কম্পিউটার

টর এবং ভিপিএন:এগুলি কী এবং আপনার কি সেগুলি একসাথে ব্যবহার করা উচিত?

একটি ভিপিএন (একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) সহ টর ব্রাউজার এবং টর নেটওয়ার্কের ব্যবহার সম্পর্কিত একটি ঘন ঘন অনলাইন গোপনীয়তা প্রশ্ন। উভয় টুলই আপনার গোপনীয়তা রক্ষা করে কিন্তু বিভিন্ন উপায়ে। বোধগম্যভাবে, ব্যবহারকারীরা প্রতিটি টুলের গোপনীয়তা এবং সুরক্ষা বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করার বিষয়ে আশ্চর্য হন৷

সুতরাং, আপনি একই সময়ে টর এবং একটি ভিপিএন ব্যবহার করতে পারেন?

Tor এবং VPN কি একই?

বিবেচনা করা প্রথম জিনিস টর এবং একটি VPN মধ্যে পার্থক্য. বিশেষ করে, টর এবং ভিপিএন এক নয়।

  • টর একটি বেনামী যোগাযোগ নেটওয়ার্ক যা নোডের একটি গ্লোবাল নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট ট্রাফিককে রুট করে, টর ব্রাউজার এবং টর নেটওয়ার্কের মধ্যে আপনার ডেটা সুরক্ষিত করে।
  • A VPN আপনার নেটওয়ার্ক সংযোগ এনক্রিপ্ট করে, ভিপিএন প্রদানকারীর সার্ভারের মাধ্যমে আপনার সমস্ত ডেটা টানেল করে। আপনার ইন্টারনেট ট্রাফিক আপনার প্রকৃত অবস্থানের পরিবর্তে VPN সার্ভারের IP ঠিকানা থেকে আসবে বলে মনে হবে।

টর এবং টর ব্রাউজার

সুতরাং, আপনি যখন টর ব্যবহার করেন, তখন আপনি টর ব্রাউজার (মোজিলা ফায়ারফক্সের একটি পরিবর্তিত সংস্করণ) ব্যবহার করে টর নেটওয়ার্কের সাথে সংযুক্ত হন। টর ব্রাউজারের অভ্যন্তরে যেকোনো কার্যকলাপ সুরক্ষার জন্য টর নেটওয়ার্ক ব্যবহার করে, প্রতিটি নোডের সাথে আপনার ট্র্যাফিক নেটওয়ার্ক এনক্রিপশন বজায় রাখার মধ্য দিয়ে যায়।

টর নেটওয়ার্ক টর ব্রাউজারের বাইরে সংঘটিত কোনো ইন্টারনেট কার্যকলাপকে রক্ষা করে না। সুতরাং, আপনি যদি আপনার নিয়মিত ব্রাউজারে একটি অনুসন্ধান সম্পূর্ণ করেন, আপনার কাছে টর ব্রাউজারের মতো একই বহু-স্তরযুক্ত সুরক্ষা এবং গোপনীয়তা থাকে না৷

টর নেটওয়ার্ক কীভাবে কাজ করে এবং আপনার ডেটা সুরক্ষিত করে সে সম্পর্কে এখানে একটি বিশদ ব্যাখ্যা রয়েছে৷

টর ব্রাউজার এবং টর নেটওয়ার্ক সেই পরিবেশের মধ্যে ব্যাপক সুরক্ষা প্রদান করে, সেইসাথে ডার্ক ওয়েবে অ্যাক্সেস দেয় (ভাল বা খারাপের জন্য)। এতে, অনেক লোক তাদের দৈনন্দিন ইন্টারনেট ব্রাউজারের উপর নির্ভর না করে নির্দিষ্ট কাজের জন্য এবং নির্দিষ্ট বিষয়বস্তু অ্যাক্সেস করার জন্য টর ব্রাউজার ব্যবহার করে।

VPNs

যেখানে, একটি VPN আপনার সমগ্র ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করে, এটি VPN প্রদানকারী সার্ভারের মাধ্যমে রাউটিং করে। VPN টর থেকে আলাদা যে আপনার সমস্ত ইন্টারনেট কার্যকলাপ শুধুমাত্র টর ব্রাউজারের মধ্যে কার্যকলাপের পরিবর্তে সুরক্ষা পায়।

আপনি যদি ইতিমধ্যে একটি VPN ব্যবহার না করে থাকেন, তাহলে কেন এখনই শুরু করা উচিত তা দেখুন!

আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা বাড়াতে আপনি সারাদিন, প্রতিদিন একটি VPN ব্যবহার করতে পারেন। যাইহোক, একটি ভুল ধারণা হল যে একটি VPN সম্পূর্ণ গোপনীয়তা প্রদান করে। এটা সত্য নয়। যদি আপনি একটি VPN ব্যবহার করার সময় একটি অনলাইন অ্যাকাউন্টে সাইন ইন করেন, তবে পরিষেবাটি এখনও জানে যে এটি আপনিই সাইন ইন করছেন৷ শুধুমাত্র পার্থক্য হল যে পরিষেবাটি আপনার ইন্টারনেট ট্র্যাফিক স্বাভাবিকের থেকে ভিন্ন অবস্থান থেকে আসছে দেখতে পাবে৷

উপরন্তু, আপনি যদি একটি বিনামূল্যের VPN পরিষেবা ব্যবহার করেন, তাহলে কোনো গ্যারান্টি নেই যে প্রদানকারী আপনার ডেটার লগ রাখছে না, অথবা কর্তৃপক্ষের কাছে আপনার বিবরণ পাঠাবে।

আপনার কি টর ব্রাউজারের সাথে একটি VPN ব্যবহার করা উচিত?

এখন আপনি টর এবং ভিপিএনগুলি কী তা সম্পর্কে পড়েছেন, আপনি দেখতে শুরু করতে পারেন যে তারা কীভাবে একসাথে ফিট করে। টর আপনার ট্রাফিক টোর ব্রাউজারের ভিতরে এনক্রিপ্ট করে। VPN গুলি আপনার নেটওয়ার্ক সংযোগ এনক্রিপ্ট করে, অন্য সব কিছু ধরতে পারে।

প্রশ্ন থেকে যায়:আপনার কি Tor Browser এর সাথে VPN ব্যবহার করা উচিত?

অফিসিয়াল টর ডকুমেন্টেশনে বলা হয়েছে যে আপনার গোপনীয়তা বাড়ানোর জন্য আপনাকে Tor এর সাথে VPN ব্যবহার করার দরকার নেই। টর নেটওয়ার্ক কনফিগারেশন নিরাপদ। যদিও দূষিত প্রস্থান এবং এন্ট্রি নোডের হুমকি বিদ্যমান, এটি আপনাকে কোনো সমস্যা সৃষ্টি করবে না।

এটাই অফিসিয়াল লাইন। Tor এর সাথে একটি VPN ব্যবহার করলে আপনার সংযোগে কিছুটা প্রভাব পড়ে।

Tor Over VPN

টর নেটওয়ার্কের সাথে সংযোগ করার আগে আপনি যদি আপনার ভিপিএন প্রদানকারীর সাথে সংযোগ করেন, তাহলে এন্ট্রি নোডটি আপনার আসল আইপি ঠিকানার পরিবর্তে ডেটার উত্স হিসাবে ভিপিএন পরিষেবার আইপি ঠিকানা পাবে৷ আপনার আইএসপি দেখতে পাবে না যে আপনি টরের সাথে সংযোগ করছেন, যা আপনার গোপনীয়তা রক্ষা করতে পারে বা এমনকি আপনাকে কিছু দেশে পরিষেবা অ্যাক্সেস করতে সক্ষম করতে পারে।

এই পদ্ধতিটি টর ওভার ভিপিএন নামে পরিচিত। এটিতে আপনার ভিপিএন প্রদানকারী সম্পর্কিত কিছু সতর্কতা রয়েছে। আপনি যদি বিশ্বাস করেন যে আপনার VPN প্রদানকারী সম্পূর্ণরূপে লগহীন এবং একটি নিরাপদ এখতিয়ারে থাকে, আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন৷

অন্যথায়, আপনি কেবল আপনার ISP থেকে আপনার VPN প্রদানকারীতে বিশ্বাস পরিবর্তন করছেন। যদি আপনার VPN প্রদানকারী আপনার ডেটা লগ করে এবং কর্তৃপক্ষের সাথে কাজ করে, তাহলে আপনার VPN ছাড়াই টর ব্যবহার করা উচিত।

টর ওভার VPN এছাড়াও ক্ষতিকারক এন্ট্রি নোডের বিরুদ্ধে নিরাপত্তা প্রদান করে, যা আরেকটি প্লাস পয়েন্ট।

আপনি যদি টর ওভার ভিপিএন ব্যবহার করার কথা বিবেচনা করেন তবে একটি এক্সপ্রেসভিপিএন সাবস্ক্রিপশন বিবেচনা করুন। ExpressVPN সর্বদা সেরা VPN প্রদানকারীদের মধ্যে একটি, এবং আপনি করতে পারেন

এখনই আপনার সাবস্ক্রিপশনে একচেটিয়া 49% ডিসকাউন্ট নিন।

VPN Over Tor

ভিপিএন ওভার টর ​​পদ্ধতিটি কিছুটা আলাদা। এই পদ্ধতি ব্যবহার করে, আপনি প্রথমে টর ব্রাউজার খুলুন এবং টর নেটওয়ার্কের সাথে সংযোগ করুন। তারপর, আপনি Tor নেটওয়ার্কের মাধ্যমে আপনার VPN প্রদানকারীর সাথে সংযোগ স্থাপন করেন (শুধু আপনার ডেস্কটপে আপনার VPN চালু করা নয়)।

ভিপিএন ওভার টর ​​পদ্ধতির প্রধান সুবিধা হল নির্দিষ্ট কিছু সাইট অ্যাক্সেস করা যা পরিচিত টর প্রস্থান নোড থেকে সংযোগের অনুমতি দেয় না। VPN Over Tor এছাড়াও ক্ষতিকারক এক্সিট নোডগুলিকে রক্ষা করে, যা আরেকটি প্লাস।

ভিপিএন ওভার টর ​​পদ্ধতিটি ব্যবহার করা আরও কঠিন বলে মনে করা হয় কারণ আপনাকে টরের মাধ্যমে ব্যবহারের জন্য আপনার ভিপিএন কনফিগার করতে হবে। এটি আরও বেনামী প্রদান করতে পারে, আপনার ট্র্যাফিককে সুরক্ষিত করে যখন এটি প্রস্থান নোডের মধ্য দিয়ে যায় এবং VPN প্রদানকারীর সার্ভারে ফিরে যায়, তবে এটি টর ব্যবহার করা আরও কঠিন করে তোলে৷

কিছু ব্যবহারকারী পরামর্শ দেন যে ভিপিএন ওভার টর ​​পদ্ধতি আপনার নিরাপত্তা বা গোপনীয়তাকে যথেষ্ট পরিমাণে বাড়ায় না, বিশেষ করে টরের সাথে ব্যবহারের জন্য ভিপিএন কনফিগার করতে যে সময় লাগে। উপরন্তু, ভুল করা হলে, এটি আপনার ডেটা প্রকাশ করতে পারে।

টর ব্রিজ

টর প্রজেক্ট আপনার এন্ট্রি নোডের গোপনীয়তা বাড়াতে ব্রিজ রিলে (সংক্ষেপে ব্রিজ) ব্যবহার করার পরামর্শ দেয়। একটি টর ব্রিজ একটি তালিকাবিহীন এন্ট্রি নোড। আপনি যদি আপনার আইএসপি সন্দেহ করেন বা অন্যথায় নিয়মিত এন্ট্রি নোডের মাধ্যমে টর নেটওয়ার্কের সাথে সংযোগ করার প্রচেষ্টা নিরীক্ষণ করছেন, তাহলে আপনি একটি ব্রিজ রিলে ব্যবহার করতে পারেন একটি অনিয়ন্ত্রিত রিলেতে সংযোগ করতে এবং নিরাপদে টর নেটওয়ার্কে প্রবেশ করতে পারেন৷

ডিফল্ট টর ব্রিজগুলির একটি তালিকা রয়েছে যা যে কেউ ব্যবহার করতে পারে। যাইহোক, যেহেতু এগুলি জনসাধারণের জন্য উপলব্ধ, এর বেশিরভাগই সম্ভবত পর্যবেক্ষণ করা হয়৷

টর ব্রিজ সম্পর্কে আরও জানতে, টরের জন্য আমাদের অনানুষ্ঠানিক ব্যবহারকারীদের নির্দেশিকাতে বিভাগ 5.1 দেখুন, যার শিরোনাম "একটি সীমাবদ্ধ দেশে টর ব্যবহার করুন।" আপনি Tor:Bridges ডকুমেন্টেশনও দেখতে পারেন।

টরের সাথে ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ?

টর ওভার ভিপিএন পদ্ধতিতে আপনি নিরাপদে টর সহ একটি ভিপিএন ব্যবহার করতে পারেন। বেশিরভাগ মানুষের জন্য, গোপনীয়তার অতিরিক্ত স্তরটি যথেষ্ট।

যেকোনো VPN নিরাপত্তা এবং গোপনীয়তার সমস্যাগুলির মতো, আপনাকে অবশ্যই একটি বিশ্বস্ত, লগহীন VPN ব্যবহার করতে হবে। আপনি যদি পরিষেবার জন্য অর্থ প্রদান না করেন তবে আপনি পণ্য। এটি VPN পরিষেবার জন্য সত্য। উপরন্তু, অনেক সেরা VPN পরিষেবাগুলি স্বাধীন নিরীক্ষকদের তাদের গোপনীয়তা প্রমাণপত্র যাচাই করার অনুমতি দেয়, নিশ্চিত করে যে তারা লগ রাখছে না বা আপনার ট্র্যাফিকের মধ্যে বিজ্ঞাপন দিচ্ছে না৷

পরামর্শের সম্পূর্ণ তালিকার জন্য সেরা VPN পরিষেবাগুলির জন্য আমাদের গাইড দেখুন৷


  1. অস্পষ্ট সার্ভারগুলি কী এবং কেন আপনার এটি প্রয়োজন?

  2. ফ্রি ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? আপনি কি বিষয়ে আপস করছেন?

  3. ডাবল ভিপিএন কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?