কম্পিউটার

আমার Wi-Fi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করব? - ধাপে ধাপে

আমার Wi-Fi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করব? - ধাপে ধাপে

তারপর আমরা দেখব কিভাবে আমার Wi-Fi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় সহজতম উপায়ে ধাপে ধাপে। একই সময়ে, আমরা আপনাকে আপনার Wi-Fi বা ইথারনেট নেটওয়ার্ক কার্ডের গতি জানতে আমন্ত্রণ জানাচ্ছি।

তারযুক্ত বা ইথারনেট সংযোগের বিপরীতে, Wi-Fi নেটওয়ার্কগুলি সর্বদা অননুমোদিত তৃতীয় পক্ষের সাথে সংযুক্ত থাকে। স্পষ্টতই তাদের কিছু সুবিধা রয়েছে, যেমন আমরা যেখানে চাই সেখানে সংযোগ করার সম্ভাবনা, যেকোনো ধরনের ডিভাইস দিয়ে এটি করা ইত্যাদি।

যাইহোক, একটি দুর্দান্ত অসুবিধা হল যে তৃতীয় পক্ষগুলি আমাদের Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে এবং এটি কেবল বিপন্নই নয়। কিন্তু এছাড়াও, এটি আমাদের ব্যান্ডউইথ ব্যবহার করে যার জন্য আমরা অর্থ প্রদান করছি।

এই ধরনের পরিস্থিতি এড়াতে, এটা গুরুত্বপূর্ণ যে আমাদের Wi-Fi নেটওয়ার্কের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করা যাক . সমস্ত রাউটার একটি ডিফল্ট পাসওয়ার্ড দিয়ে আসে। ইন্টারনেট প্রদানকারীর উপর নির্ভর করে, তাদের পাঠোদ্ধার করা কমবেশি কঠিন। কিন্তু আপনি ডিফল্টরূপে সবকিছু ছেড়ে দিলে অনেক অ্যাপ্লিকেশন এটি করতে সক্ষম।

এই কারণেই এই ডেটা, বিশেষ করে পাসওয়ার্ড পরিবর্তন করা এবং আমাদের সাথে যুক্ত কোনো কিছু ব্যবহার না করেই এমন একটি তৈরি করা আদর্শ যা সত্যিই অনন্য এবং জটিল৷

বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং চিহ্নের সঠিক ব্যবহারের মাধ্যমে, আপনি নিশ্চিত হতে পারেন যে কেউ আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করবে না কেন তারা যাই করুক না কেন। তাহলে চলুন আপনার জন্য কীভাবে আপনার ওয়্যারলেস সংযোগের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন শেখার জন্য একটি বিস্তারিত টিউটোরিয়াল দেখি। .

অন্যদিকে, এটা কোন ক্ষতি করে না যে আপনি WiFi কি এবং এটি কিসের জন্য, এমন তথ্য যা প্রত্যেক ব্যবহারকারীর জানা উচিত।

আমার Wi-Fi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন

Wi-Fi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আপনাকে অবশ্যই IP ঠিকানাটি জানার জন্য দুটি বিকল্প রয়েছে৷

প্রথম এবং সবচেয়ে সহজ হল রাউটারের পিছনে তাকানো। সমস্ত রাউটারের আইপি ঠিকানা থাকে যা অবশ্যই একটি ব্রাউজার থেকে প্রবেশ করতে হবে এবং প্রবেশের জন্য প্রয়োজনীয় ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ।

অন্য পদ্ধতি হল এটি কমান্ড প্রম্পট এর মাধ্যমে করা . এর জন্য আমরা “স্টার্ট টিপুন ” অথবা “Windows “কীবোর্ডে এবং টাইপ করুন”cmd উদ্ধৃতি ছাড়া, তারপর এন্টার টিপুন।

একটি সম্পূর্ণ অন্ধকার জানালা খোলে। এখানে আপনাকে ipconfig লিখতে হবে এবং এন্টার চাপুন। আপনি একাধিক আইপি ঠিকানা দেখতে পাচ্ছেন৷

শুধুমাত্র আইপি ঠিকানায় আমরা আগ্রহী ডিফল্ট গেটওয়ে যা সাধারণত এভাবে শুরু হয়:192.168.XX.XX। সেই ঠিকানাটি আপনাকে ব্রাউজারে টাইপ করতে হবে। এটি Chrome, Firefox, Edge বা পছন্দের ব্রাউজারে হতে পারে৷

আমার Wi-Fi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করব? - ধাপে ধাপে

কিভাবে আমার Wi-Fi নেটওয়ার্ক ডেটা পরিবর্তন করব

এখন আমরা একটি জটিল অংশে যাচ্ছি কেন প্রতিটি প্রস্তুতকারকের একটি কনফিগারেশন সাইট রয়েছে যা একে অপরের থেকে অনেক পরিবর্তিত হয়। আমরা আপনাকে প্রাথমিক ধারণা দেওয়ার চেষ্টা করব যাতে আপনি আপনার Wi-Fi নেটওয়ার্কের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন

আপনার যা করা উচিত তা হল “নেটওয়ার্ক নাম (SSID) বিভাগটি সনাক্ত করার চেষ্টা করুন৷ “আপনি বুঝতে পারবেন যে আপনি সঠিক জায়গায় আছেন কারণ আপনি মূল নেটওয়ার্কের নাম, নেটওয়ার্কের নাম (SSID), WPA, WPA-PSK, WPA প্রি-শেয়ারড কী ইত্যাদির মতো ডেটা দেখতে সক্ষম হবেন। এটি একটি মোটামুটি বিস্তৃত রূপ।

এর পরে, আপনি যা করতে যাচ্ছেন তা হল শুধুমাত্র সেই প্যারামিটারগুলিকে সংশোধন করতে যা আমরা মন্তব্য করতে যাচ্ছি, আপনি কি করছেন তা না জানলে অন্য কিছু পরিবর্তন করার প্রয়োজন বা সুপারিশ করা হয় না৷

আমরা প্রথমে যে জিনিসটি সংশোধন করব তা হবে SSID নাম . তারপরে আমরা WPA পূর্ব-ভাগ করা কী পরিবর্তন করুন এ যাই . পাসওয়ার্ডের ক্ষেত্রে, আমরা সুপারিশ করি যে আপনি সংখ্যা, বড় অক্ষর এবং চিহ্নগুলিকে একত্রিত করে এমন একটি তৈরি করার চেষ্টা করুন যা সত্যিই সুরক্ষিত৷ এটি দেওয়া, আমরা সুপারিশ করি যে কোন পাসওয়ার্ডগুলি Wi-Fi নেটওয়ার্কে ব্যবহার করা উচিত নয়৷

একবার সব পরিবর্তন করা হয়েছে. আপনাকে কেবল রাউটারটি পুনরায় চালু করতে হবে এবং এটিই। এখন Wi-Fi এর একটি নতুন নাম এবং পাসওয়ার্ড থাকবে৷ যা আপনি পূর্ববর্তী ধাপে প্রবেশ করেছেন।

অবশ্যই, এই নেটওয়ার্কের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইসগুলিকে নতুন ডেটার সাথে পুনরায় সংযোগ করতে হবে৷


  1. ওয়াইফাই রাউটার অ্যাডমিনিস্ট্রেটরের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন? – সহজ এবং দ্রুত (উদাহরণ)

  2. কীভাবে একটি ওয়্যারলেস বা ওয়াইফাই নেটওয়ার্ক সঠিকভাবে তৈরি এবং কনফিগার করবেন

  3. কিভাবে Wi-Fi রাউটারের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?