কম্পিউটার

আমার রাউটার আপডেট করা আছে কিনা তা কিভাবে জানব এবং আপডেট করব

আমার রাউটার আপডেট করা আছে কিনা তা কিভাবে জানব এবং আপডেট করব

প্রযুক্তি বর্তমানে আমরা নিয়মিত করি এমন বেশিরভাগ জিনিসের মধ্যে পাওয়া যায়, বছরের পর বছর ধরে এর ব্যবহার আরও তীব্র হয়েছে, এটি জিনিসগুলিকে আরও সহজ করার জন্য।

বছরের পর বছর ধরে, ইলেকট্রনিক ডিভাইস, নেটওয়ার্ক এবং প্রযুক্তি সম্পর্কিত যেকোনো ধরনের ক্ষেত্র পরিবর্তন ও আপডেটের মধ্য দিয়ে যায়, এটি ব্যবহারকারীদের ক্রমবর্ধমান চাহিদা এবং বিশেষ করে তাদের চাহিদার কারণে।

এইভাবে, ইলেকট্রনিক যন্ত্রপাতির বিকাশকারীরা এবং তারা ক্রমাগত আপডেট হতে বাধ্য হয় যাতে পিছিয়ে না যায়। ফলস্বরূপ, প্রযুক্তির ক্ষেত্রে আমাদের পিছিয়ে না থাকার জন্য, আমাদেরও উদ্ভাবন করতে হবে।

আমরা সাধারণত ব্যবহার করি এমন সমস্ত উপাদান উদ্ভাবন করুন, এইভাবে আমরা যে কোনও কাজ আরও সহজে সম্পাদন করতে সক্ষম হব। একইভাবে, আমরা যেকোনো হুমকির বিরুদ্ধে আরও সুরক্ষিত থাকব।

আমার রাউটার আপডেট করার প্রয়োজন কেন?

আমরা ইতিমধ্যে জানি যে, বছরের পর বছর ধরে, প্রযুক্তি এবং এর সাথে সম্পর্কিত সবকিছু আপডেট করা হচ্ছে, এই কারণে এটি করা অত্যন্ত প্রয়োজনীয়। রাউটার বা রাউটার, যা আমাদের ইন্টারনেটে WI-FI এর মাধ্যমে সংযোগ করতে দেয়।

এই কারণে, তারা হুমকির পরিপ্রেক্ষিতে সবচেয়ে সংবেদনশীল মাধ্যম, একইভাবে যদি আমাদের রাউটার কিছু ধরনের ক্ষতি পায়, আমাদের সম্পূর্ণ সংযোগ প্রভাবিত হবে; আমাদের রাউটারের ফার্মওয়্যার পর্যায়ক্রমে আপডেট করা খুবই প্রয়োজন।

ফার্মওয়্যার মূলত এমন একটি সফ্টওয়্যার যা আমাদের কম্পিউটারকে নিয়ন্ত্রণ করে, বরং এটি নিশ্চিত করে যে সমস্ত অভ্যন্তরীণ সার্কিট সময়ের সাথে সাথে সঠিকভাবে কাজ করে৷নতুন ফার্মওয়্যার আবির্ভূত হচ্ছে আরও ভাল বৈশিষ্ট্য এবং আরও অনেক উন্নত।

তাই, আমাদের রাউটার আপডেট করার গুরুত্ব, এর জন্য আমাদের অবশ্যই আমাদের রাউটারের ব্র্যান্ড এবং মডেল কী তা জানতে হবে এবং সবচেয়ে সাম্প্রতিক সংস্করণটি ডাউনলোড করতে হবে। আমাদের অবশ্যই আমাদের রাউটারের অফিসিয়াল পৃষ্ঠায় এটি সন্ধান করতে হবে এবং এটিকে আমাদের কম্পিউটারে ডাউনলোড করতে হবে, এটি হয়ে গেলে আমরা আপডেট করতে পারি৷

আমার রাউটার আপ টু ডেট কিনা তা আমি কিভাবে জানব?

আমার রাউটার আপডেট করা আছে কিনা তা কিভাবে জানব এবং আপডেট করব

আমাদের রাউটারের ফার্মওয়্যার আপডেট করার আগে, বর্তমান সংস্করণ জানতে হবে যে রাউটার আছে, এইভাবে আমরা জানতে পারি আমাদের রাউটার আপডেট করা দরকার কি না।

এটি করার জন্য, প্রথমে আমাদের বিশ্বস্ত ব্রাউজারে যেতে হবে এবং স্ক্রিনের শীর্ষে অবস্থিত ঠিকানা বারে ক্লিক করতে হবে, সেখানে আমাদের অবশ্যই আমাদের রাউটারের IP ঠিকানা লিখতে হবে। , সাধারণত এটি 192.168.1.1 হয়, তারপর আমরা এন্টার দিই।

এইভাবে, উইন্ডোতে একটি বাক্স উপস্থিত হবে যেখানে আমাদের রাউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে। রাউটার কন্ট্রোল ইন্টারফেসে প্রবেশ করার সময়, আমাদের অবশ্যই “প্রশাসন” বিকল্পে ক্লিক করতে হবে , সাধারণত এটি স্ক্রিনের বাম দিকে অবস্থিত।

বিকল্পগুলির একটি তালিকা প্রদর্শিত হবে, যেখানে আমাদের অবশ্যই “আপগ্রেড” বিকল্পটি নির্বাচন করতে হবে এই অপশনে প্রবেশ করার সময় আমরা দেখতে পারি আমাদের রাউটার আপডেট হয়েছে কিনা। ফার্মওয়্যার সংস্করণ বিভাগে, আমাদের রাউটারের সংস্করণটি প্রদর্শিত হবে৷

আমাদের রাউটার আপডেট করার পদক্ষেপগুলি

আমরা যদি রাউটার আপডেট করতে চাই, তাহলে ফার্মওয়্যার সংস্করণটি যেখানে দেখা গেছে তার উপরের দিকে অবস্থিত বারটিতে যেতে হবে। আমরা ব্রাউজ বিকল্পে ক্লিক করব , এইভাবে আমরা আমাদের কম্পিউটারে ফাইল লিখব।

আমাদের অবশ্যই আপডেট হওয়া ফার্মওয়্যার সহ ফাইলটি সন্ধান করতে হবে যা আমরা পূর্বে ডাউনলোড করেছি এবং এটিতে ডাবল ক্লিক করে এটি নির্বাচন করুন। তারপর আমরা আপগ্রেড বিকল্পে ক্লিক করি এবং আমরা নিশ্চিত করি যখন এটি নির্দেশ করে না৷

স্বয়ংক্রিয়ভাবে, একটি চার্জিং প্রক্রিয়া শুরু হবে যা গড়ে দুই থেকে পাঁচ মিনিটের মধ্যে স্থায়ী হবে, আমাদের অবশ্যই ধৈর্য ধরতে হবে এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। চার্জ করার সময়,খুব সতর্কতা অবলম্বন করুন যাতে বাধা না হয় আপডেট যাতে ক্ষতি না হয়।

ফাইল আপলোড প্রক্রিয়া শেষ হলে, রাউটার রিবুট করার জন্য একটি বিকল্প উপস্থিত হওয়া উচিত এই বার্তাটি উপস্থিত হলে আমাদের অবশ্যই রিবুট-এ ক্লিক করতে হবে এটি পুনরায় চালু করতে সক্ষম হতে এবং এটিই।

অবশেষে, এটা উল্লেখ করা উচিত যে রাউটার আপডেট প্রক্রিয়া সহজ, এবং এটি অনেক সময় লাগবে না। যাইহোক, এটি এমন একটি ক্রিয়া যা এর কার্যক্ষমতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে, তাই এটি পর্যায়ক্রমে করা গুরুত্বপূর্ণ৷


  1. BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন?

  2. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন

  3. HP Scanjet Driver কিভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  4. আমার কাছে কোন কম্পিউটার আছে? কিভাবে মূল স্পেস এবং মডেল জানবেন