কম্পিউটার

আলিবাবা ক্লাউড 'ইলাস্টিক কম্পিউট সার্ভিস'-এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?

ক্লাউড প্রযুক্তি তার ইতিহাসের সবচেয়ে বড় উত্থানের দিকে রয়েছে এবং এটি এখান থেকে আরও ভাল হতে চলেছে। সমস্ত শারীরিক হার্ডওয়্যার থাকার পরিবর্তে, সংস্থাগুলি পরিবর্তে একটি ক্লাউড অবকাঠামো থাকার জন্য বেছে নিচ্ছে কারণ এটি পরিষেবাগুলির নির্ভরযোগ্যতাকে প্রভাবিত না করেই আরও ব্যয়-দক্ষ বলে প্রমাণিত হয়। একটি শারীরিক নেটওয়ার্কের পরিবর্তে একটি ক্লাউড নেটওয়ার্ক থাকা আদর্শ হয়ে উঠেছে কারণ এটি পরিচালনা এবং পরিচালনা করা সহজ। একটি ক্লাউড অবকাঠামো আপনাকে প্রতিটি শারীরিক সরঞ্জাম সেট আপ এবং কনফিগার করার সময় বাঁচায়। তা ছাড়া, পারফরম্যান্স ম্যানেজমেন্ট বেশিরভাগ সময় একটি সমস্যা হয়ে থাকে কারণ নেটওয়ার্কে সাধারণত নেটওয়ার্কের স্বাস্থ্য নিরীক্ষণ করার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলির অভাব থাকে।

আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?

ইলাস্টিক কম্পিউট সার্ভিস হল আলিবাবা গ্রুপ দ্বারা প্রদত্ত একটি IaaS-স্তরের (পরিষেবা হিসাবে পরিকাঠামো)। পরিষেবাটি উচ্চ কার্যক্ষমতা, পুঙ্খানুপুঙ্খ নির্ভরযোগ্যতা এবং মাপযোগ্যতা প্রদান করে। আপনি আলিবাবা ক্লাউড ইলাস্টিক কম্পিউট সার্ভিসে নিরাপদে এবং দক্ষতার সাথে আপনার নিজস্ব অবকাঠামো স্থাপন করতে পারেন। ECS দ্বারা অফার করা দুর্দান্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল আপনি কয়েক মিনিটের মধ্যে ECS দৃষ্টান্তগুলি অর্জন করতে পারেন যা আপনাকে দ্রুত আপনার পরিষেবাগুলি স্থাপন করতে সক্ষম করে এবং সেই সাথে বাজারে আপনার সময় কমিয়ে দেয়৷ ECS এছাড়াও আপনার নেটওয়ার্ক নিরীক্ষণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম এবং কার্যকারিতা নিয়ে আসে যাতে আপনার নেটওয়ার্ক কর্মক্ষমতা ট্র্যাকে রাখা যায় এবং সেই সাথে উদ্ভূত যেকোন সমস্যার প্রাথমিক সমাধান নিশ্চিত করা যায়।

আলিবাবা ক্লাউড ইসিএস-এ একটি ওয়েব সার্ভার (IIS) এবং Apache কনফিগার করা

ইলাস্টিক কম্পিউট সার্ভিস (এখানে কিনুন ) অফিসিয়াল ওয়েবসাইটে একটি স্টার্টার প্যাকেজে অর্জিত হতে পারে যা একটি ডেটা ট্রান্সমিশন প্ল্যান (ডিটিএস) সহ একটি ECS ক্লাউড সার্ভারের সাথে আসে। আপনি যদি এটি করতে চান তবে পণ্যটি পরীক্ষা করার জন্য আপনি একটি বিনামূল্যের পরীক্ষায় নথিভুক্ত করতে পারেন৷ একবার আপনি একটি আলিবাবা ক্লাউড অ্যাকাউন্ট তৈরি করলে, আপনাকে একটি ইসিএস উদাহরণ তৈরি করতে বলা হবে। আমরা পুরো পদ্ধতির মাধ্যমে আপনাকে গাইড করব।

একটি ECS ইনস্ট্যান্স তৈরি করা

  1. প্রথমত, ECS কাস্টম লঞ্চ-এ আপনার পথ তৈরি করুন পৃষ্ঠা বা উইজার্ড।
  2. আপনাকে চারটি কনফিগারেশন পৃষ্ঠার সাথে অনুরোধ করা হবে। এখানে, আপনাকে ইনস্ট্যান্স লঞ্চ কনফিগারেশন নির্দিষ্ট করতে হবে।
  3. বেসিক কনফিগারেশন-এ পৃষ্ঠায়, আপনাকে অর্থপ্রদানের পদ্ধতি প্রদান করতে হবে এবং আপনি কোথায় সার্ভার স্থাপন করতে চান। আপনি যদি একটি Windows প্রতিষ্ঠা করতে চান উদাহরণ, Windows বেছে নিন সার্ভার ছবিতে এবং আপনি যদি একটি Linux তৈরি করতে চান উদাহরণস্বরূপ, একটি Linux-এর জন্য যান ছবি . আলিবাবা ক্লাউড ইসিএস উবুন্টু এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন লিনাক্স চিত্র উপলব্ধ রয়েছে। আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?
  4. নেটওয়ার্ক পৃষ্ঠায়, আপনাকে নেটওয়ার্ক প্রদান করতে হবে টাইপ করুননেটওয়ার্ক ব্যান্ডউইথ বিলিং পদ্ধতি কয়েকটি অন্যান্য বিকল্প সহ। ব্যান্ডউইথ বিলিং-এর জন্য পদ্ধতি, ট্রাফিকের মাধ্যমে অর্থ প্রদান এই ক্ষেত্রে হিসাবে সুপারিশ করা হয়, ব্যান্ডউইথ ব্যবহার করা হয়েছে ব্যান্ডউইথের পরিমাণের উপর বিল করা হয়৷
  5. লগইন শংসাপত্রগুলি প্রদান করুন এবং উদাহরণটিকে সিস্টেম কনফিগারেশন-এ একটি নাম দিন পৃষ্ঠা এই পাসওয়ার্ডটি পরবর্তীতে ইনস্ট্যান্সের সাথে সংযোগ করতে ব্যবহার করা হবে।
  6. অবশেষে, উদাহরণটিকে গ্রুপিং-এ একটি ট্যাগ দিন পৃষ্ঠা তারপর, পরবর্তী:পূর্বরূপ-এ ক্লিক করুন বোতাম।
  7. এখানে, আপনি আপনার দেওয়া কনফিগারেশনগুলির পূর্বরূপ দেখতে পারেন এবং সম্পাদনা ক্লিক করে যেকোনো পরিবর্তন করতে পারেন বোতাম আপনি লঞ্চ টেমপ্লেট হিসাবে সংরক্ষণ করুন ক্লিক করে এবং তারপর এটির জন্য একটি নাম প্রদান করে এই টেমপ্লেটটি সংরক্ষণ করতে পারেন। আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?
  8. এর পরে, ECS পরিষেবার শর্তাবলী দিয়ে যান এবং তারপরে উদাহরণ তৈরি করুন ক্লিক করুন .
  9. আলিবাবা ক্লাউড ইসিএস ইনস্ট্যান্স তৈরি করা হবে এবং আপনাকে ইনস্ট্যান্সের স্ট্যাটাস দেখানো হবে। আপনি যদি ECS ইন্সট্যান্স সংযোগ করতে চান, তাহলে পাবলিক আইপি কপি করুন। আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?

নিরাপত্তা গ্রুপের নিয়ম যোগ করা হচ্ছে

উদাহরণ তৈরি করার সময় আপনি যদি কোনো নিরাপত্তা গোষ্ঠীর নিয়ম না যোগ করেন, তাহলে চিন্তা করবেন না কারণ আমরা আপনাকে দেখাব কিভাবে তা করতে হয়।

  1. উদাহরণ বিবরণ পৃষ্ঠা দেখতে ইনস্ট্যান্স আইডিতে ক্লিক করুন।
  2. বাম দিকে, নিরাপত্তা গোষ্ঠী-এ ক্লিক করুন . এর পরে, নিরাপত্তা বিশদ পৃষ্ঠায় নিয়ে যেতে নিরাপত্তা গ্রুপ আইডিতে ক্লিক করুন।
  3. সেখানে একবার, নিরাপত্তা গোষ্ঠীর নিয়মের উপরের-ডান কোণে পৃষ্ঠা, দ্রুত নিয়ম তৈরি-এ ক্লিক করুন বোতাম।
  4. নীচের ছবিতে দেওয়া কনফিগারেশনের বিবরণ ব্যবহার করুন। সাধারণ পোর্ট (TCP)-এর জন্য , আপনাকে অবশ্যই সেই পোর্টটি বেছে নিতে হবে যা ECS ইনস্ট্যান্সে চালানোর জন্য সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য সক্রিয় করা হবে। আপনি যদি SSH বেছে নিতে চান অথবা Apache , আপনাকে অবশ্যই SSH 22 নির্বাচন করতে হবে এবং HTTP 80 ছবিতে দেওয়া হয়েছে। এছাড়াও, অনুমোদন বস্তুর জন্য , আপনি যদি অনুরোধকারীর IP ঠিকানা জানেন, তাহলে IP ঠিকানার নির্দিষ্ট পরিসর প্রদান করুন। 0.0.0.0 ব্যবহার করা হচ্ছে নির্দিষ্ট করে যে সমস্ত নেটওয়ার্ক অঞ্চল/সেগমেন্টের ডিভাইসগুলি নির্দিষ্ট পোর্ট অ্যাক্সেস করতে পারে। আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?
  5. অবশেষে, ঠিক আছে ক্লিক করুন .

ECS ইনস্ট্যান্সের সাথে সংযোগ করা হচ্ছে

এখন যেহেতু আপনি একটি নিরাপত্তা গোষ্ঠী যুক্ত করেছেন, আপনি প্রথমবারের জন্য ECS দৃষ্টান্তের সাথে সংযোগ করতে পারেন৷ ইনস্ট্যান্স ইমেজের উপর নির্ভর করে সংযোগ পদ্ধতি একটু ভিন্ন হতে পারে। আমরা Windows এবং Linux উভয়ই কভার করব , তাই আপনার চিন্তা করার কিছু নেই।

লিনাক্স ইনস্ট্যান্স সংযোগ করা হচ্ছে

  1. ইনস্ট্যান্স পৃষ্ঠাতে যান এবং সংযোগ করুন ক্লিক করুন অ্যাকশন -এর অধীনে আপনার ইনস্ট্যান্স আইডির সামনে বিকল্প কলাম।
  2. আপনাকে VNC পাসওয়ার্ড লিখুন দিয়ে অনুরোধ করা হবে সংলাপ বাক্স. এখানে, VNC পাসওয়ার্ড পরিবর্তন করুন ক্লিক করুন .
  3. এর পরে, VNC পাসওয়ার্ড লিখুন ডায়ালগ বক্স পপ আপ হয়, আপনার পাসওয়ার্ড লিখুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  4. এখন, আপনাকে রুট হিসেবে লগইন করতে হবে . এটি করতে, ব্যবহারকারীর নাম রুট প্রদান করুন৷ এবং উদাহরণ তৈরি করার সময় আপনি যে পাসওয়ার্ড দিয়েছিলেন তা লিখুন। আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?
  5. সম্পন্ন, আপনি সফলভাবে উদাহরণের সাথে সংযুক্ত হয়েছেন৷ পরবর্তী ধাপে, আমরা আপনাকে দেখাবো কিভাবে Apache কনফিগার করতে হয়।

Windows সার্ভার ইনস্ট্যান্সের সাথে সংযোগ করা হচ্ছে

  1. অ্যাকশন কলামের অধীনে ইনস্ট্যান্স আইডির সামনে সংযোগ বিকল্পে ক্লিক করুন।
  2. VNC পাসওয়ার্ড পরিবর্তন করুন এ ক্লিক করুন VNC পাসওয়ার্ড লিখুন দিয়ে অনুরোধ করা হলে ডায়ালগ বক্স।
  3. একটি নতুন পাসওয়ার্ড দিন এবং তারপর ওকে চাপুন।
  4. VNC-এর উপরের বাম কোণে, Send Remote Call-এ ক্লিক করুন এবং তারপরে CTRL + ALT + DELETE বেছে নিন . আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?
  5. Windows ইন্সট্যান্সের লগইন পৃষ্ঠায়, প্রশাসক লিখুন ব্যবহারকারীর নাম হিসাবে এবং তারপরে উদাহরণ তৈরি করার সময় আপনি যে পাসওয়ার্ডটি দিয়েছিলেন তা প্রদান করুন।

Apache কনফিগার করা হচ্ছে

এখন যেহেতু আপনি দৃষ্টান্তের সাথে সংযুক্ত হয়েছেন, এখন Apache এর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করার সময় ওয়েব সার্ভার এবং তারপর এটি স্টার্টআপে চালানোর জন্য কনফিগার করুন। আপনাকে যা করতে হবে তা হল কয়েক সেট কমান্ড এবং ভয়লা, আপনার কাজ শেষ।

  1. প্রথমত, Apache ইনস্টল করতে , প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি লিখুন।
yum install -y vsftpd
  1. এর পরে, আপনাকে এটি শুরু করতে হবে। নিম্নলিখিত কমান্ড লিখুন:
systemctl start httpd
  1. একবার হয়ে গেলে, আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়। এটি করতে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:
systemctl enable httpd
  1. অবশেষে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করে Apache এর স্থিতি পরীক্ষা করে দেখুন যে এটি চলছে কিনা।
systemctl status httpd
  1. এর পরে, আপনার বর্তমান ওয়েব ব্রাউজারে একটি নতুন ট্যাব খুলুন এবং তারপরে সবকিছু কার্যকর কিনা তা দেখতে উদাহরণের সর্বজনীন আইপি লিখুন। আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?

IIS কনফিগার করা হচ্ছে 

আপনার যদি একটি Windows সার্ভার থাকে ইমেজ, আপনাকে Apache এর পরিবর্তে IIS কনফিগার করতে হবে। এর জন্য, আপনাকে প্রথমে IIS এবং ম্যানেজমেন্ট টুল ইনস্টল করতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. একটি কমান্ড প্রম্পট খুলুন এবং তারপর পাওয়ারশেল টাইপ করুন পাওয়ারশেল উইন্ডো খুলতে।
  2. IIS এবং ম্যানেজমেন্ট টুল ইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডটি লিখুন:
Install-WindowsFeature -name Web-Server -IncludeAllSubFeature -IncludeManagementTools
  1. একবার হয়ে গেলে, আপনার বর্তমান ব্রাউজারে একটি নতুন ট্যাব খুলুন এবং ঠিকানা বারে ECS ইন্সট্যান্সের সর্বজনীন IP ঠিকানা লিখুন এবং সবকিছু ঠিকঠাক কাজ করছে কিনা তা দেখতে Enter চাপুন। আলিবাবা ক্লাউড  ইলাস্টিক কম্পিউট সার্ভিস -এ কীভাবে একটি ওয়েব সার্ভার (আইআইএস) বা অ্যাপাচি কনফিগার করবেন?

  1. কিভাবে অ্যামাজন EC2 ইন্সট্যান্সকে একটি ভিন্ন প্রাপ্যতা জোনে সরানো যায়

  2. কিভাবে Amazon EC2 ইন্সট্যান্স থেকে একটি টেমপ্লেট তৈরি করবেন

  3. অ্যামাজন EC2 ইনস্ট্যান্সে ইলাস্টিক আইপি অ্যাড্রেস কীভাবে বরাদ্দ করবেন

  4. ভিএমডিকে ভার্চুয়াল হার্ড ডিস্কগুলিকে অ্যামাজন ইলাস্টিক কম্পিউট ক্লাউড (EC2) এএমআই ফর্ম্যাটে কীভাবে রূপান্তর করবেন