কম্পিউটার

আপনার ওয়াইফাই উন্নত করতে রিপিটার হিসাবে একটি রাউটার কীভাবে ব্যবহার এবং কনফিগার করবেন

আপনার ওয়াইফাই উন্নত করতে রিপিটার হিসাবে একটি রাউটার কীভাবে ব্যবহার এবং কনফিগার করবেন

প্রযুক্তি বিশ্রাম নেয় না এবং প্রতিদিন এটি নতুন এবং আরও ভাল পণ্যের লঞ্চের মাধ্যমে উদ্ভাবন করে যা ইন্টারনেটের সাথে সংযোগ করার মতো কাজগুলিকে ব্যাপকভাবে সহজতর করে৷

এই কারণে, আমাদের কাছে ইতিমধ্যে একই ফাংশন এবং ভাল অবস্থায় থাকা সরঞ্জামগুলি থাকা সত্ত্বেও উদীয়মান নতুন পণ্যগুলি অর্জন করা স্বাভাবিক। এটি সাধারণত ওয়াইফাই রাউটার এর সাথে ঘটে , যা পর্যায়ক্রমে বৃহত্তর কভারেজ এবং পরিসর সহ নতুন মডেল অফার করে।

বিস্তারিত রয়েছে আমাদের পুরানো কিন্তু কার্যকরী রাউটারের সাথে কী করবেন? এটিকে ফেলে দেওয়ার বা চিরতরে প্যাক করার দরকার নেই। বিপরীতে, এটি আপনার নতুন রাউটারকে বুস্ট করতে খুব কার্যকর হতে পারে।

আপনি আপনার পুরানো রাউটারটিকে পাওয়ারের জন্য ওয়াইফাই রিপিটার হিসাবে কনফিগার করতে পারেন এবং আপনার নতুন মডেলের অভ্যর্থনা উন্নত করতে পারেন, আপনার বাড়ির প্রতিটি কোণায় সিগন্যাল পৌঁছে দেয়। কনফিগারেশনটি খুবই সহজ এবং আপনি এটি করতে পারেন যাতে উভয়ই একসাথে কাজ করে।

পরবর্তী প্রবন্ধে আমরা আপনাকে শেখাব কিভাবে ব্যবহার করতে হয় এবং আপনার পুরানো রাউটারকে রিপিটার হিসেবে কনফিগার করতে হয় আপনার ওয়াইফাই আপগ্রেড করুন যাতে আপনি রিপিটার কেনার পরিবর্তে অর্থ সাশ্রয় করতে পারেন এবং আপনার পুরানো রাউটারকে ভাল ব্যবহার করতে পারেন৷

কেন রাউটারকে রিপিটার হিসেবে ব্যবহার করবেন?

একটি রিপিটার ব্যয়বহুল হতে পারে অর্জন করুন , কিন্তু আমাদের একটি রাউটার থাকলে আমরা কার্যকরভাবে এই ফাংশনটি সম্পাদন করতে পারি। উদ্দেশ্য হল Wi-Fi সিগন্যালের পরিসর বাড়ানো যাতে আপনি সারা বাড়িতে সংযোগ রাখতে পারেন।

উপরন্তু, এইভাবে আপনাকে নেটওয়ার্ক তারগুলি ইনস্টল করার প্রয়োজন হবে না যা আপনার পুরো বাড়ি এবং কক্ষ ঘিরে রাখে, যেহেতু প্রক্রিয়াটি সম্পূর্ণ বেতার যেহেতু একটি অন্যটির কভারেজ সর্বাধিক করবে।

যেন তা যথেষ্ট নয়, এটাই হল সমাধান যা দ্রুত ব্রাউজিং গতি প্রদান করবে, যেহেতু রাউটার, একটি রিপিটার হিসাবে কাজ করে, দ্বিতীয় রাউটারকে একটি প্রথাগত রিপিটারের চেয়ে অনেক বেশি শক্তি দেবে।

আপনার Wi-Fi প্রসারিত করার জন্য আপনার রাউটারটিকে রিপিটার হিসাবে কীভাবে কনফিগার করবেন

আপনার রাউটারটিকে রিপিটার হিসাবে কনফিগার করতে আমাদের রাউটারের সেটিংস অ্যাক্সেস করতে হবে। উল্লেখযোগ্যভাবেআপনাকে উভয় রাউটারকে শারীরিকভাবে সংযুক্ত করতে হবে না যেহেতু প্রক্রিয়াটি সম্পূর্ণ বেতার।

এটি উল্লেখ করা উচিত যে আমরা যে ব্যাখ্যাটি দেব তা হবে একটি Tp-Link রাউটার কারণ তারা সাধারণত বেশিরভাগ বাড়িতে সবচেয়ে সাধারণ। যাইহোক, বেশিরভাগ কম্পিউটারে কনফিগারেশন সাধারণত একই রকম হয়।

আমরা প্রথমে যা করব তা হল আমাদের পুরানো রাউটারের কনফিগারেশন সেন্টারে প্রবেশ করা আইপি ঠিকানা সহ যেটি ডিফল্টরূপে 192.168.0.1 এবং প্রথম ধাপ হবে একটি নির্দিষ্ট আইপি ঠিকানা স্থাপন করা যা মূল রাউটারের থেকে আলাদা।

আপনার ওয়াইফাই উন্নত করতে রিপিটার হিসাবে একটি রাউটার কীভাবে ব্যবহার এবং কনফিগার করবেন

যদিও সেগুলি আলাদা আলাদা আইপি অ্যাড্রেস হতে হবে, সেগুলি অবশ্যই একই রেঞ্জের মধ্যে হতে হবে, উদাহরণস্বরূপ 192.168.0.2৷ এটি অর্জন করতে আমাদের Network-Lan বিকল্পে যেতে হবে এবং আইপি পরিবর্তন করার পরে, আমরা নতুন URL দিয়ে অ্যাক্সেস করব।

এর পরে আমরা প্রধান ADSL/ফাইবার এবং রাউটারটি কনফিগার করতে পারি যা রিপিটার হিসাবে কাজ করবে। আপনাকে ওয়্যারলেস বিকল্পে যেতে হবে এবং ওয়্যারলেস সেটিংস নির্বাচন করতে হবে৷ এই বিভাগে বেশ কয়েকটি বিভাগ থাকবে যা আমাদের অবশ্যই নিম্নরূপ কনফিগার করতে হবে:

  • SSID :নতুন রাউটারের সঠিক নাম লিখতে হবে
  • চ্যানেল :11 (সংযোগের দ্বন্দ্ব এড়াতে এটি অবশ্যই নতুন রাউটার থেকে আলাদা হতে হবে)
  • অবশেষে আপনাকে “WDS সক্ষম করুন বিকল্পটি সক্ষম করতে হবে "

এটি করার পরে, আমাদের কনফিগারেশনের প্রথম অংশ প্রস্তুত থাকবে, তবে প্রথমে আমাদের বোতাম টিপতে হবে অনুসন্ধান বা সমীক্ষা মামলা অনুযায়ী। এইভাবে, সরঞ্জামগুলি কাছাকাছি নেটওয়ার্কগুলির জন্য অনুসন্ধান করবে, এবং আপনার নতুন রাউটার তাদের মধ্যে উপস্থিত হওয়া উচিত৷

আপনাকে অবশ্যই এটি সংযুক্ত করতে হবে যাতে উভয়ই সিঙ্ক্রোনাইজ হয় এবং এটিই। আপনি SSID এবং MAC ঠিকানা এর ক্ষেত্রগুলি দেখতে পাবেন সেগুলি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা হয় তবে নিরাপত্তা ক্ষেত্রগুলি ম্যানুয়ালি পূরণ করতে হবে। এগুলি আপনার নতুন রাউটারের সেটিংসের মতোই হওয়া উচিত৷

অবশেষে, আপনাকে ওয়্যারলেস বিভাগে যেতে হবে এবং সেখানে ওয়্যারলেস সিকিউরিটি বিকল্পটি নির্বাচন করতে হবে, যেখানে আপনাকে রিপিটার রাউটারের নিরাপত্তা কনফিগার করতে হবে। 3

সর্বাধিক প্রস্তাবিত জিনিসটি হল পাসওয়ার্ডটি নতুন রাউটারের মতো হুবহু একই যাতে তারা দুটি পাসওয়ার্ড না রেখেই স্বয়ংক্রিয়ভাবে একে অপরের সাথে সংযোগ স্থাপন করে। শুধুমাত্র DHCP নিষ্ক্রিয় করা বাকি আছে এবং এর জন্য আমাদের DHCP সেটিংসে যেতে হবে এবং এটি নিষ্ক্রিয় করতে হবে৷


  1. কীভাবে আপনার ফোনকে ওয়াইফাই হটস্পট হিসাবে ব্যবহার করবেন

  2. কীভাবে আপনার পুরানো রাউটারকে রিপিটারে পরিণত করবেন

  3. আপনার ওয়াইফাই কভারেজ কিভাবে প্রসারিত করবেন

  4. আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন