কম্পিউটার

কিভাবে আপনার Wi-Fi দ্রুততর করবেন

কি জানতে হবে

  • একটি Wi-Fi নেটওয়ার্কের গতি বাড়ানোর দ্রুততম উপায় হল রাউটারটিকে একটি কেন্দ্রীয়, বাধাহীন স্থানে নিয়ে যাওয়া৷
  • চ্যানেল 1, 6, এবং 11 এর মধ্যে স্যুইচ করুন যাতে ভিড় নেই এমন একটি খুঁজে বের করুন।
  • এখনও উন্নতি হয়নি? রাউটার সরানো বা চ্যানেল স্যুইচ করা কাজ না করলে একটি রেঞ্জ এক্সটেন্ডার পান৷

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আপনার রাউটারের স্থান পরিবর্তন করবেন, রাউটারের চ্যানেল পরিবর্তন করবেন এবং আপনার বাড়ির ওয়্যারলেস নেটওয়ার্কের গতি বাড়ানোর জন্য একটি Wi-Fi এক্সটেন্ডার ইনস্টল করবেন৷

রাউটার রিপজিশন করে গতি বাড়ান

এটি সত্য হতে প্রায় খুব সহজ শোনাচ্ছে কিন্তু আপনার রাউটারের বসানো দ্রুত Wi-Fi এবং খারাপ Wi-Fi এর মধ্যে সমস্ত পার্থক্য করতে পারে। সিগন্যালের গুণমান এবং Wi-Fi অ্যাক্সেসের প্রয়োজন এমন ডিভাইসগুলিতে পৌঁছানো কতটা কঠিন তা বিবেচনা করুন৷ সর্বদা একটি রাউটারকে বাধাহীন স্থানে রাখুন।

যদি একটি রাউটার একটি বন্ধ ক্যাবিনেটে, একটি ঘরের কোণে বা আপনার কম্পিউটার থেকে বেশ কয়েকটি দেয়াল দূরে থাকে, উদাহরণস্বরূপ, সংকেতটি অবিলম্বে অবনমিত হবে, এমনকি যদি এটি একটি কেন্দ্রীয় অবস্থানে থাকে। একটি রাউটারকে কিভাবে রিপজিশন করা যায় তা এখানে:

  1. রাউটারের বর্তমান অবস্থান থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন।

  2. Wi-Fi সংকেত উন্নত করতে রাউটারটিকে একটি কেন্দ্রীয় অবস্থানে নিয়ে যান।

    আরও দীর্ঘমেয়াদী সমাধান হিসাবে তারগুলি পরিষ্কার করার আগে এটি সাহায্য করে কিনা তা দেখতে অস্থায়ী তারের ব্যবহার করুন৷

  3. রাউটার চালু করুন তারপর ডিভাইসে ওয়াই-ফাই বারের সংখ্যা দেখতে আপনার স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপ নিয়ে ঘরে থেকে ঘরে যান। যদি সেগুলি উন্নত হয়, তাহলে আপনার সংযোগ আগের থেকে ভাল এবং আপনার উচিত নতুন প্লেসমেন্টকে আরও স্থায়ী সমাধান করা৷

    সিগন্যাল বাড়ানোর আরেকটি সহায়ক উপায় হল আপনার রাউটারকে উঁচু জায়গায় রাখা। রাউটারগুলি সাধারণত তাদের সংকেত নীচের দিকে ছড়িয়ে দেয় তাই ডিভাইসটি শুরু করার জন্য উত্থিত পৃষ্ঠে থাকলে এটি সর্বোত্তম।

রাউটারে চ্যানেল পরিবর্তন করে দ্রুত Wi-Fi পান

রাউটারগুলি বিভিন্ন চ্যানেলে Wi-Fi সংকেত বিভক্ত করে। ডিফল্টরূপে, তারা সেরা এবং সর্বাধিক জনপ্রিয় বিকল্পটি বেছে নেওয়ার প্রবণতা রাখে তবে এটি একটি অসুবিধা হতে পারে। যদি আপনার প্রতিবেশীরাও একই চ্যানেলে তাদের Wi-Fi ব্যবহার করে, তাহলে চ্যানেলটি যানজট হতে পারে এবং জিনিসগুলি ধীর হতে শুরু করে।

কিছু নতুন এবং আরও উন্নত রাউটার স্বয়ংক্রিয়ভাবে সবচেয়ে কম ভিড়ের চ্যানেল বেছে নেয়। আপনার রাউটার ইতিমধ্যেই এটি করে কিনা তা দেখতে আপনার রাউটার ম্যানুয়াল পরীক্ষা করুন৷

শুরু করার আগে, নীচের কাজগুলি সম্পাদন করার আগে আপনি কোথা থেকে শুরু করছেন তা খুঁজে বের করতে আপনি একটি ইন্টারনেট গতি পরীক্ষা করতে চাইতে পারেন৷

  1. আপনার রাউটারে, রাউটার অ্যাডমিনিস্ট্রেশন পৃষ্ঠায় লগ ইন করুন এবং বেতার চ্যানেলগুলি উল্লেখ করে এমন কিছু সন্ধান করুন৷

    কিভাবে আপনার Wi-Fi দ্রুততর করবেন
  2. সাধারণত, 2.4GHz রাউটারগুলি চ্যানেল 1, 6 এবং 11 ব্যবহার করে৷ আপনি সেই অনুযায়ী পরিবর্তন করার আগে সেই চ্যানেলগুলি কনজেন্ট কিনা তা খুঁজে বের করতে একটি বিশ্লেষক টুল ব্যবহার করতে পারেন৷

  3. কিছু রাউটার ডুয়াল-ব্যান্ড প্রযুক্তি অফার করে যেখানে আপনি 5GHz স্পেকট্রাম ব্যবহার করতেও বেছে নিতে পারেন যা প্রায়শই কম ব্যবহৃত হয় তাই 2.4GHz এর চেয়ে দ্রুত হতে থাকে।

    5GHz ফ্রিকোয়েন্সি এটিকে ধীর করে দেওয়ার জন্য শারীরিক বস্তুর জন্য বেশি সংবেদনশীল। শুধুমাত্র 5GHz ফ্রিকোয়েন্সি ব্যবহার করুন যদি আপনার রাউটারে আপনার সমস্ত ডিভাইসের জন্য একটি পরিষ্কার পথ থাকে।

  4. একবার আপনি চ্যানেল বা স্পেকট্রাম পরিবর্তন করার পরে, আপনার সংযোগ আসলে উন্নত হয়েছে তা পরীক্ষা করতে একটি ইন্টারনেট গতি পরীক্ষার সাইট ব্যবহার করুন।

রেঞ্জ এক্সটেন্ডার দিয়ে সিগন্যাল উন্নত করুন

লক্ষ্য করুন কিভাবে আপনার রাউটারের অবস্থান আপনার Wi-Fi এর সংযোগ গতিতে একটি বিশাল পার্থক্য করে? যদি আপনার রাউটারটি সহজে সরানো সম্ভব না হয় বা আপনার বাড়ি এখনও খুব বড় হয়, তাহলে আপনি আপনার বাড়িতে কভারেজ প্রসারিত করতে একটি রেঞ্জ এক্সটেন্ডার ব্যবহার করতে পারেন। আপনার ওয়াই-ফাইকে আরও সহজভাবে কাজ করার জন্য Wi-Fi পরিসর একটি মূল উপাদান। কিভাবে পরিসর প্রসারিত করতে হয় তার একটি দ্রুত ওভারভিউ এখানে।

  1. একটি ওয়াই-ফাই রেঞ্জ এক্সটেন্ডার কিনুন। বিভিন্ন বাজেট এবং প্রয়োজনীয়তা কভার করে সেখানে অনেকগুলি বিভিন্ন ডিভাইস রয়েছে। এটা গুরুত্বপূর্ণ যে আপনি আপনার পরিস্থিতির জন্য সঠিকটি কিনবেন।

    কিভাবে আপনার Wi-Fi দ্রুততর করবেন
  2. আপনার বাড়ির এমন একটি স্থানে Wi-Fi রেঞ্জ এক্সটেন্ডার রাখুন যা বর্তমান Wi-Fi রাউটার এবং সবচেয়ে দুর্বল সংকেত সহ এলাকার মধ্যে অর্ধেক পথ।

  3. এক্সটেন্ডারে লগ ইন করুন এবং আপনার বিদ্যমান রাউটারের সাথে কাজ করতে এটির সাথে আসা নির্দেশাবলী অনুসরণ করুন৷

  4. আপনি যদি আরও উন্নত সমাধান পছন্দ করেন, আপনি আপনার এক্সটেন্ডারকে একটি জাল নেটওয়ার্ক দিয়ে প্রতিস্থাপন করতে পারেন, যা সম্ভবত আরও ভাল কভারেজের সাথে আপনার সমস্যার সমাধান করবে৷


  1. কীভাবে আপনার পিসিকে ব্লুটুথ-প্রস্তুত করবেন

  2. আপনার রাউটারে কীভাবে Wi-Fi সুরক্ষিত সেটআপ (WPS) নিষ্ক্রিয় করবেন

  3. কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

  4. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন