কম্পিউটার

ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েবের মধ্যে পার্থক্য:আপনার যা জানা দরকার

ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েবের মধ্যে পার্থক্য:আপনার যা জানা দরকার

যদি অ্যাকোয়াম্যান আমাদের কিছু শিখিয়ে থাকে, তা হল যে আমরা বুঝতে পারি তার চেয়ে বেশি কিছু চলছে। এই নটিক্যাল থিমটি চালিয়ে যাওয়ার জন্য, ইন্টারনেট এবং মহাসাগরের মধ্যে অনেক মিল রয়েছে। তাদের উভয়েরই পৃষ্ঠ, গভীর এবং অন্ধকার ওয়েব স্তর রয়েছে। এই স্তরগুলি বেশিরভাগ অংশের জন্য অনাবিষ্কৃত। আমরা এই নির্দেশিকায় ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েবের দিকে নজর দেব এবং আপনাকে ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েবের মধ্যে পার্থক্য দেখাব।

সারফেস ওয়েব কি?

ইন্টারনেটের এই দিকটি ব্যাখ্যা করা সহজ। আপনি এখন যা দেখছেন সেটি হল সারফেস ওয়েব, এবং এটি হল "ইন্টারনেট" যা আমরা সবাই জেনেছি। এটি ইন্টারনেটের একটি অংশ যা আপনি সহজেই আপনার ব্রাউজার থেকে সংযোগ করতে পারেন৷ অন্য কথায়, সারফেস ওয়েব ইন্টারনেট কানেকশন সহ যে কেউ সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য।

ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েবের মধ্যে পার্থক্য:আপনার যা জানা দরকার

আপনি সারফেস ওয়েবের সাথে সম্পর্কিত আরও কয়েকটি নামও শুনতে পারেন - উদাহরণস্বরূপ, দৃশ্যমান ওয়েব, সূচীকৃত ওয়েব এবং "লাইটনেট।"

যদিও আপনি ভাবতে পারেন সারফেস ওয়েব বিশাল, প্রেক্ষাপটে এটি ছোট। প্রায় 4 বিলিয়ন সূচীকৃত ওয়েব পৃষ্ঠা থাকা সত্ত্বেও, এটি বিদ্যমান সমস্ত ওয়েব পৃষ্ঠাগুলির প্রায় 5 থেকে 10 শতাংশ প্রতিনিধিত্ব করে৷ বাকিরা কোথায় আছে তা জানতে, আমাদের আরও গভীরে যেতে হবে।

গভীর এবং অন্ধকার ওয়েবের ব্যাখ্যা

ইন্টারনেটের আরও দুটি স্তর আবিষ্কার করতে হবে। আসলে, গভীর ওয়েব বোঝার জন্য আরও গুরুত্বপূর্ণ, কারণ এতে ডার্ক ওয়েবও রয়েছে। এখানে শুরু করা যাক।

ডিপ ওয়েব

যদি ওয়েবের দশ শতাংশ দৃশ্যমান এবং সূচীকৃত হয়, তাহলে এটি প্রায় 90 থেকে 95 শতাংশ আনইনডেক্স করে। এই গভীর ওয়েব. আপনি এটিকে অদৃশ্য ওয়েব বলেও শুনতে পারেন, কারণ আপনি সার্চ ইঞ্জিনের মাধ্যমে এই পৃষ্ঠাগুলির কোনোটি অ্যাক্সেস করতে পারবেন না৷

যখন বেশিরভাগ লোকেরা ডিপ ওয়েব সম্পর্কে কথা বলে, তখন কথোপকথন প্রায়শই খারাপ বা দূষিত ব্যবহারে পরিণত হয়। যাইহোক, সাধারণভাবে ডিপ ওয়েব নয়৷ অপরাধীদের এবং অবৈধ আচরণের জন্য একটি চুম্বক।

পরিবর্তে, এটি অনেক নির্দোষ (এবং দরকারী) পৃষ্ঠাগুলির বাড়ি। উদাহরণস্বরূপ, আপনার ওয়েব-ভিত্তিক ইমেল ইনবক্স, ব্যক্তিগত ব্যাঙ্কিং স্ক্রীন, চেকআউট এবং অর্থপ্রদানের পুনঃনির্দেশ এবং আরও অনেক কিছু বিবেচনা করুন। এগুলি সবই ডিপ ওয়েবের অংশ, এবং এটা বলা ঠিক যে ইন্টারনেটের সাথে টাইট লিঙ্ক না থাকলে এটি চলতে পারে না৷

আপনি ওয়েবসাইট পোস্ট ড্রাফ্টের মতো পৃষ্ঠাগুলিকে গভীর ওয়েবের অংশ হিসাবে বিবেচনা করতে পারেন, সেইসাথে কোম্পানির ইন্ট্রানেট এবং অন্যান্য প্রমাণীকৃত সাইট যেমন পেওয়াল।

এখানে মূল দিকগুলি রয়েছে যা কিছুকে গভীর ওয়েবের অংশ করে তোলে:

  • সার্চ ইঞ্জিনে পৃষ্ঠাগুলিকে ইন্ডেক্স করা যায় না৷
  • জনসাধারণের কাছে অ্যাক্সেসযোগ্য নয়৷
  • অনেক কোম্পানি এটিকে অর্থপ্রদান প্রক্রিয়াকরণ, লেনদেন সম্পাদন, নিশ্চিতকরণ স্ক্রিন প্রদর্শন এবং আরও অনেক কিছুর জন্য ব্যবহার করে।
  • গভীর ওয়েবে একটি পৃষ্ঠা অ্যাক্সেস করতে আপনার প্রায়শই প্রমাণীকরণের প্রয়োজন হবে, যেমন একটি ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড।

আপনি যদি আপনার প্রতিদিনের ব্রাউজিং সম্পর্কে চিন্তা করেন, তাহলে এটি পাওয়া যায় যে আপনি যে প্রচুর পৃষ্ঠা পরিদর্শন করেছেন তা গভীর ওয়েবের অংশ৷

যদিও উন্মোচিত করার জন্য আরও একটি স্তর রয়েছে, এটিও গভীর ওয়েবের অংশ। একবার দেখুন।

দ্য ডার্ক ওয়েব

যখন বেশিরভাগ লোকেরা "ডিপ ওয়েব" শব্দটি ব্যবহার করে, তখন তারা সত্যিই ডার্ক ওয়েব সম্পর্কে কথা বলে। আপনি কীভাবে ডার্ক ওয়েবে সাইটগুলি অ্যাক্সেস করেন তার জন্য আপনি এটিকে লাইটনেট এবং "অনিনল্যান্ড" এর বিপরীতে "ডার্কনেট" নামেও খুঁজে পাবেন।

এখানকার ওয়েবসাইটগুলি অদৃশ্য, সূচীহীন এবং সাধারণ ইন্টারনেট ব্রাউজিংয়ের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য নয়। পরিবর্তে, আপনাকে একটি ডেডিকেটেড ব্রাউজার ব্যবহার করতে হবে - The Onion Router (TOR)।

ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েবের মধ্যে পার্থক্য:আপনার যা জানা দরকার

বেনামী যোগাযোগের সুবিধার্থে এটি একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স টুল। এটি হাজার হাজার রিলে এবং নেস্টেড ওভারলে নেটওয়ার্ক ব্যবহার করে আপনার পরিচয় এবং অবস্থান গোপন করতে কাজ করে। যেমন, ডার্ক ওয়েবের ব্যবহারকারীদের ট্রেস করা কঠিন, যার মানে যারা অবৈধ আচরণে জড়িত হতে চান তাদের কাছ থেকে এটি অনেক মনোযোগ পায়।

প্রকৃতপক্ষে, ডার্ক ওয়েবে অনেক অপরাধমূলক কার্যকলাপের সাথে লিঙ্ক রয়েছে, যেমন র‍্যানসমওয়্যার, ড্রাগ মার্কেটপ্লেস, সন্ত্রাসবাদ এবং আরও অনেক কিছু। যেহেতু এটি প্রায় সম্পূর্ণ বেনামী অফার করে, এটি আর্থিক এবং মানসিক নিরাপত্তার জন্য পরিদর্শন করার জন্য একটি নিরাপদ জায়গা নয়৷

তা সত্ত্বেও, ফেসবুকের মতো সংস্থাগুলির কিছু ট্রাফিক চেষ্টা করার এবং ক্যাপচার করার জন্য অন্ধকার ওয়েবসাইট রয়েছে। এছাড়াও আপনি ডার্ক ওয়েবে অন্যান্য মূলধারার নিউজ আউটলেটগুলি যেমন নিউ ইয়র্ক টাইমস খুঁজে পেতে পারেন।

সারাংশে

অনেকটা সমুদ্রের মতো, ইন্টারনেট বিশাল, এবং আমরা জানি না এর বেশিরভাগের মধ্যে কী লুকিয়ে আছে। যেমন, আপনি সারফেস ওয়েবের চেয়ে বেশি উদ্যোগী নাও হতে পারেন, যদিও আপনি না জেনেই ডিপ ওয়েব ব্যবহার করবেন। অনেকগুলি ডিপ ওয়েব আইনী এবং বোর্ডের উপরে, যদিও ডার্ক ওয়েব হল ডিপ ওয়েবের একটি প্রায় আইনবিহীন অংশ যাতে সমস্ত ধরণের অবৈধ এবং অবৈধ কার্যকলাপ রয়েছে৷

আপনি যদি টর নেটওয়ার্কের বিকল্পগুলি দেখতে চান তবে আমরা আপনাকে একটি গাইড হাত দিতে পারি। আপনি কি ডার্ক ওয়েবে যান, এবং যদি তাই হয়, আবেদন কি? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. "ডার্ক প্যাটার্নস" সম্পর্কে আপনার যা জানা দরকার এবং কীভাবে তারা ব্যবহারকারীদের ঠকাবে

  2. বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে পার্থক্য

  3. আপনি যা চান তা খুঁজে পেতে ডিপ ওয়েবে কীভাবে সহজেই অনুসন্ধান করবেন

  4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?