল" টগলের জন্য একই বিকল্পগুলি অনুসরণ করুন৷

আপনি Chrome পতাকা দিয়ে আর কি করতে পারেন জানতে চান? আপনি সক্ষম করতে পারেন এমন সেরা ক্রোম ফ্ল্যাগগুলির আমাদের রানডাউন পড়ুন৷

ফায়ারফক্সে অটো-রিফ্রেশ নিষ্ক্রিয় করুন

মজিলার ব্রাউজারে স্বয়ংক্রিয়-রিফ্রেশ ব্লক করার প্রক্রিয়াটি অনেক সহজ।

শুধু about:config টাইপ করুন ফায়ারফক্স অ্যাড্রেস বারে, ফায়ারফক্সে পরিবর্তন করার সাথে জড়িত “ঝুঁকি গ্রহণ করুন”, তারপর তালিকার শীর্ষে, আপনাকে accessibility.blockautorefresh নামক পছন্দ দেখতে হবে। .

কিভাবে ওয়েব পেজ অটো-রিফ্রেশ নিষ্ক্রিয় করবেন (সকল প্রধান ব্রাউজার)

এই পছন্দের একেবারে ডানদিকে, দ্বৈত তীরের মত দেখতে "আইকন" এর মানকে "false" থেকে "true"-এ পরিবর্তন করতে ক্লিক করুন, যার ফলে Firefox-এ স্বয়ংক্রিয়-রিফ্রেশ নিষ্ক্রিয় হয়। অটো-রিফ্রেশ আবার চালু করতে, একই প্রক্রিয়া অনুসরণ করুন এবং “সত্য” থেকে “মিথ্যা”-তে যান।

আপনি ফায়ারফক্সে যে পরিবর্তনগুলি করতে পারেন সে সম্পর্কে আরও জানতে আগ্রহী? আমাদের সম্পর্কে তালিকা দেখুন:কনফিগার ফায়ারফক্স কৌশল।

Microsoft Edge বা Apple Safari-এ অটো-রিফ্রেশ অক্ষম করুন

না, এমন ভাগ্য নেই। মাইক্রোসফ্ট এজ বা অ্যাপলের সাফারি ব্রাউজার উভয়েরই একটি অন্তর্নির্মিত ফাংশন নেই যা আপনাকে স্বয়ংক্রিয়-রিফ্রেশ ব্লক করতে দেয়, বা এখনও এটি করে এমন কোনও তৃতীয় পক্ষের এক্সটেনশন নেই। যদিও এটির জন্য একটি এক্সটেনশন প্রযুক্তিগতভাবে বিদ্যমান থাকতে পারে, মাইক্রোসফ্ট বা অ্যাপল উভয়ই এজ বা সাফারি ব্রাউজারগুলির জন্য এক্সটেনশন তৈরি করতে বিকাশকারীদের আকৃষ্ট করার বিষয়ে খুব বেশি সক্রিয় ছিল না (যদিও অ্যাপল ধাপে ধাপে এগিয়ে চলেছে), তাই আসলেই এতগুলি এক্সটেনশন উপলব্ধ নেই। যে এই নির্দিষ্ট কাজটি করে।

ইন্টারনেট এক্সপ্লোরারে অটো-রিফ্রেশ অক্ষম করুন

প্রথমত, যখন ব্রাউজারটি আর Microsoft দ্বারা সমর্থিত এবং আপডেট হচ্ছে না তখনও ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করার জন্য আমরা আপনাকে তিরস্কার করতে যাচ্ছি। কিন্তু ঘটনাটি রয়ে গেছে যে অনেক লোক এখনও IE ব্যবহার করে থাকে, তাই এই দিকনির্দেশগুলি দেখাবে কীভাবে অপ্রচলিত ব্রাউজারে স্বয়ংক্রিয়-রিফ্রেশ অক্ষম করা যায়।

স্টার্ট বোতামে ক্লিক করুন, "ইন্টারনেট বিকল্প" টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফলে ইন্টারনেট বিকল্প নির্বাচন করুন। ইন্টারনেট বৈশিষ্ট্য উইন্ডোতে, "কাস্টম ট্যাব -> কাস্টম স্তর" ক্লিক করুন, তারপরে নিরাপত্তা সেটিংস উইন্ডোতে, আপনি "মেটা রিফ্রেশের অনুমতি দিন" না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন। এই বিকল্পটি নিষ্ক্রিয় করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

কিভাবে ওয়েব পেজ অটো-রিফ্রেশ নিষ্ক্রিয় করবেন (সকল প্রধান ব্রাউজার)

উপসংহার

এটি সমস্ত বড় ব্রাউজারে স্বয়ংক্রিয়-রিফ্রেশ কীভাবে পরিচালনা করতে হয় তা রাউন্ড আপ করে৷ ওয়েব পৃষ্ঠাগুলিতে আর কোনও অনুপ্রবেশকারী কার্যকলাপ নেই এবং আর কোনও মিউজিক-স্ট্রিমিং রিস্টার্ট হবে না কারণ পৃষ্ঠাটি স্বয়ংক্রিয়-রিফ্রেশ করার সিদ্ধান্ত নেয়৷ আমরা যদি তালিকায় আপনার ব্রাউজারটি মিস করে থাকি তবে ক্ষমাপ্রার্থী, তবে আশা করি বেশিরভাগ পাঠক এখন কভার করেছেন!

ওয়েব পৃষ্ঠা স্বয়ংক্রিয়-রিফ্রেশ একমাত্র বিরক্তিকর নয় যা আমরা আপনাকে ঠিক করতে সাহায্য করতে পারি। চলুন দেখে নেই কিভাবে Google-এর ReCAPTCHA ছবিগুলিকেও বাইপাস করা যায়।


  1. ফায়ারফক্সে ওয়েব পুশ বিজ্ঞপ্তিগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. ক্রোম এবং সাফারিতে অনুসন্ধান পরামর্শগুলি কীভাবে অক্ষম করবেন

  3. Chrome (Android) এ সাউন্ড কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কীভাবে ওয়েব ব্রাউজারে অ্যাডব্লক নিষ্ক্রিয় করবেন