কম্পিউটার

আমি কীভাবে আমার রাউটারের USB পোর্টের সাথে সংযুক্ত ইউনিট অ্যাক্সেস করতে পারি

আমি কীভাবে আমার রাউটারের USB পোর্টের সাথে সংযুক্ত ইউনিট অ্যাক্সেস করতে পারি

রাউটার, যাকে রাউটার বা রাউটারও বলা হয়, সেই ডিভাইসগুলির মধ্যে প্রতিটি তথ্য প্যাকেটের জন্য পাথ স্থাপনের কাজ থাকে, যা একটি নেটওয়ার্কের দুটি নোডের মধ্যে ভাগ করা হয়। এছাড়াও কম্পিউটার একে অপরের সাথে সংযুক্ত করুন এবং ইন্টারনেট ব্যবহারের অনুমতি দিন। এবং অনেক সময়, অর্জন করতে সক্ষম যে সংযোগ সম্ভব এবং তথ্য প্রাপ্ত হয়; আপনাকে রাউটারের USB পোর্টের সাথে সংযুক্ত ড্রাইভ অ্যাক্সেস করতে হবে।

যাইহোক, এমন কিছু হোম রাউটার রয়েছে যা মৌলিক অপারেশনগুলি অফার করে, তবে আরও উন্নত ফাংশন সহ পেশাদাররাও আছেন এবং আপনি ভাবতে পারেন যে সেগুলি খুব ব্যয়বহুল; যাইহোক, এটি এমন নয়, এগুলি বাড়ির মতো সাশ্রয়ী এবং কখনও কখনও কম ব্যয়বহুল।

পরবর্তীটি সেই সমস্ত অভিভাবকদের জন্য সুপারিশ করা হয় যাদের ইন্টারনেট ব্যবহারের উপর ভাল নিয়ন্ত্রণ প্রয়োজন৷ শিশুদের সম্পর্কে; এটি কোম্পানির পরিচালকদের জন্যও একটি বিকল্প, যাদের কর্মঘণ্টা চলাকালীন সামাজিক নেটওয়ার্কগুলিতে সংযোগ সীমিত করতে হবে৷

হোম এবং পেশাদার রাউটারগুলির মধ্যে পার্থক্য কী?

উভয়ের মধ্যে কিছু পার্থক্য হল যে পেশাদারদের মধ্যে, প্রসেসর দ্রুত হয় , সেইসাথে, এটির মেমরির ক্ষমতা বেশি, অনেক পোর্ট এবং উচ্চতর প্রোগ্রামিং বিকল্প রয়েছে৷

এছাড়াও, আপনি আরও ব্যান্ডউইথ বরাদ্দ করতে পারেন, ওয়্যারলেস নেটওয়ার্কে ভিজিট কনফিগার করতে পারেন, অননুমোদিত এন্ট্রি থেকে নেটওয়ার্ক রক্ষা করতে পারেন , অন্যদের মধ্যে বিভিন্ন ইন্টারনেট প্রদানকারী সংযোগের মধ্যে লোড বিতরণ করুন।

রাউটারের USB পোর্টের ব্যবহার কি?

একটি পোর্ট একটি সংযোগকে মনোনীত করে যা তথ্য প্রেরণ এবং গ্রহণ উভয়ই সম্ভব করে তোলে; ইউএসবি বা ইউনিভার্সাল সিরিয়াল বাস, হল এক ধরনের পোর্ট যা একটি ফিজিক্যাল ইন্টারফেস হিসেবে কাজ করে যেখান থেকে বিভিন্ন ডিভাইস অ্যাক্সেস করা হয়; যেমন মোবাইল এবং কম্পিউটার।

এই পোর্টটি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, তার মধ্যে, একটি 3G বা 4G মডেম ডিভাইস সংযোগ করুন ADSL বা ফাইবার অপটিক সংযোগের প্রয়োজন ছাড়াই ইন্টারনেট পেতে। এছাড়াও, একটি প্রিন্টার পোর্টের সাথে সংযুক্ত করা যেতে পারে, যা খুবই দরকারী।

কারণ এটি আমাদের স্থানীয় নেটওয়ার্কের অংশ এমন যেকোনো ডিভাইস থেকে মুদ্রণের সম্ভাবনা প্রদান করে; আমাদের শুধুমাত্র রাউটারের প্রয়োজন একটি ফার্মওয়্যার যা "প্রিন্ট সার্ভার" পরিষেবা ব্যবহারের অনুমতি দেয় .

এছাড়াও রাউটারের USB পোর্টের সাথে, আপনি একটি স্টোরেজ ইউনিট হিসাবে ব্যবহার করতে পারেন , SMB (সার্ভার মেসেজ ব্লক) প্রোটোকল ব্যবহার করে যার সাহায্যে ফাইল এবং প্রিন্টারগুলি দূরবর্তীভাবে একই নেটওয়ার্কের নোডগুলির মধ্যে FTP এর মাধ্যমে ভাগ করা হয়৷

আমি কিভাবে আমার রাউটারের USB পোর্টের সাথে সংযুক্ত ড্রাইভ অ্যাক্সেস করতে পারি?

এই প্রশ্নটি প্রকাশ করার জন্য, এটি স্পষ্ট করা উচিত যে এটি একটি ডি-লিঙ্ক রাউটার, ডিআইআর-880L মডেলের উপর ভিত্তি করে ব্যাখ্যা করা হবে; এই পদ্ধতিতে, আপনি অন্যান্য ব্র্যান্ডের সাথে একইভাবে আবেদন করতে পারেন এবং ব্যবসায়িক মডেল।

প্রথম জিনিসটি হল ইউএসবি ড্রাইভ বা পেনড্রাইভ সঠিকভাবে রাউটারের USB পোর্টের সাথে সংযুক্ত কিনা তা যাচাই করা, তারপর আপনি ব্রাউজারটি খুলবেন এবং আপনি ঠিকানা বারে URL লিখবেন .

পরেরটি রাউটারের বেসে অবস্থিত লেবেলে পাওয়া যায়, এই ক্ষেত্রে এটি হবে https://dlinkrouter.local বা https://192.168.0.1; কিন্তু অন্যান্য ক্ষেত্রে, ইউআরএল সাধারণত https://192.168.1.1

তারপর পাসওয়ার্ড লিখুন , যা, যদি এটি পরিবর্তন না করা হয় তবে আপনাকে অবশ্যই এই ক্ষেত্রের জন্য স্থানটি ফাঁকা রাখতে হবে; অন্যান্য মডেলগুলিতে, "অ্যাডমিন" শব্দটি ব্যবহারকারী এবং পাসওয়ার্ড উভয়ের জন্যই রাখা হয়েছে; তারপর "লন ইন" এ ক্লিক করুন।

এখন সকল ডিভাইসের সাথে মানচিত্রটি উপস্থিত হয় সংযুক্ত, আমরা "USB ডিভাইস" আইকনে ক্লিক করি এবং পেনড্রাইভের সংযোগ এবং স্টোরেজ সম্পর্কে বিস্তারিত তথ্য দেখা যাবে৷

আমি কীভাবে আমার রাউটারের USB পোর্টের সাথে সংযুক্ত ইউনিট অ্যাক্সেস করতে পারি

আমরা ব্রাউজার থেকে প্রস্থান করি এবং আসুন পরবর্তী রুটে যাই :Windows XP-এ আমরা "Start> Run"-এ যাব, Windows 7-এ আমরা "Start> All Programs> Accessories> Run"-এ যাব এবং Mac-এ আমরা "Go> Connect to the server" বিকল্পটি খুঁজছি।

আমরা সংলাপে url টাইপ করা শেষ করেছি৷ উইন্ডোজ "192.168.0.1" বা Mac OSX-এ "smb://192.168.0.1", এবং তারপরে আমরা "স্বীকার করুন" বা "সংযোগ করুন" বোতাম টিপুন যেভাবে হতে পারে; যদি তারা আমাদের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড জিজ্ঞাসা করে, আমরা রাউটারের শংসাপত্র প্রবেশ করি।

উপসংহারে আমরা বলতে পারি যে আমাদের রাউটারে একটি USB ড্রাইভ সংযোগ করা সাধারণ ফাইলগুলি সংরক্ষণ, দেখা এবং সম্পাদনা করার জন্য দরকারী। একই নেটওয়ার্কের সকল মানুষের জন্য; এটি আমাদের দৈনন্দিন ক্রিয়াকলাপকে সহজ করে এবং ফাইলের নকল এড়ায়৷


  1. আমি কিভাবে Matplotlib একটি অক্ষের একটি একক দৈর্ঘ্য পেতে পারি?

  2. কিভাবে সহজে একটি রাউটারের ফার্মওয়্যার আপডেট করবেন? – ধাপে ধাপে (উদাহরণ)

  3. রাউটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলিতে ব্যান্ডউইথ কীভাবে সীমাবদ্ধ করবেন?

  4. ইউএসবি পোর্টের পাওয়ার আউটপুট কীভাবে পরীক্ষা করবেন