কম্পিউটার

IPv5-তে কী ঘটেছে?

একটি ইন্টারনেট প্রোটোকল হল নিয়মগুলির সেট যা নিয়ন্ত্রণ করে যে কীভাবে একটি নেটওয়ার্কের মাধ্যমে তথ্য প্যাকেটগুলি প্রেরণ করা হয়। IPv5 হল ইন্টারনেট প্রোটোকল (IP) এর একটি সংস্করণ যা আনুষ্ঠানিকভাবে কখনই মান হিসেবে গৃহীত হয়নি। v5 এর অর্থ হল ইন্টারনেট প্রোটোকলের 5 সংস্করণ। কম্পিউটার নেটওয়ার্ক 4 সংস্করণ ব্যবহার করে, যাকে সাধারণত IPv4 বলা হয়, অথবা IPv6 নামে IP-এর একটি নতুন সংস্করণ।

IPv5-তে কী ঘটেছে?

IPv5 ঠিকানা সীমাবদ্ধতা

IPv5 কখনই একটি অফিসিয়াল প্রোটোকল হয়ে ওঠেনি। IPv5 নামে পরিচিত যা একটি ভিন্ন নামে শুরু হয়েছে:  ইন্টারনেট স্ট্রিম প্রোটোকল, বা সাধারণভাবে ST।

ST/IPv5 ইন্টারনেট প্রোটোকল অ্যাপল, নেক্সট এবং সান মাইক্রোসিস্টেম দ্বারা ভিডিও এবং ভয়েস ডেটা স্ট্রিমিং করার একটি মাধ্যম হিসাবে তৈরি করা হয়েছিল এবং এটি পরীক্ষামূলক ছিল। যোগাযোগ বজায় রাখার সময় নির্দিষ্ট ফ্রিকোয়েন্সিতে ডেটা প্যাকেট স্থানান্তর করতে ST কার্যকর ছিল।

এটি অবশেষে ভয়েস ওভার আইপি, বা ভিওআইপির মতো প্রযুক্তির বিকাশের ভিত্তি হিসাবে কাজ করবে, যা ইন্টারনেটে ভয়েস যোগাযোগের জন্য ব্যবহৃত হয়৷

32-বিট অ্যাড্রেসিং

IPv6 এর বিকাশ এবং প্রায় সীমাহীন আইপি ঠিকানার প্রতিশ্রুতি এবং প্রোটোকলের জন্য একটি নতুন সূচনার সাথে, IPv5 এর 32-বিট সীমাবদ্ধতার কারণে কখনও বড় অংশে সর্বজনীন ব্যবহারে স্থানান্তরিত হয়নি।

IPv5 IPv4 এর 32-বিট অ্যাড্রেসিং ব্যবহার করেছিল, যা অবশেষে একটি সমস্যা হয়ে দাঁড়ায়। IPv4 ঠিকানাগুলির বিন্যাস হল ###.###.###.### ফরম্যাট, যা চারটি সংখ্যাসূচক অক্টেট (কম্পিউটিংয়ে ডিজিটাল তথ্যের একটি ইউনিট যা আটটি বিট নিয়ে গঠিত) দ্বারা গঠিত, প্রতিটি সেটের পরিসরে 0 থেকে 255 পর্যন্ত এবং পিরিয়ড দ্বারা পৃথক। এই বিন্যাসটি 4.3 বিলিয়ন ইন্টারনেট ঠিকানার জন্য অনুমোদিত; যাইহোক, ইন্টারনেটের দ্রুত বৃদ্ধি শীঘ্রই এই অনন্য ঠিকানার সংখ্যাকে নিঃশেষ করে দিয়েছে।

2011 সালের মধ্যে, IPv4 ঠিকানাগুলির শেষ অবশিষ্ট ব্লকগুলি বরাদ্দ করা হয়েছিল। একই 32-বিট অ্যাড্রেসিং ব্যবহার করে IPv5 এর সাথে, এটি একই সীমাবদ্ধতার শিকার হত।

সুতরাং, IPv5 মান হওয়ার আগেই পরিত্যক্ত হয়েছিল, এবং বিশ্ব IPv6-এ চলে গেছে।

IPv6 ঠিকানা

ঠিকানার সীমাবদ্ধতা সমাধানের জন্য 1990-এর দশকে IPv6 তৈরি করা হয়েছিল, এবং এই নতুন ইন্টারনেট প্রোটোকলের বাণিজ্যিক স্থাপনা 2006 সালে শুরু হয়েছিল। IPv6 হল একটি 128-বিট প্রোটোকল, এবং এটি আরও আইপি ঠিকানা প্রদান করে।

IPv6 এর বিন্যাস হল আটটি 4-অক্ষরের হেক্সাডেসিমেল সংখ্যার একটি সিরিজ; মোট 128 বিটের জন্য এই প্রতিটি 16 বিট প্রতিনিধিত্ব করে। একটি IPv6 ঠিকানার অক্ষরগুলি হল 0 থেকে 9 পর্যন্ত সংখ্যা এবং A থেকে F পর্যন্ত অক্ষর৷

IPv6 বিন্যাস

একটি IPv6 ঠিকানার একটি উদাহরণ হল 2001:0db8:0000:0000:1234:0ace:6006:001e। IPv6 এর ট্রিলিয়ন ট্রিলিয়ন আইপি অ্যাড্রেস অফার করার ক্ষমতা রয়েছে (যত বেশি 3.4x10 38 ঠিকানা) ফলাবার সম্ভাবনা কম।

একটি IPv6 ঠিকানার বিন্যাস দীর্ঘ এবং প্রায়শই অসংখ্য শূন্য থাকে। ঠিকানার অগ্রবর্তী শূন্য ঠিকানাগুলিকে ছোট করার জন্য চাপা দেওয়া যেতে পারে। উদাহরণস্বরূপ, উপরের IPv6 ঠিকানাটিকে অনেক ছোট 2001:db8::1234:ace:6006:1e হিসাবে প্রকাশ করা যেতে পারে। এছাড়াও, যখন একাধিক 4-অক্ষরের সেটের একটি সিরিজ থাকে যাতে সমস্ত শূন্য থাকে, সেগুলি "::" চিহ্ন দিয়ে প্রতিস্থাপিত হতে পারে।

শুধুমাত্র একটি :: প্রতীক একটি IPv6 ঠিকানায় ব্যবহার করা যেতে পারে।


  1. আমার কাছে ইন্টারনেট এক্সপ্লোরারের কোন সংস্করণ আছে?

  2. উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

  3. Microsoft Network Adapter Multiplexor Protocol কি?

  4. VPN ইন্টারনেটের গতি কমিয়ে দেয়, কী করবেন?