কম্পিউটার

সবার জন্য টরেন্ট গাইড

আপনি যদি টরেন্ট ব্যবহার করেন তবে আপনি অগত্যা জলদস্যু নন।

যদি আপনি কপিরাইটযুক্ত পাইরেটেড সামগ্রী ডাউনলোড বা শেয়ার না করেন তবে টরেন্ট ব্যবহার করা বেআইনি নয়৷ টরেন্ট সাইটগুলির উপর নিষেধাজ্ঞা নিয়ে সমস্ত হট্টগোলের মধ্যে, আমরা ভুলে যাই যে অবৈধগুলির চেয়ে টরেন্টের আরও অনেক আইনি ব্যবহার রয়েছে৷

এখনও নিশ্চিত নন?

  • বিটটরেন্ট নাউ-এ যান কিভাবে ক্রিয়েটিভরা টরেন্ট ফাইল ব্যবহার করে তাদের কাজ আপনার কাছে বিতরণ করে।
  • Amazon S3 BitTorrent প্রোটোকল সমর্থন করে যাতে বিকাশকারীরা যখন প্রচুর পরিমাণে ডেটা স্থানান্তর করতে চায় তখন খরচ বাঁচাতে পারে।
  • অ্যাকাডেমিক টরেন্ট এবং এমনকি ইন্টারনেট আর্কাইভের মতো সাইটগুলি আপনাকে শিক্ষামূলক এবং ঐতিহাসিক ফাইলগুলি ডাউনলোড করতে সাহায্য করার জন্য BitTorrent প্রোটোকল ব্যবহার করে।

গাড়ির মতো বা আপনার বাটার নাইফ টরেন্ট ব্যবহার করা সহজ। আপনি কিভাবে তাদের ব্যবহার করবেন এটা আপনার দায়িত্ব।

যদিও এটি মোটামুটি সহজ, অনেক লোক শুরুতে অসুবিধা অনুভব করে। এমনকি যারা নিজেদেরকে "উন্নত ব্যবহারকারী" বলে অভিহিত করে তারা প্রায়শই জানেন না যে কী সম্ভব।

এই নির্দেশিকাটির লক্ষ্য হল আপনাকে প্রথম ধাপের মাধ্যমে গাইড করা এবং কিছু দুর্দান্ত কৌশল উপস্থাপন করা যাতে আরও অভিজ্ঞ ব্যবহারকারীরাও তাদের মূল্যের ন্যায্য অংশ পান।

বিটটরেন্ট:ফাইল শেয়ার করার একটি সহজ উপায়

আমাদের মধ্যে বেশিরভাগই ইমেল এবং এফটিপির মতো ফাইল শেয়ারিংয়ের আরও প্রচলিত ফর্মগুলির সাথে আরও বেশি পরিচিত। BitTorrent হল আরেকটি ফাইল শেয়ারিং পদ্ধতি যা আমরা ব্যবহার করতে পারি।

বিটটরেন্ট একটি প্রধান পার্থক্য উপস্থাপন করে৷৷ যেখানে ইমেল এবং এফটিপি ফাইলটি হোস্ট করে একটি কম্পিউটারের উপর নির্ভর করে এবং এটি সংযুক্ত কম্পিউটারগুলিতে প্রেরণ করে, বিটটরেন্ট ফাইলগুলি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কিং নামে একটি প্রযুক্তি ব্যবহার করে অনেক কম্পিউটারে ছড়িয়ে পড়ে। আমরা যেকোনো ধরনের ফাইল শেয়ার বা ডাউনলোড করতে BitTorrent ব্যবহার করতে পারি:EXE, MP3, AVI, JPG, DOCX, ইত্যাদি।

সবার জন্য টরেন্ট গাইড

বিটটরেন্ট কীভাবে কাজ করে তা বোঝাতে বই ভাগ করার উপমা ব্যবহার করা যাক।

আপনি পড়তে চান এমন একটি বই আছে কিন্তু আপনার সাথে শুধুমাত্র একটি অধ্যায় আছে। আপনি চারপাশে তাকান এবং এমন একজন বন্ধুকে খুঁজে পান যার আরও কয়েকটি অধ্যায় রয়েছে। এটি এখনও একটি সম্পূর্ণ বই নয়, তাই আপনারা দুজনেই ব্লকের আশেপাশে আরও কিছু লোকের সন্ধান করুন যাদের অবশিষ্ট পৃষ্ঠা থাকতে পারে। সেখানে একগুচ্ছ ছেলে আছে এবং যদিও এখনও কারো কাছে সম্পূর্ণ বইটি নেই, আপনি একে অপরের মধ্যে অধ্যায়গুলি ভাগ করে নিতে পারেন যতক্ষণ না আপনি সবাই একে একে সম্পূর্ণ বইটির একটি কপি না পান৷

ইন্টারনেটে, আপনি যে ফাইলটি ডাউনলোড করতে চান সেটি "বই" হয়ে যায়। ফাইলটি ছোট ছোট টুকরো বা বিটে বিভক্ত। আপনার প্রত্যেকের কাছে অন্তত একটি টুকরা আছে তাই আপনি এই "বিটগুলি" ডাউনলোড এবং ভাগ করতে শুরু করুন যতক্ষণ না প্রত্যেকের কাছে সম্পূর্ণ ফাইল না থাকে। প্রতিটি টুকরা যা আপনি (বা অন্য কেউ) ডাউনলোড করেন তা অন্য সকলের জন্য উপলব্ধ। একই সময়ে, আপনি অন্যগুলি আপলোড করার সময় কিছু টুকরো ডাউনলোড করছেন৷

সুতরাং, আপনি ফাইলটি হোস্ট করার এবং বিতরণ করার জন্য একটি কম্পিউটারে দায়িত্ব রাখার পরিবর্তে শেয়ার করতে পারেন৷

সাধারণ বিটটরেন্ট শর্তাবলী বোঝা

এই মূল পদগুলি আরও ব্যাখ্যা করবে কিভাবে প্রোটোকলের প্রতিটি অংশ কাজ করে৷

টরেন্ট: এই সবের শুরুতে টরেন্ট ফাইল নিজেই। আপনি যখন কিছু ডাউনলোড করতে চান তখন এই ফাইলটি আপনি অনুসন্ধান করেন। সাধারণত, টরেন্ট ফাইলের নাম যথেষ্ট বর্ণনামূলক। উদাহরণস্বরূপ, একটি উবুন্টু রিলিজে এই ফাইলের নাম থাকতে পারে:ubuntu-17.10-desktop-amd64.iso.torrent

মনে রাখবেন, .torrent ফাইলটি সম্পূর্ণ ফাইল নয়। এটি অত্যন্ত ছোট এবং এতে কেবল সেই তথ্য রয়েছে যা প্রকৃত ফাইল এবং যারা এটি ভাগ করছে তাদের নির্দেশ করে৷ এটি একটি মানচিত্রের মতো যা BitTorrent ক্লায়েন্ট দ্বারা সমস্ত টুকরো একসাথে একত্রিত করার জন্য ব্যবহৃত হয়৷

বিটটরেন্ট ক্লায়েন্ট: একটি BitTorrent ক্লায়েন্ট আপনার ডাউনলোডার. এটি এমন একটি সফ্টওয়্যার যা .torrent ফাইলটি নেয়, এতে তথ্য পড়ে এবং ডাউনলোড শুরু করে। টরেন্ট ক্লায়েন্ট Android এবং iOS সহ সমস্ত প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। iOS-এ, আপনাকে ফোন জেলব্রেক করতে হতে পারে।

পিয়ার: টরেন্ট ফাইল ডাউনলোড এবং আপলোডে অংশগ্রহণকারী যেকোনো কম্পিউটারকে পিয়ার বলে।

বীজ: একটি বীজ (বা সীডার) হল এমন কেউ যার কাছে টরেন্ট নেটওয়ার্ক জুড়ে শেয়ার করা ফাইলের সম্পূর্ণ অনুলিপি রয়েছে৷

লিচার: একটি জোঁক (বা একটি জোঁক) হল সেই ব্যক্তি যার কাছে এখনও সম্পূর্ণ ফাইল নেই কিন্তু এটি ডাউনলোড করার জন্য নেটওয়ার্কে যোগদান করেছে৷ একজন জোঁক তখন একজন সিডার হয়ে যায় যখন সে সম্পূর্ণ ফাইলটি ডাউনলোড করে এবং তারপর সেটিকে নেটওয়ার্ক জুড়ে শেয়ার করে।

ঝাঁক: ঝাঁক হল টরেন্ট প্রক্রিয়ায় অংশগ্রহণকারী সমস্ত জোঁক এবং বীজ (অর্থাৎ সমস্ত কম্পিউটার) এর মোট যোগফল।

সূচক: একটি সূচী, নাম থেকে বোঝা যায়, একটি ওয়েবসাইটে হোস্ট করা .torrent ফাইলগুলির একটি অনুসন্ধানযোগ্য তালিকা৷

শেয়ার অনুপাত: অনুপাত হল ব্যবহারকারীর আপলোড করা ডেটার পরিমাণকে একটি নির্দিষ্ট টরেন্টের (UL÷DL) জন্য ডাউনলোড করা ডেটার পরিমাণ দিয়ে ভাগ করে। একটি শেয়ার অনুপাত 1 এর বেশি ব্যবহারকারীর খ্যাতির উপর ইতিবাচক প্রভাব ফেলে কারণ এর মানে হল যে ব্যবহারকারী অন্য ব্যবহারকারীদের কাছে তার প্রাপ্তির চেয়ে বেশি ডেটা পাঠিয়েছে। বিপরীতভাবে, একটি শেয়ার অনুপাত 1 এর নিচে একটি নেতিবাচক প্রভাব আছে৷

ট্র্যাকার: ট্র্যাকার হল এমন একটি সার্ভার যা কার কাছে কী ফাইল আছে এবং কার কোনটি প্রয়োজন তার তথ্য থাকে, এইভাবে বীজ এবং জোঁকের মধ্যে সেতু হিসেবে কাজ করে। কিছু ট্র্যাকার ব্যক্তিগত যার জন্য একটি নিবন্ধন প্রয়োজন যেখানে বেশিরভাগই সর্বজনীন৷

আমরা প্রক্রিয়ায় নামার আগে এবং আমাদের হাত নোংরা করার আগে, আসুন বিরতি দিয়ে আবার টরেন্টের বৈধতা পর্যালোচনা করি। যদিও টরেন্ট প্রোটোকল প্রযুক্তিগতভাবে আইনি, তবুও এর অপব্যবহার ডিজিটাল পাইরেসির বিরুদ্ধে লড়াইয়ের মূলে রয়েছে। বড় ভাই আপনার প্রতিটি পদক্ষেপ পর্যবেক্ষণ করছেন, তাই সচেতন থাকুন এবং পরিষ্কার থাকুন।

"গেম অফ থ্রোনসের সিজন 7 3রা সেপ্টেম্বর 2017 এর মধ্যে পাইরেসি চ্যানেল জুড়ে 1 বিলিয়ন অবৈধ ডাউনলোড এবং স্ট্রিম অতিক্রম করেছে।"

-- MUSO.com

পিয়ার-টু-পিয়ার ফাইল শেয়ারিং সম্পূর্ণ আইনি, কিন্তু কপিরাইটযুক্ত সামগ্রী পেতে এটি ব্যবহার করা হয় না। আপনি যখন আপনার সৃজনশীল কাজ বা শিক্ষার জন্য ডাউনলোডের উপর নির্ভরশীল হন, তখন কপিরাইট আইন বুঝতে সময় নিন।

কিছু দেশে ব্যক্তিগত ব্যবহারের জন্য উপাদান ডাউনলোড (ব্যবহার) করা ঠিক, কিন্তু বিতরণ এটিকে শাস্তিযোগ্য অপরাধ করে তোলে। টরেন্টের সাথে, জল কিছুটা ঘোলা হয়ে যায় কারণ প্রোটোকল প্রত্যেককে ডাউনলোডার এবং পরিবেশক উভয়ই করে তোলে৷

এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে টরেন্ট ট্র্যাকারগুলি যেগুলি টরেন্টগুলি উপলব্ধ টরেন্টগুলিকে সূচী দেয় সেগুলি দেশের কিছু আইন লঙ্ঘনের জন্য বন্ধ করা হয়েছে৷ রেকর্ডিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অফ আমেরিকা (RIAA) এর মতো সংস্থাগুলি৷ এবং মোশন পিকচার অ্যাসোসিয়েশন অফ আমেরিকা (MPAA) তাদের অনেকের বিরুদ্ধে সক্রিয় হয়ে উঠেছে কারণ এটি জলদস্যুতার উত্স প্রতিনিধিত্ব করে।

মনে রাখবেন, ডাউনলোডারদের তাদের আইপি অ্যাড্রেস দ্বারা চিহ্নিত করা যেতে পারে, তাই বেনামীর আড়াল লুকানোর জন্য নেই৷

কপিরাইট আইন মেনে চলাই সবচেয়ে নিরাপদ পদক্ষেপ। সংশ্লিষ্ট ট্র্যাকার ওয়েবসাইটের কপিরাইট নীতির লিঙ্কে ব্রাউজ করুন; ভাল যারা এটা আছে.

টরেন্ট দিয়ে শুরু করা

একটি টরেন্ট ক্লায়েন্ট হল সফ্টওয়্যারের একটি অংশ যা বিটটরেন্ট প্রোটোকলের সাথে পিয়ার টু পিয়ার ফাইল শেয়ার করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি ভাল টরেন্ট ক্লায়েন্ট নিরাপদ, নির্ভরযোগ্য এবং ব্যবহারকারী-বান্ধব হওয়া উচিত। একটি কঠিন টরেন্ট ক্লায়েন্ট দখল করা, এটি সেট আপ করা এবং আমাদের প্রথম ফাইল ডাউনলোড করা কতটা সহজ তা এখানে।

সঠিক টরেন্ট সফটওয়্যার খোঁজা

একটি সাধারণ Google অনুসন্ধান কিছু জনপ্রিয় নাম তুলে দেবে। বিটটরেন্ট ছিল প্রথম টরেন্ট ক্লায়েন্ট এবং এটি 16 বছরের কঠিন পরিষেবার পরেও শক্তিশালী হচ্ছে। কিন্তু আপনি আপনার অপারেটিং সিস্টেমের জন্য বড় ক্ষেত্র এবং আরও কয়েকটি বিকল্প দেখতে চাইতে পারেন৷

পুরো শেবাং এর সাথে পরিচিত হওয়ার একটি ভাল জায়গা হল উইকিপিডিয়ার বিটটরেন্ট ক্লায়েন্টদের তুলনা। অথবা আপনি উইন্ডোজের জন্য সেরা টরেন্ট ক্লায়েন্ট, ম্যাকের জন্য সেরা টরেন্ট ক্লায়েন্ট এবং লিনাক্সের জন্য সেরা টরেন্ট ক্লায়েন্ট সম্পর্কে আমাদের নিবন্ধগুলি দেখতে পারেন। Chromebook ব্যবহারকারীরা JSTorrent এবং Bitford এর মত টুল ব্যবহার করে দেখতে পারেন।

অনেক বিনামূল্যের এবং হালকা সফ্টওয়্যার উপলব্ধ আছে. কিছু ক্লায়েন্ট বিজ্ঞাপন-সমর্থিত (বিটটরেন্টের অফিসিয়াল ক্লায়েন্ট সহ) এবং বিজ্ঞাপনগুলি সরাতে আপনাকে অর্থ প্রদান করতে হবে।

টরেন্ট ক্লায়েন্ট ইনস্টল করা

বিটটরেন্ট ফ্রি-র উইন্ডোজ সংস্করণের জন্য ডাউনলোড 2.74MB এ ছোট। আপনি যদি প্রথমবার BitTorrent ইন্সটল করেন, তাহলে শুধু স্ক্রিনশটগুলো অনুসরণ করুন। অন্যান্য BitTorrent ক্লায়েন্টের ইনস্টলেশনও একই রকম।

আপনার টরেন্ট ক্লায়েন্টকে গতির জন্য অপ্টিমাইজ করা

টরেন্ট ক্লায়েন্ট অন্য কোন সফটওয়্যার থেকে আলাদা নয়। আপনি এটি "বাক্স থেকে সরাসরি" নিতে পারেন এবং এটি চালাতে পারেন। অথবা আপনি এটি একটি মসৃণ রান দিতে এখানে এবং সেখানে একটি জিনিস পরিবর্তন করতে পারেন.

BitTorrent একটি সেটআপ গাইড অন্তর্ভুক্ত করে এটি আপনাকে আপনার ব্যান্ডউইথ পরীক্ষা করতে এবং সর্বাধিক কর্মক্ষমতার জন্য ক্লায়েন্টকে কনফিগার করতে সহায়তা করতে পারে। বিকল্প> সেটআপ গাইড-এ যান (বা Ctrl + G ব্যবহার করুন)। BitTorrent সুপারিশ করে যে আপনি ক্রমানুসারে ধাপগুলি অনুসরণ করুন৷

সবার জন্য টরেন্ট গাইড

সেটআপ গাইড দুটি পরীক্ষা চালায়:

এটি আপলোডের গতির জন্য আপনার ব্যান্ডউইথ পরীক্ষা করে৷৷ বিটটরেন্ট আপনার সর্বোচ্চ গতিতে আপলোড করার চেষ্টা করবে, তাই আপনাকে এটির পরিমাণ খুঁজে বের করতে হবে এবং আপনার সংযোগটি দম বন্ধ করার জন্য এটি একটি নির্দিষ্ট সীমা নির্ধারণ করতে হবে। ড্রপডাউন থেকে সবচেয়ে কাছের লোকেশন বেছে নিন।

এটি আপনার রাউটার সেটিংস পরীক্ষা করে এবং যাচাই করে৷৷ যখন BitTorrent প্রথমবারের মতো চলে, তখন একটি পোর্ট স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য নির্বাচিত হয়। একটি পোর্ট যেখানে আপনার কম্পিউটার বাইরের নেটওয়ার্ক থেকে যোগাযোগের সংকেত গ্রহণ করে। এই পরীক্ষাটি চেক করে যে পোর্টটি ট্র্যাফিকের জন্য খোলা আছে কিনা বা কিছু কনফিগারেশন সমস্যা আছে।

পরে গাইডে, আমরা পছন্দগুলি খনন করব৷ স্ক্রীন এবং গতি এবং কর্মক্ষমতা জন্য আপনার BitTorrent অপ্টিমাইজ করুন.

আপনার প্রথম টরেন্ট ডাউনলোড করা হচ্ছে

অনুসন্ধান ইঞ্জিনগুলি অনুসন্ধান ফলাফলের পৃষ্ঠায় টরেন্ট লিঙ্কগুলিকে প্রচার করার জন্য উদ্বেগজনক। এটি কপিরাইট লঙ্ঘনের বিরুদ্ধে যুদ্ধে আরেকটি ফ্রন্ট। এর আগে 2017 সালে, Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি একটি স্বেচ্ছাসেবী অ্যান্টি-পাইরেসি কোড নিয়ে কাজ করেছিল। সার্চ ইঞ্জিন এবং ISP-এর প্রকৃত টেকডাউন অনুরোধকে সম্মান করে পুলিশিং আরও কঠোর হয়েছে৷

আলোচনা টরেন্টের বিরুদ্ধে নয়, পাইরেসি সাইটের বিরুদ্ধে। গুগল এবং অন্যান্য ইন্টারনেট তাদের অনুসন্ধান ফলাফল থেকে তাদের ডিইনডেক্স অব্যাহত রাখে। সন্দেহজনক সাইটগুলিতে এসইও ট্রাফিক বন্ধ হয়ে যায় এবং টরেন্ট সাইটগুলি, সাধারণভাবে, অনুসন্ধানের ফলাফলগুলিতে স্থান পায় না৷

উদাহরণস্বরূপ, অন্যান্য দেশগুলির মধ্যে দ্য পাইরেট বে-কে যুক্তরাজ্য এবং ভারতে নিষিদ্ধ করা হয়েছে যদিও এই টরেন্ট সাইট এবং মেটা-সার্চ ইঞ্জিনগুলিও আইনি সামগ্রী হোস্ট করে (যেমন LibreOffice এবং বিভিন্ন Linux ডিস্ট্রো)।

কোন টরেন্ট সাইটে আপনার যেতে হবে? আপনি যদি পাইরেট বে ক্লোজার নিয়ে বিরক্ত হয়ে থাকেন তবে এখানে কিছু নির্ভরযোগ্য পাইরেট বে বিকল্প রয়েছে।

একটি বিশ্বস্ত টরেন্ট সাইটে যাওয়া আমাদের একটি দূষিত ফাইল ডাউনলোড করার সমস্যা বা তার চেয়েও খারাপ, একটি ক্ষতিকারক ভাইরাস এড়াতে দেয়। একটি ভাল টরেন্ট ওয়েবসাইট অবাঞ্ছিতকে ফিল্টার করে এবং পরিষ্কার .torrents হোস্ট করে। এখানে আরো কিছু প্রস্তাবিত আছে:

SkyTorrents [ভাঙা URL সরানো হয়েছে]: বিজ্ঞাপন ছাড়া একটি পরিষ্কার গোপনীয়তা ফোকাসড টরেন্ট সাইট৷

জুকলে: প্রায় তিন মিলিয়ন যাচাইকৃত টরেন্ট এবং গণনা সহ একটি পরিষ্কার ইন্টারফেস। আপনি সাইটে আপনার টরেন্ট ডাউনলোডগুলি পরিচালনা করতে সাইন আপ করতে পারেন৷

টরলক: 100% যাচাইকৃত টরেন্ট সহ একটি টরেন্ট ডাউনলোড সাইট। Torlock তার ব্যবহারকারীদের প্রত্যেকটি নকল টরেন্ট আবিষ্কারের জন্য $1 প্রদান করে কিন্তু আমি স্বাধীনভাবে এই দাবিটি যাচাই করতে পারিনি।

SeedPeer: তিন মিলিয়ন যাচাইকৃত টরেন্টের একটি বড় ক্যাটালগ সহ একটি দ্রুত এবং পরিষ্কার সাইট৷

ডেমোনোয়েড [ভাঙা লিঙ্ক সরানো হয়েছে]: একটি সুপরিচিত নাম যা মন্থন থেকে টিকে আছে। একমাত্র নেতিবাচক দিক হল Demonoid হল একটি ব্যক্তিগত টরেন্ট সম্প্রদায় এবং স্লট উপলব্ধ হলে আপনাকে নিবন্ধন করতে হবে৷

কিভাবে টরেন্ট ডাউনলোড করার জন্য অনুসন্ধান করবেন

সবার জন্য টরেন্ট গাইড

1. টরেন্ট সাইটের যেকোনো একটিতে যান এবং আপনার পছন্দসই টরেন্ট ফাইলটি অনুসন্ধান করুন৷৷ উদাহরণস্বরূপ, নীচের স্ক্রিনশটটি স্কাই টরেন্টস থেকে। আপনার কীওয়ার্ড লিখুন।

মনে রাখবেন, একটি টরেন্ট ফাইল একটি ছোট 15-100KB ফাইল ছাড়া আর কিছুই নয় যা পুরো ফাইলের বিষয়বস্তু এবং ঝাঁকের মধ্যে থাকা লোকজনকে নির্দেশ করে। এই .torrent ফাইলগুলি ওয়েব জুড়ে টরেন্ট শেয়ারারদের দ্বারা আপলোড করা হয়৷

২. ডাউনলোড করার জন্য একটি স্বাস্থ্যকর টরেন্ট লিঙ্ক চয়ন করুন৷৷ সাধারণত, এটি এমন একটি হবে যার উচ্চ সংখ্যক বীজ এবং সহকর্মী রয়েছে। কিছু টরেন্ট সাইট একটি আইকনও প্রদর্শন করে যা দেখায় যে এটি সম্প্রদায় দ্বারা "পরিষ্কার" হিসাবে যাচাই করা হয়েছে। লিঙ্কের নীচে সম্প্রদায়ের দ্বারা অবদান রাখা যে কোনও মন্তব্যের মধ্য দিয়ে যাওয়া সর্বদা একটি ভাল ধারণা৷

3. টরেন্ট লিঙ্কে ক্লিক করুন৷৷ ছোট ".টরেন্ট" ফাইলটি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ডেস্কটপে ডাউনলোড হয়ে যায়। আপনি একটি চুম্বকের আইকনে ক্লিক করতে পারেন যা টরেন্টের জন্য একটি চুম্বক লিঙ্ক। একটি চুম্বক লিঙ্ক টরেন্ট তথ্য ডাউনলোড করার একটি সার্ভার-হীন উপায়। কোথাও সার্ভারে বসে থাকা টরেন্ট ফাইলের পরিবর্তে, আপনি এটি সরাসরি ডাউনলোড করুন একজন সহকর্মীর কাছ থেকে।

বেশিরভাগ টরেন্ট ওয়েবসাইট উভয় বিকল্প বহন করে। অনেক সাইট একচেটিয়াভাবে চুম্বক লিঙ্কগুলিতে স্থানান্তরিত হয়েছে কারণ আপনি মূল ট্র্যাকার ডাউন বা বন্ধ থাকলেও টরেন্ট ডাউনলোড করতে পারেন৷

4. আপনার সংরক্ষিত .torrent ফাইলটিতে ব্রাউজ করুন এবং আপনার টরেন্ট ক্লায়েন্টের সাথে ফাইলটি খুলতে এটিতে ডাবল ক্লিক করুন৷ ডাউনলোডের জন্য .torrent ফাইল যোগ করতে আপনি সফটওয়্যারের মেনু ব্যবহার করতে পারেন। অথবা বিকল্পভাবে, .torrent ফাইলটিকে আপনার সফ্টওয়্যার উইন্ডোতে টেনে আনুন।

একটি চুম্বক লিঙ্ক সহ, টরেন্ট ক্লায়েন্ট স্বয়ংক্রিয়ভাবে টরেন্ট ক্লায়েন্ট চালু করবে। এখন, আপনার সফ্টওয়্যারটি প্রথমে ট্র্যাকার সার্ভারের সাথে সংযোগ করে ডাউনলোড শুরু করে যাতে অন্য কে একই ফাইল ডাউনলোড করছে এবং তাদের কোন বিট রয়েছে।

5. ট্র্যাকার সার্ভার শেয়ারে অংশগ্রহণকারী ব্যবহারকারীদের শনাক্ত করে এবং তাদের হয় সিডার বা লিচার হিসেবে লেবেল করে। অধিক সংখ্যক সীডার সহ একটি টরেন্ট সন্ধান করুন। বীজ থেকে জোঁকের অনুপাত হল শেয়ার অনুপাত এবং একটি উচ্চতর চিত্র একটি স্বাস্থ্যকর (এবং দ্রুত) টরেন্ট তৈরি করে৷

6. ডাউনলোড শুরু হয়, তবে এটি ধীরে ধীরে শুরু হলে, শঙ্কিত হবেন না৷৷ ঝাঁক বাড়লে ধীরে ধীরে গতি বাড়তে থাকে।

ডাউনলোড সম্পূর্ণ করার সময় ফাইলের আকার, আপনার সংযোগের গতি এবং ঝাঁকের গুণমানের উপর নির্ভর করবে। আপনার ডাউনলোড শেষ হওয়ার পরে, আপনি এইমাত্র পাওয়া ফাইলটি উপভোগ করতে পারেন। এখন এত কঠোর পরিশ্রমের পরে যদি আপনি অবশিষ্ট .torrent ফাইলটি মুছে ফেলার এবং ক্লায়েন্ট সফ্টওয়্যারটি বন্ধ করার কথা ভাবছেন তবে এখানে বিরতি দিন। এই একক স্বার্থপর কাজটি "হিট অ্যান্ড রান" নামে পরিচিত৷ টরেন্ট সম্প্রদায়ে (HnR বা H&R) এবং এটি টরেন্ট জগতের একটি প্রধান পাপ।

কিভাবে টরেন্ট কমিউনিটির একজন ভালো সদস্য হতে হয়

হিট-এন্ড-রানারদের টরেন্ট সম্প্রদায়ের দ্বারা "লিচার" বলা হয়। কঠোরভাবে বলতে গেলে, একজন জোঁক হল সেই ব্যক্তি যার কাছে এখনও একটি নির্দিষ্ট ফাইলের সম্পূর্ণ অনুলিপি নেই। একটি জোঁক তখনই বীজে পরিণত হয় যখন সে তার সম্পূর্ণ কপিটি বাকি ঝাঁকের সাথে ভাগ করে নিতে শুরু করে।

দুর্ভাগ্যবশত, শব্দটি সেই ব্যবহারকারীদের প্রতীক হিসেবেও এসেছে যারা আপলোড না করেই ডাউনলোড করেন (অর্থাৎ নিন কিন্তু ফেরত দেন না)। এই নাম কলিং এড়াতে, এই প্রধান নিয়ম অনুসরণ করুন:

"আপনার ডাউনলোড শেষ হওয়ার পরে, আপনার টরেন্ট ক্লায়েন্ট সফ্টওয়্যারটি কমপক্ষে তিন ঘন্টার জন্য চলমান রেখে দিন, বা যতক্ষণ না আপনি ডাউনলোড করেছেন ততটুকু আপলোড না করা পর্যন্ত (একটি 1:1 শেয়ার অনুপাত)। কখনও কখনও এই নিয়মটি অনুসরণ করা সম্ভব নাও হতে পারে তবে এটি এটির কাছাকাছি যাওয়া গুরুত্বপূর্ণ।"

টিপ: রাতে আপনার ডাউনলোড করুন যাতে আপনি জেগে ওঠার মধ্যে আপনি আপনার ফাইলটি ডাউনলোড করে ফেলেছেন এবং আপনি আপনার ভাগও আপলোড করতে পারেন৷

টরেন্ট নিরাপত্তা বিধি:আপনি যা ডাউনলোড করছেন সে বিষয়ে সতর্ক থাকুন

প্রথমে, আপনি একটি চকলেটের দোকানে একটি শিশুর মতন মনে হতে পারে, কিন্তু সতর্ক থাকুন কারণ সেখানে অনেক নকল টরেন্ট রয়েছে৷ তাদের অধিকাংশই দূষিত। এখানে ইন্টারনেট নিরাপত্তার পাঁচটি সুবর্ণ নিয়ম রয়েছে যা আমাকে কখনও ব্যর্থ করেনি:

  1. টরেন্টের গুণমান সম্বন্ধে পূর্ববর্তী ডাউনলোডারদের যে কোনো মন্তব্যের জন্য ঘুরে বেড়ানোর অভ্যাস করুন।
  2. একটি স্বনামধন্য ওয়েবসাইট থেকে টরেন্ট ডাউনলোড করুন অথবা একটি ব্যক্তিগত ট্র্যাকারে যোগ দিন। ব্যক্তিগত ট্র্যাকার গুণমানকে জোরেশোরে পরিমিত করে তবে তারা তাদের নিয়মের সাথে সমানভাবে কঠোর।
  3. কিলোবাইট আকারের ফাইলে বিভক্ত এবং জিপ করা ফাইলগুলি ডাউনলোড করা এড়াতে চেষ্টা করুন৷ সাধারণত তারা জাল টরেন্ট হয়.
  4. আপনি যে ওয়েবসাইট থেকে ডাউনলোড করছেন তার নিয়ম এবং কপিরাইট নীতি সর্বদা পড়ুন।
  5. অনিরাপদ পাবলিক টরেন্ট সাইট থেকে পাইরেটেড সফটওয়্যার বা কম্পিউটার গেম ফাইল ডাউনলোড করবেন না।

টরেন্টিংয়ের জন্য সেরা সফ্টওয়্যার

আপনি টরেন্ট, একটি টরেন্ট ক্লায়েন্ট এবং একটি নেট সংযোগ সম্পর্কে ধারণা দিয়ে শুরু করেছেন। কিছু সার্চ ইঞ্জিনের সাহায্যে, আপনি আপনার প্রথম .torrent ফাইলে পৌঁছেছেন এবং সফলতার সাথে আপনার প্রথম ফাইলটি ডাউনলোড করেছেন৷

এখন একজন ভালো হাতিয়ারের মতো, আপনার OS-এর জন্য টরেন্ট নবাগত থেকে টরেন্ট নিনজাতে যাওয়ার জন্য আপনাকে সেরা সফ্টওয়্যারটি খুঁজে বের করতে হবে৷

নিরাপত্তা সফ্টওয়্যার:৷ আপনার ফায়ারওয়াল এবং অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার হবে খারাপ টরেন্টের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন৷

আর্কাইভিং ইউটিলিটি: অনেক ফাইল আপলোড করার আগে কম্প্রেস করা হয়। তাদের ডি-কম্প্রেস করতে আপনার একটি দ্রুত নিষ্কাশন সফ্টওয়্যার প্রয়োজন হবে। WinRAR এবং WinZip সাধারণ কিন্তু আমি আপনাকে সুপারিশ করব যে আপনি PeaZip এবং Zipware-এর সাথে 7-Zip একটি চমৎকার বিনামূল্যের বিকল্প দেখুন।

মিডিয়া প্লেয়ার: টরেন্ট প্রায়ই সর্বোত্তম উপায় পাবলিক ডোমেইন চলচ্চিত্র এবং অডিও ফাইল বিনিময়. আপনার সিস্টেমে ইনস্টল করা যেকোনো ভাল মিডিয়া ফাইল যদি সঠিক কোডেক ইনস্টল করা থাকে তবে তা বিভিন্ন ধরনের পরিচালনা করতে পারে। VLC মিডিয়া প্লেয়ার এখনও সেরা ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার।

এছাড়াও, উইন্ডোজের জন্য শীর্ষস্থানীয় মিডিয়া প্লেয়ার এবং ম্যাকের জন্য সেরা মিডিয়া প্লেয়ারগুলির এই নির্বাচিত তালিকাটি দেখুন। VLC উভয় তালিকায় সাধারণ।

প্লেব্যাক সমর্থনের জন্য কোডেক: যখন আপনি একটি ভিডিও বা অডিও ফাইল প্লে ব্যাক করতে পারবেন না, তখন ত্রুটিটি প্রায়ই একটি অনুপস্থিত কোডেক কারণে হয়। কোডেক হল কোডের একটি অংশ যা ডেটার কম্প্রেশন এবং ডিকম্প্রেশনের পিছনে থাকে। সঠিক কোডেক ডাউনলোড করুন এবং এটি আপনার সমস্যার সমাধান করবে। কোডেক ডাউনলোড উত্স অন্তর্ভুক্ত:

  • Codecs.com
  • Codecguide.com
  • সম্মিলিত কমিউনিটি কোডেক প্যাক
  • এক্স কোডেক প্যাক
  • FourCC.org

কিভাবে আপনার টরেন্ট ডাউনলোডের গতি বাড়ানো যায়

টরেন্ট প্রোটোকলের বিন্দু কি যখন ডাউনলোডের গতি একটি বস্তা দৌড়ে একটি কচ্ছপের মতো হয়? ডাউনলোডের গতি কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে এবং এর মধ্যে কয়েকটি আপনার নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার টরেন্ট ক্লায়েন্টকে কিছু নিপ্প এবং সেটিংসে অপ্টিমাইজ করতে পারেন৷

নীচের স্ক্রিনশটগুলি Windows 10-এ BitTorrent থেকে এসেছে৷ কিন্তু টরেন্ট ক্লায়েন্টরা সাধারণ সেটিংস শেয়ার করে এবং আপনার পক্ষে হুডের নীচে যাওয়া কঠিন হবে না৷

1. আপনার ব্যান্ডউইথ চেক করুন

আপনার টরেন্ট ডাউনলোডের গতি অপ্টিমাইজ করতে, আপনাকে আপনার সর্বাধিক ডাউনলোড এবং আপলোড সীমা জানতে হবে। আপনার আইএসপি কোন উপায়ে টরেন্ট ব্যবহারে থ্রোটলিং করছে কিনা তাও আপনাকে খুঁজে বের করতে হবে। আপনি যে ব্যান্ডউইথের জন্য অর্থপ্রদান করেছেন তা আপনি পাচ্ছেন কিনা তা পরীক্ষা করার বিভিন্ন উপায় রয়েছে৷ এখন ইন্টারনেটের স্বাস্থ্য পরিমাপ করা আরও গুরুত্বপূর্ণ কারণ কিছু দেশে নেট নিরপেক্ষতা নিয়ন্ত্রণগুলি ভেঙে দেওয়া হয়েছে৷

আপনার ডাউনলোড এবং আপলোড গতি নোট করুন। এটি কিছুক্ষণের মধ্যে গুরুত্বপূর্ণ হবে৷

ব্যাটল ফর দ্য নেট দ্বারা ইন্টারনেট হেলথ টেস্ট হল এমন একটি ওয়েবসাইট যা আপনার ব্যান্ডউইথ পরিমাপ করতে বুকমার্ক করা উচিত এবং যদি আপনি কোনো সমস্যা দেখেন তাহলে রিপোর্ট করুন৷ গতি পরীক্ষা সম্পূর্ণ হতে এক মিনিটেরও কম সময় লাগে।

আপনি যদি ইউরোপে থাকেন, তাহলে রেসপেক্ট মাই নেট [ব্রোকেন ইউআরএল রিমুভড] দেখুন যেটি ইইউতে নেট নিরপেক্ষতা লঙ্ঘনের রিপোর্ট করার একটি প্ল্যাটফর্ম। স্পিডটেস্টের মতো বিকল্প গতি পরীক্ষার সরঞ্জামও উপলব্ধ।

সবার জন্য টরেন্ট গাইড

আপনার নিজের কম্পিউটার আপনার ব্যান্ডউইথের উপর snacking হতে পারে. যদি আপনি একটি ধারাবাহিক হ্রাস দেখতে পান এবং ত্রুটিটি আপনার ISP এর না থাকে, তাহলে আপনার ইন্টারনেটের গতি কমে যাওয়ার এই কারণগুলি দেখুন৷

TCP Optimizer 4 হল একটি ক্ষুদ্র বিনামূল্যের প্রোগ্রাম যা আপনার ইন্টারনেট সংযোগকে অপ্টিমাইজ করতে পারে। প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি লিঙ্কযুক্ত পৃষ্ঠায় উপলব্ধ৷

2. সঠিক টরেন্ট ক্লায়েন্ট ব্যবহার করুন

কিছু ক্লায়েন্ট ফিচার-প্যাকড এবং অনেকগুলি যতটা সম্ভব সহজ। এছাড়াও আপনি একটি ক্রস-প্ল্যাটফর্ম টরেন্ট ক্লায়েন্ট পছন্দ করতে পারেন যা আপনি আপনার সমস্ত মেশিনে সহজেই কনফিগার করতে পারেন। বিটটরেন্ট এবং ইউটরেন্ট দীর্ঘদিন ধরে বিদ্যমান কিন্তু এখন তারা বিজ্ঞাপনে লোড হয়েছে, তাই আমি হালকা টরেন্ট ক্লায়েন্ট ব্যবহার করতে পছন্দ করি।

Windows এর জন্য: টিক্সাটি বা কিউবিটটরেন্ট দেখুন, যেগুলি ওপেন সোর্স সফ্টওয়্যার এবং আপনার পছন্দের সমস্ত মূল বৈশিষ্ট্য রয়েছে৷ আমি এখনও এটি চেষ্টা করিনি, তবে ফ্রস্টওয়্যার এবং বিটলর্ডের মতো কিছু পালিশ ক্লায়েন্ট রয়েছে যা আপনি দেখতে পারেন৷

macOS এর জন্য: ট্রান্সমিশন ম্যাকওএস-এর জন্য সেরা টরেন্ট ক্লায়েন্ট ছিল তবে এটি কয়েকটি নিরাপত্তা সমস্যায় আক্রান্ত হয়েছিল। কিন্তু ট্রান্সমিশনের বিকল্প প্রচুর।

লিনাক্সের জন্য: উবুন্টু ট্রান্সমিশনের সাথে প্রি-ইনস্টল করে আসে। অনেক ভালো টরেন্ট ক্লায়েন্ট পাওয়া যায়। qBitTorrent আবার শীর্ষস্থান খুঁজে পায়। লিনাক্সের জন্য অন্যান্য আধুনিক টরেন্ট ক্লায়েন্টগুলি দেখুন৷

ক্লাউডে টরেন্ট ক্লায়েন্ট: আজ, ক্লাউড টরেন্টিং নিরাপদ, বেনামী এবং দ্রুত। আপনি যেকোনো জায়গা থেকে আপনার ফাইল অ্যাক্সেস করতে পারেন। Offcloud, Bitport.io, Put.io, এবং Seedr.cc ভাল বৃত্তাকার পরিষেবা প্রদান করে।

3. স্বাস্থ্যকর টরেন্ট নির্বাচন করুন

একটি ভাল টরেন্ট হল যেখানে বীজের সংখ্যা জোঁকের সংখ্যার চেয়ে বেশি। যত বেশি বীজ, তত স্বাস্থ্যকর আপনার টরেন্ট হবে, তাই সিডার-লিচার অনুপাত বেশি হলে একটি টরেন্ট বেছে নিন . অনেক সাইটে, আপনি সেগুলিকে সবুজ ব্যাজ দিয়ে চিহ্নিত দেখতে পাবেন যা সাধারণত সংকেত দেয় যে এটি সম্প্রদায় দ্বারাও যাচাই করা হয়েছে৷

সবার জন্য টরেন্ট গাইড

4. ফায়ারওয়ালের মাধ্যমে টরেন্টকে অনুমতি দিন

ফায়ারওয়াল সফ্টওয়্যার টরেন্ট সংযোগ ঘৃণা করে এবং প্রায়ই এটি ব্লক করে। তারা নিজেই টরেন্ট ক্লায়েন্টের ডাউনলোড ব্লক করতে পারে।

প্রথম ধাপ হিসেবে, Windows Defender বা আপনার ইনস্টল করা অন্য কোনো নিরাপত্তা সফ্টওয়্যারে একটি বর্জন যোগ করুন।

এরপর, আপনার টরেন্ট ক্লায়েন্টে যান এবং সেটিকে স্বয়ংক্রিয়ভাবে Windows ফায়ারওয়ালে একটি ব্যতিক্রম যোগ করার অনুমতি দেয় এমন বিকল্পটি নির্বাচন করুন:

বিকল্প> পছন্দ> সংযোগ> Windows ফায়ারওয়াল যোগ করুন-এ যান ব্যতিক্রম প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে .

সবার জন্য টরেন্ট গাইড

আপনার অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল কখনই বন্ধ করবেন না কারণ তারা দূষিত ডাউনলোডের বিরুদ্ধে আপনার প্রথম সুরক্ষা।

5. ডিফল্ট পোর্ট পরিবর্তন করুন

BitTorrent ডিফল্ট পোর্ট 6881 থেকে 6999 ব্যবহার করে। যেহেতু টরেন্ট সংযোগগুলি প্রচুর ট্রাফিক সৃষ্টি করে, ISP গুলি এই পোর্টগুলিতে ব্যান্ডউইথ থ্রোটল করার চেষ্টা করে। ভাল টরেন্ট ক্লায়েন্ট আপনাকে পোর্ট পরিবর্তন করতে দেবে যাতে সংযোগগুলি সীমাবদ্ধ থাকে না। একে অন্য পরিসরে পরিবর্তন করুন বা প্রতিবার একে এলোমেলো করুন।

সবার জন্য টরেন্ট গাইড

শুধু বিকল্প> পছন্দ> সংযোগ যেতে . লিসেনিং পোর্ট সেটিংসের অধীনে, নিম্নলিখিতগুলি সক্রিয় করুন:

  • UPnP পোর্ট ম্যাপিং সক্ষম করুন
  • NAT-PMP পোর্ট ম্যাপিং সক্ষম করুন
  • প্রতিটি স্টার্ট র্যান্ডমাইজ করুন

ইমেল এবং ব্রাউজিংয়ের মতো প্রয়োজনীয় কাজের জন্য প্রয়োজনীয় কাজগুলি ছাড়াও, বেশিরভাগ পোর্টগুলি দূষিত সংযোগগুলি প্রতিরোধ করতে রাউটার দ্বারা ডিফল্টরূপে অবরুদ্ধ থাকে। যদি হোম কম্পিউটারটি রাউটারের পিছনে থাকে, তাহলে টরেন্ট ট্র্যাফিক সক্ষম করতে পোর্ট রেঞ্জ ফরওয়ার্ডিং নামক বৈশিষ্ট্যের মাধ্যমে পোর্টগুলি খুলতে হবে৷

সঠিক পোর্ট ম্যানেজমেন্টের মাধ্যমে কীভাবে আপনার টরেন্ট ডাউনলোডের গতি বাড়ানো যায় সে সম্পর্কে আমাদের সংক্ষিপ্ত টিউটোরিয়ালটি একটি সহজ উপায়ে লেখা হয়েছে।

6. আপনার সর্বোচ্চ আপলোড বা ডাউনলোডের গতি সীমাবদ্ধ করবেন না

আপনার ব্যান্ডউইথকে একটি হাইওয়ে হিসাবে ভাবুন যা উভয় দিকের ভিড়ের সময় ট্র্যাফিক পরিচালনা করার চেষ্টা করছে। আপনার সর্বাধিক ডাউনলোড এবং আপলোড হার সীমিত করার কোনো কারণ থাকলে তা করুন। উদাহরণস্বরূপ, আপনি যখন অনলাইনে স্ট্রিমিং বা গেমিং করছেন। তবে এটিকে খুব কম সেট করবেন না কারণ এটি আপনার নিজস্ব ডাউনলোড রেটকে থ্রোটল করবে৷

TorrentFreak একটি সহজ হিসাব করার পরামর্শ দেয়। কিন্তু আপনি আপনার সর্বোচ্চ এবং পরীক্ষার চেয়ে কম শতাংশ সেট করতে পারেন।

  • সর্বোচ্চ আপলোড গতি: আপনার সর্বোচ্চ আপলোড গতির 80 শতাংশ
  • সর্বোচ্চ ডাউনলোড গতি: আপনার সর্বাধিক ডাউনলোড গতির 95 শতাংশ

আপনি যখন বিকল্প> পছন্দ> ব্যান্ডউইথ> গ্লোবাল আপলোড রেট লিমিটিং / গ্লোবাল ডাউনলোড রেট লিমিটিং-এ যান তখন আপনি সেটিংস দেখতে পাবেন৷

সবার জন্য টরেন্ট গাইড

কিন্তু সর্বোচ্চ গতি পেতে, আপনার ISP দ্বারা অনুমোদিত সীমাহীন বা সর্বাধিক অনুমোদিত হার যেটি "0" এ উভয়ই সেট করা ভাল। BitTorrent প্রোটোকল যেটি "ন্যায্যতা" এর মান নিয়ে কাজ করে তা আপনাকে আপনার ব্যান্ডউইথের গুণমান অনুসারে ঝাঁকের কাছে সনাক্ত করে৷

যদি আপনার গতি খুব কম হয়, তাহলে আপনি স্বয়ংক্রিয়ভাবে ধীর সংযোগে অনুরূপ সমবয়সীদের সাথে গোষ্ঠীভুক্ত হবেন। সংক্ষেপে, আপনি ঝাঁকে যা রেখেছেন তা আপনি ফিরে পাবেন। আমি আপলোডের গতি নিয়ে খুব বেশি চিন্তা করি না বরং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য সক্রিয় টরেন্টের একটি ছোট ব্যাচ (সারি) নিয়ে কাজ করি।

দ্রষ্টব্য: BitTorrent "সর্বোচ্চ আপলোড এবং ডাউনলোড রেট" এর অধীনে Kbps চায়, Mbps নয়। টুলস্টুডিওর মতো একটি ব্যান্ডউইথ রূপান্তর সরঞ্জাম ব্যবহার করুন বা রূপান্তরের জন্য Google অনুসন্ধান বার ট্রিক ব্যবহার করুন৷

7. সংযোগের সংখ্যা সেট করুন

সংযোগের সংখ্যা একটি বিটটরেন্ট অপ্টিমাইজেশানের অপরিহার্য অংশ। এগুলো বিকল্প> পছন্দ> ব্যান্ডউইথ থেকে সেট করা যেতে পারে .

সবার জন্য টরেন্ট গাইড

বিশ্বব্যাপী সর্বাধিক সংখ্যক সংযোগ একটি বিটটরেন্ট ক্লায়েন্ট যে কোনো P2P এক্সচেঞ্জের জন্য সর্বোচ্চ সংখ্যক সংযোগ দিতে পারে। এটিকে খুব বেশি সেট করা উচ্চ গতির মানে নয়৷ . এটিকে খুব বেশি সেট করলে অকেজো ব্যান্ডউইথ নেওয়া হবে এবং খুব কম একটি ফিগার সহকর্মীরা মিস করবে।

টরেন্ট প্রতি সংযুক্ত সহকর্মীদের সর্বাধিক সংখ্যা যে কোন P2P এক্সচেঞ্জের জন্য একজন BitTorrent ক্লায়েন্টের সাথে সংযোগ করতে পারে এমন সর্বাধিক সংখ্যক পিয়ার দেয়।

টরেন্ট প্রতি আপলোড স্লটের সংখ্যা আপনার ক্লায়েন্ট যে কোনো P2P এক্সচেঞ্জের জন্য আপলোড করবে এমন সর্বোচ্চ সংখ্যক পিয়ার দেয়। এই আপলোড স্লটগুলি সহকর্মীদের কাছে যায় যারা আপনার ডাউনলোডের অংশ অনুপস্থিত৷ খুব কম এবং এটি আপনার ডাউনলোডের গতিকেও প্রভাবিত করবে৷

আপলোডের গতি <90% হলে অতিরিক্ত আপলোড স্লট ব্যবহার করুন। সুস্থ আপলোডের জন্য এই চেকবক্স সক্রিয় করুন৷

যেহেতু আমাদের মধ্যে বেশিরভাগই (সম্ভবত) 1 Mbps-এর উপরে গতিতে কাজ করে তাই ডিফল্ট সেটিংস সমস্ত ব্যবহারকারীদের জন্য সুপারিশ করা হয়:a 200/50/4 প্রায় 8 সক্রিয় টরেন্টের জন্য কনফিগারেশন (যা সারিবদ্ধ থেকে কনফিগার করা যেতে পারে বিভাগ)।

সবার জন্য টরেন্ট গাইড

আমি সর্বাধিক সংখ্যক সক্রিয় টরেন্ট এবং সক্রিয় ডাউনলোডের জন্য একটি উচ্চ নম্বর সেট করতে পছন্দ করি না কারণ এটি হার্ড ড্রাইভে পড়ার-রাইট অপারেশনগুলিকে বাড়িয়ে দেয় যখন আমি অন্যান্য কাজগুলিতে কাজ করছি৷

সেটিংস নিয়ে ঘুরে বেড়ান৷৷ টরেন্ট ডাউনলোডগুলি আপনার ব্যান্ডউইথ এবং পিয়ার নেটওয়ার্কের উপর নির্ভরশীল। সুতরাং, কোন আকার সব ফিট নেই. সবচেয়ে খারাপ যেটা ঘটতে পারে তা হল আপনার টরেন্টের গতি কমে যাবে কিন্তু আপনার ব্যান্ডউইথের জন্য কী কাজ করে সে সম্পর্কে আপনি ধারণা পাবেন।

8. নির্দিষ্ট টরেন্টকে অগ্রাধিকার দিন

এই পদ্ধতিটি উপযোগী যখন আপনার অনেকগুলি একযোগে ডাউনলোড থাকে এবং আপনি সেগুলির একটির গতি বাড়াতে চান৷ যদি আপনার সর্বাধিক সংখ্যক সক্রিয় ডাউনলোডের সীমা থাকে তবে একটি স্লট মুক্ত করাও সহায়ক৷

আপনি যে টরেন্ট ডাউনলোডকে অগ্রাধিকার দিতে চান তাতে ডান-ক্লিক করুন। ব্যান্ডউইথ বরাদ্দ-এ যান এবং আপনার অগ্রাধিকার স্তর নির্বাচন করুন (যেমন উচ্চ )।

সবার জন্য টরেন্ট গাইড

মনে রাখবেন টরেন্ট স্বাস্থ্য খারাপ হলে এটি সাহায্য করবে না। আপনি যদি আপনার সমস্ত ডাউনলোডগুলিকে উচ্চ অগ্রাধিকারে সেট করেন তবে এটিও সাহায্য করবে না৷

9. টরেন্ট ট্র্যাকার আপডেট করুন

টরেন্ট ট্র্যাকারগুলি আপডেট করার চেষ্টা করুন এবং এটি সহকর্মী এবং সীডারদের সংখ্যা বাড়ায় কিনা তা দেখুন। আরও সহকর্মীরা গতি বাড়াতে সাহায্য করে। টরেন্ট ট্র্যাকাররা ফাইল শেয়ার করা সকল সহকর্মীদের আইপি ঠিকানা প্রকাশ্যে ঘোষণা করে এটি করে। ওয়েবে অন্যান্য টরেন্ট ট্র্যাকার থেকে অতিরিক্ত সহকর্মীরা আসতে পারে। এবং, আপনি তাদের আপনার বর্তমান ট্র্যাকার তালিকায় যোগ করতে পারেন।

সবার জন্য টরেন্ট গাইড

সক্রিয় ডাউনলোডিং টরেন্টে ডান-ক্লিক করুন এবং আপডেট ট্র্যাকার-এ ক্লিক করুন . আপনি ওয়েবে অন্যান্য ট্র্যাকার তালিকাও খুঁজে পেতে পারেন। তারপর, ডাউনলোডিং টরেন্টে ডান-ক্লিক করুন। বৈশিষ্ট্য> সাধারণ ট্যাবে যান . বিদ্যমান ট্র্যাকার তালিকা বাক্সের শেষে ট্র্যাকার URLগুলি আটকান৷

10. আপনার টরেন্ট ডাউনলোডগুলি পরিচালনা করতে সময়সূচী ব্যবহার করুন

ধরা যাক আপনি যখন পরিবারের অন্য কেউ ইন্টারনেট ব্যবহার করেন না তখন আপনি পূর্ণ গতিতে টরেন্ট চালাতে চান। বেশিরভাগ টরেন্ট ক্লায়েন্টের একটি শিডিউলারও থাকে যা আপনাকে গতির একটি সীমা সেট করতে, গতির সীমা বাতিল করতে, শুধুমাত্র বীজ করতে বা দিনের নির্দিষ্ট সময়ে টরেন্ট বন্ধ করতে সাহায্য করে।

  1. বিকল্প> পছন্দ> সময়সূচী-এ যান .
  2. শিডিউলার সক্ষম করুন-এর চেকবক্সে টিক দিন . সবুজ বাক্সগুলির একটি গ্রিড ধূসর থেকে সবুজে পরিণত হয়। গ্রিডটিতে প্রতি ঘন্টায় একটি বাক্স রয়েছে এবং সোমবার থেকে রবিবার, মধ্যরাত থেকে মধ্যরাত পর্যন্ত কভার করে। সবার জন্য টরেন্ট গাইড
  3. গ্রিডের নীচের লেবেলগুলি নির্দেশ করে যে আপনি গ্রিড বাক্সগুলিতে ক্লিক করে প্রতি ঘন্টায় আবেদন করতে পারেন৷ উদাহরণস্বরূপ, হালকা সবুজ বাক্স সীমিত ডাউনলোড এবং আপলোড হার নির্দেশ করুন। আপনি নির্দিষ্ট সময়ের স্লটগুলি কভার করতে বাক্সগুলিতে ক্লিক করতে পারেন এবং সেই সময়ের মধ্যে আপনার সংযোগ সীমিত করতে পারেন৷

11. একটি ভাল শেয়ার অনুপাত সেট করুন

টরেন্ট সম্প্রদায়ের উপর নির্ভর করে এবং ফাইলের সুস্থ আদান প্রদান করে। একজন দায়িত্বশীল সদস্য হিসাবে, আপনি যতটা নেবেন তা ফেরত দেওয়া উচিত। একজন টরেন্ট ক্লায়েন্ট আপনাকে একটি শেয়ার অনুপাত সেট করে স্বয়ংক্রিয়ভাবে এটি করতে সাহায্য করতে পারে . ব্যক্তিগত টরেন্ট সাইটগুলিকে উৎসাহিত করে একটি শেয়ার অনুপাত 1:1৷ যার মানে আপনি যে পরিমাণ ডেটা আপলোড করেছেন ঠিক সেই পরিমাণ ডেটা ডাউনলোড করেছেন।

সবার জন্য টরেন্ট গাইড

You can automatically stop sharing at this specific ratio. You get to save bandwidth and time instead of constantly checking on your uploaded share.

  1. Go to Options> Preferences> Queueing> Default Values .
  2. Set the Minimum ratio to 100% (which is a 1:1 sharing ratio).
  3. Alternatively, you can set a Minimum seeding time in minutes.
  4. Set the action for When BitTorrent Reaches the Seeding Goal . A value of "0" automatically stop the seeding when the share ration is achieved.

12. Prevent ISPs From Throttling Your Traffic

ISPs often limit bandwidth to get over peak congestion at specific times of the day (usually, weekends and evening). A simple setting called Protocol Encryption in most of the torrent clients helps to override this bandwidth shaping. With protocol encryption, ISPs find it difficult if not impossible to detect that the traffic is coming from BitTorrent.

Go to Options> Preferences> BitTorrent> Protocol Encryption> Enabled .

সবার জন্য টরেন্ট গাইড

Experiment with Enabled, Disabled, and Forced options because you could be getting better speeds with encryption disabled. Also, it can reduce the total number of available peers and even make some downloads impossible.

The BitTorrent protocol uses the RC4 encryption cipher which is very weak but enough to pass a deep packet inspection by ISPs. Also, the protocol encryption won't hide your IP address. For that, you will have to use a VPN which uses the industry standard AES encryption to cover your tracks and routes your traffic through another remote server.

13. Use a VPN to Stay Safe

A virtual private network will encrypt all your traffic and not only those from torrents. The strong AES encryption cannot be decrypted by your ISP or other snoops easily. There is also no need to change any setting on your torrent client. You just need to install a VPN client and there are many cheap but secure VPN solutions available worldwide. For Torrenting, we recommend ExpressVPN and CyberGhost. But be sure to check out our list of best VPNs for torrenting.

A seedbox is another alternative to bypass torrent connection blocks. These are dedicated virtual servers that are also encrypted. A seedbox manages your torrent downloads and then transfers the downloads to your computer via a normal download. We have mentioned a few seedboxes in an earlier section too.

How to Create and Share Your Own Torrents

There's a community behind this file sharing protocol. And, it isn't a one-way street. To be a true peer to peer member you should share your own torrents. It is easy with the help of the same torrent client you use to download any torrent.

Again, remember that it is not about bootlegging illegal content. It is just a useful way to share a large digital file with the public without storing it in a cloud folder.

  1. Open BitTorrent (or any torrent client). Look for the menu button that says Create New Torrent (or go to File> Create New Torrent ) সবার জন্য টরেন্ট গাইড
  2. The Create New Torrent box opens up. For uploading a single file click on Add File and for uploading a bunch of files in a folder click on Add Directory . Browse to where you have kept the files (or folder) for upload. Include these as your source files. সবার জন্য টরেন্ট গাইড
  3. Fill in the Trackers under Torrent Properties is an important step towards finishing your torrent upload. You just have to copy paste a list of trackers (more specifically called the announce URLs ) and these are available on some reliable websites. For instance, TorrentFreak has a list of trackers you can use. GitHub has a regularly updated list of public trackers too. A Google Search will net you many more.
  4. If you decide to list more than one, put a blank line between each URL by hitting Enter twice. Check the Start seeding box and click on Create . You can leave this unchecked if you don't want to seed right now.
  5. Select the Preserve file order option when you want to maintain the folder structure for the downloaders. Don't select the Private torrent box (unless you're using a private tracker).
  6. Save the torrent file with a nice descriptive name. As soon as you save your torrent file, it gets added to your active list in BitTorrent, and the status should say Seeding or Finished if you start seeding right away.
  7. Upload the .torrent file to a tracker website like Piratebay (though the site is legally frowned upon) or a legal torrent site like Legit Torrents or GameUpdates (no longer available). All tracker websites have an Upload link or a button. Usually, they require a log-in for you to access their upload page. Please read the rules and the copyright policy before you upload your .torrent file. সবার জন্য টরেন্ট গাইড
  8. Share the link with your family, friends, or the community.

You can also make your own private torrent and share it only with friends and family. But this involves a few more steps and right now is outside the scope of this basic beginner's guide.

Conclusion:The Wonders of Peer-to-Peer Sharing

The peer to peer network grows without limits as every new player not only takes from the network but also gives something back.

Today, we see how the protocol has evolved into blockchain technology and decentralized apps. These technologies are not only giving us a wealth of digital content but fundamentally changing the world. As part of the swarm, it is up to us to follow the rules of the game.


  1. শিশুদের জন্য চিট ইঞ্জিন (সম্পূর্ণ নির্দেশিকা)

  2. ইনপুট ও আউটপুট (IO) রুবিতে:দ্য ডেফিনিটিভ গাইড

  3. রুবি বিকাশকারীদের জন্য সময় জটিলতার নির্দিষ্ট গাইড

  4. ফাইলটি গন্তব্য ফাইল সিস্টেমের জন্য খুব বড় [সমাধান]